X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কবিতা থেকে গান তৈরির অন্যতম কারিগর

বিনোদন রিপোর্ট
২৮ মে ২০২১, ২৩:৪০আপডেট : ২৯ মে ২০২১, ১২:২৯

গানের কথা তো এক একটি কবিতাই। আবার সব কবিতাই গান নয়। তবে দেশের নামজাদা কবিদের কবিতা অবলম্বনে কালে কালে গান হয়েছে। সংখ্যার বিচারে সেসব নেহায়েত হাতে-গোনা।

এরমধ্যে দুই দশক ধরে ব্যতিক্রম সুরস্রষ্টা শাহীন সরদার। যার ক্যারিয়ারের বেশিরভাগ সময় ব্যয় করেছেন কবি ও কবিতার সূত্র ধরে গান তৈরির পেছনে। পেয়েছেন প্রশংসা আর সফলতাও।

গত দুই দশক ধরে শাহীন সরদার কর্মরত আছেন বাংলাদেশ বেতারের সংগীত প্রযোজক হিসেবে। এই কর্মজীবনে জীবনানন্দ দাশ, জসীম উদদীন, শামসুর রাহমান, মাহবুব উল আলম চৌধুরী, নির্মলেন্দু গুণ, আসাদ চৌধুরী, হুমায়ূন আজাদ, সমুদ্র গুপ্ত, নাসির আহমেদ, কামাল চৌধুরীসহ বাংলাদেশের অসংখ্য বরেণ্য ও নামজাদা কবিদের বহু কালজয়ী কবিতার সুরারোপ করেছেন শাহীন সরদার।

তার একমাত্র কন্যা চারু ও কণ্ঠশিল্পী ঐশিকা নদীর কণ্ঠে ইতোমধ্যে গীত হয়েছে ১০ জন কবির লেখা ১১টি কবিতা-গান। বাংলাদেশে কবিতার গান নিয়ে এটাই প্রথম অ্যালবাম। ‘কবিতার গান’ শিরোনামের এই অ্যালবামটি সংগীত পিপাসুদের কাছে প্রশংসিত হয়েছে।

কবিতার গান নিয়ে এই সুরস্রষ্টার রয়েছে অনেক বড় স্বপ্ন। তিনি বলেন, ‘ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের কবিতা নিয়ে বাংলা ভাষার বিখ্যাত কবিদের আরও অনেক কবিতায় সুরারোপ করে রেখেছি, যা অ্যালবাম আকারে প্রকাশের অপেক্ষায়। আমার আরও একটি বড় স্বপ্ন হচ্ছে তরুণ প্রজন্মের মাঝে গানে গানে দেশের ইতিহাস তুলে ধরা।’

শাহীন সরদার সুরারোপিত জনপ্রিয় আধুনিক ও দেশাত্মবোধক গানের মধ্যে উল্লেখযোগ্য- সুবীর নন্দীর গাওয়া জীবনানন্দ দাশের কবিতা ‘আবার আসিব ফিরে’ ও নাসির আহমেদের লেখা ‘তোমাকে দেখার পর’, সৈয়দ আবদুল হাদীর গাওয়া শামসুর রাহমানের কবিতা ‘তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা’, রফিকুল আলমের গাওয়া জাহিদুল হকের লেখা ‘আমার বাংলাদেশ তুমি প্রিয়’, শাম্মী আখতারের গাওয়া আসাদ চৌধুরীর কবিতা ‘ফাগুন এলেই’ ও রফিকুর রশীদের লেখা ‘দুঃখ আমার সোনার কাঁকন’, রথীন্দ্রনাথ রায়ের গাওয়া জুলফিয়া ইসলামের লেখা ‘ও মন বুঝলি না রে’, সুমনা বর্ধনের গাওয়া নাসির আহমেদের লেখা ‘মৃত্যুও হতে পারে জীবনের চেয়ে এত দামি’, ফাহমিদা নবীর গাওয়া অরণী ইয়াসমিনের লেখা ‘কালরাতে আসেনি ঘুম চোখে’, সামিনা চৌধুরীর গাওয়া জসীম উদদীনের লেখা ‘তুমি যাবে ভাই যাবে মোর সাথে’, ঐশিকা নদীর কণ্ঠে শামসুর রাহমানের লেখা ‘স্বাধীনতা তুমি’ ও সুমন সরদারের লেখা ‘শিশিরধোয়া মাঠ পেরিয়ে’, আবুবকর সিদ্দিকির গাওয়া হেলালউদ্দিন আহমেদের লেখা ‘আমি জন্মেছি এমন দেশে’ ও ফেরদৌস আরার গাওয়া ‘এ সূর্য যতদিন থাকবে’, আবু বকর সিদ্দিক এবং ঐশিকা নদীর উভয়ের পৃথকভাবে গাওয়া নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ প্রভৃতি।

এছাড়া নতুন প্রজন্মের শিল্পীদের কণ্ঠেও শাহীন সরদার তার সুরারোপিত গান তুলে দিয়েছেন। তারা হলেন প্রিয়াংকা গোপ, স্বরলিপি, ছন্দা চক্রবর্তী, পুলক, সাব্বির, ইউসুফ আহমেদ খান, মুহিন, পুতুল প্রমুখ।

ভবিষ্যৎ পরিকল্পনা প্রসঙ্গে এই সুরস্রষ্টা বলেন, “আমার পরিকল্পনা ও গ্রন্থনায় রচিত গীতিমাল্য ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’-এর মিউজিক ট্র্যাকসহ একটি অ্যালবাম নবীন প্রজন্মের হাতে তুলে দিতে চাই শিগগিরই। এজন্য শিশু একাডেমিসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ উদ্যোগী হলে ভালো হতো।’’

শাহীন সরদার ২০১৪ সালে বিটিভি’র গোল্ডেন জুবিলি’র থিম সং-এর সুর-সংযোজনা ও সংগীত পরিচালনা করেন। ২০১৯ সালে বাংলাদেশ বেতারে শ্রেষ্ঠ সুরকার ও সংগীত পরিচালকের সম্মাননা অর্জন করেন তিনি। তার সুরসৃষ্টির জন্য ‘উদীচী সম্মাননা পদক’ [২০১৭], ‘স্বপ্নকুঁড়ি সম্মাননা পদক’ [২০১১], ‘ক্রান্তি সম্মাননা পদক’ [২০০৯] এবং ‘রোদসী সম্মাননা পদক’ [২০০৭]-এ ভূষিত হন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…