X
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮

সেকশনস

ফ্রিল্যান্সিংয়ে সুবাতাস, ফ্রিল্যান্সারদের প্রণোদনা দেওয়ার উদ্যোগ

আপডেট : ০২ জুন ২০২১, ২০:২৫

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় ফ্রিল্যান্সিং খাত ঝুঁকির মুখে পড়লেও পরে সামলে ওঠে।  এখন এ খাত বেশ ভালো করছে বলে জানা গেছে।  ফ্রিল্যান্সারদের সঙ্গে কথা বলে জানা গেলো, স্বাভাবিক সময়ের তুলনায় এ খাতে প্রবৃদ্ধি অন্তত ২০ শতাংশ।  অন্যান্য ব্যবসা, বিভিন্ন খাত যখন লোকসান গুনছে, ধুঁকছে তখন এ খাত কীভাবে প্রবৃদ্ধি দেখছে? সুলুক সন্ধান করতে গিয়ে জানা গেলো করোনার জন্যই এমন হয়েছে।

বিশ্বে করোনা দেখা দিলে দেশ-বিদেশের বেশিরভাগ প্রতিষ্ঠানই বন্ধ হয়ে যায়। অনেক প্রতিষ্ঠান তাদের ক্ষতি পোষাতে কর্মী ছাঁটাই, বেতন কমিয়ে দেওয়া, অফিস ছেড়ে দেওয়ার মতো কাজ করে প্রতিষ্ঠানের নামটা বাঁচিয়ে রাখে।  সেসময় ফ্রিল্যান্সাররাও কাজ হারিয়ে অনেকটা ধুঁকতে থাকেন।  পরিস্থিতি একটু একটু করে স্বাভাবিক হতে শুরু করলেও অনেকেই পুরনো কর্মীদের আর কাজে ফেরায় না।  যাদের ফেরায় তাদের হোম অফিস (ওয়ার্ক ফ্রম হোম) দেয়।  আর অতিরিক্ত যা কাজ থাকে তা কোম্পানিগুলো আউটসোর্সিং করতে থাকে।  এতে করে ফ্রিল্যান্সাররা আবারও কাজ পেতে শুরু করেন।  লোকসান কাভার করে ফ্রিল্যান্সাররা কাজ ও আয়ের মুখ দেখতে শুরু করেছে।

এদিকে ফ্রিল্যান্সার উদ্যোক্তাদের এই খাতে আরও বেশি মনোযোগী হয়ে কাজ করতে প্রণোদনা দেওয়ার কথা ভাবছে সরকার। সরকারের আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্প্রতি অর্থমন্ত্রীকে চিঠি লিখেছেন।  সেই চিঠিতে প্রতিমন্ত্রী বাংলাদেশের ফ্রিল্যান্সারদের অর্জিত বৈদেশিক মুদ্রার ওপর ১০ শতাংশ হারে রফতানি ভর্তুকি সুবিধা তথা নগদ প্রণোদনা দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য সুপারিশ করেছেন।

চিঠিতে লেখা হয়েছে, আইসিটি খাতে রফতানি বিকাশে অর্থ মন্ত্রণালয়ের সুদূর প্রসারী উদ্যোগের ফলে যৌক্তিকভাবেই ২০১৮ সালে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যারের আওতাভুক্ত পণ্য ও সেবা খাতে ১০ শতাংশ হারে রফতানিকারককে ভর্তুকি দেওয়া হয়েছে। যা বাংলাদেশ ব্যাংকের ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি তারিখে ৩ নম্বর সার্কুলারের মাধ্যমে বাস্তাবায়িত হয়েছে।  কিন্তু ওই সার্কুলারে রফতানি ভর্তুকি প্রাপ্তব্য তালিকায় এমন কিছু সেবা বা পণ্যের উল্লেখ রয়েছে যা ফ্রিল্যান্সারদের মাধ্যমে হওয়া সত্ত্বেও ব্যক্তি পর্যায়ে এই ভর্তুকির সুবিধা প্রাপ্যতা রাখা হয়নি। ফ্রিল্যান্সারদের এ ভর্তুকির আওতায় আনা হলে তাদের রফতানি আয়ের পুরো অর্থ বৈধ ব্যাংকিং চ্যানেলে দেশে আসবে এবং জিডিপি প্রবৃদ্ধিতে ইতিবাচক প্রভাব রাখবে।

জানতে চাইলে জুনাইদ আহমেদ পলক বাংলা ট্রিবিউনকে বলেন, করোনার প্রথম দিকে মনে হয়েছিলো ফ্রিল্যান্সাররা কাজ হারাবে।  ইউরোপের বাজারগুলো বন্ধ হয়ে গিয়েছিল।  এখন তারা  আউটসোর্স করছে।  দেখা গেলো ফ্রিল্যান্সিংয়ে কাজ কমেনি।  কাজ বেড়েছে, কাজের পরিধিও বেড়েছে।  গত ১৪ মাসে ফ্রিল্যান্সিং খাত পজিটিভ বলে তিনি মন্তব্য করেন। 

২০২০ সালের ২৫ নভেম্বর প্রধানমন্ত্রী ফ্রিল্যান্সার উদ্যোক্তাদের একই প্ল্যাটফর্মে এনে তাদের পেশার স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে আইডি কার্ড দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।  তারা নিবন্ধনের আওতায় এসেছে।  ফলে ক্যাশ ইনসেন্টিভ দেওয়া হলে ফ্রিল্যান্সাররা আরও উৎসাহী হয়ে কাজ করবে বলে মনে করেন পলক।

প্রসঙ্গত, দেশে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সারের মধ্যে এখন সক্রিয় এক লাখেরও বেশি।  যারা ভালো আয় করছেন।  কয়েক হাজার ফ্রিল্যান্সার আছেন যাদের বার্ষিক আয় কোটি টাকারও বেশি।  আইসিটি বিভাগ বলছে, দেশের ফ্রিল্যান্সারদের বার্ষিক আয় বর্তমানে ৫০০ মিলিয়ন ডলার।

ফ্রিল্যান্সাররা খুশি

দেশের ফ্রিল্যান্সারদের কাছে জনপ্রিয় দুই সাইট হলো আপওয়ার্ক ও ফাইভার।  এই দুটো সাইট থেকে ফ্রিল্যান্সাররা বিভিন্ন কাজ পেয়ে থাকেন।  তবে কাজের জন্য আরও অনেক সাইট ও মার্কেটপ্লেস রয়েছে।  তাদের আয়ও ভালো।  ডেয়োট্রনের প্রতিষ্ঠাতা ফ্রিল্যান্সার সাইদুর মামুন খান ঢাকায় বসে কাজ করেন।  তিনি আপওয়ার্কের হেড অব মার্কেটিং ডাটা অপারেশনস।  পাশাপাশি নিজেও ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন।  গত বছরের তুলনায় এ বছর তার কাজের পরিমাণ বেড়েছে।  তিনি জানান, তাদের কাজের গ্রোথ ২০ শতাংশ।  কখনও কখনও বেশিও হচ্ছে। 

মাগুরার আড়পাড়া গ্রামে বসে কাজ করেন অয়ন।  মোবাইল ইন্টারনেটই তার ভরসা।  গত বছর করোনা শুরু হলে বেশ হতাশ হয়ে পড়েছিলেন।  কাজ কমে তা নেমে গিয়েছিল ১০০ ডলারে।  এখন তা আবার মাসে ২৫০ থেকে ৩০০ ডলারে পৌঁছে গেছে।  ফাইভার ডট কমে কাজ করা অয়ন বললেন, নতুন নতুন কাজ আসতে শুরু করেছে।  ইমেজ প্রসেসিং, ওয়েবসাইট তৈরি, বিভিন্ন টুল তৈরির কাজ করছেন অয়ন।  নিজের বাড়িতে বাসে মাসে ২০ থেকে ২৫ হাজার টাকা আয় করাকে বেশ ভালো বলে উল্লেখ করে তিনি বলেন, ঢাকায় বসে মাসে এই পরিমাণ আয় করলে তা দিয়ে নিজের চলা ও পরিবার চালাতে হিমশিম খেতে হতো।  জানালেন, এভাবে কাজ এলে চলতি বছরের শেষ নাগাদ মাসে ২৫ থেকে ৩০ হাজার টাকা আয় করতে পারবেন।

/এমআর/

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ২০:২৩

ফেসবুকের প্রায় ১৮ কোটি ব্যবহারকারীর ডাটা বেআইনিভাবে সংগ্রহ ও পাচারের অভিযোগে ইউক্রেনের নাগরিক আলেক্সান্ডার সোলেনচেঙ্কোর বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি।

দ্য রেকর্ডের উদ্ধৃতি দিয়ে গত শনিবার  (২৩ অক্টোবর) এনগ্যাজেট জানিয়েছে, অ্যানড্রয়েড ডিভাইস নকল করতে সক্ষম একটি স্বয়ংক্রিয় টুলের (বট) মাধ্যমে সোলেনচেঙ্কো মেসেঞ্জারের কনটাক্ট ইমপোর্ট ফিচারটির অপব্যবহার করেছেন।

তিনি ফেসবুকে লক্ষাধিক ফোন নম্বর ফিড করে ব্যবহারকারীদের ডাটা সংগ্রহ করেছেন। ধারণা করা হচ্ছে, তিনি ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহের এই কাজটি করেছেন এবং গতবছরের ডিসেম্বর থেকে বিভিন্ন কালোবাজার ফোরামে সেগুলো বিক্রি করা শুরু করেছেন।

ফেসবুক সোলেনচেঙ্কোকে ট্র্যাক করে তার ফোরামের ইউজার নেম ও যোগাযোগের বিস্তারিত পর্যবেক্ষণ করে। এগুলো তার ই-মেইল ও জব বোর্ডের জন্য ব্যবহৃত হতো। ফেসবুক জানিয়েছে, সেলোনচেঙ্কো অন্যান্য মাধ্যম থেকেও ডাটা চুরি করেছে। এমনকি এটি ইউক্রেনের একটি অন্যতম প্রধান ব্যাংকের ডাটা চুরির সঙ্গেও জড়িত।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ফেসবুক সোলেনচেঙ্কোকে ফেসবুকে ঢুকতে বাধা দেওয়ার পাশাপাশি তার চুরি করা ডাটা বিক্রি করতে নিষেধাজ্ঞা চায়।

সূত্র: গ্যাজেটস নাও

 

 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

৯ মাসে কটূক্তি কমেছে অর্ধেক, দাবি ফেসবুকের

৯ মাসে কটূক্তি কমেছে অর্ধেক, দাবি ফেসবুকের

তারকাদের হয়রানি করে এমন কনটেন্ট মুছে দেবে ফেসবুক

তারকাদের হয়রানি করে এমন কনটেন্ট মুছে দেবে ফেসবুক

ফেসবুক পেজ জনপ্রিয় করার ১০টি টিপস

ফেসবুক পেজ জনপ্রিয় করার ১০টি টিপস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৯:৪৭

ফেসবুক মেসেঞ্জার গ্রুপ ইফেক্টস যোগ করেছে, যেখানে এখন থেকে অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে সবাই অংশ নিতে পারবে। প্রতিষ্ঠানটি জানায়, এই ইফেক্ট এখন থেকে পাওয়া যাবে মেসেঞ্জারের ভিডিও কল আর মেসেঞ্জার রুমে। আবার জুমের মতো ভিডিও কনফারেন্সিং ফিচার ইনস্টাগ্রামেও শিগগিরই এই ইফেক্টস চালু হবে।

শুরুতেই ৭০টি গ্রুপ ইফেক্ট নিয়ে চালু হচ্ছে এই ফিচারটি। সঙ্গে থাকছে একটি গেম, যেখানে ভার্চুয়াল বার্গার বানানোর একটি প্রতিযোগিতা থাকছে। আবার একটি কমলা রঙের বিড়াল কলকে ফটোবম্ব করে দিচ্ছে। এটি আগেরই একটি অগমেন্টেড রিয়েলিটির স্থানান্তর, যেখানে আগে শুধু একজন অংশ নিতে পারতো। ফেসবুক আশা করছে, এ মাসের শেষ নাগাদ আরও কিছু গ্রুপ ইফেক্ট যোগ করা হবে।

ভার্জ জানায়, এ মাসে মেসেঞ্জারে আরও কিছু ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেসবুক। নতুন ওয়ার্ড ইফেক্টস আইওএসে সাপোর্ট করবে। অ্যান্ড্রয়েডেও করতে পারে। নতুন এই ইফেক্টে বিশেষ কিছু শব্দ টাইপ করলে নির্দিষ্ট কিছু অ্যানিমেশন প্রদর্শিত হবে তার ওপর। এছাড়া সাউন্ড মোজিস নামেও নতুন একটি ইফেক্ট আসছে।

 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘ঘুরে দাঁড়াচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং’

‘ঘুরে দাঁড়াচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং’

শিগগিরই ডাকসেবা কাঙ্ক্ষিত মানে উন্নীত হবে: মোস্তাফা জব্বার  

শিগগিরই ডাকসেবা কাঙ্ক্ষিত মানে উন্নীত হবে: মোস্তাফা জব্বার  

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ২০:৪০

সামাজিক যোগাযোগ মাধ্যমের ‘নিউজ ফিডে’ যা-ই দেখা যায়, তা-ই সংবাদ নয়। কিন্তু অর্থ উপার্জনের নেশায় পড়ে অনেকে এখন যেনতেনভাবে নানা তথ্য প্রচার করছেন ইন্টারনেটে। এরমধ্য দিয়ে প্রচারিত কোন তথ্য সঠিক, কোন তথ্য ভুয়া সেটি শনাক্ত করা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দেশের তৃণমূল পর্যায় থেকে সচেতনতা তৈরি করা গেলে ভুল তথ্য ছাড়ানো নিয়ন্ত্রণ করা সম্ভব।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস (ক্যাম) অক্টোবরের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেছেন বিশেষজ্ঞরা। ‘সোশাল মিডিয়ায় ভুয়া সংবাদ: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস বিষয়ক জাতীয় কমিটি-২০২১। মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সাইবার প্যারাডাইসের পৃষ্ঠপোষকতায় মাসব্যাপী সচেতনতামূলক এই কর্মসূচি চলছে। শনিবার রাতে (২৩ অক্টোবর) আয়োজিত ওয়েবিনার অনলাইনে সরাসরি সম্প্রচার করে ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন।

ওয়েবিনারে সভাপতিত্ব করেন ক্যাম জাতীয় ক‌মি‌টির যুগ্ম আহ্বায়ক ও আইসাকা ঢাকা চ্যাপ্টারের ভাইস প্রেসিডেন্ট ওমর ফারুক খন্দকার। সঞ্চালক ছিলেন কমিটির সদস্য সচিব ও সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ ফাউন্ডেশন) উপদেষ্টা ব্যারিস্টার রাশনা ইমাম। আলোচনায় অংশ নেন ঢাকা ট্রিবিউনের সহযোগী সম্পাদক আবু সাঈদ আসিফুল ইসলাম ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবের মিডিয়া স্ট্যাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক ড. দীন এম সুমন রহমান।

অধ্যাপক সুমন বলেন, ‘কোনও তথ্য ইন্টারনেটে প্রকাশ হলে সেই ওয়েবসাইট যদি কোনও প্রতিষ্ঠিত বা মূল ধারার সংবাদ মাধ্যম হয়, তাহলে সেটি সাধারণত ভুল তথ্য দেবে না। এছাড়া যেকোনও ওয়েবসাইটের অ্যাড্রেসবারে ওয়েব ঠিকানার শুরুতে https:// থাকলে সেটি নিরাপদ মনে করা যায়, আর শুধু http:// থাকলে সেই ওয়েবসাইট নিরাপদ নয়।-বিজ্ঞপ্তি

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘অস্থিরতা সৃষ্টির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বড় চ্যালেঞ্জ’

‘ঘুরে দাঁড়াচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং’

‘ঘুরে দাঁড়াচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং’

শিগগিরই ডাকসেবা কাঙ্ক্ষিত মানে উন্নীত হবে: মোস্তাফা জব্বার  

শিগগিরই ডাকসেবা কাঙ্ক্ষিত মানে উন্নীত হবে: মোস্তাফা জব্বার  

১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ করলো গুগল

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ২০:৩৪

গত ৬ মাসে ১৬ লাখ ফিশিং বা প্রতারণামূলক ই-মেইল বন্ধ করেছে টেক জায়ান্ট গুগল। সাইবার অপরাধীরা তাদের ম্যালওয়ার ক্যাম্পেইনের অংশ হিসেবে এই ই-মেইলগুলো ব্যবহার করতো। এসব ই-মেইলের উদ্দেশ্য ছিল ইউটিউব অ্যাকাউন্ট চুরি করা এবং ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়ানো।

ইউটিউব, জিমেইল, ট্রাস্ট অ্যান্ড সেফটি, সাইবারক্রাইম ইনভেস্টিগেশন গ্রুপ ও সেফ ব্রাউজিং টিমের পূর্ণ সহযোগিতায় প্রতিষ্ঠানটি জি-মেইল থেকে ৯৯ দশমিক ৬ শতাংশ পর্যন্ত ফিশিং ই-মেইল অপসারণ করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ।

এক ব্লগপোস্টে প্রতিষ্ঠানটি বলেছে, আমরা ১৬ লাখ ফিশিং মেসেজ ব্লক করার পাশাপাশি ৬২ হাজার সেফ ব্রাউজিং ফিশিং পেজের জন্য সতর্কবার্তা পাঠিয়েছি। এছাড়া আমরা ২ হাজার ৪০০ ফাইল ব্লক করেছি এবং ৪ হাজার অ্যাকাউন্ট সফলভাবে পুনরুদ্ধার করেছি। এছাড়া আমরা লক্ষ্য করেছি, আমাদের তৎপরতার কারণে অপরাধী গ্রুপটির মনোযোগ জিমেইল থেকে অন্যান্য ই-মেইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দিকে ঘুরে গেছে।

গুগল আরও বলেছে, ২০১৯ সাল থেকে আমাদের টিম আর্থিক উদ্দেশ্যমূলক ফিশিং ক্যাম্পেইনের বিরুদ্ধে কাজ করছে। হ্যাকাররা কুকি থেফট ম্যালওয়ারের মাধ্যমে ইউটিউব ব্যবহারকারীদের টার্গেট করতো।

হ্যাকাররা ব্যবহারকারীদের কাছে ফ্রি অ্যান্টিভাইরাস, ভিপিএন, মিউজিক প্লেয়ার ও ফটো এডিটিং সফটওয়্যার এবং অনলাইন গেমসের মতো বিভিন্ন প্রলোভনমূলক ই-মেইল পাঠায়। এসব ই-মেইলে ক্লিক করার ফলে তাদের ইউটিউব চ্যানেলের দখল নেয় হ্যাকাররা। পরবর্তীতে সেগুলো তারা বিক্রি করে দেয়, অথবা ক্রিপ্টোকারেন্সি-কেন্দ্রিক প্রতারণার জন্য ব্যবহার করে।

অ্যাকাউন্ট সুরক্ষার জন্য কিছু পরামর্শ দিয়েছে গুগল। অপরিচিত কোনও ই-মেইলে ক্লিক না করার পাশাপাশি ‘মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন’ ফিচারটি চালু করলে অ্যাকাউন্ট নিরাপদ থাকার সম্ভাবনা অনেক বেশি।

সূত্র: গ্যাজেটস নাও

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ভিডিও মিউট করা যাবে গুগল মিটে

ভিডিও মিউট করা যাবে গুগল মিটে

পরিবেশবান্ধব রাস্তা দেখাবে গুগল ম্যাপস

পরিবেশবান্ধব রাস্তা দেখাবে গুগল ম্যাপস

গুগল ফটোজে নতুন ফিচার

গুগল ফটোজে নতুন ফিচার

২০০ কোটি ক্রোম ব্যবহারকারীকে যে কারণে সতর্ক করলো গুগল

২০০ কোটি ক্রোম ব্যবহারকারীকে যে কারণে সতর্ক করলো গুগল

আইফোন ১৩ সিরিজের প্রি-বুকিং নিচ্ছে সেলেক্সট্রা

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১৯:১০

শক্তিশালী ব্যাটারি লাইফ নিয়ে বাজারে এসেছে আইফোন ১৩ সিরিজের ফোন। দেশের গ্রাহকদের হাতে ফোনটি তুলে দিতে প্রি-বুকিং অফার নিয়ে এসেছে অনলাইন শপ সেলেক্সট্রা ডট কম ডট বিডি। মাত্র ১০ হাজার টাকা দিয়েই প্রি-বুক করা যাবে সেলেক্সট্রায়।

যেকোনও ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়েও প্রি-বুকিং দেওয়া যাবে। রয়েছে ৩৬ মাস পর্যন্ত ইএমআই সুবিধা।

প্রি-বুকিং দিলে সেলেক্সট্রা শপ গ্রাহকদের উপহার হিসেবে দিচ্ছে ‑ একটি টি-শার্ট, একটি মগ ও একটি চার্জিং অ্যাডাপ্টর।

আইফোন-১৩-তে উন্নত ব্যাটারি পারফর্মেন্স ছাড়াও থাকছে অ্যাপলের ডিজাইন করা ফাইভ-কোর জিপিইউ এ১৫ বায়োনিক চিপ। এছাড়া আইফোন-১৩ প্রো এবং আইফোন-১৩ প্রো ম্যাক্সে থাকছে প্রো-মোশন সমৃদ্ধ সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন-১৩ ও আইফোন-১৩ মিনিতে রয়েছে ডুয়াল ক্যামেরা সিস্টেম। চার জিবি র‌্যামের প্রতিটি মডেলে থাকছে ১২৮ ও ২৫৬ গিগা মেমরি। এছাড়া রয়েছে এক টেরাবাইট স্টোরেজ সুবিধা।

বিজ্ঞপ্তি

/এইচএএইচ/এমএস/

সম্পর্কিত

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

ফেসবুক মেসেঞ্জারে নতুন ইফেক্টস

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

‘ইন্টারনেটে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে তৃণমূল পর্যায়ে সচেতনতা জরুরি’

১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ করলো গুগল

১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ করলো গুগল

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

সর্বশেষ

স্ত্রী হত্যায় স্বামীর যাবজ্জীবন

স্ত্রী হত্যায় স্বামীর যাবজ্জীবন

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

প্রোগ্রামারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

‘কখনও শুনতে হয়নি, পাকিস্তান যাও’, সামির ট্রল নিয়ে ইরফান 

‘কখনও শুনতে হয়নি, পাকিস্তান যাও’, সামির ট্রল নিয়ে ইরফান 

‘দুর্যোগ মোকাবিলা করেও দেশের অর্থনৈতিক উন্নয়ন গতিশীল’

‘দুর্যোগ মোকাবিলা করেও দেশের অর্থনৈতিক উন্নয়ন গতিশীল’

সৈকত দখল করে রাতারাতি দোকানপাট নির্মাণ

সৈকত দখল করে রাতারাতি দোকানপাট নির্মাণ

© 2021 Bangla Tribune