X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যে কারণে গালি, জিন্স ও বিদেশি সিনেমার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেন কিম

বিদেশ ডেস্ক
০৭ জুন ২০২১, ২০:২০আপডেট : ০৭ জুন ২০২১, ২০:২০

উত্তর কোরিয়ায় সম্প্রতি নতুন একটি আইন পাস হয়েছে, যার উদ্দেশ্য যে কোনও ধরনের বিদেশি প্রভাব প্রতিহত করা। এই আইনে বলা হয়েছে, কেউ যদি ভিনদেশি সিনেমা দেখে, ভিনদেশি পোশাক পরে, এমনকি গালিও দেয়, তবে তাকে কঠোর শাস্তির মুখে পড়তে হবে।

দক্ষিণ কোরিয়ার নাটকসহ ধরা পড়া এক ব্যক্তির মৃত্যুদণ্ড স্বচক্ষে দেখেছিলেন ইয়ুন মি-সো। তখন তার বয়স মোটে ১১। তার সব প্রতিবেশীকেই বাধ্য করা হয়েছিল এই দৃশ্য দেখতে। তার ভাষায়, ‘আপনি না দেখলে তা হতো রাষ্ট্রদ্রোহের শামিল।’ তিনি সিউলের বাসিন্দা। অবৈধ ভিডিও চোরাচালান করার শাস্তি যে মৃত্যুদণ্ড সেটা যেন সবার জানা থাকে, উত্তর কোরিয়ার প্রহরীরা তা নিশ্চিত করতে চাইছিল। ইয়ুন মি-সো বিবিসি-কে বলেন, ‘আমার স্পষ্ট মনে আছে, লোকটির চোখ বাঁধা ছিল। আমি এখনও কল্পনায় দেখি, তার চোখের পানি গড়িয়ে পড়ছে। খুব যন্ত্রণাদায়ক একটা স্মৃতি। যে কাপড় দিয়ে লোকটির চোখ বাঁধা হয়েছিল, সেটি চোখের পানিতে ভিজে গিয়েছিল।’ গুলি করে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

অস্ত্র ছাড়া এক যুদ্ধ

কল্পনা করুন তো, আপনি টানা লকডাউনের মধ্যে আছেন, কিন্তু আপনার ইন্টারনেট নেই। সোশ্যাল মিডিয়ায় ঢোকার সুযোগ নেই। আপনার তথ্য পাওয়ার একমাত্র মাধ্যম গুটিকয়েক রাষ্ট্র নিয়ন্ত্রিত টিভি চ্যানেল। যেগুলো আপনাকে সেটাই শুধু বলে, যেটা দেশের নেতারা আপনাকে শোনাতে চায়। এই হলো উত্তর কোরিয়ার জনজীবন। আর এখন দেশটির নেতা কিম জং উন নতুন এক আইন দিয়ে মানুষকে আরও চেপে ধরতে চাইছেন, যে আইনটি ‘প্রতিক্রিয়াশীল চিন্তা’ রুখে দেওয়ার জন্য প্রণয়ন করা হয়েছে বলে বর্ণনা করা হচ্ছে উত্তর কোরিয়ায়।

এখন কেউ যদি দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র কিংবা জাপানী কোন ভিডিও-র বড় চালানসহ ধরা পড়ে, তবে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হবে। কেউ যদি ওই ভিডিও দেখা অবস্থায় ধরা পড়ে, তবে তার শাস্তি ১৫ বছরের কারাদণ্ড। এই আইন শুধু লোকে কী দেখবে আর কী দেখবে না - সেটা নিয়ে নয়। সম্প্রতি কিম রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে পাঠানো এক খোলা চিঠিতে ইয়ুথ লিগের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন তরুণদের ‘অস্বাস্থ্যকর, স্বতন্ত্রবাদী, সমাজতন্ত্রবিরোধী আচরণ’ রুখে দেয়। তিনি বিদেশি ভাষা, পোশাক এবং চুলের ছাঁট বন্ধ করতে চান। এগুলো তার চোখে ‘বিপজ্জনক বিষ।’

সিউলের একটি অনলাইন প্রকাশনা দ্য ডেইলি এনকে খবর দিচ্ছে, কে-পপ তারকাদের মতো চুলের ছাঁট ও গোড়ালি পর্যন্ত খাটো ট্রাউজার পরার অভিযোগে তিন কিশোরকে প্রশিক্ষণ শিবিরে পাঠানো হয়েছে। উত্তর কোরিয়ায় এই পত্রিকাটির নিজস্ব সূত্র আছে। তবে বিবিসির তরফ থেকে খবরটিকে নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি। কিম জং উন এমন এক যুদ্ধে লিপ্ত যার জন্য পারমাণবিক অস্ত্র কিংবা কোনও ক্ষেপণাস্ত্রের প্রয়োজন নেই। বিশ্লেষকদের মত, তিনি বাইরের তথ্য মানুষের কাছে পৌঁছাতে দিতে চান না, কারণ উত্তর কোরিয়ায় জীবনযাত্রা দিন দিন কঠিন হয়ে উঠছে। লাখ লাখ মানুষ সেখানে খাদ্যাভাবে আছে বলে ধারণা করা হয়। এ রকম পরিস্থিতিতে কিম নিশ্চিত করতে চান, এশিয়ার অন্যতম ধনী শহর সিউলের ঝাঁ চকচকে কে-ড্রামার পাত্রপাত্রীদের জীবনযাত্রা দেখানোর পরিবর্তে উত্তর কোরিয়ার জনগণকে খুব সতর্কতার সঙ্গে প্রস্তুত করা প্রপাগান্ডা গেলানো হোক।

মহামারি ঠেকাতে গত বছর উত্তর কোরিয়া সীমান্ত বন্ধ করে দেওয়ার পর দেশটি বহির্বিশ্ব থেকে আগের যে কোনও সময়ের তুলনায় এখন অনেক বেশি বিচ্ছিন্ন। প্রতিবেশী চীন থেকে জরুরি পণ্যের আমদানি ও বাণিজ্য বলতে গেলে স্থবির হয়ে আছে। যদিও কিছু সরবরাহ আসছে, কিন্তু আমদানি খুবই সীমিত। স্বেচ্ছা আরোপিত এই বিচ্ছিন্নতা দেশটির ব্যর্থ অর্থনীতিকে আরও খারাপের দিকে নিয়ে গেছে। এ বছরের গোড়ার দিকে কিম নিজেই স্বীকার করেছিলেন যে, তার জনগণ ‘নিকৃষ্টতম অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে, যা থেকে উত্তরণ ঘটাতে হবে।’

আইনে যা বলা আছে

আইনটির একটি কপি পেয়েছে দ্য ডেইলি এনকে। সংবাদমাধ্যমটির প্রধান সম্পাদক লি স্যাং ইয়াং বিবিসি-কে বলেন, ‘এতে বলা আছে, যদি একজন শ্রমিক ধরা পড়ে, তাহলে কারখানার প্রধানকেও কারাদণ্ড দেওয়া যাবে। যদি একটি শিশুর সমস্যা থাকে তাহলে তার পিতামাতাকেও সাজা দেওয়া যাবে।’ তিনি বলেন, উত্তর কোরিয়ার তরুণদের যদি দক্ষিণের প্রতি বিন্দুমাত্র আকাঙ্ক্ষাও থাকে, এতোটুকু স্বপ্নও থাকে মনের গহীনতম কোণে, তাহলে তা 'ভেঙে-গুঁড়িয়ে' দেওয়াই আইনটির উদ্দেশ্য। গত বছর যেসব পক্ষ ত্যাগকারী উত্তর কোরিয়া থেকে বেরিয়ে আসার সৌভাগ্য অর্জন করেছিলেন তাদের একজন চই জং-হুন। বিবিসি-কে তিনি বলেন, ‘সময় যত কঠিন হয়, বিধি-বিধান, আইন ও শাস্তি তত কঠোর হয়। মনস্তাত্বিকভাবে, আপনার পেট যখন ভরা থাকে তখন আপনি যদি একটি দক্ষিণ কোরিয়ার সিনেমা দেখেন, সেটা আপনার অবসর বিনোদন হিসেবে বিবেচিত হয়। কিন্তু যখন সেখানে খাবারই নেই, টিকে থাকাটাই দুষ্কর, মানুষ তো তখন অসন্তুষ্ট হবেই।’

এই আইন কি কাজ করবে

এর আগের অভিযানগুলো প্রমাণ করেছে যে, চীনা সীমান্ত হয়ে আসা বিদেশি চলচ্চিত্র দেখার ক্ষেত্রে এখানকার মানুষ কতটা করিৎকর্মা। চই-এর মতে, অনেক বছর ধরে সেখানে নাটকগুলো ছড়িয়ে পড়ছে ইউএসবি স্টিকের মাধ্যমে। এসব ইউএসবি স্টিক এখানে খুব সহজলভ্য। এগুলো লুকিয়ে ফেলা সহজ এবং পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করা যায়। চই জং-হুন-এর ভাষায়, ‘আপনি যদি পরপর তিনবার ভুল পাসওয়ার্ড দেন, তাহলে ভেতরের ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। আপনি এমনকি এমনভাবে পাসওয়ার্ড সেট করতে পারবেন, যে একবার ভুল পাসওয়ার্ড দিলেই ফাইল মুছে যাবে। এমনও অনেক ঘটনা আছে যেখানে একটি নির্দিষ্ট কম্পিউটারেই ইউএসবি স্টিকটির ফাইলটি খোলা যাবে। এটি আপনি অন্য কম্পিউটারে খুলতে পারবেন না, ফলে কাউকে দিতেও পারবেন না।’ সূত্র: বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার বিকল্প নেই
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার বিকল্প নেই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া