X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

জননিরাপত্তা ও সুরক্ষা সেবায় মোট বরাদ্দ ৬১ হাজার কোটি টাকা

বাংলা ট্রিবিউন ‍রিপোর্ট
০৩ জুন ২০২১, ২২:৩৯আপডেট : ০৩ জুন ২০২১, ২৩:৩০

প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২৩ হাজার ৮২ কোটি ৭৩ লাখ ২৪ হাজার টাকা। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের উত্থাপিত বাজেট প্রস্তাবে একই মন্ত্রণালয়ের অধীন সুরক্ষা সেবা বিভাগের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩৮ হাজার ৮ কোটি ১১ লাখ ৮৬ হাজার টাকা।

জননিরাপত্তা বিভাগের বরাদ্দ ও কার্যক্রম
সন্ত্রাস দমন, গোয়েন্দা কার্যক্রম শক্তিশালীকরণ, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উন্নয়নের মাধ্যমে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিভাগটি। এ ছাড়া আইন-শৃঙ্খলা ও জননিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট আইন, বিধি ও নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নও করে থাকে। জাতীয় বাজেটের এই বরাদ্দকৃত অর্থ সীমান্তরক্ষা ও চোরাচালান প্রতিরোধ, সন্ত্রাস ও উগ্রবাদ দমনে আন্তর্জাতিক সংস্থাসমূহের সঙ্গে সম্মিলিত কার্যক্রম গ্রহণ, যুদ্ধ ও মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে দায়ের করা মামলার ভিকটিম ও সাক্ষীদের নিরাপত্তা বিধান এবং বিজ্ঞানসম্মত পদ্ধতি অবলম্বন করে বিচারিক তদন্ত সম্পাদন এবং আইনানুগ প্রসিকিউশন দাখিল ও আদালতের আদেশ বাস্তবায়নের কাজে ব্যয় করা হবে।

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে (পরিচালন ও উন্নয়ন) জননিরাপত্তা বিভাগের যেসব উল্লেখযোগ্য কার্যাবলি, প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে সেগুলো হচ্ছে- ঢাকা মেট্রোপলিটন পুলিশের অপারেশন সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প। পুলিশ বিভাগের আধুনিকীকরণ ও সক্ষমতা বৃদ্ধির জন্য এনকম সেন্টার ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ করা হবে। পুলিশ বিভাগের ঢাকা মেট্রোপলিটন এলাকায় একটি ও দেশের বিভিন্ন স্থানে পুলিশ বিভাগের জন্য নয়টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ করা হবে। জেলা ও ব্যাটালিয়ন সদরে আনসার ও ভিডিপি'র ব্যারাকগুলোর ভৌত সুবিধাদি সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এনহ্যান্সমেন্ট অব অপারেশানাল ক্যাপাবিলিটি অব বাংলাদেশ কোস্ট গার্ড শীর্ষক প্রকল্প, বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য বিভিন্ন প্রকার জলযান নির্মাণ, বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিস্টিকস ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা, চাইল্ড প্রোটেকশন অ্যান্ড মনিটরিং প্রকল্প, বরিশাল মেট্রোপলিটন ও খুলনা জেলা পুলিশ লাইন্স নির্মাণ, সীমান্ত এলাকায় বিজিবি'র ৭৩টি কম্পোজিট, আধুনিক বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) নির্মাণ, বিজিবি সদস্য ও খেলোয়াড়দের জন্য একটি আধুনিক ইনডোর স্টেডিয়াম (মাল্টিজিমসহ) নির্মাণ এবং র‌্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প।

সুরক্ষা সেবা বিভাগের বরাদ্দ ও কার্যক্রম
সুরক্ষা সেবা বিভাগ সাধারণত দ্বৈত নাগরিকত্ব, ওয়ার্ক পারমিট ভিসার শ্রেণি পরিবর্তন, অভিবাসী প্রত্যাবর্তন, ভিসা অন অ্যারাইভাল সংক্রান্ত কার্যক্রম পরিচালনা, কারা বন্দিদের সুবিধা প্রদানের স্বার্থে কারা ব্যবস্থা আধুনিকীকরণ, কারাগারগুলোকে সংশোধন কেন্দ্রে রূপান্তরকরণ, মাদক ও নেশা জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধকরণ, পাসপোর্ট, ভিসা ও নাগরিকত্ব প্রদান পদ্ধতির সহজিকরণ, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহের পাসপোর্ট ও ভিসা সেবা কার্যক্রম পরিচালনা এবং অগ্নিসহ অন্যান্য দুর্যোগ প্রতিরোধ ও প্রশমনে ব্যবস্থা গ্রহণ ও উদ্ধার কাজ পরিচালনা করে থাকে।

২০২১-২২ অর্থবছরে উল্লেখযোগ্য যেসব কার্যাবলি, প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে সেগুলো হচ্ছে- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ডুবুরি ইউনিট সম্প্রসারণ প্রকল্প, কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সম্প্রসারণ ও আধুনিকীকরণ প্রকল্প, ১১টি আধুনিক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন, খুলনা জেলা কারাগার নির্মাণ, রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ প্রকল্প, ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার সম্প্রসারণ ও আধুনিকীকরণ। এ ছাড়া বাজেটে বরাদ্দকৃত অর্থে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের ইতিহাস, ঐতিহাসিক ভবন সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন শীর্ষক প্রকল্প, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন, ১৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ এবং ৪টি বিভাগীয় শহরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হবে।

জেইউ/ইউএস
সম্পর্কিত
পহেলা বৈশাখে নাশকতার ‘শঙ্কা নেই’, আজ থেকেই যান চলাচল নিয়ন্ত্রণ
জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিবেদনবারবার তাগাদার পরও জবাব দিচ্ছে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়
পহেলা বৈশাখের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করতে হবে
সর্বশেষ খবর
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক