X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

জানা-অজানা বব ডিলান

বিনোদন ডেস্ক
২৪ মে ২০২১, ১৪:৩১আপডেট : ২৪ মে ২০২১, ১৪:৩৮

হাতে গিটার আর হারমোনিকা। গলায় সুর। আর মুখের কথা যেন পৃথিবীর নানা জনপদের বঞ্চিতদের ভাষা। নোবেলজয়ী কিংবদন্তি বব ডিলানের এই রূপ আজও ফুলকি ছড়ায় তরুণ গায়কদের মাঝে। তার পথ ধরেই সৃষ্টি হয়েছে জীবনমুখী নানা গান ও গায়ক। ব্যক্তিগত জীবনেও তাকে জানার আগ্রহের কমতি নেই। আজ (২৪ মে) গুণী এই সংগীতশিল্পীর ৮০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে থাকলো এই গায়কের ৭টি তথ্য-

বব ডিলান তার আসল নাম নয়
রবার্ট অ্যালেন জিবেরম্যান নামে কাউকে চেনেন? ১৯৪১ সালে জন্ম তার। না, তাকে এভাবে চেনার উপায় নেই। সংগীতের যে সুর ধরে তাকে মানুষে চেনেন, তিনি হলেন বব ডিলান।

জিবেরম্যান থেকে বব ডিলান
১৯৫৯ সালে মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন রবার্ট অ্যালেন জিবেরম্যান। লোকসংগীতের দিকে ঝোঁক তার। সে সেসময় নানাদিক ঘুরে বেড়িয়েছেন। ডিনকিটাউন এলাকায় সলো পারফর্মার হিসেবে মঞ্চে ওঠেন। কিন্তু নিজের আসল নাম গোপন করে পরিবেশন করেন বব ডিলান নামে। মূলত তিনি ছিলেন কবি ডিলান টমাসের ভক্ত। তাই নিজের নাম দিয়েছেন বব ডিলান। বব ডিলান হয়ে ওঠার এটাই রহস্য।

গায়ক নয়, বাদক হিসেবে তার প্রথম আয়
বব ডিলানের প্রথম পেশাদার রেকর্ডিং হয় ১৯৬০ সালে। না, গায়ক নন, হ্যারি বেলাফন্টির অ্যালবামে তিনি হারমোনিকা বাদক হিসেবে কাজ করেছিলেন। প্রথম কাজের জন্য পেয়েছিলেন ৫০ ডলার।

ব্যক্তিগত জীবন
ববের প্রথম স্ত্রী ছিলেন তার চার সন্তানের মা। তার নাম ছিল সারা লোন্ডস। বব ডিলান গোপনে বিয়ে করেন কারোল ডেনিসকে। তিনি মূলত ছিলেন নেপথ্য কণ্ঠশিল্পী। তাদের ঘরে আছে একটি কন্যাসন্তান। নিউপোর্ট উৎসব

অ্যাকুয়েস্টিক ও ইলেকট্রিক দ্বন্দ্ব
মার্কিন সংগীতের ইতিহাসে নিউপোর্ট ফোক উৎসব একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। ১৯৬৫ সালে ডিলান সেই উৎসবমঞ্চে হাজির হলেন কালো জিনস, কালো জ্যাকেট আর কালো চামড়ার বুট পরে। কিন্তু এবার তার কাঁধে ঝুলছে না চিরচেনা অ্যাকুয়েস্টিক গিটারটি। চমকে যান দর্শক ও ভক্তরা। কারণ অ্যাকুয়েস্টিকের বদলে তার সঙ্গী ফেন্ডার কোম্পানির তৈরি ঝাঁ-চকচকে নতুন ইলেকট্রিক গিটার। প্রাথমিক সাউন্ড চেকেই দর্শক নড়েচড়ে বসেন। তবে ডিলানের এই পরিবর্তন সহজভাবে নেননি তার ভক্তরা। অনেকদিন ধরেই বিতর্কটি চলেছে।

ভয়াবহ দুর্ঘটনা
১৯৬৬ সালে ডিলান নিউ ইয়র্কের উডস্টকে নিজ বাসার সামনে মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হন। বিষয়টিতে মানসিক ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হন তিনি। কিছুটা সুস্থ হয়ে উঠলেও জনসম্মুখে আসতেন না। পরবর্তী দুই বছর আর প্রকাশ্য হননি বব। ১৯৭৪ সাল পর্যন্ত কোনও কনসার্টে অংশ নেননি তিনি। বাইকে বব

নোবেল বিতর্ক
২০১৬ সালের ১৩ অক্টোবর সুইডিশ একাডেমি তাকে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করে। তিনি পৃথিবীর প্রথম গীতিকার যিনি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। এর আগে সম্ভাব্য নোবেল বিজয়ী হিসেবে তার নাম বিগত কয়েক বৎসর যাবত উচ্চারিত হয়ে আসছিল। সুইডিশ একাডেমির মতে তিনি যুক্তরাষ্ট্রের সংগীত ঐতিহ্যে নতুন কাব্যিক ধারা সৃষ্টি করেছেন। তবে একজন গীতিকারকে সাহিত্যের নোবেল পুরস্কার প্রদানে বিশ্বজুড়ে তর্কের ঝড় ওঠে। পুরস্কার ঘোষণার তিন মাস পর নানা জল্পনা-কল্পনা শেষে এটি গ্রহণ করেন ডিলান।
সূত্র: বিবিসি, এনএসএফ

/এম/
সম্পর্কিত
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
আওয়ামী লীগের অপরাধটা কী?
আওয়ামী লীগের অপরাধটা কী?
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী
বিমানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন
বিমানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...