X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আরও এগিয়েছে ইয়াস, ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ মে ২০২১, ১৮:১৬আপডেট : ২৫ মে ২০২১, ১৮:১৬

প্রবল ঘূর্ণিঝড় ইয়াস বাংলাদেশ ও ভারতের দিকে আরও এগিয়ে এসেছে। এর প্রভাবে এখন সাগর উত্তাল রয়েছে, বাড়ছে বাতাসের গতিবেগ। ইয়াসের প্রভাবে ঢাকাসহ সারাদেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে, কোথাও কোথাও দমকা হাওয়াও বইছে। দেশের চার সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সতর্ক সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানোর নির্দেশনা দেওয়া হয়েছে। 

২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেতের অর্থ ছিল গভীর সাগরে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। বন্দর তখনও নিরাপদ, তবে বন্দর ত্যাগকারী জাহাজ পথে বিপদে পড়তে পারে। এখন যে স্থানীয় সতর্ক সংকেত দেওয়া হয়েছে, তার অর্থ হলো বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগকবলিত হওয়ার আশঙ্কা আছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত বিশেষ সতর্ক বার্তায় বলা হয়, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ইয়াস মঙ্গলবার (২৫ মে) সকালে চট্টগ্রাম বন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে ছিল। দুপুরে তা এগিয়ে ৫৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। এখন বিকালে তা এগিয়ে ৫৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। একইভাবে কক্সবাজার থেকে ঝড়টি সকালে ছিল ৫২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, দুপুরে ছিল ৫২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। এখন বিকালে তা ৫২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে।

অন্যদিকে মোংলা বন্দর থেকে ৫১৫ কিলোমিটার থেকে এগিয়ে দুপুরে ছিল ৪৫৫ কিলোমিটার দক্ষিণে, এখন তা ৪২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা বন্দর থেকে ৪৮০ কিলোমিটার থেকে এগিয়ে দুপুরে ছিল ৪৪৫ কিলোমিটার দক্ষিণে, এখন তা ৪২০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।

প্রবল এই ঘূর্ণিঝড় আরও ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার (২৬ মে) ভোরে ভারতে ধামারা বন্দরে এবং দুপুর নাগাদ উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ অবস্থায় আছে। ঝড়ের কেন্দ্রের কাছে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৮৯ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এদিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানায়, প্রবল ঘূর্ণিঝড় ইয়াস উড়িষ্যার প্যারাদ্বীপ থেকে সকালে ছিল ৩২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে। এখন তা এগিয়ে ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করছে। একইভাবে বালাসোর থেকে ছিল ৪৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে, এখন আছে ৩৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে এবং পশ্চিমবঙ্গের পূর্ব দীঘা থেকে ছিল ৪১০ কিলোমিটার দক্ষিণে, এখন অবস্থান করছে ৩২০ কিলোমিটার দক্ষিণে এবং ভারতের সাগরে থাকা দ্বীপগুলো থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ঝড়টি।

প্রবল এই ঘূর্ণিঝড়টি আরও উত্তর-উত্তর-পশ্চিম দিকে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আরও তীব্রতর হয়ে সুপার সাইক্লোনে পরিণত হতে পারে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। আরও তীব্র আকার ধারণ করে উত্তর উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ উপকূলের নিকটবর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছাতে পারে। বুধবার দুপুরে সুপার সাইক্লোন হিসেবে উত্তর উড়িষ্যা, পশ্চিমবঙ্গ, প্যারাদ্বীপ এবং বালাসোরসহ সাগরের আশপাশের দ্বীপের ওপর দিয়ে অতিক্রম করতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

 

আরও পড়ুন:
ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর প্রভাবে নিম্নাঞ্চল প্লা‌বিত
অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ
ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর প্রভাবে সারাদেশে বৃষ্টি, দমকা হাওয়া
ঘূর্ণিঝড় ইয়াস: ১৪ জেলায় অতিভারী বৃষ্টি ও জলোচ্ছ্বাসের শঙ্কা
কখন কোথায় আঘাত হানতে পারে ‘ইয়াস’?

 

/এসএনএস/টিটি/
সম্পর্কিত
পটুয়াখালীতে কালবৈশাখী ঝড়ে দুজনের মৃত্যু, অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
এপ্রিলে ঘূর্ণিঝড়ের শঙ্কা, তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রিতে
ভোরের ঝড়ে তাপমাত্রা কিছুটা কমলেও বাড়তে পারে দুপুরে
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক