X
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮

সেকশনস

ফ্রেঞ্চ ওপেন থেকে সরে দাঁড়াবেন ফেদেরার!

আপডেট : ০৬ জুন ২০২১, ১৪:১৯

হাঁটুর অস্ত্রোপচারের পর থেকে রজার ফেদেরারকে খুব বেশি কোর্টে দেখা যায়নি। ফ্রেঞ্চ ওপেনের সর্বশেষ ম্যাচ মিলে খেলেছেন মাত্র ৬টি। এখন হাঁটুর ওপর বাড়তি চাপের শঙ্কায় চলমান ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহারের কথা ভাবছেন ২০টি গ্র্যান্ড স্লাম জয়ী তারকা।

২০২০ সালের জানুয়ারির পর মাত্র তৃতীয় টুর্নামেন্ট খেলতে নামা ফেদেরারের লক্ষ্য অবশ্য ভিন্ন। নিজের প্রিয় গ্রাস কোর্ট টুর্নামেন্ট উইম্বলডনে খেলবেন বলেই ফ্রেঞ্চ ওপেনে অংশ নিয়েছেন প্রস্তুতির মঞ্চ হিসেবে। কিন্তু খেলতে গিয়ে কোনওভাবেই বাড়তি ঝুঁকি নিতে নারাজ তিনি।

শনিবার শেষ ষোলোয় ওঠার লড়াইয়ে ডমিনিক কোয়েপফারকে হারাতে সাড়ে ৩ ঘণ্টা লেগেছে ফেদেরারের। এর পরেই তিনি বলেছেন, ‘আমি আসলে এসব ম্যাচ দিয়েই পরবর্তী করণীয়টা বিশ্লেষণ করবো। হাঁটুর ওপর বাড়তি চাপ পড়ছে নাকি খেলা চালিয়ে নিলেই আমার ভালো হবে- সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।’       

সোমবার শেষ ষোলোয় ফেদেরার মুখোমুখি হবেন মাত্তেও বেরেত্তিনির। তার আগেই হয়তো তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন যে খেলবেন, নাকি বিশ্রামে চলে যাবেন।

এদিকে প্রত্যাশা মতো চতুর্থ রাউন্ডে পৌঁছেছেন রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ। ব্রিটিশ ক্যামেরন নরিকে ৬-৩, ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছেন টুর্নামেন্টের তৃতীয় বাছাই নাদাল। পরের রাউন্ডে তার প্রতিপক্ষ সিনার।    ১৯তম গ্র্যান্ড স্লাম জেতার লক্ষ্যে জোকোভিচ হারিয়েছেন লিথুনিয়ার রিকার্ডা বেরানকিসকে। ৩৪ বছর বয়সী সার্বিয়ান জিতেছেন ৬-১, ৬-৪, ৬-১ গেমে।  

/এফআইআর/

সম্পর্কিত

আবারও এক নম্বর সাকিব

আবারও এক নম্বর সাকিব

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

টিভিতে আজ

টিভিতে আজ

আবারও এক নম্বর সাকিব

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ১৩:৫৬

রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মেতেছেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট, কুড়ি ওভারের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট- ইতিমধ্যে নিজের করে নিয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ১১ উইকেটের রেকর্ডেও ভাগ বসিয়েছেন বাঁহাতি স্পিনার। বোলিংয়ের মতো না হলেও হাসছে ব্যাট। তারই প্রতিফলন আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে। এই সংস্করণের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান আবার ফিরে পেয়েছেন সাকিব।

আইসিসি এক বিজ্ঞপ্তিতে সাকিবের মুকুট ফিরে পাওয়ার খবর জানিয়েছে। আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবিকে সরিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বাংলাদেশি অলরাউন্ডার। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এরই মধ্যে ১১ উইকেট শিকার করেছেন সাকিব। ইংল্যান্ডের ম্যাচে একটি উইকেট হলেই এককভাব নির্দিষ্ট এক বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে যেতেন তিনি। ব্যাটিংয়েও আলো ছড়িয়েছেন। ২৯.৫০ গড়ে ১১৮ রান করে আছেন সর্বোচ্চ সংগ্রাহকের তালিকার তৃতীয় স্থানে।

দুর্দান্ত এই পারফরম্যান্সে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ২০ রেটিং পয়েন্ট যোগ হয়েছে সাকিবের নামের পাশে। ২৯৫ পয়েন্ট নিয়ে সাকিব এখন শীর্ষে। বিপরীতে নবি ১০ রেটিং পয়েন্ট হারিয়ে (২৭৫) নেমে গেছেন দ্বিতীয় স্থানে।

তবে অবিশ্বাস্য উন্নতি হয়েছে আইসিসির সহযোগী দেশ নামিবিয়ার জেজ স্মিটের। ২৩ ধাপ এগিয়ে ১৬১ রেটিং পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছেন এই অলরা্উন্ডার। উন্নতি হয়েছে গ্লেন ম্যাক্সওয়েলেরও। তিন ধাপ এগিয়ে এখন চারে আছেন অস্ট্রেলিয়ান তারকা।

বোলিং র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন শেখ মেহেদী হাসান। ডানহাতি স্পিনার ১১ ধাপ এগিয়ে সেরা দশে ঢুকে গেছেন। ৬২১ রেটিং পয়েন্ট নিয়ে মেহেদী এখন ৯ নম্বরে। তার ওপর-নিচে দুই সতীর্থ- সাকিব (৬৩২) আটে ও মোস্তাফিজুর রহমান (৬১৪) দশে। শীর্ষস্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি।

ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষেই আছেন ইংল্যান্ডের ডেভিড মালান। দুইয়ে যথারীতি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে তৃতীয় স্থানে বদল এসেছে। আট ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম। অন্যদিকে মোহাম্মদ রিজওয়ান তিন ধাপ এগিয়ে রয়েছেন চারে।

/কেআর/

সম্পর্কিত

এবার বাংলাদেশকে হারানো স্কটল্যান্ডকে হারালো নামিবিয়াও

এবার বাংলাদেশকে হারানো স্কটল্যান্ডকে হারালো নামিবিয়াও

‘চেষ্টা করছি, কিন্তু আমাদের দ্বারা হচ্ছে না’ 

‘চেষ্টা করছি, কিন্তু আমাদের দ্বারা হচ্ছে না’ 

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ১২:০৯

যেনতেন ম্যাচ নয়, এল ক্লাসিকো জয়। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাঠ থেকে। আত্মবিশ্বাসের বেলুন আকাশ ছোঁয়ার কথা রিয়াল মাদ্রিদের। যদিও ঘটলো উল্টোটা। ন্যু ক্যাম্প থেকে জিতে ফিরে ঘরের মাঠেই পয়েন্ট হারালো মাদ্রিদের ক্লাবটি। ওসাসুনার সঙ্গে গোলশূন্য ড্র করেছে কার্লো আনচেলোত্তির দল।

বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ওই ম্যাচের দুই দিন পর ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে উজ্জীবিত এক রিয়াল নেমেছিল ওসাসুনার বিপক্ষে। কিন্তু সফরকারীদের কড়া রক্ষণ ভাঙতেই পারেননি করিম বেনজেমা-ভিনিসিয়ুস জুনিয়ররা। তাদের আটকে দিয়ে মাদ্রিদ থেকে গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট নিয়ে গেছে ওসাসুনা। এই ড্রতেও অবশ্য পয়েন্ট টেবিলের শীর্ষে বসেছে রিয়াল। ১০ ম্যাচে ২১ পয়েন্ট লস ব্লাঙ্কোদের। সেভিয়া, রিয়াল বেতিস ও রিয়াল সোসিয়েদাদের পয়েন্টও সমান, তবে গোল ব্যবধানে পিছিয়ে তারা।

দুর্ভাগ্য রিয়ালের। সুযোগের পর সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি তারা। কখনও ওসাসুনা গোলকিপার সের্হিয়ো এরেরা বাধার দেয়াল হয়ে দাঁড়িয়েছেন, কখনও পোস্টে বাধা পেয়েছে। বেনজেমার একটি চেষ্টা নষ্ট হয় বারপোস্টে লেগে। অন্যদিকে সফরকারী গোলকিপার এরেরা দুটি নিশ্চিত গোল বাঁচিয়েছেন। দুর্দান্ত সেভে তিনি হতাশ করেছে এদের মিলিতাও ও ভিনিসিয়ুসকে।

সফরকারীরা সবচেয়ে ভালো সুযোগ পেয়েছিল বিরতির পর। কিন্তু তাদেরও দু্র্ভাগ্য। জন মনকায়োলার শট ফিরে আসে পোস্টে লেগে। তবে ওসাসুনার কাছে এই ড্রও জয়ের সমান। রিয়ালকে তাদের মাঠে এসে আটকে দেওয়া ও ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পাওয়া চাট্টিখানি কথা নয়।

৭৫ শতাংশ বল পজেশন রেখে ১৭টি শট নিয়েছে রিয়াল। যেখানে তিনটি শট ছিল লক্ষ্যে। বিপরীতে ওসাসুনা ৭ শট নিলেও লক্ষ্যে নেই একটিও। এতেই স্পষ্ট হয় রিয়াল কতটা আগ্রাসী ছিল ম্যাচে। কিন্তু সুযোগ নষ্ট ও প্রতিপক্ষের কড়া রক্ষণে পয়েন্ট হারানোর হতাশায় ডুবতে হয়েছে মাদ্রিদের অভিজাতদের।

/কেআর/

সম্পর্কিত

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

মেমফিসের পেনাল্টি মিস, বার্সেলোনার আরেকটি হার

মেমফিসের পেনাল্টি মিস, বার্সেলোনার আরেকটি হার

কুয়েতের কাছে হারলো বাংলাদেশ

কুয়েতের কাছে হারলো বাংলাদেশ

ম্যারাডোনা কাপে খেলবে বার্সা-বোকা

ম্যারাডোনা কাপে খেলবে বার্সা-বোকা

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ১১:৩২

এল ক্লাসিকোর পরই আসলে একরকম ভাগ্য নির্ধারণ হয়ে গিয়েছিল। যার চূড়ান্ত পরিণতি রায়ো ভায়েকানোর বিপক্ষে হার। বার্সেলোনায় রোনাল্ড কোম্যান অধ্যায় শেষই হয়ে গেলো। এই ডাচ কোচকে ছাঁটাই করেছে বার্সেলোনা। বুধবার রাতে ভায়েকানোর মাঠে ১-০ গোলের হারের পর বার্সেলোনা জানিয়ে দেয়, প্রধান কোচের পদে আর থাকছেন না কোম্যান।

কাতালান ক্লাবটির আস্থার সমাপ্তি। দলের বাজে পারফরম্যান্সের পরও কোম্যানকে দায়িত্ব চালিয়ে যেতে দিচ্ছিল বার্সেলোনা বোর্ড। তবে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে ঘরের মাঠে হার এবং পরের ম্যাচেই ভায়েকানোর মাঠে গিয়ে ধাক্কা খাওয়ায় আর আস্থা রাখতে পারেনি। এক বিজ্ঞপ্তিতে বার্সেলোনা জানিয়েছে, কোম্যানকে প্রধান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

কাতালান ক্লাব থেকে জানানো হয়েছে, ‘রায়ো ভায়েকানোর বিপক্ষে হারের পর সভাপতি জোয়ান লাপোর্তা জানিয়ে দিয়েছেন তাকে (কোম্যান)। বৃহস্পতিবার দলকে বিদায় বলবেন কোম্যান।’

কোম্যানের বিদায়ে ক্লাব কিংবদন্তি জাভির দায়িত্ব নেওয়ার গুঞ্জনের পালে আরও হাওয়া লাগতে শুরু করেছে। সাবেক মিডফিল্ডারের সঙ্গে নাকি সপ্তাহখানেক আগে থেকেই যোগাযোগ শুরু করেছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পের দায়িত্ব নেওয়ার দৌড়ে জাভিই এগিয়ে আছেন।

২০২০-২১ মৌসুম বাজে কেটেছে বার্সার। চলতি মৌসুমেও খুঁড়িয়ে চলছে, পয়েন্ট টেবিলে রয়েছে ৯-এ। তারপরও ডাচ কোচের ওপর আস্থা রেখে যাচ্ছিল তারা। গত ২ অক্টোবর আতলেতিকো মাদ্রিদ ম্যাচের আগে সভাপতি লাপোর্তা জানিয়েছিলেন, প্রত্যাশামতো ফল না এলেও কোম্যানের ওপর বিশ্বাস রাখবে তারা। কিন্তু পরিস্থিতি এতটাই খারাপের দিকে গেছে যে আর অপেক্ষা করলেন না লাপোর্তা। কোম্যানকে বিদায়ের খবর জানিয়ে দিয়েছেন তিনি।

বার্সেলোনার সাবেক এই কিংবদন্তি ডিফেন্ডার/মিডফিল্ডার ২০২০ সালের ১৯ আগস্ট কাতালানদের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন। চুক্তির মেয়াদ ছিল দুই বছর। তবে এক বছর দুই মাসের মাথায় শেষ হলে গেলো তার বার্সেলোনার কোচিংয়ের অধ্যায়।

/কেআর/

সম্পর্কিত

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

মেমফিসের পেনাল্টি মিস, বার্সেলোনার আরেকটি হার

মেমফিসের পেনাল্টি মিস, বার্সেলোনার আরেকটি হার

কুয়েতের কাছে হারলো বাংলাদেশ

কুয়েতের কাছে হারলো বাংলাদেশ

টিভিতে আজ

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ১১:০২

টিভি সূচি (বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১)

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ

অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

সরাসরি, রাত ৮টা

টি স্পোর্টস ও গাজী টিভি

ফুটবল

লা লিগা

সেল্তা ভিগো-রিয়াল সোসিয়েদাদ

সরাসরি, রাত ১১টা, এমটিভি

লেভান্তে-আতলেতিকো মাদ্রিদ

সরাসরি, রাত ১টা, টি স্পোর্টস

/কেআর/

সম্পর্কিত

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

মেমফিসের পেনাল্টি মিস, বার্সেলোনার আরেকটি হার

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ০১:২৯

বার্সেলোনার দুর্দশা যেন কাটছে না। লা লিগায় আগের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে হারতে হয়েছে। আর এবার রায়ো ভায়েকানোর সঙ্গেও পেরে ওঠেনি কাতালানরা। প্রথমার্ধে পিছিয়ে পড়ে বিরতির পর পেনাল্টি পেয়েও ম্যাচে ঘুরে দাঁড়াতে পারেনি রোনাল্ড কোম্যানের দল। শেষ পর্যন্ত ম্যাচ হেরেছে ১-০ গোলে!

বার্সেলোনা ১০ ম্যাচে তৃতীয় হারে আগের ১৫ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে। রায়ো ভায়েকানো এক ম্যাচ বেশি খেলে ষষ্ঠ জয়ে ১৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে।

এমনিতে লিওনেল মেসি-গ্রিজমানরা দল ছেড়ে যাওয়ায় বার্সেলোনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপর থেকে লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগে সেভাবে সুবিধা করতে পারছে না।

রায়ো ভায়েকানোর মাঠে বার্সেলোনা বলের নিয়ন্ত্রণে বেশ এগিয়ে থেকে আক্রমণও কম করেনি। কিন্তু কিছুতেই গোলের দেখা মিলেনি। ভায়েকানো আক্রমণ ফিরিয়ে পাল্টা আক্রমণে উঠেছে। গোলও পেয়েছে।

ম্যাচ শুরুর ৯ মিনিটে বার্সেলোনা এগিয়ে যেতে পারতো। কিন্তু ডিপাইয়ের বাকানো শট বাইরে দিয়ে যায়। ২০ মিনিটে ভায়েকানো সুযোগ পেয়েছিল। কিন্তু রাদামেল ফ্যালকাওর প্রচেষ্টা তের স্টেগেন প্রতিহত করেন।

৩০ মিনিটে ভায়েকানো প্রতি আক্রমণ থেকে গোল করে এগিয়ে যায়। ত্রেজোর পাসে রাদামেল ফ্যালকাও নিচু শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন। পিকে চেষ্টা করেও ৩৫ বছর বয়সী কলম্বিয়ান ফরোয়ার্ডকে আটকাতে পারেননি।

৪ মিনিট পর অবশ্য ভায়েকানো সুযোগ পেয়েও ব্যবধান দ্বিগুণ করতে পারেনি। ৩৬ মিনিটে বার্সেলোনার দুর্ভাগ্য। মেমফিস ডিপাইয়ের ক্রসে দেস্ত ক্রস বারের ওপর দিয়ে মেরে ম্যাচে সমতায় ফেরার সুযোগ নষ্ট করে।

বিরতির পরও বার্সেলোনা গোল শোধে কম চেষ্টা করেনি। কিন্তু সফল হতে পারেনি। ৭১ মিনিটে সবচেয়ে সুবর্ণ সুযোগটি নষ্ট হয়। পেনাল্টি পায় বার্সেলোনা। মেমফিস দিপাইকে বাধা দেন সাভেলেজিক। স্পট কিক থেকে ডাচ তারকা শট নিলেও লক্ষ্যভেদ করতে পারেননি। গোলকিপার প্রতিহত করে ভায়েকানোকে ম্যাচে রাখেন।

শেষের দিকে ডি ইয়ং-গাভিরা চেষ্টা করেও আর ম্যাচে লক্ষ্যভেদ করতে পারেননি। আরও একটি হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে কাতালানদের।

/টিএ/ইউএস/

সম্পর্কিত

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

ক্লাসিকো জিতে ফিরে নিজেদের মাঠেই পয়েন্ট হারালো রিয়াল

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

কোম্যানকে বিদায় করলো বার্সেলোনা

কুয়েতের কাছে হারলো বাংলাদেশ

কুয়েতের কাছে হারলো বাংলাদেশ

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune