X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কাদা ছুড়লো জনতা, ট্রলার নিয়ে পালালেন এমপি

খুলনা প্রতিনিধি
০১ জুন ২০২১, ১৭:০৭আপডেট : ০২ জুন ২০২১, ০৩:১০

কয়রায় বাঁধের নির্মাণ কাজ পরিদর্শন করতে গিয়ে শ্রমিকের ধাওয়ার মুখে পড়েছেন খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) আসনের সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু। শ্রমিকদের ক্ষোভের মুখে পালিয়ে যান সংসদ সদস্য। 

মঙ্গলবার (১ জুন) খুলনার কয়রার মহারাজপুর ইউনিয়নের দশহালিয়া এলাকায়  বাঁধ নির্মাণকাজ করছিলেন স্থানীয় জনতা। দুপুর ১২টার দিকে সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু ট্রলারযোগে সেখানে যান।

তাকে বহনকারী ট্রলার দেখে জনতা উত্তেজিত হয়ে ওঠেন। এ সময় জনতাকে শান্ত করার চেষ্টা করা হয়। এ অবস্থায় উত্তেজিত জনতা এমপিকে লক্ষ্য করে ট্রলারে কাদা ছোড়েন। অবস্থা বেগতিক দেখে এমপিকে বহনকারী ট্রলারটি অপর পাড়ে চলে যায়।

এরপর স্থানীয় নেতাদের সহায়তায় জনতাকে শান্ত করে এমপিকে নিয়ে বাঁধ নির্মাণকাজে নামেন। তখন জনতা বাঁধের নির্মাণকাজ থেকে উঠে যান। এমপিও সেখান থেকে চলে যান।

তবে এমপি মো. আক্তারুজ্জামান দাবি করেছেন, তাকে বহনকারী ট্রলারে কাদা ছুড়ে মারা হয়নি। তিনি বলেন, স্থানীয় মানুষ চান টেকসই বেড়িবাঁধ। প্রতিবছর ভাঙনে তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হন। ভাঙন এলাকায় কাজ করছিলেন কয়েক হাজার মানুষ। সেখানে গেলে তাকে দেখে মানুষ ক্ষোভ প্রকাশ করে টেকসই বেড়িবাঁধের দাবিতে বিক্ষোভ করেন।

তিনি বলেন, তাদের দাবি যৌক্তিক। বারবার বাঁধ ভাঙে আর বারবার স্বেচ্ছাশ্রমে তাদের কাজ করতে হয়। এ কারণে এমপির ওপর তাদের ক্ষোভও বেশি। পরে ওই এলাকায় নেমে সাধারণ মানুষের সঙ্গে বাঁধের কাজ করি।

বাঁধে কাজ করা মানুষের কাছ থেকে জানা গেছে, ইয়াসের আঘাতে বাঁধ ভেঙে মহারাজপুর ও পাশের বাগালী ইউনিয়নের অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। সৃষ্ট জলোচ্ছ্বাসে গত বুধবার ভেঙে যাওয়া বাঁধ এখনও মেরামত করা সম্ভব হয়নি। এ কারণে নিয়মিত জোয়ার-ভাটা আসা-যাওয়া করছে গ্রামগুলোর মধ্য দিয়ে। ঘূর্ণিঝড় আইলার দীর্ঘ এক যুগ পর আবার এমন দুর্ভোগে পড়েছেন তারা। চার দিন ধরে স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামত করছেন এলাকার মানুষ।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে এমপি একটি ট্রলারে করে ভাঙা বাঁধের স্থানে যান। যখনই তার ট্রলারটি ঘাটে ভিড়তে যায়, তখনই কাদা ছুড়তে শুরু করেন স্বেচ্ছাশ্রমে কাজ করা মানুষগুলো।

বারবার মাইকে ঘোষণা করেও তাদের থামানো যায়নি। প্রায় ১০ মিনিট বৃষ্টির মতো কাদা ছুড়ে মারার একপর্যায়ে ট্রলারটি পিছু হটে নদীর অপর পাড়ে চলে যায়। প্রায় আধঘণ্টা পর মানুষকে শান্ত করলে এমপি ভাঙা বাঁধের কাছে যান।

এ সময় মাইকে স্থায়ী বাঁধ না করতে পারায় নিজের ব্যর্থতার কথা স্বীকার করে সাধারণ মানুষের সঙ্গে বাঁধ মেরামতের কাজে লেগে পড়েন এমপি। কিন্তু সেটিও পছন্দ হয়নি কাজ করতে থাকা সাধারণ মানুষের। এমপি কাজে নামার পর অধিকাংশ মানুষ কাজ ছেড়ে দিয়ে চলে যান।

এমপির ওপর ক্ষোভের কারণ হিসেবে স্থানীয় লোকজন বলছেন, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধের কাজ নিয়ন্ত্রণ করেন এমপি। তার আত্মীয়-স্বজন ও ঘনিষ্ঠজনদের ঠিকাদারির কাজ দেওয়া হয়। এ কারণে বাঁধের কাজের মান ভালো হয় না। তাই জোয়ারের পানি বাড়লেই ভেঙে যায় বাঁধ। দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

এমপির ট্রলারে কাদা ছোড়ার ১৭ সেকেন্ডের একটি ভিডিওতে দেখা যায়, বাঁধের কাছে ট্রলার ভিড়েছে, এ সময় ট্রলার লক্ষ্য করে বৃষ্টির মতো কাদা ছোড়া হচ্ছে। টিকতে না পেরে পিছু হটছে ট্রলার। মাইকে উত্তেজিত মানুষকে শান্ত হওয়ার আকুতি জানাচ্ছেন একজন। ট্রলার ফিরে যেতে দেখে হাততালি দেওয়ার শব্দও শোনা যায়।

সকাল থেকে ভাঙা বাঁধে সাধারণ মানুষের সঙ্গে কাজ করছিলেন কয়রা উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম মোহসিন রেজা, উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম, বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতির ছোট ভাই জি এম আবদুল্লাহ আল মামুন, আবদুল্লাহ আল মাহমুদসহ অনেকেই। ঘটনাটি তারা প্রত্যক্ষ করেছেন। মানুষের এমন আচরণে নির্বাক তারাও।

এসএম শফিকুল ইসলাম বলেন, সাধারণ মানুষের সঙ্গে তারা কাজ করছিলেন, এমন সময় এমপি এসেছেন শুনেই দেখতে পান সাধারণ মানুষ কাদা ছুড়ে মারছে। এতে এমপির শরীরের বিভিন্ন জায়গায় কাদা লাগে। চেষ্টা করেও সাধারণ মানুষকে নিবৃত্ত করা যায়নি। প্রায় একঘণ্টা পর মানুষ একটু শান্ত হলে এমপি আবার বাঁধের কাছে এসে সাধারণ মানুষকে উদ্দেশ করে বক্তব্য দিয়ে কিছুক্ষণ সেখানে অপেক্ষা করেন। তবে এরপর বাঁধের কাজ আর হয়নি। এ কারণে বাঁধ পুরোপুরি মেরামত করা যায়নি। তবে ওই ঘটনা না ঘটলে বাঁধ পুরোপুরি মেরামত হয়ে যেত।

কয়রা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম বলেন, ভুল বোঝাবুঝির কারণে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। তবে কিছুক্ষণের মধ্যেই ভুল বোঝাবুঝির অবসান হয়েছে।

/এএম/এমওএফ/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলো বাংলাদেশ
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলো বাংলাদেশ
বার্সার বিদায়ে কান্সেলোর অনাগত সন্তানের মৃত্যু কামনা করেছেন সমর্থকরা!
বার্সার বিদায়ে কান্সেলোর অনাগত সন্তানের মৃত্যু কামনা করেছেন সমর্থকরা!
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি