X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অবিলম্বে মিয়ানমারে দূত পাঠান: আসিয়ানকে ইন্দোনেশিয়া

বিদেশ ডেস্ক
০২ জুন ২০২১, ১৬:০৩আপডেট : ০২ জুন ২০২১, ১৬:০৩

মিয়ানমারে অবিলম্বে দূত পাঠাতে আসিয়ানের প্রতি আহ্বান জানিয়েছে ইন্দোনেশিয়া। বুধবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো লেস্তারি প্রানসারি মারসুদি এ আহ্বান জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

বুধবার রাজধানী জাকার্তায় এক ভিডিও নিউজ কনফারেন্সে অংশ নেন রেটনো। সেখানেই মিয়ানমার ইস্যু নিয়ে কথা বলেন তিনি। এ সময় তিনি মিয়ানমারে আসিয়ান দূত হিসেবে যাকে পাঠানো হবে; দ্রুত তার নাম ঘোষণার আহ্বান জানান।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর পর থেকেই রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে রয়েছে দেশটি। গত বছরের নভেম্বরে নিরঙ্কুশ জয় পাওয়া অং সান সু চির দলকে ক্ষমতা থেকে উৎখাত করায় সামরিক শাসনের বিরোধিতায় রাজপথে নামে সু চির সমর্থকরা। এখন পর্যন্ত দেশটিতে চলমান বিক্ষোভ অন্তত ৮৪০ জনকে হত্যা করেছে সরকারি বাহিনী। ধরপাকড়ের শিকার হয়েছে হাজার হাজার মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে দেশটিতে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি।

ওই অভ্যুত্থানের পর আসিয়ান সম্মেলনে যোগ দিতে গত এপ্রিলে প্রথমবারের মতো প্রকাশ্য বিদেশ সফরে ইন্দোনেশিয়ায় যান মিয়ানমারের জান্তা প্রধান। সেখানে নিজ দেশে সহিংসতার অবসান ঘটানো, আসিয়ানের একজন প্রতিনিধির নেপিদো সফর এবং ওই প্রতিনিধির উপস্থিতিতে সামরিক-বেসামরিক নেতাদের সংলাপের ব্যাপারে একমত হন তিনি। তবে দেশে ফিরেই অবস্থান পরিবর্তন করেন বর্মি সেনাপ্রধান।

মে মাসের গোড়ার দিকে জান্তা সরকারের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, মিয়ানমারে রাজনৈতিক স্থিতিশীলতা ফেরার আগে আসিয়ানের কোনও দূতকে স্বাগত জানানো হবে না। এর মধ্যেই বুধবার মিয়ানমারে অবিলম্বে আসিয়ানের দূত পাঠানোর তাগিদ দিলো ইন্দোনেশিয়া।

১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমার সংক্রান্ত আন্তর্জাতিক কূটনৈতিক প্রক্রিয়ার শীর্ষে রয়েছে আসিয়ান। সংস্থাটিতে ইন্দোনেশিয়ার ভালো প্রভাব রয়েছে। ফলে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে তাৎপর্যপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বুধবারের সংবাদ সম্মেলনে রেটনো লেস্তারি প্রানসারি মারসুদি বলেন, অবিলম্বে মিয়ানমারের জন্য একজন বিশেষ প্রতিনিধি নিয়োগ দিতে হবে। একইসঙ্গে দেশটির সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে অবশ্যই যোগাযোগ রক্ষা করতে হবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আসিয়ান সম্মেলনে সংলাপের বিষয়ে একমত হওয়ার কথা জানালেও মিয়ানমারে বাস্তবে সে ধরনের কোনও পরিস্থিতি বিদ্যমান নেই। বরং সু চি সমর্থকদের জাতীয় ঐকমত্যের সরকারের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সন্ত্রাসী ও বিশ্বাসঘাতক হিসেবে আখ্যায়িত করে আসছে সামরিক জান্তা।

বুধবারের সংবাদ সম্মেলনেও সংলাপের তাগিদ দিয়েছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘মিয়ানমারের রাজনৈতিক সংকট সমাধানে এবং দেশটির জনগণের ইচ্ছার প্রতিফলন হিসেবে গণতন্ত্র ফিরিয়ে আনতে অন্তর্ভুক্তিমূলক সংলাপকে উৎসাহিত করা উচিত।’

/এমপি/
সম্পর্কিত
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা