X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শব্দদূষণ নিয়ন্ত্রণে সামাজিক সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ জুন ২০২১, ২০:৪৫আপডেট : ০৮ জুন ২০২১, ২০:৪৫

নগর জীবনে স্বাস্থ্য ঝুঁকির একটি অন্যতম কারণ হলো শব্দদূষণ। নির্মাণকাজ, যানবাহনের সংখ্যা বৃদ্ধি ইত্যাদি কারণে এ সমস্যা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। এতে একদিকে জনগণ যেমন শ্রবণক্ষমতা হারিয়ে ফেলার ঝুঁকিতে রয়েছেন, সেইসঙ্গে মানসিক স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ অনুযায়ী, শব্দের সহনশীল মাত্রা নির্দিষ্ট করে দেওয়া হলেও আমরা তা অনুসরণ করতে পারছি না। শব্দদূষণ নিয়ন্ত্রণে আইন প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরি। এ লক্ষ্যে বেসরকারি সংস্থাগুলোকে সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন।

মঙ্গলবার (৮ জুন) পরিবেশ অধিদফতরের বাস্তবায়নাধীন শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত শব্দদূষণ নিয়ন্ত্রণে বেসরকারি সংস্থার (এনজিও) প্রতিনিধিদের সঙ্গে সচেতনতামূলক প্রশিক্ষণ কার্যক্রমের আলোচনায় এসব বক্তব্য উঠে আসে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনজিও-বিষয়ক ব্যুরো ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. শাহাদাৎ হোসাইন। অন্যদের মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইফুল ইসলাম, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক আশরাফউদ্দিন, পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ও প্রকল্প পরিচালক হুমায়ুন কবীরসহ অনেকে বক্তব্য রাখেন।

হুমায়ুন কবীর বলেন, ‘আমাদের সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই শব্দদূষণ নিয়ন্ত্রণে সফলতা আনা সম্ভব। মাটি, পানি, বায়ুদূষণের পাশাপাশি শব্দদূষণের ভয়াবহতা বিবেচনায় নিয়ে পরিবেশ অধিদফতর ২০২০-২০২২ মেয়াদে শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প হাতে নিয়ে তা বাস্তবায়ন করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ অনুযায়ী, শব্দের সহনশীল মাত্রা নির্দিষ্ট করে দেওয়া হলেও আমরা তা অনুসরণ করতে পারছি না। শব্দদূষণ নিয়ন্ত্রণে আইন প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরি। এ লক্ষ্যে বেসরকারি সংস্থাগুলোকে সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন।’

আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক খন্দকার মাহমুদ পাশা। তিনি বলেন, ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে বেসরকারি সংস্থাগুলো বিভিন্ন ভূমিকা রাখতে পারে। যেমন: পরিবেশ ও প্রতিবেশ রক্ষার্থে সরকারি বিভিন্ন কর্মসূচিতে অংশ নেওয়া এবং এ বিষয়ে জনসচেতনতামূলক ক্যাম্পেইন আয়োজন করা, নীরব ও আবাসিক এলাকায় শব্দদূষণ নিয়ন্ত্রণে স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করা, শিক্ষা প্রতিষ্ঠানে শব্দদূষণ বিষয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করা ইত্যাদি।’

বিশেষ অতিথি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ প্রফেসর মেখলা সরকার বলেন, ‘শব্দদূষণের ফলে শ্রবণক্ষমতা নষ্ট হয় তা আমরা সবাই জানি। কিন্তু এর মানসিক প্রভাব নিয়ে আমরা যথেষ্ট সচেতন নই। শব্দদূষণের ফলে মানুষের মধ্যে উদ্বিগ্নতা তৈরি হয়। যা ধীরে ধীরে বিভিন্ন শারীরিক সমস্যা তৈরি করে। আমরা যদি শব্দদূষণ নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখতে না পারি তাহলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনেক বড় ঝুঁকি তৈরি হবে।’

বিশেষ অতিথি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান প্রফেসর শেখ নুরুল ফাত্তাহ রুমি বলেন, ‘অতিরিক্ত হেডফোনের ব্যবহার, গাড়ির অনাকাঙ্ক্ষিত হর্ন, নির্মাণকাজের শব্দ ইত্যাদি তাদের ধীরে ধীরে বধিরতার দিকে ঠেলে দিচ্ছে। আমাদের প্রচারণার ক্ষেত্রে আরও শক্তিশালী ভূমিকা রাখতে হবে।

আয়োজনে বেসরকারি সংস্থাগুলোর প্রতিনিধিরা বিভিন্ন সুপারিশ তুলে ধরেন, যেমন: তৃণমূল পর্যায়ে শব্দদূষণ বিষয়ে সচেতনতা তৈরি, যুবসমাজকে এ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত করা, লিফলেট বিতরণ, বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ, নিয়মিত মনিটরিং, লঞ্চের ইঞ্জিনে সাইলেন্সারের ব্যবহার নিশ্চিত, মাইকের ব্যবহার নিয়ন্ত্রণ, আবাসিক এলাকা থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠান সরিয়ে ফেলা, মিডিয়ায় প্রচারের জন্য সাংবাদিকদের উদ্বুদ্ধ করা, নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা, স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা ইত্যাদি। অনুষ্ঠানে ২৪টি জেলার প্রায় ৬০টি বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

 

 

/এসএনএস/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন