X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বৈশ্বিক মহামারিতে সন্তোষজনক একাডেমিক অগ্রগতি অর্জনে থ্রি-ওয়ে কনফারেন্স

প্রেস রিলিজ
০৭ জুন ২০২১, ২৩:২০আপডেট : ০৭ জুন ২০২১, ২৩:২০

কোভিড-১৯ মহামারি আমাদের গতানুগতিক সামাজিক এবং পেশাদারি কার্যকলাপকে অনেকাংশে ব্যাহত করেছে। আমরা আমাদের সহকর্মীদের সাথে আগে যেভাবে সামনাসামনি বসে আমাদের ধারণা ও মতামত নিয়ে আলোচনা করতে পারতাম, এখন সেখানে নতুন উপায় খুঁজে বের করতে হচ্ছে। আর এক্ষেত্রে আলোচনা আগের মতোই ফলপ্রসূ হলো কিনা তা নিয়ে আমাদের মনে প্রশ্ন থেকে যাচ্ছে। অন্য সকল খাতের মতো শিক্ষা খাত করোনা মহামারি দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও স্কুলগুলো অনলাইনে একাডেমিক ক্লাস ও অন্যান্য সহায়ক প্রশিক্ষণপ্রদান করছে, তবুও অভিভাবকদের মনে অনিশ্চয়তা থেকে যাচ্ছে। এর কারণ স্কুলে না যেয়ে শিক্ষাগ্রহণের বিষয়টি সবার কাছে একেবারেই নতুন এবং অভিভাবকরা কেবলই এর সাথে পরিচিত হচ্ছে। বিষয়গুলোকে সহজ করে তুলতে, ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) অনলাইনে শিক্ষক, অভিভাবক এবং শিক্ষার্থীদের নিয়ে ‘থ্রি-ওয়ে কনফারেন্স’ এর মাধ্যমে এক ভিন্নধর্মী মিলনমেলার আয়োজন করেছে।

যোগাযোগের মাধ্যমে সবচেয়ে ভালোভাবে মানুষকে জানা যায় এবং তাদের দ্বিধাদ্বন্দ্ব দূর করা সম্ভব হয়। এ বিষয়টি বিবেচনা করে, আইএসডি শিক্ষক ও সেকেন্ডারি-গ্রেডের শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যকার ব্যবধান দূর করার লক্ষ্যে শিক্ষার্থীদের সাথে নিয়ে এই দুই পক্ষের অনলাইনে দেখা করার এবং শিক্ষার্থীদের বিকাশ নিয়ে পুঙ্খানুপুঙ্খ আলোচনার ব্যবস্থা করে। নভেল করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে আমরা এমন এক অপ্রত্যাশিত পরিস্থিতির সম্মুখীন হয়েছি, যেখানে শিশুরা অধিক হারে উদ্বেগ ও অস্বস্তিতে বেশি ভুগছে। এসব জটিলতা কমাতে এবং শিক্ষার্থীরা যেসব একাডেমিক ও ব্যক্তিগত সমস্যার সম্মুখীন হচ্ছে সেগুলো কাটিয়ে উঠতে সাহায্য করার লক্ষ্যে আইএসডি পরিকল্পনামাফিক ভার্চুয়াল মিটিং আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। থ্রি-ওয়ে কনফারেন্সের মূলমন্ত্র ছিল শিক্ষকদের সাথে অভিভাবক ও শিক্ষার্থীদের একত্রিত করা, যাতে শিক্ষার্থীদের সর্বোচ্চ অগ্রগতির জন্য তিন পক্ষ একই জায়গায় অবস্থান করতে পারে।

থ্রি-ওয়ে কনফারেন্সগুলো ভার্চুয়াল প্ল্যাটফর্ম ‘গুগল মিট’- এ অনুষ্ঠিত হয়েছিল, যেখানে শিক্ষকরা প্রাথমিকভাবে বৈশ্বিক মহামারির মধ্যে শিক্ষার্থীদের অগ্রগতি নিয়ে আলোচনা করেন। অভিভাবক ও শিক্ষার্থী উভয়কেই গুগল ক্যালেন্ডার ব্যবহার করে মিটিংয়ের জন্য সাইন-আপ করতে হয় এবং পাশাপাশি ভিডিওসহ উপস্থিত থাকতে হয়েছে। শিক্ষকরা আলাদা করে প্রত্যেক শিক্ষার্থীর অগ্রগতির হার তুলে ধরেন এবং তাদের উন্নতির জায়গাগুলো নিয়ে পরামর্শ দেন। এই কনফারেন্সের মাধ্যমে অভিভাবকরা যেমন তাদের সন্তানদের একাডেমিক অবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে পারেন, তেমনি শিক্ষকরাও শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে আরও কার্যকরভাবে যোগাযোগ করার এবং তাদের মধ্যকার সম্পর্ক দৃঢ় করার সুযোগ পান। এর ফলে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বৃদ্ধি পায় এবং এটি তাদেরকে তাদের সমস্যাগুলো আগের চেয়ে আরও স্বাচ্ছন্দ্যে প্রকাশ করতে সাহায্য করবে। যেহেতু অনলাইন পাঠদান প্রক্রিয়া সবার জন্য নতুন, থ্রি-ওয়ে কনফারেন্স এই পদ্ধতির চ্যালেঞ্জসমূহ এবং এগুলো একসাথে কীভাবে মোকাবিলা করা যেতে পারে সে ব্যাপারে আলোকপাত করে। প্রতিটি সেশন আলাদা করে ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত হয়, যাতে সকল শিক্ষার্থী সম্পূর্ণ গোপনীয়তা বজায় রেখে তাদের সমস্যাগুলো বলতে ও আলোচনা করতে পারে। আইএসডি আয়োজিত এই থ্রি-ওয়ে কনফারেন্সের মূল লক্ষ্য হচ্ছে বছর শেষে একটি সফল ফলাফল অর্জন করা।

আইএসডি বিশ্বাস করে যে, প্রতিটি শিশুই নিজ গুণে অনন্য। প্রতিটি শিক্ষার্থীর শেখার একটি নিজস্ব পদ্ধতি রয়েছে। শিশুদের দৃষ্টিভঙ্গির ভিন্নতার জন্য তাদের পৃথকভাবে যত্ন নেয়া প্রয়োজন। এজন্য, আইএসডি প্রচলিত ‘সবার জন্য এক নিয়ম’ পদ্ধতিকে প্রত্যাখ্যান করেছে এবং প্রতিটি শিক্ষার্থী ও অভিভাবকদের এই দুঃসময়ে যা প্রয়োজন তা নিশ্চিত করেছে। কনফারেন্সগুলো শিক্ষার্থীদের সাফল্য এবং পাঠদানের সহায়তায় আমাদের কমিউনিটির সদস্যদের সংযুক্ত করার দারুণ একটি উপায়। এই সুগভীর ও অংশগ্রহণমূলক আলোচনা যেমন শিক্ষার্থীদের সফলতা বয়ে আনে, তেমনি আমাদের শিক্ষকদের কঠোর পরিশ্রমকেও তুলে ধরে।

লেখক: সৈয়দা এস. রাজিয়া
প্রধান, কে-১২ বাংলা অনুষদ,
ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী