X
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

সেকশনস

ইয়াসের জোয়ারে ভেসে গেছে নিঝুমদ্বীপের হরিণ

আপডেট : ২৭ মে ২০২১, ১৪:০৩

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানিতে নিঝুম দ্বীপের সংরক্ষিত বনাঞ্চলের বেশকিছু সংখ্যক হরিণ ভেসে গেছে বলে ধারণা করা হচ্ছে। বনবিভাগ জানিয়েছে, এরই মধ্যে দুটি হরিণ উপজেলার চরকিং ইউনিয়নের লোকালয় থেকে উদ্ধার করা হয়েছে। নিঝুমদ্বীপে উঁচু জায়গা না থাকায় জোয়ার বা ঝড়ের সময় উদ্যানে থাকা হরিণের জীবন বিপন্নের আশঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, জোয়ার থেকে রক্ষার জন্য নিঝুমদ্বীপের হরিণের জন্য উুঁচু কোনও মাটির কিল্লা নেই। তাই স্বাভাবিক জোয়ারের চেয়ে একটু বেশি পানি প্রবাহিত হলে জোয়ারে হরিণগুলো ভেসে যায়। যেকারণে ঘূর্ণিঝড় ইয়াসের জোয়ারের অতিরিক্ত পানির সঙ্গে দ্বীপের বনাঞ্চল থেকে বিপুল সংখ্যক হরিণ ভেসে গেছে।

বনবিভাগ সূত্র জানিয়েছে, ২০০৮ সালের দিকে নিঝুমদ্বীপে ৪০ হাজারের মতো হরিণ ছিল। কিন্তু যেখানে হরিণের এই সংখ্যা কয়েকগুণ বাড়ার কথা, সেখানে তা এখন দাঁড়িয়েছে মাত্র চার থেকে পাঁচ হাজারে।

বন বিভাগের দাবি, ব্যাপকহারে বাগান ধ্বংস, জনবসতি গড়া ও ইউনিয়ন পরিষদ ঘোষণা করে এর স্বকীয়তা নষ্ট করার কারণে দ্বীপের এমন পরিণতি হয়েছে। তাছাড়া হরিণের নিরাপদ আশ্রয়স্থল গড়ে না তোলার কারণে হরিণগুলোর এমন পরিণতি হচ্ছে।

নিঝুমদ্বীপের বনে হরিণের সুপেয় পানি পানের জন্য অনেক আগে চারটি পুকুর খনন করা হয়েছিল। বর্ষা বা জোয়ারের মৌসুমে হরিণের দল এসব পুকুর পাড়ের উঁচু স্থানে আশ্রয় নিতো। কিন্তু বিভিন্ন সময় ঝড়ের কবলে পড়ে পুকুরগুলো সমতল হয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, বুধবার দুপুরে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানিতে উপজেলার চরকিং ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বাইশ নম্বর এলাকায় লোকালয়ে স্থানীয়রা ভেসে আসা একটি হরিণ দেখতে পান। প্রায় একই সময়ে কাছাকাছি কিল্লার বাজার এলাকায় আরও একটি হরিণ পাওয়া যায়। হরিণ দুটোকে উদ্ধার করে স্থানীয়রা তাৎক্ষণিক বন বিভাগে খবর দেন।

উপজেলা বন বিভাগের সহকারী বন কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, হরিণ দুটি তারা নিজেদের জিম্মায় নেন। এরপর প্রয়োজনীয় পরিচর্যা শেষে বিকালে উপজেলার বুড়িরচর ইউনিয়নের কাজিরবাজার এলাকায় বনে ছেড়ে দেওয়া হয়।

বন বিভাগের জাহাজমারা রেঞ্জের কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, নিঝুমদ্বীপে হরিণের আশ্রয় ও মিঠা পানির জন্য যে চারটি পুকুর করা হয়েছে সেগুলো বিভিন্ন সময় বন্যার কারণে ভরাট বা সমান হয়ে পড়েছে। এখন ঘূর্ণিঝড় ইয়াসের কারণে যে পরিমাণ জোয়ার হয়েছে, তাতে পুকুরগুলেতে লবণ পানি ঢুকে পড়েছে। হরিণ লবন পানি পান করে না। পরিস্থিতি এখন আরও প্রকট আকার ধারণ করতে পারে।

তিনি আরও বলেন, জোয়ারের কারণে কিছু হরিণ ভেসে যাওয়ার আশঙ্কা করছি। আমরা বিভিন্ন সময় হরিণের জন্য উুঁচু কিল্লা নির্মাণের দাবি করেছি। কিন্তু যখন কোনও বন্যা আসে শুধু তখনই এগুলো নিয়ে একটু কথা ওঠে। তারপর আর কেউ খোঁজ রাখেন না।

নিঝুমদ্বীপ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. দিনাজ উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, নিঝুমদ্বীপের চারদিকে বেড়িবাঁধ জরুরি। ভেতরে কোনও উুঁচু কিল্লাও নেই। যে কারণে জোয়ারের পানি বাড়লে হরিণগুলো আশ্রয় নিতে পারে না। পানিতে ভেসে যায়। গতকাল জোয়ারে অনেক হরিণ ভেসে গেছে। লোকালয়ে চলে এসেছে। বিভিন্ন স্থান থেকে হরিণ উদ্ধারও করা হয়েছে। অতিরিক্ত জোয়ারের কারণে হরিণ সংকটে পড়েছে বলে জানান তিনি।

 

/টিটি/

সম্পর্কিত

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

গণটিকা কেন আড়াইটার পর?

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:১১

রাজধানীর মগবাজারের ৩৫ নম্বর ওয়ার্ড। মধুবাগ আমবাগান এলাকা। ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের সামনে খালি জায়গায় বসে আছেন টিকা নিতে আসা মানুষ। তাদের মধ্যে যেমন অতশীপর বৃদ্ধ রয়েছেন, তেমনি আছেন যুবক-তরুণ-মাঝ বয়সীরাও।

নির্ধারিত লাইন মানুষ দাঁড়িয়ে আছেন, কেউ লাইনের ভেতরেই বসে পড়েছেন। এর বাইরে ছড়িয়ে ছিটিয়ে বসে রয়েছেন অসংখ্য মানুষ। কারও হাতে টিকাকার্ড, কারও হাতে জাতীয় পরিচয়পত্র। জাতীয় পরিচয়পত্র নিয়ে এলেই টিকা নেওয়া হবে, এমন খবরে কেউ কেউ জাতীয় পরিচয়পত্র নিয়ে এলেও টিকা নিতে পারছেন না। বলে দেওয়া হয়েছে, কেবল মোবাইল ফোনে খুদেবার্তা এলেই টিকা দেওয়া হবে। এমন বার্তার পর তারা মোবাইল ফোনে কারও সঙ্গে কথা বলছেন, পরামর্শের আশায়।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশে করোনাভাইরাস প্রতিরোধী গণটিকাদান কর্মসূচির ঘোষণা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিনে নিয়মিত টিকাদান কর্মসূচির ৫ লাখসহ মোট ৮০ লাখ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

টিকাদান কেন্দ্রে লাইন থেকে কিছুটা দূরে হাতে জাতীয় পরিচয়পত্র নিয়ে দাঁড়িয়েছিলেন সামাদ ভুঁইয়া। কথা হয় ৫২ বছর বয়সী সামাদ ভুঁইয়ার সঙ্গে। টিকা দেওয়ার লাইনে কেন দাঁড়াননি জানতে চাইলে কিছুটা হতাশা নিয়ে বলেন, ‘টিভির খবরে শুনছি জাতীয় পরিচয়পত্র নিয়ে আইলেই টিকা দেওয়া যাইবো। কিন্তু ওখানে গেছি পরে কইছে, আবেদনের কাগজ নিয়া আসতে।’

সঙ্গে থাকা মেয়ে বলেন, ‘সকাল সাড়ে নয়টায় এসেছি। কিন্তু এখন টিকা নেওয়া যাবে না বলে জানাইছে। বলছে, অ্যাপ্লিকেশন ( নিবন্ধন) করতে। ভোটার আইডি কার্ড (জাতীয় পরিচয়পত্র) নিয়া যারা যারা আসছিল, তাদের সবাইকে ফেরত দিছে। কত কত মানুষ ফেরত গেলো টিকা নিতে না পাইরা।’

সামাদ ভুঁইয়ার সঙ্গে কথা শেষ করে ভেতরের দিকে এগিয়ে যেতেই দেখা যায় টিকা প্রত্যাশীদের দীর্ঘ লাইন। লাইনের ভেতরেই পত্রিকা বিছিয়ে বসেছিলেন মগবাজার থেকে আসা নূর মোহাম্মদ।

বসে আছেন কেন জিজ্ঞাসা করতেই বললেন, ‘আর কতক্ষণ দাঁড়ায়ে থাকবো? পায়ের ব্যথায় এমনিতেই দাঁড়ায়ে থাকতে পারি না। আর আজ সকাল থেকে এসে এখানে দাঁড়ায়ে থাকতে হচ্ছে।’

নূর মোহাম্মদ জানালেন, টিকা নেবার জন্য এখানে এসেছেন সকাল সাতটায়।

সামনে পেছনে দীর্ঘলাইন। সবাই দাঁড়িয়ে আছেন টিকা দেওয়া হবে এই আশায়। কিন্তু লাইনে দাঁড়ানো মানুষকে বলা হয়েছে, দুপুর আড়াইটার পর টিকা দেওয়া শুরু হবে। তাই লাইনের ভেতরেই পত্রিকা বিছিয়ে বসে রয়েছেন জানিয়ে তিনি বলেন, ‘লাইন থেকে গেলেই এখানে অন্য মানুষ ঢুকে পড়বে।’’

‘আমাদের জন্য দোয়া করবেন, সকাল বেলায় একটু পানি খেয়ে চলে এসেছিলাম। বৃদ্ধদের জন্য আলাদা লাইনের কথা শুনেছিলাম। ভেবেছিলাম ১০টার ভেতরে বাসায় চলে যাবো, কিন্তু এখানে বৃদ্ধদের জন্য পৃথক লাইন তো দূরের কতা, কোনও ব্যবস্থাপনাই নেই’—বলছিলেন সৌম্য চেহারার নূর মোহাম্মদ।

‘অনেকক্ষণ হয় আসছি। কিন্তু দুপুর আড়াইটার আগে টিকা দেবে না বলে জানানো হলো, তাই বসে আছি। কিন্তু এখানে এত মানুষ, কখন টিকা দেওয়া যাবে সেটা জানি না’—বলেন ৫২ বছরের জামাল উদ্দিন।

‘জানানো হলো, সকাল নয়টা থেকে টিকা দেওয়া হবে, এত এত মানুষ এলো। এখন বলা হচ্ছে আড়াইটায় দেওয়া হবে। এটা বাসিন্দাদের জানানো হয়েছে কিনা সেটা আপনি সাংবাদিক হিসেবে অফিসে (ওয়ার্ড কাউন্সিলর অফিস) জিজ্ঞেস করেন প্লিজ। এই হয়রানির কোনও মানে হয় না’—ক্ষোভ বৃদ্ধের কণ্ঠে।

সকাল নয়টায় গণটিকাদান কর্মসূচি শুরু হওয়ার ঘোষণা দেওয়া হয় সরকার থেকে। কিন্তু উত্তর সিটি করপোরেশন টিকাদান কর্মসূচি শুরু করেছে দুপুর আড়াইটার পর। এতে অনেকেই টিকা না নিয়ে ফেরত গেছেন। যারা বসে আছেন শেষ পর্যন্ত দেখবেন বলে তারা উত্তর সিটি করপোরেশনের এ সিদ্ধান্তে ক্ষোভ জানাচ্ছেন। তারা বলছেন, এ বিষয়ে ওয়ার্ডের বাসিন্দাদের কিছু জানানো হয়নি।

দুপুর আড়াইটা থেকে কেন টিকা দেওয়া হবে জানতে চাইলে ওয়ার্ড সচিব রেজাউল ইসলাম বলেন, ‘সরকার নির্দেশ দিয়েছে, আমরা পরে সংশোধন করেছি সময়’। কে নির্দেশ দিয়েছে জানতে চাইলে তিনি প্রথমে বলেন, ‘স্বাস্থ্য বিভাগ থেকে নির্দেশ দিয়েছে।’

স্বাস্থ্য বিভাগ দুপুর আড়াইটা থেকে নয়, সকাল নয়টা থেকে টিকা কর্মসূচি শুরু করার নির্দেশ দিয়েছে জানালে তিনি বলেন, ‘ঘটনা হচ্ছে- নয়টা থেকেই। কিন্তু নয়টা থেকে বিভিন্ন জায়গায় প্রোগ্রাম আছে। কাউন্সিলররা সবাই চলে গেছে ওখানে, এটা তো রাষ্ট্রীয় প্রোগ্রাম।’

 ‘যার কারণে মেয়র দুপুর আড়াইটা থেকে শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন’—বলেন তিনি।

তিনি বলেন, ‘আজ ৫০০ মানুষকে টিকা দেওয়া হবে, আগামীকাল দেওয়া হবে ৫০০ মানুষকে। টিকা দেওয়ার নির্দিষ্ট টাইম নাই।’

দুপুর আড়াইটা থেকে উত্তর সিটি করপোরেশন কেন টিকাদান কর্মসূচি শুরু করবে—জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, উত্তর সিটি করপোরেশন সকাল থেকে টিকা দিচ্ছে না। এটা তারা জানিয়েছে। মাইকিং করে বলা হয়েছে। এখন কেউ কেউ সঠিক তথ্যের ভিত্তিতে না এসে যদি আগে আসে তাহলে কিছুটা বিড়ম্বনা হতেই পারে। উত্তর সিটি করপোরেশন এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে অনুষ্ঠান থাকায়, দুপুর আড়াইটা থেকে টিকাদান কর্মসূচি শুরু করবে বলে আমাদের জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল, বয়স্ক এবং অসুস্থদের জন্য আলাদা লাইন করা হবে। টিকা কেন্দ্রগুলোতেও স্বাস্থ্য অধিদফতরের সে নির্দেশনারও কোনও প্রতিফলন দেখা যায়নি।

/জেএ/এমআর/এমওএফ/

সম্পর্কিত

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

শেখ হাসিনার জন্মদিনে বাংলা একাডেমিতে সেমিনার ও গ্রন্থ প্রদর্শনী

বেড়েছে শনাক্ত ও মৃত্যু

বেড়েছে শনাক্ত ও মৃত্যু

শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হচ্ছে: মেয়র আতিক

শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হচ্ছে: মেয়র আতিক

আজ কেউ ফিরে যাবে না: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব 

আজ কেউ ফিরে যাবে না: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব 

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৭

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বমঞ্চে বাংলাদেশকে গর্বিত করেছেন। এটি জাতির জন্য গর্বের। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

মাহবুব আলী বলেন, ‘‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে জাতিসংঘ কর্তৃক ‘এসডিজি প্রগ্রেস অ্যাওয়ার্ডে’ ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রী। আগেও আমাদের প্রধানমন্ত্রী বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। দেশের এই অর্জনে আমরা  প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ আজ  উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।’

প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে  উল্লেখ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে অবকাঠামোগত উন্নয়নসহ তথ্য প্রযুক্তির প্রসার ঘটেছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির কারণে দেশের গ্রামীণ আর্থ-সামাজিক অবস্থার হয়েছে উন্নয়ন। দেশের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। দেশের অর্থনীতির ভিত শক্ত হয়ে আমরা পরিণত হয়েছি মধ্যম আয়ের দেশে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন— বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. হান্নান মিয়া,  বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের এমডি মো. আব্দুল কাইয়ুম, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আমিনুর রহমান  প্রমুখ।

/সিএ/এপিএইচ/

সম্পর্কিত

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

আরব আমিরাত ল্যাবের অনুমোদন দিলে ফ্লাইট চলবে: বেবিচক চেয়ারম্যান

আরব আমিরাত ল্যাবের অনুমোদন দিলে ফ্লাইট চলবে: বেবিচক চেয়ারম্যান

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:২২

রাজধানীর স্কলাস্টিকা স্কুলের ক্যারিয়ার গাইডেন্স কাউন্সেলর ইভানা লায়লা চৌধুরীর মৃত্যুর ঘটনায় তার স্বামীসহ অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছেন ইভানার সহপাঠী, সহকর্মী ও আইনজীবীরা। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

এ সময় বক্তারা ইভানার স্বামী ব্যারিস্টার আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানসহ অভিযুক্তদের গ্রেফতার ও জিজ্ঞাসাবাদ করে মৃত্যর মূল রহস্য উদঘাটনের দাবি জানান।

বক্তারা বলেন, ইভানার মৃত্যুর ঘটনার পেছনে কারা জড়িত সেটি সামনে আসুক। সেটাই আমরা চাই। এভাবে যেন আর কোনও ইভানাকে মৃত্যুবরণ করতে না হয়। এ জন্য তার মৃত্যুর পেছনে জড়িতদের বিচারের মুখোমুখি করতে হবে। ইভানাকে কেন এভাবে জীবন দিতে হলো, কেন তিনি আত্মহত্যা করলেন, আমরা এ প্রশ্নের জবাব চাই।’ 

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক, আইনজীবী সমিতির সহ-সম্পাদক ব্যারিস্টার সাফায়েত সুলতানা রুমি, সাবেক সহ-সম্পাদক ব্যারিস্টার ইমতিয়াজ ফারুক, ব্যারিস্টার মুনতাসির আহমেদ, অ্যাডভোকেট জেসমিন সুলতানা, ব্যারিস্টার আসিফ বিন আনোয়ার, ব্যারিস্টার সিফাত মাহমুদ, ব্যারিস্টার আহমেদ নকিব করিম, অ্যাডভোকেট মাসুরা হোসাইন, ব্যারিস্টার জাকিউল হক, উদীচী শিল্পী গোষ্ঠীর আরিফ নূর, নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক পারিসা শাকুর, স্কলাসটিকা স্কুলের তৌহিদ সোহরাব, কসমো স্কুলের তামান্না ফেরদৌসসহ ইভানার অসংখ্য সহপাঠী, সহকর্মী ও আইনজীবীরা এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর রাজধানীর পরিবাগ থেকে স্কলাস্টিকা স্কুলের ক্যারিয়ার গাইডেন্স কাউন্সেলর ইভানা লায়লা চৌধুরীর মরদেহ উদ্ধার করে পুলিশ। দুটি ভবনের মাঝখানে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। ইভানা লায়লা চৌধুরী (৩২) স্কলাস্টিকা স্কুলের উত্তরা ও মিরপুর শাখার ইউনিভার্সিটি প্লেসমেন্ট সার্ভিসের প্রধান ছিলেন।

ইভানা লায়লা চৌধুরীর (৩২) মৃত্যুর ঘটনায় স্বামী ব্যারিস্টার আব্দুল্লাহ মাহমুদ হাসানসহ দুই জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে গত ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় মামলাটি দায়ের করেন ইভানার ইভানার বাবা আমান উল্লাহ চৌধুরী।

 

/বিআই/আইএ/

সম্পর্কিত

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৬৫ লাখ মানুষ

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৬৫ লাখ মানুষ

পাঁচটি ল্যাবের বিষয়ে সম্মতি জানায়নি আরব আমিরাত, যাচ্ছে আরও দুটি ফ্লাইট

পাঁচটি ল্যাবের বিষয়ে সম্মতি জানায়নি আরব আমিরাত, যাচ্ছে আরও দুটি ফ্লাইট

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:০৬

সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রবাসী কর্মীদের নানাবিধ সমস্যার দ্রুত সমাধানের জন্য সৌদি আরবকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে কর্মী প্রেরণকারী দেশগুলো। এ সময় চুক্তি নবায়নের ক্ষেত্রে কখনও কখনও স্পন্সররা কর্মীদের বাধ্য করে বলে অভিযোগের পাশাপাশি এ বিষয়ে প্রতিকার চাওয়া হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি হোটেলে আয়োজিত দেশটিতে মানবসম্পদ রফতানিকারক দেশসমূহের অনানুষ্ঠানিক সংগঠন- সৌদি লেবার ফোরামের বৈঠকে এ অভিযোগ করা হয়। সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী সাত্তাম আল হারবী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সংগঠনের আট সদস্য রাষ্ট্রের মিশন প্রধানরাও এ সময় উপস্থিতি ছিলেন।

রিয়াদ থেকে পাঠানো বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী লেবার রিফর্ম ইনিশিয়েটিভ বাস্তবায়নের ক্ষেত্রে প্রবাসী কর্মীদের সমস্যা এবং তা কাটিয়ে ওঠার জন্য সম্ভাব্য উপায় হিসেবে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তুলে ধরেন।

রাষ্ট্রদূত বলেন, ‘সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকরা যাতে প্রতারিত না হন এবং চাকরির চুক্তিতে উল্লেখিত শর্তসমূহ মানা হয়,সেটি দূতাবাসের মুখ্য বিষয়।’

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘অনলাইন কন্ট্রাক্ট নবায়ন করার ক্ষেত্রে কখনও কখনও স্পন্সররা জোর করে কর্মীদের বাধ্য করে এবং কন্ট্রাক্ট রিনিউ করতে রাজি না হলে কর্মীদের তাদের ইচ্ছার বিরুদ্ধে এক্সিট ভিসা প্রদান করে।’ তিনি সৌদি লেবার ফোরাম এর নিয়মিত বৈঠক আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন, যাতে করে সৌদি আবরে প্রবাসী কর্মীদের সমস্যা সমাধানে সমন্বিত উদ্যোগ নেওয়া যায়।

সভায় ভারত, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামের রাষ্ট্রদূত ও মিশন প্রধানরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী তা সমাধানের আশ্বাস দেন।

বৈঠকে মার্চ-২০২১ এ চালুকৃত লেবার রিফর্ম ইনিশিয়েটিভ এর বিষয়ে উপমন্ত্রী বলেন, ‘সৌদি আরবের ভিশন-২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে বিদেশি কর্মীদের জন্য সৌদি আরবকে একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে তৈরি করার অভিপ্রায়ে বিদেশি কর্মীদের আরও অধিকার প্রদান ও সেবা প্রদানের প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সৌদি আরব সরকার।’

 

 

/এসএসজেড/আইএ/

সম্পর্কিত

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৬৫ লাখ মানুষ

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৬৫ লাখ মানুষ

পাঁচটি ল্যাবের বিষয়ে সম্মতি জানায়নি আরব আমিরাত, যাচ্ছে আরও দুটি ফ্লাইট

পাঁচটি ল্যাবের বিষয়ে সম্মতি জানায়নি আরব আমিরাত, যাচ্ছে আরও দুটি ফ্লাইট

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

মুফতি কাজী ইব্রাহিমের মুক্তির দাবিতে মানববন্ধন 

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩১

মুফতি কাজী ইব্রাহিমের মুক্তির দাবিতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন হয়েছে। ‘সর্বস্তরের তাওহিদি জনতা’র  ব্যানারে  মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধন থেকে বলা হয়, তিনি কোনও রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নয়। তবে কেন তাকে উঠিয়ে নিয়ে যাওয়া হলো? আমরা জানি না তিনি কোথায়। এইভাবে আলেমদের উঠিয়ে নিয়ে যাওয়া কোনও ভালো লক্ষণ নয়। তিনি যদি আইনের চোখে অপরাধী হয়ে থাকেন তবে আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন। একইভাবে রাতের অন্ধকারে নিয়ে যাওয়া কেন?

মানববন্ধন থেকে মুফতি কাজী ইব্রাহিমকে ফিরিয়ে দেওয়ার দাবি জানানো হয়।

সম্প্রতি ওয়াজ মাহফিল, ইউটিউব চ্যানেল, ফেসবুক আইডি ও পেজে তিনি নানা ধরনের বক্তব্য, তত্ত্ব ও সূত্র দিয়ে আলোচিত-সমালোচিত হন বিতর্কিত ধর্মীয় বক্তা মুফতি কাজী ইব্রাহীম। তার বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। আলোচনা-সমালোচনার মধ্যে সোমবার (২৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টার দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাকে আটক করে ডিবির একটি দল।

/জেডএ/এমআর/

সম্পর্কিত

গণটিকা কেন আড়াইটার পর?

গণটিকা কেন আড়াইটার পর?

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

ইভানার মৃত্যু: অভিযুক্তদের বিচার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

চুক্তি নবায়নে প্রবাসী কর্মীদের বাধ্য করে সৌদি স্পন্সররা

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন শেখ হাসিনা: বিমান প্রতিমন্ত্রী

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

কথিত পীর মুত্তালিব চিশতি গ্রেফতার

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

আরব আমিরাত ল্যাবের অনুমোদন দিলে ফ্লাইট চলবে: বেবিচক চেয়ারম্যান

আরব আমিরাত ল্যাবের অনুমোদন দিলে ফ্লাইট চলবে: বেবিচক চেয়ারম্যান

পিইসি-জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না

পিইসি-জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না

‘দেশীয় অর্থে পদ্মা সেতুর চেয়েও বড় প্রকল্প বাস্তবায়ন সম্ভব’

‘দেশীয় অর্থে পদ্মা সেতুর চেয়েও বড় প্রকল্প বাস্তবায়ন সম্ভব’

সৌদি আরবে না খেয়ে নারী: ঢাকায় গ্রেফতার ৪ ‘পাচারকারী’

সৌদি আরবে না খেয়ে নারী: ঢাকায় গ্রেফতার ৪ ‘পাচারকারী’

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাচন স্থগিত

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাচন স্থগিত

প্রতি কেন্দ্রে ৫০০ জনকে টিকা দেবে ডিএনসিসি

প্রতি কেন্দ্রে ৫০০ জনকে টিকা দেবে ডিএনসিসি

সর্বশেষ

চামড়া ব্যবসায়ীদের ঋণ পরিশোধের সময় বাড়লো

চামড়া ব্যবসায়ীদের ঋণ পরিশোধের সময় বাড়লো

রাজশাহী মহানগর ছাত্রলীগ সহ-সভাপতিকে ছুরিকাঘাত

রাজশাহী মহানগর ছাত্রলীগ সহ-সভাপতিকে ছুরিকাঘাত

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া স্থগিত

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া স্থগিত

শ্রীলঙ্কা-আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ কবে কখন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়ার্ম-আপশ্রীলঙ্কা-আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ কবে কখন

প্রধানমন্ত্রী জীবনকে উৎসর্গ করেছেন মানুষের কল্যাণে: ধর্ম-প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রী জীবনকে উৎসর্গ করেছেন মানুষের কল্যাণে: ধর্ম-প্রতিমন্ত্রী

© 2021 Bangla Tribune