X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জাতীয় সংসদের প্রথম বিল পাস

উদিসা ইসলাম
০৪ জুন ২০২১, ০৮:০০আপডেট : ০৪ জুন ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৪ জুনের ঘটনা।)

প্রায় দেড় ঘণ্টা বিতর্কের পর জাতীয় সংসদের এইদিন জনপ্রতিনিধিত্ব (অতিরিক্ত) সংশোধনী বিল ১৯৭৩ অনুমোদিত হয়। উল্লেখ্য, এটাই স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদে গৃহীত প্রথম বিল। এর আগের দিন বিরতির পর এইদিন অধিবেশন শুরু হলে আইনমন্ত্রী মনোরঞ্জন ধর বিলটি পেশ করেন। স্পিকার মাহমুদুল্লাহর সভাপতিত্বে বিকাল তিনটায় অধিবেশন শুরু হয়। চলে সাড়ে চারটা পর্যন্ত।

মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী গ্রহণ স্থগিত
মন্ত্রিসভার প্রতিমন্ত্রী গ্রহণ অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে বলে এইদিনের পত্রিকার সংবাদে জানা যায়। সাতজন সম্ভাব্য প্রতিমন্ত্রীর নাম ঘোষণা ও শপথ নেওয়ার সম্ভাবনা দেখা দিলে আওয়ামী লীগের নির্ভরযোগ্য মহল থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অক্টোবরের আগে মন্ত্রিপরিষদের সমস্যার নিয়ে চিন্তা করছেন না।

আরও জানানো হয়, সম্প্রতি গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগ সাংগঠনিক কমিটির বৈঠক কিছুদিনের জন্য স্থগিত রাখার পক্ষে অভিমত ব্যক্ত করা হয়। দেশের বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির আলোকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে পত্রিকাগুলো জানায় আওয়ামী লীগের আগামী কাউন্সিল অধিবেশনের আগে প্রতিমন্ত্রী গ্রহণের ব্যাপারে নতুন করে চিন্তার অবকাশ নেই। আগস্টে কাউন্সিল অধিবেশন আহুত হতে পারে বলেও উল্লেখ করা হয়।

কাউন্সিল অধিবেশনের আওয়ামী লীগের নতুন কার্যনির্বাহী পরিষদ গঠনের ওপর মন্ত্রিসভার কাঠামো পরিবর্তন অনেকাংশে নির্ভর করছিল।

জাতীয় সংসদের প্রথম বিল পাস ভারতের অনুপস্থিতিতে বিশ্ব আদালতের শুনানি
পাকিস্তানে ৯২ হাজারেরও বেশি যুদ্ধবন্দি ও বেসামরিক লোককে ভারতে আটক করে রাখা এবং ১৯৫ জন যুদ্ধাপরাধীকে বিচারের জন্য বাংলাদেশের নিকট হস্তান্তর ব্যাপারে ভারতের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা গ্রহণের জন্য আদালতে অনুরোধ জানায় পাকিস্তান।

বাংলাদেশ সময় রাত দশটায় হেগে বিশ্ব আদালতে পাকিস্তানের মামলার শুনানি শুরু হয়। কিন্তু ভারত এই শুনানি চলাকালে উপস্থিত ছিল না। তাদের বক্তব্য হলো এ ব্যাপারে বিশ্ব আদালতের এখতিয়ারের আইনগত ভিত্তি নেই।

এদিকে পাকিস্তান জানায় তারা আন্তর্জাতিক আদালতে আইনের ৪১নং অনুচ্ছেদ অনুসারে আবেদন জানিয়েছে। অনুচ্ছেদে উল্লেখ আছে, অবস্থার পরিপ্রেক্ষিতে বিশ্ব আদালত যদি মনে করে কোনও এক পক্ষের অধিকার রক্ষা করার জন্য অন্তর্বর্তীকালীন ব্যবস্থা গ্রহণ করা দরকার তা হলে আদালত সে সম্পর্কে নির্দেশ দানের ক্ষমতা রাখে।

বাংলাদেশের জন্য আরেকটি ভারতীয় জাহাজ
বাংলাদেশ শিপিং করপোরেশন ১৯৭৩ সালের জুলাইয়ের প্রথম সপ্তাহে ভারতীয় শিপিং করপোরেশনের কাছ থেকে এমভি বিশ্বদর্শন নামে দ্বিতীয় বাণিজ্য জাহাজ পেতে যাচ্ছে। এইদিন এক সরকারি সূত্রে এ কথা জানানো হয়।

উল্লেখ করা যেতে পারে, চলতি সালের প্রথম দিকে ভারত সরকার বাংলাদেশকে দুটি সমুদ্রগামী জাহাজ দেবে বলে প্রতিশ্রুতি দেয়। সেই বছর মে মাসে ভারত প্রথম সমুদ্রগামী জাহাজ বাংলাদেশ শিপিং করপোরেশনে হস্তান্তর করে।

জাতীয় সংসদের প্রথম বিল পাস ষড়যন্ত্রকারীদের উচ্ছেদ করা হবে
ঐতিহাসিক ৭ জুন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান বলেন, বাংলার স্বাধীনতার সঙ্গে যারা বিশ্বাসঘাতকতা করবে তাদের কবর বাংলার মাটিতে রচিত হবে। তিনি বলেন দীর্ঘ ২৫ বছর সংগ্রামকালে জাতীয়ভাবে যা অর্জন তা নস্যাৎ করার জন্য কতিপয় বামপন্থী পাকিস্তানের সঙ্গে মিলিত হয়ে দেশে সাম্প্রদায়িকতার বিষ ছড়াচ্ছে। বন্ধু রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নষ্ট করার জন্য তাদের বিরুদ্ধে কুৎসা রটনা করছে। তাই আজ প্রতিটি বাঙালিকে জাতীয় ঐক্যের বিভেদ সৃষ্টিকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে।

তিনি আরও বলেন, চরমপন্থীরা সরকারের সমাজতান্ত্রিক কর্মসূচিকে নস্যাৎ করার উদ্দেশ্যে শ্রমিক শ্রেণির মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করছে ও উৎপাদন ব্যাহত করে শ্রমিকশ্রেণিকে অযথা ধর্মঘটের পথে ঠেলে দিচ্ছে। অশুভ শক্তিকে প্রতিহত করতে তিনি জনগণের প্রতি আহ্বান জানান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সরকারের জাতীয়করণ পদক্ষেপকে নস্যাৎ করার ষড়যন্ত্র চলছে। আমার এসব ষড়যন্ত্র উৎখাত করতে বদ্ধপরিকর।

 

/এফএ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী