X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কাঞ্চন পৌর এলাকায় বিনা নোটিশে গ্যাস সরবরাহ বন্ধে ভোগান্তি চরমে

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২২ মে ২০২১, ২২:৩২আপডেট : ২২ মে ২০২১, ২২:৩২

নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌর এলাকায় তিতাস গ্যাসের বৈধ গ্রাহকের চেয়ে অবৈধ গ্যাস ব্যবহারকারীর সংখ্যা কয়েকগুণ বেশি হওয়ায় কোনও নোটিশ বা ঘোষণা না দিয়েই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে। গত ১৫ মে থেকে কাঞ্চন পৌর এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয় বলে জানা গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন বৈধ গ্রাহকরা। গ্যাস ব্যবহার না করেও বিল গুনতে হচ্ছে তাদের। এদিকে গ্যাস সরবরাহ চালু না করলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক অবরোধসহ বৃহৎ আন্দোলনের ঘোষণা দিয়েছেন ভুক্তভোগীরা।

তিতাস গ্যাস ও স্থানীয় সূত্রে জানা যায়, কাঞ্চন পৌর এলাকায় ঝুট মিলসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের জন্য ৬ ইঞ্চি ও ৮ ইঞ্চি ব্যাসের ১৫০ পিএসআইজি তিতাস গ্যাসের পাইপলাইন স্থাপন করা হয়। পরে এসব লাইনে ১৫০ পিএসআইজি প্রেসার থেকে ৫০ পিএসআইজি প্রেসারে নিয়ে আসা হয়। আর ৫০ পিএসআইজি প্রেসারে আবাসিক সংযোগ নিয়ম অনুযায়ী অনুমোদন দেওয়া যায়। পরে কাঞ্চন পৌর এলাকায় তিতাস গ্যাস কোম্পানি বিতরণ লাইন ও আবাসিক সংযোগের অনুমতি দেয়।

পরে গত প্রায় দশ বছর আগে কাঞ্চন কৃষ্ণনগর, কাঞ্চন, কাঞ্চন খাঁপাড়া, দক্ষিণ বাজার, পূর্বপাড়া, কাঞ্চন উত্তরপাড়া, কাঞ্চন দাসপাড়া, নাথপাড়া, হাজীপাড়া, কালাদীসহ বেশ কয়েকটি এলাকায় গ্রাহকদের ব্যক্তিগত খরচে তিতাস গ্যাস কোম্পানি ১ ইঞ্চি ও ২ ইঞ্চি ব্যাসের পাইপলাইন স্থাপন করে দেন। আর এসব লাইন থেকে গ্রাহকদের প্রায় ৫০০ বৈধ আবাসিক গ্যাস সংযোগ দেওয়া হয়।

বৈধ গ্যাস সংযোগ দেওয়ার পর হঠাৎ করে গ্যাস সংযোগ অনুমোদন বন্ধ হয়ে যায়। আর বন্ধ করে দেওয়ার সুযোগে কাঞ্চন পৌরাঞ্চলসহ ভোলাব ইউনিয়নের বিভিন্ন এলাকায় স্থানীয় ক্ষমতাসীন দলের নেতাকর্মীসহ স্থানীয় দালালরা সাধারন মানুষের কাছ থেকে গ্যাস সংযোগ দেওয়ার নামে জন প্রতি ৫০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত নেন। আর সংযোগ পেতে দেওয়া এই টাকা কেউ গরু-ছাগল, সোনার অলঙ্কার ও জমি বিক্রি করে, আবার কেউ সুদে বা ধার-দেনা করে দিয়েছেন। পরে সম্পূর্ণ অবৈধভাবে নিজের মতো করে নিম্নমানের পাইপলাইন স্থাপন করে প্রায় পাঁচ হাজার অবৈধ গ্যাস সংযোগ দেওয়া হয়। এসব অবৈধ সংযোগ বৈধ করারও প্রতিশ্রুতি দেওয়া হয়। শুধু তাই নয়, প্রায় ১০টি রেস্টুরেন্টে অবৈধভাবে সংযোগ দেওয়া হয়। একাধিকবার এসব রেস্টুরেন্টের সংযোগ বিচ্ছিন্ন করে জেল-জরিমানা করা হলেও পুনরায় অবৈধ সংযোগ চালু করে তারা।

এ অবস্থায় গত ১৫ মে থেকে কোনও নোটিশ বা ঘোষণা ছাড়াই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার পর থেকে বৈধ গ্রাহক ও অবৈধ গ্যাস ব্যবহারকারীদের ক্ষোভের শেষ নেই। গ্যাসের চুলায় রান্না করতে না পেরে খাবার দোকানগুলোতে ভিড় করছেন অনেকে। আবার কেউ কেউ মাটির ও টিন দিয়ে বানানো চুলায় রান্না করছেন। আর অপেক্ষা করছেন কখন গ্যাস সরবরাহ চালু হয়। গ্যাস সরবরাহ চালু না করলে বিক্ষুব্ধ এলাকাবাসী মানববন্ধন, এশিয়ান হাইওয়ে সড়ক অবরোধসহ বৃহৎ আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন।

গ্যাস না থাকায় মাটির চুলায় চলছে রান্নার কাজ বৈধ গ্রাহকরা জানান, তারা নিয়মিত গ্যাস বিল দিয়ে যাচ্ছেন। কোনও নোটিশ ছাড়াই হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে তিতাস। গত এক সপ্তাহ ধরে গ্যাস নেই, কিন্তু বিল গুনতে হচ্ছে ঠিকই। এছাড়া এলাকার ক্ষমতাসীন দলের নেতা ও দালালরা অবৈধ গ্যাস সংযোগ দিয়েছেন। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজতো প্রশাসনের, গ্রাহকদের না।

এ বিষয়ে যোগাযোগ করা হলে তিতাস গ্যাসের সোনারগাঁও যাত্রামুড়া অফিসের ব্যবস্থাপক মেজবাউর রহমান জানান, কাঞ্চনে বৈধ গ্রাহকের তুলনায় অবৈধ গ্রাহক বেশি। এ কারণে সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। বৈধ গ্যাস সংযোগ রয়েছে পাঁচ শতাধিক, আর অবৈধ গ্যাস ব্যবহারকারী রয়েছেন প্রায় পাঁচ হাজার। ঈদের পর দিন থেকে প্রথমে গ্যাসের প্রেসার কমিয়ে দেওয়া হলেও গত চারদিন ধরে গ্যাসের সরবারহ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া বৈধ গ্যাস ব্যবহারকারীদের মধ্যে অনেকের ২-৩ বছরের গ্যাস বিল বাকি রয়েছে। তবে বৈধ গ্যাস ব্যবহারকারী যদি নিশ্চয়তা প্রদান করেন কাঞ্চনে কোনও অবৈধ সংযোগ থাকতে দেবে না, তাহলে গ্যাস সংযোগ পুনরায় দেওয়ার বিষয়ে কর্তৃপক্ষ ভেবে দেখবে।

এ বিষয়ে কাঞ্চন পৌর মেয়র রফিকুল ইসলাম রফিক বলেন, অবৈধ গ্যাস ব্যবহারকারীদের কারণে বৈধ গ্রাহকরা কেন হয়রানির শিকার হবেন? গ্যাস সংযোগ বিচ্ছিন্ন নিয়ে বৈধ গ্রাহকরা কেন অবৈধ গ্যাস ব্যবহারকারীদের সঙ্গে ঝগড়া করতে যাবে? তিতাস গ্যাস কোম্পানি ম্যাজিস্ট্রেট নিয়োগ করে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিক, আমি তাতে সহযোগিতা করবো। আর যারা সাধারণ মানুষের কাছ থেকে জন প্রতি ৫০ হাজার থেকে এক লাখ টাকা নিয়ে অবৈধ সংযোগ দিয়েছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তিনি।


/টিটি/

/টিটি/
সম্পর্কিত
ভাসানটেকে গ্যাস সিলিন্ডারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সংকট সামাল দিতে বাড়ানো হচ্ছে এলএনজি সরবরাহ
থাইল্যান্ডের সঙ্গে জ্বালানি চুক্তির বিষয় এগিয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া