X
মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

বাংলাদেশের প্রসিদ্ধ মসজিদ

মসজিদের নাম অ্যারোপ্লেন মসজিদ 

আপডেট : ৩১ মে ২০২১, ১৩:৩২

বাংলাদেশের যে স্থাপনাশৈলী এখনও বিমোহিত করে চলেছে অগণিত মানুষকে, তার মধ্যে আছে দেশজুড়ে থাকা অগণিত নয়নাভিরাম মসজিদ। এ নিয়েই বাংলা ট্রিবিউন-এর ধারাবাহিক আয়োজন ‘বাংলাদেশের প্রসিদ্ধ মসজিদ’। আজ থাকছে রাজধানীর অ্যারোপ্লেন মসজিদ।

রাজধানীর এলিফ্যান্ট রোডে মসজিদটি নির্মিত হয় ষাটের দশকে। তখন থেকেই লোকে এটাকে অ্যারোপ্লেন মসজিদ কিংবা বিমান মসজিদ বলে ডাকে। ঢাকার প্রায় সবার কাছেই পরিচিত ব্যতিক্রমি মসজিদটি। স্থাপত্যশৈলী নান্দনিক হলেও মূল আকর্ষণ হলো পাঁচতলা এই মসজিদে বসানো অতিকায় এক উড়োজাহাজের মডেল। 

মসজিদটির প্রতিষ্ঠাতা মো. ইসমাইল। ১৯৮১ সালে তিনি মারা যান।  মো. ইসমাইলের বাবা মো. ইব্রাহিম ছিলেন ঢাকার নবাবদের স্টেটের মুনশি। সে সুবাদে নীলক্ষেত ও লালমাটিয়া এলাকায় তিনি প্রায় দুই হাজার বিঘা জমির মালিকানা পান।

বাবার মৃত্যুর পর মো. ইসমাইল নিজেদের প্রায় ৯ কাঠা জমির ওপর ১৯৬০ সালে মসজিদটির নির্মাণকাজ শুরু করেন। মো. ইসমাইলের ছোট ছেলে আনিসুর রহমানের সূত্রে জানা যায়, প্রতিষ্ঠালগ্নে মসজিদটি ছিল একতলা। মসজিদের নির্মাণকাজ শেষ হওয়ার পর ছাদে উড়োজাহাজের একটি মডেল স্থাপন করা হয়।

স্বাধীনতার পর একতলা মসজিদটি দোতলা করা হয়। যতবার মসজিদের উচ্চতা বাড়ানো হয়েছে , ততবার উড়োজাহাজের মডেলটিকে উপরে তোলা হয়েছে। মিনারের চূড়ায় ৬০ বছরের পুরনো উড়োজাহাজটি অক্ষত আছে এখনও।

১৯৭৯ সালে মসজিদটি ওয়াক্‌ফ সম্পত্তি হিসেবে ঘোষণা করা হয়। ২০০২ সালে এই মসজিদটিতে আবাসিক মাদ্রাসার কার্যক্রম শুরু হয়।

সময়ের পালাক্রমে ধীরে ধীরে মসজিদটি সম্প্রসারিত হয়েছে। বদলেছে সড়কের নামও। সড়কটির নাম এখন শহীদ জননী জাহানারা ইমাম সরণি। বিখ্যাত অ্যারোপ্লেন  মসজিদের সহকারী ইমাম বলেন, ‘এটি একটি ঐতিহ্যবাহী মসজিদ। ঢাকায় এমন মসজিদ আর পাওয়া যাবে না। মানুষ মসজিদটি দেখতে আসেন, নামাজ পড়েন, ভালো লাগে।’

মসজিদটিতে অর্ধ শতাধিক আবাসিক শিক্ষার্থী রয়েছে। এর পরিচালনার দায়িত্বে আছেন প্রয়াত মো. ইসমাইলের পরিবারের সদস্যরা। মসজিদের অধীনে কিছু দোকান রয়েছে। মূলত, দোকানভাড়া ও দানবাক্সে পাওয়া অর্থ দিয়েই মসজিদটি পরিচালনা করা হয়।

তবে মসজিদের নাম কেন অ্যারোপ্লেন মসজিদ রাখা হয়েছে তার সঠিক তথ্য জানা যায়নি। ধারণা করা হয় প্রতিষ্ঠাতা মো. ইব্রাহিম মসজিদটিকে একটি অন্যরকম ল্যান্ডমার্ক হিসেবে প্রতিষ্ঠা করতেই এমন নাম রেখেছেন। ষাটের দশকে ‘ছাতা মসজিদ’, ‘জাহাজ মসজিদ’ ইত্যাদি নামে মসজিদ ছিল। এ কারণে সম্ভবত তিনি এমন নাম রেখেছেন।

/এফএ/

সম্পর্কিত

ঢাকামুখী কেন এই জনস্রোত?

ঢাকামুখী কেন এই জনস্রোত?

সাগরে লঘুচাপ, ঢাকাসহ দক্ষিণে বৃষ্টি বাড়বে

সাগরে লঘুচাপ, ঢাকাসহ দক্ষিণে বৃষ্টি বাড়বে

আজও হচ্ছে কোরবানি

আজও হচ্ছে কোরবানি

আজ পবিত্র ঈদুল আজহা

আজ পবিত্র ঈদুল আজহা

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:৫৯

চলমান নিষেধাজ্ঞায় শিক্ষক-স্টাফদের কর্মস্থলে আসতে নির্দেশ দেওয়ার পর পুলিশ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রত্যাহারের অনুরোধ জানায়। পরে পুলিশের অনুরোধে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশন্স উইং‌য়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর ধানমন্ডির একটি খ্যাতনামা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি ই-মেইল বার্তায় উক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও স্টাফকে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থেকে নিয়মিতভাবে তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করা নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, যারা বাড়িতে বসে অনলাইনে অফিস করবেন তাদের বেতন কাটা হবে। তবে যারা সশরীরে কর্মস্থলে হাজির হয়ে অফিস করবেন তাদেরকে পুরো বেতন দেওয়া হবে। এ ধরনের একটি ই-মেইল বার্তা পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের হাতে আসে। সরকারি নির্দেশ অমান্য করে কর্মচারী ও স্টাফদের এ ধরনের বার্তা দিয়ে তাদের ওপর চাপ প্রয়োগ করে কর্মস্থলে আসতে বাধ্য করা আইন বিরোধী। 

মঙ্গলবার (৩ আগস্ট) এই বার্তাটি পাওয়ার পর মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং তা কলাবাগান থানার ওসি পরিতোষ চন্দ্রকে পাঠিয়ে ব্যবস্থা নিতে বলে। ওসি তার একটি টিমসহ কলাবাগানে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের একটি ব্রাঞ্চ পরিদর্শন করে জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ধানমন্ডি থানার অধীনে এবং সেখান থেকেই বিশ্ববিদ্যালয়ের সকল ক্যাম্পাস‌কে নির্দেশটি দেওয়া হয়েছে। এরপর ওসি ধানমন্ডি মো. ইকরাম আলী মিয়াকে বিষয়টি জানিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

ধানমন্ডির ওসি ওই বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস পরিদর্শন করেন এবং তাদের অফিস পাঠানো ইমেইল বার্তার বিষয়ে জানতে চান। পুলিশের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভুল বুঝতে পেরে তাৎক্ষণিকভাবে দুঃখ প্রকাশ করে নতুন একটি ইমেইল বার্তায় পূর্বের আদেশ তুলে নিয়ে সকল স্টাফ, শিক্ষক ও সংশ্লিষ্ট সকলকে সরকারি নির্দেশনা অনুযায়ী তাদের কার্যক্রম চলমান রাখতে অনুরোধ করেন।

/জেইউ/এমআর/

সম্পর্কিত

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

গুলশান থানার পৃথক দুই মামলায় হেলেনা জাহাঙ্গীর আরও ৬ দিনের রিমান্ডে

গুলশান থানার পৃথক দুই মামলায় হেলেনা জাহাঙ্গীর আরও ৬ দিনের রিমান্ডে

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:২৩

এডিস মশার লার্ভা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত রাজধানীর রেলওয়ে অফিসার্স কোয়ার্টার, জিগাতলা স্টাফ কোয়ার্টারের সভাপতি ও ৩৬টি নির্মাণাধীন ভবনের কর্তৃপক্ষ ও বাসা-বাড়ির মালিককে ৫ লাখ ২৬ হাজার টাকা জরিমানা করেছে।

মঙ্গলবার (৩ অগাস্ট) দক্ষিণ সিটি করপোরেশনের ৬ জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও ৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।  

দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মধ্যে অঞ্চল-১ এর পশ্চিম মালিবাগে মাহফুজুল আলম মাসুম, অঞ্চল-২ এর কমলাপুর রেলওয়ে অফিসার্স কোয়ার্টারে মোহাম্মদ আলমগীর হোসেন, অঞ্চল-৩ এর ইডেন কলেজ স্টাফ কোয়ার্টার ও চাঁদনিঘাটে তৌহিদুজ্জামান পাভেল, অঞ্চল-৫ এর আর এম দাস রোড, লালমোহন দাস রোড ও ঠাকুর দাস রোডে শাহিন রেজা, অঞ্চল-৬ এর পশ্চিম দোলাইড় পাড়ে মুহাম্মদ হাসনাত মোর্শেদ ভূঁইয়া, অঞ্চল-৮ এর পশ্চিম বক্স নগরে কাজী হাফিজুল আমিন এবং অঞ্চল-১০ ও ২ এর উত্তর শাজাহানপুর ও শান্তিনগর এলাকায় বিকাশ বিশ্বাস এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের (আনিক) মধ্যে অঞ্চল-১ এর মেরীনা নাজনীন ধানমন্ডির স্বর্ণপট্টি ও সেন্ট্রাল রোডে, অঞ্চল-৩ আনিক-৩ এর আনিক বাবর আলী মীর জিগাতলা স্টাফ কোয়ার্টারে, অঞ্চল-৪ এর আনিক মো. হায়দর আলী বেচারাম দেউড়ি ও আলী হাজি লেনে, অঞ্চল-৫ এর আনিক টিপু সুলতান রোডে, অঞ্চল-৭ এর আনিক ড. মোহাম্মদ মাহে আলম উত্তর মান্ডায় এবং অঞ্চল-৯ এর আনিক মো. খায়রুল হাসান ভাঙা প্রেস এলাকার আব্দুল গনি ভবনসহ আশপাশের এলাকায় এসব অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলমগীর হোসেন কমলাপুর রেলওয়ে অফিসার্স কোয়ার্টারে মশার লার্ভা পাওয়ায় একটি মামলায় ১০ হাজার টাকা এবং আনিক-৩ বাবর আলী মীর ময়লা-আবর্জনার জঞ্জাল সৃষ্টির মাধ্যমে এডিসের লার্ভা বিস্তার উপযোগী পরিবেশ সৃষ্টি করায় জিগাতলা স্টাফ কোয়ার্টারের সভাপতির বিরুদ্ধে ৫ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করেন।

ভ্রাম্যমাণ আদালতগুলো এ সময় ৬৬৩টি নির্মাণাধীন ভবন, বাসাবাড়ি ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন এবং মশার লার্ভা পাওয়ায় ৩৬টি নির্মাণাধীন ভবন ও বাসাবাড়ির বিরুদ্ধে ৩৬টি মামলায় মোট ৫ লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এছাড়া এ সময় এডিস মশার লার্ভার প্রজনন উপযোগী পরিবেশ বিরাজ করায় মোট ৫১টি বাসার মালিক ও নির্মাণাধীন ভবনের কর্তৃপক্ষকে সতর্ক করা হয়।

এডিসের লার্ভাবিরোধী অভিযানের পাশাপাশি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা অব্যাহত রয়েছে।

 

/এসএস/এপিএইচ/

সম্পর্কিত

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২০:৩২

ভারতের পাঞ্জাব রাজ্যের লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে। লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে ভারতের অন্যতম বৃহৎ বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইমরান ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অশোক মিত্তালের মধ্যে বৈঠকে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই কর্নারকে ধীরে ধীরে একটি সেন্টারে পরিণত করার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজি হয়েছে।

লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী পড়ে। এরমধ্যে প্রায় সাড়ে সাতশ বাংলাদেশিও রয়েছে। ওই কর্নারে বঙ্গবন্ধুর ছবি, ‘অসমাপ্ত জীবনী’ ও অন্যান্য বই রাখা হবে।

/এসএসজেড/এমআর/

সম্পর্কিত

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সিরাজগঞ্জে ফোন কলেই বিনামূল্যে পৌঁছে যাবে অক্সিজেন

সিরাজগঞ্জে ফোন কলেই বিনামূল্যে পৌঁছে যাবে অক্সিজেন

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:১১

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় মারা যাওয়া শ্রমিকদের লাশ বুধবার (৪ আগস্ট) সকাল থেকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। প্রথমদিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গ থেকে লাশ হস্তান্তর শুরু হবে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি মৃত শ্রমিকদের ডিএনএ প্রোফাইলিং সম্পন্ন করে লাশের পরিচয় শনাক্ত করেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) সন্ধ্যায় সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রুমানা আক্তার বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ডিএনএ প্রোফাইলিংয়ের মাধ্যমে আমরা ৪৮টি মরদেহের মধ্যে ৪৫ জন শ্রমিকের লাশ শনাক্ত করেছি। আমাদের রিপোর্ট  রূপগঞ্জ থানায় পৌঁছে দেওয়া হয়েছে। রূপগঞ্জ থানা হয়ে রিপোর্টটি আবার সিআইডিতে এসেছে। কারণ, মামলাটি সিআইডি তদন্ত করছে।’

তিনি বলেন, ‘মামলার তদন্ত কর্মকর্তা লাশ হস্তান্তর শুরু করবেন। বাকি তিন জনের লাশ শনাক্তের কাজ চলছে। তাদের স্বজনদের পুনরায় নমুনা সংগ্রহ করা হয়েছে।’

প্রসঙ্গত, রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় গত ৮ জুলাই বিকাল সাড়ে ৫টায় আগুনের সূত্রপাত হয়। কারখানার ছয়তলা ভবনটিতে তখন প্রায় ৪০০-এর বেশি কর্মী কাজ করছিলেন। কারখানায় প্লাস্টিক, কাগজসহ পণ্যের মোড়ক তৈরির প্রচুর সরঞ্জাম থাকায় আগুন মুহূর্তে ছড়িয়ে পড়ে সব ফ্লোরে।

প্রচুর দাহ্য পদার্থ থাকায় কয়েকটি ফ্লোরের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের ২০ ঘণ্টার বেশি সময় লাগে। সব মিলিয়ে এ ঘটনায় ৫২ জনের লাশ উদ্ধার হয়।

এ ঘটনায় দায়ের করা হত্যা মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।

 

/এআরআর/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

সিরাজগঞ্জে ফোন কলেই বিনামূল্যে পৌঁছে যাবে অক্সিজেন

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২০:২৪

একটি ফোন কলেই স্টক থাকা সাপেক্ষে সিরাজগঞ্জের সদর ও  কামারখন্দ এলাকায় করোনা রোগীর কাছে বিনামূল্যে অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন। সেবাটি পেতে দিন-রাত ২৪ ঘণ্টা হটলাইনে (০১৫৩৩-১৯৯৪৩৯, ০১৭২৫-৭১৩৪৬৮) ফোন করা যাবে।
 
মঙ্গলবার (৩ আগস্ট) ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার (কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি) সামিউল ইসলাম শোভন সাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
 
বিবৃতিতে বলা হয়েছে, একটি ফোন কলেই সিরাজগঞ্জে করোনা রোগীর কাছে পৌঁছে যাবে অক্সিজেন সেবা, সম্পূর্ণ বিনামূল্যে। শুধু তাই নয়, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যতদিন প্রয়োজন, ততদিন পর্যন্ত রোগীকে এই সুবিধা দেওয়া হবে। উন্নয়ন সংস্থা ‘স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন’ এর সহায়তা ও উদ্যোগে এই সুবিধা পাচ্ছে সিরাজগঞ্জের মানুষ।
 
তিনি জানান, করোনা রোগীকে বিনা খরচে অক্সিজেন সেবা প্রদানের লক্ষ্যে শুরু হওয়া এই কর্মসূচির মাধ্যমে উপকৃত হচ্ছে স্থানীয় পর্যায়ের দরিদ্র ও বয়স্ক করোনা রোগীরা। সেবাটি পেতে দিন-রাত ২৪ ঘণ্টা হটলাইনে (০১৫৩৩-১৯৯৪৩৯, ০১৭২৫-৭১৩৪৬৮) ফোন করার ৩০ থেকে ১ ঘণ্টার মধ্যে রোগীর কাছে অক্সিজেন কনসেনটেটর পৌঁছে যাবে।
 
একদল প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক টিমের মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের এই কর্মসূচিটি পরিচালিত হচ্ছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

/বিআই/এমআর/

সম্পর্কিত

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সর্বশেষ

ইরাকের লুট হওয়া ১৭ হাজার শিল্পকর্ম ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইরাকের লুট হওয়া ১৭ হাজার শিল্পকর্ম ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়

৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়

করোনার টিকা ছাড়াই সুই পুশ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক বরখাস্ত

করোনার টিকা ছাড়াই সুই পুশ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক বরখাস্ত

অবশেষে অস্ট্রেলিয়া-বধ

অবশেষে অস্ট্রেলিয়া-বধ

দিল্লিতে দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, পুরোহিত গ্রেফতার

দিল্লিতে দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, পুরোহিত গ্রেফতার

কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ১১৯০ জনের করোনা শনাক্ত

কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ১১৯০ জনের করোনা শনাক্ত

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের খবর জানলো বিশ্বব্যাংক

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের খবর জানলো বিশ্বব্যাংক

শুধু নারী রোগীদের জন্য করোনা ইউনিট চালুর সিদ্ধান্ত

শুধু নারী রোগীদের জন্য করোনা ইউনিট চালুর সিদ্ধান্ত

টাইগ্রে-সুদান সীমান্তের নদীতে ভাসছে মরদেহ

টাইগ্রে-সুদান সীমান্তের নদীতে ভাসছে মরদেহ

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

খুলে দেওয়া হচ্ছে লেবুখালী ঝুলন্ত সেতু

খুলে দেওয়া হচ্ছে লেবুখালী ঝুলন্ত সেতু

মানিকগঞ্জ করোনা হাসপাতালে সাংবাদিক প্রবেশ নিষেধ

মানিকগঞ্জ করোনা হাসপাতালে সাংবাদিক প্রবেশ নিষেধ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ঢাকামুখী কেন এই জনস্রোত?

ঢাকামুখী কেন এই জনস্রোত?

সাগরে লঘুচাপ, ঢাকাসহ দক্ষিণে বৃষ্টি বাড়বে

সাগরে লঘুচাপ, ঢাকাসহ দক্ষিণে বৃষ্টি বাড়বে

আজও হচ্ছে কোরবানি

আজও হচ্ছে কোরবানি

আজ পবিত্র ঈদুল আজহা

আজ পবিত্র ঈদুল আজহা

ঈদের দিন কী করবেন, কী করবেন না

ঈদের দিন কী করবেন, কী করবেন না

তাকবিরে তাশরিক কী, কখন পড়তে হয়?

তাকবিরে তাশরিক কী, কখন পড়তে হয়?

কোরবানির ঈদের আগে নখ, চুল কাটা যাবে?

কোরবানির ঈদের আগে নখ, চুল কাটা যাবে?

ঈদের জামাতের বিষয়ে সিদ্ধান্ত নেবে স্থানীয় প্রশাসন

ঈদের জামাতের বিষয়ে সিদ্ধান্ত নেবে স্থানীয় প্রশাসন

ঈদুল আজহার তারিখ জানা যাবে আজ সন্ধ্যায়

ঈদুল আজহার তারিখ জানা যাবে আজ সন্ধ্যায়

ঈদুল আজহার তারিখ জানা যাবে রবিবার সন্ধ্যায়

ঈদুল আজহার তারিখ জানা যাবে রবিবার সন্ধ্যায়

© 2021 Bangla Tribune