X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিজেপি নেতার টুইটে ভুল ধরায় ভারতে টুইটার অফিসে অভিযান

বিদেশ ডেস্ক
২৬ মে ২০২১, ১৬:৫৭আপডেট : ২৬ মে ২০২১, ১৬:৫৭

ভারতে একটি বিতর্কিত ডকুমেন্ট নিয়ে বিরোধী দল কংগ্রেসের বক্তব্যে সায় দেওয়ার পর সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারের কার্যালয়ে হানা দিয়েছে পুলিশ। রাজধানী দিল্লিতে ও দিল্লির উপকণ্ঠে গুরগাঁওতে টুইটারের অফিসে সোমবার রাতে দিল্লি পুলিশের ওই অভিযানকে 'ভয় দেখানোর কৌশল' হিসেবে আখ্যায়িত করেছে বিরোধী দলগুলো। তবে টুইটারের পক্ষ থেকে এখনও এ ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি।

এর আগে শাসক দল বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র কংগ্রেসের তৈরি বলে দাবি করে একটি বিতর্কিত নথি টুইট করেছিলেন, যেটিকে টুইটার ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ বা ‘বিকৃত খবর’ হিসেবে লেবেল সেঁটে দেয়।

এজন্য প্রথমে টুইটারের কৈফিয়ত তলব করে দিল্লি। পরে প্রতিষ্ঠানটির অফিসে অভিযান চালায় পুলিশ। দক্ষিণ দিল্লির লাডোসরাইতে টুইটার ইন্ডিয়ার অফিসে গিয়ে নিরাপত্তারক্ষীদের জেরা করেন দিল্লি পুলিশের স্পেশাল সেলের অফিসাররা।

মহামারিতে প্রায় সব কর্মীই 'ওয়ার্ক ফ্রম হোম' করছেন বলে টুইটারের সিনিয়র কর্মকর্তাদের মধ্যে কেউই তখন অফিসে ছিলেন না।

অভিযানের আগে বাছাইকৃত কিছু সংবাদমাধ্যমকে খবর দেওয়া হয়েছিল, আর এ রকমই একটি বার্তা সংস্থার ক্যামেরাতেই ধরা পড়ে জিজ্ঞাসাবাদের দৃশ্য।

কেন্দ্রীয় সরকারের অধীন দিল্লি পুলিশ পরে জানিয়েছে, বিজেপি নেতা সম্বিত পাত্রের একটি টুইটকে কিসের ভিত্তিতে টুইটার বিকৃত খবর বলে চিহ্নিত করেছে, তার তদন্ত করতেই তারা ওই অভিযান চালিয়েছিল।

সম্বিত পাত্র ওই টুইটটি করেন ঠিক এক সপ্তাহ আগে, যাতে তিনি একটি ডকুমেন্ট পেশ করে দাবি করেছিলেন বিরোধী দল কংগ্রেসের গবেষণা শাখা মহামারি পরিস্থিতিকে ব্যবহার করে সরকারের ভাবমূর্তি মলিন করার ষড়যন্ত্র করছে।

সেদিন এক সাংবাদিক সম্মেলনে সম্বিত পাত্র বলেন, ‘এই টুলকিটের মধ্যে দিয়েই প্রমাণ হয় যে কংগ্রেস মহামারির মধ্যেও নোংরা রাজনীতি করছে! তারা এমনকি ভাইরাসের ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট বা মোদি ভ্যারিয়েন্ট-এর মতো শব্দও যত বেশি সম্ভব ব্যবহারের পরামর্শ দিচ্ছে। কুম্ভমেলাকে সুপার স্প্রেডার ইভেন্ট বলে বর্ণনা করতে বলছে।’

কংগ্রেস নেতৃত্ব প্রায় সঙ্গে সঙ্গেই দাবি করে, যে নথিটিকে টুলকিট বলে বলা হচ্ছে সেটি পুরোপুরি জাল। দলীয় মুখপাত্র পবন খেড়া বলেন, ‘আমাদের রিসার্চ উইং-এর লেটারহেড নকল করে এই নথিটি তৈরি। মহামারি সামলানোর ব্যর্থতা থেকে মানুষের নজর ঘোরাতেই এটা করা হচ্ছে।’

দিল্লির তুঘলক রোড থানায় বিজেপি নেতাদের বিরুদ্ধেও জালিয়াতির একটি অভিযোগ আনে কংগ্রেস। আর এরইমধ্যে টুইটারের পক্ষ থেকে বিজেপি নেতার টুইটটিকে 'ম্যানিপুলেটেড মিডিয়া' হিসেবে চিহ্নিত করা হয়। এই পদক্ষেপ কেন নেওয়া হলো, ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে টুইটারকে তার কারণ দর্শাতে বলা হয়। আর তার ৪৮ ঘণ্টার মধ্যেই দিল্লি পুলিশ সটান গিয়ে হাজির হয় টুইটারের দফতরে।

বিরোধীদলীয় এমপি শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদীর ভাষায়, ‘কংগ্রেসের করা জালিয়াতির এফআইআরে কোনও তদন্ত হলো না। অথচ উল্টো দিল্লি পুলিশ তদন্ত করতে চলে গেলো, টুইটার কিভাবে জানতে পারলো যে নথিটা জাল! স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের হুকুমেই যে এটা করা হয়েছে তা পরিষ্কার। এটা কোনও তদন্ত নয়। স্রেফ ভয় দেখানো!’

সোশ্যাল মিডিয়া বিশ্লেষক ও বিজেপি-ঘনিষ্ঠ শেফালি বৈদ্য আবার পুলিশি পদক্ষেপকে সমর্থন করে পাল্টা বক্তব্য তুলে ধরেছেন। তার যুক্তি, টুইটার কোনও তদন্তকারী সংস্থাও নয় বা আদালতও নয় যে তারা রায় দেবে কোন খবর বিকৃত, আর কোনটা নয়।

শেফালি বৈদ্যর ভাষায়, ‘তারা শুধু একটা মত প্রকাশের প্ল্যাটফর্ম এবং একটা কর্পোরেট সংস্থা হিসেবে ভারতের আইন মেনেই তাদের চলতে হবে। তাদের নিজেদের বিচারকের ভূমিকায় অবতীর্ণ হওয়ার কোনও এখতিয়ার নেই।’

টুইটারের পক্ষ থেকে এই পুলিশি অভিযানের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত তারা বিজেপি নেতা সম্বিত পাত্র-র টুইট থেকে 'বিকৃত খবরে'র লেবেলটিও সরিয়ে নেয়নি টুইটার কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি বাংলা।

/এমপি/
সম্পর্কিত
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?