X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আলাপনের জন্য মোদির সঙ্গে কেন ‘যুদ্ধে’ নামলেন মমতা?

বিদেশ ডেস্ক
০১ জুন ২০২১, ২০:২৬আপডেট : ০১ জুন ২০২১, ২০:৫৩

সিনিয়র আমলা আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে যুদ্ধে জিতেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) থেকে অবসর চাওয়া আলাপনকে ছাড়েননি মমতা; বরং পশ্চিমবঙ্গ সরকারে কাজ চালিয়ে যাওয়ার জন্য নতুন পদ তৈরি করা হয়েছে। আর এর সবকিছুই ঘটেছে নরেন্দ্র মোদি সরকারের নির্দেশনার বিপরীতে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মমতা বনাম মোদির লড়াই এখনও শেষ হয়নি। ভারতের কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের তদারকি বিভাগ ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি) আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ করেছে। নরেন্দ্র মোদির অধীনে থাকা মিনিস্ট্রি অব পার্সোনেল অ্যান্ড পাবলিক গ্রিভান্সেস-এর একটি বিভাগ হলো ডিওপিটি।

ঘটনা যেভাবে শুরু

গত ২৪ মে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ তিন মাস বাড়ানোর আবেদন জানিয়ে চিঠি দেন মমতা। কোভিড-১৯ পরিস্থিতির আলোকে এই আবেদন জানান তিনি। কেন্দ্রীয় সরকার তাতে সায় দেয়। মন্ত্রিসভার নিয়োগ কমিটি (এসিসি) এই মেয়াদ বৃদ্ধিতে রাজি হয়। এই কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

এর চারদিন পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি পরিদর্শনে পশ্চিমবঙ্গে যান। ঘূর্ণিঝড় পরবর্তী পর্যালোচনা বৈঠক করেন মোদি। ওই বৈঠকে আলাপনকে নিয়ে উপস্থিত থাকার কথা ছিল মমতার।

তবে মমতার বন্ধু থেকে শত্রুতে পরিণত হওয়া শুভেন্দু অধিকারী ওই বৈঠকে হাজির থাকায় তা এড়িয়ে যান মমতা ও আলাপন। এর পরিবর্তে তারা নরেন্দ্র মোদির সঙ্গে আলাদাভাবে সাক্ষাৎ করে ইয়াস পুনর্বাসন প্রস্তাব হস্তান্তর এবং কেন্দ্রীয় সরকারের কাছে ২০ হাজার কোটি রুপি দাবি করেন।

ওই দিনই (২৮ মে) কেন্দ্রীয় সরকার আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে রিপোর্ট করার নির্দেশ দেয়। মমতা বন্দ্যোপাধ্যায় তাকে ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানান এবং নরেন্দ্র মোদিকে চিঠি দেন। এরপর কেন্দ্রীয় সরকার আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়পত্র দিতে মমতার রাজ্য সরকারকে চিঠি দেয়। তার মেয়াদ বৃদ্ধি বাতিল করা হয়। কিন্তু কেন্দ্রের নির্দেশনা অনুসরণ করেনি রাজ্য সরকার।

আলাপন বন্দ্যোপাধ্যায় অবসরের আবেদন জানিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায় তা অনুমোদন করেছেন আর তার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বিশেষ উপদেষ্টা হিসেবে তিন বছরের জন্য নতুন একটা পদ তৈরি করেছেন।

কিন্তু কেন?

আলাপন বন্দ্যোপাধ্যায়কে একজন মেধাবী আমলা হিসেবে দেখা হয়ে থাকে। বাংলা এবং ইংরেজিতে সমান দক্ষ এই কর্মকর্তা তার নমনীয়তার জন্য পরিচিত। আনন্দবাজার পত্রিকায় সাংবাদিকতার মধ্য দিয়ে তিনি নিজের ক্যারিয়ার শুরু করেন।

১৯৮৭ ব্যাচের পশ্চিমবঙ্গ ক্যাডারের আইএএস কর্মকর্তা আলাপন বন্দ্যোপাধ্যায় সরকারি নীতি বাস্তবায়নের মাধ্যমে আমলা হিসেবে সুনাম কুড়ান। ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় যখন পশ্চিমবঙ্গে বাম সরকারের অবসান ঘটান তখন তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সবচেয়ে বিশ্বস্ত কর্মকর্তাদের একজন বিবেচিত হতেন আলাপন।

বুদ্ধদেব ভট্টাচার্যের অধীনে আলাপন বন্দ্যোপাধ্যায় যেসব পদে অধিষ্ঠিত ছিলেন তার মধ্যে অন্যতম ছিল কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশনের কমিশনার পদ। এই পদটি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অনুগতদের জন্য বরাদ্দ বলে বিশ্বাস করা হয়ে থাকে।

মমতার অধীনে আলাপন বাবু

পশ্চিমবঙ্গে সরকার এবং শাসক দলের আদর্শ বদলের সঙ্গে সঙ্গে আলাপন বন্দ্যোপাধ্যায়ও নিজেকে নতুন শাসক দলের সঙ্গে মানিয়ে নেন। বর্তমানে বিজেপিতে যোগ দেওয়া শুভেন্দু অধিকারী যখন মমতার বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার পরিবহন মন্ত্রী হয়, তখন পরিবহন সচিব ছিলেন আলাপন।

গত ২৯ মে মমতা বন্দ্যোপাধ্যায় পর্যালোচনা বৈঠকের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অপেক্ষায় রেখেছেন বলে শুভেন্দু অধিকারী অভিযোগ তোলার দিনে আলাপনেরও সমালোচনা করেন। শুভেন্দু অধিকারী তাকে ‘আলাপন বাবু’ এবং ‘দক্ষ কর্মকর্তা’ সম্মোধন করে বলেন, ‘তাকে যা করতে বলা হয় তিনি কেবল সেটাই করেন।’

২০১৯ সালে অত্রি ভট্টাচার্যকে সরিয়ে আলাপনকে স্বরাষ্ট্র সচিব বানান মমতা বন্দ্যোপাধ্যায়। ওই সময়ে অত্রিকে মমতার খুবই ঘনিষ্ঠ বলে বিবেচনা করা হতো।

উদ্ধারকর্তা

গত কয়েক বছরে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের মুখোমুখি হওয়া সবচেয়ে বড় তিনটি চ্যালেঞ্জ সামাল দিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়- ঘূর্ণিঝড় আম্পান, কোভিড-১৯ এবং ঘূর্ণিঝড় ইয়াস।

কেবল তা-ই নয়, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর বিজেপির উত্থানের পর মমতা যখন রাজনৈতিক চ্যালেঞ্জের মুখে পড়েন, তখন আলাপন বন্দ্যোপাধ্যায় এগিয়ে আসেন ‘দুয়ারে সরকার’ কর্মসূচি নিয়ে। নিজস্ব রাজপথের লড়াকু মনোভাব, নির্বাচনের সময় কোভিড-১৯-এর উত্থান আর ভোটকুশলী প্রশান্ত কিশোরের ব্যবস্থাপনার পাশাপাশি মমতার নির্বাচন উতরে যেতে সাহায্য করেছে এই কর্মসূচি।

আরও একটি বিষয়

আলাপন বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রাষ্ট্রবিজ্ঞানের অ্যাকাডেমিশিয়ান সোনালি চক্রবর্তী কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পরিচালিত ২৭টি বিশ্ববিদ্যালয়ের একটি কলকাতা বিশ্ববিদ্যালয়। দুই বছর উপাচার্যের পদটি শূন্য থাকার পর ২০১৭ সালে সোনালি চক্রবর্তীকে নিয়োগ দেওয়া হয়। পরিবহন সচিব হিসেবে তখন শুভেন্দু অধিকারীকে সহায়তা করছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

কয়েক মাস আগে সোনালি চক্রবর্তী কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে হাজির হওয়া এড়িয়ে যান। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের গভর্নর জগদীপ ধনগড়। ওই সময় অসুস্থ ছিলেন বলে দাবি করেন সোনালি।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জগদীপ ধনগড় সোনালি চক্রবর্তীকে ‘অমায়িক নারী’ আখ্যা দিয়ে বলেন, তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সঙ্গে যুক্ত। ২০২১ সালের নির্বাচনের আগ থেকেই বাগযুদ্ধে জড়িয়েছেন মমতা এবং ধনগড়।

/জেজে/এএ/এমওএফ/
সম্পর্কিত
জলপাইগুড়িতে বিজেপির ইস্যু বাংলাদেশের তেঁতুলিয়া করিডর
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
সরকার ক্ষমতায় থাকতে ভোটের ওপর নির্ভর করে না: সাকি
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!