X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ইউএনওকে গালি দেওয়া সেই রেঞ্জারের অনিয়ম তদন্তে ২ কমিটি

হিলি প্রতিনিধি
০৯ জুন ২০২১, ১২:০১আপডেট : ০৯ জুন ২০২১, ১২:০১

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার সদ্য বিদায়ী ইউএনওকে ‘ঘুষখোর’ ও ‘দুর্নীতিবাজ’-সহ অকথ্য ভাষায় গালিগালাজ করা চরকাই রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জার নিশিকান্ত মালাকারের বিরুদ্ধে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনিমেষ সোমের নির্দেশে গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটি রেঞ্জার নিশিকান্তের বিরুদ্ধে অবৈধভাবে খাস জমির গাছ কাটা, ঘুষের বিনিময়ে গাছ চোরকে ছেড়ে দেওয়াসহ নানা অনিয়মের তদন্ত করবে।

তদন্ত কমটিকে দেওয়া চিঠির সূত্রে জানা যায়, নবাবগঞ্জে সদ্য বিদায়ী ইউএনও নাজমুন নাহারকে গালিগালাজের অভিযোগে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমানকে আহবায়ক এবং সমাজসেবা কর্মকর্তাকে সদস্য সচিব করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

খাস জমিতে অবৈধভাবে গাছ কাটা এবং উৎকোচের বিনিময়ে গাছচোরকে ছেড়ে দেওয়ার অভিযোগের ঘটনায় সহকারী কমিশনার (ভূমি) আল মামুনকে আহবায়ক এবং উপজেলা সমবায় কর্মকর্তাকে সদস্য সচিব করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

দুই তদন্ত কমিটিকেই ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এর আগে, এসব ঘটনায় নিশিকান্ত মালাকারের দ্রুত অপসারণসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে গত ৩০ মে জনপ্রশাসন মন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী, দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসক ও ইউএনও বরাবর লিখিত অভিযোগ দেন উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ বিক্ষুব্ধ এলাকাবাসী।

লিখিত অভিযোগে বলা হয়, গত ২৮ মে বিকাল ৪টার দিকে চরকাই রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জার নিশিকান্ত মালাকার নবাবগঞ্জ উপজেলার ঠিকাদার মো. মতিবুর রহমানের মোবাইলফোনে কল দিয়ে সদ্য বিদায়ী ইউএনও নাজমুন নাহারকে ‘ঘুষখোর ও দুর্নীতিবাজ কর্মকর্তা’ উল্লেখসহ বিভিন্ন অকথ্য ভাষায় গালিগালাজ করেন।

লিখিত অভিযোগ আরও উল্লেখ করা হয়, নিশিকান্ত মালাকার ১৯৯০ সালে বন বিভাগের চাকরিতে যোগদান করেন। এরমধ্যে চরকাই রেঞ্জের বিভিন্ন বিটেই একটানা প্রায় ১২ বছর চাকরি করছেন। নিশিকান্ত মালাকারের বিরুদ্ধে অবৈধ ইটভাটার কাছ থেকে ঘুষ আদায়, ঘুষের বিনিময়ে বনের জায়গা অন্যকে দখলে দেওয়া, বন উজাড়, গাছ চোরকে ছেড়ে দেওয়াসহ ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে।

সম্প্রতি নবাবগঞ্জ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের ভেবগগাড়ি মৌজায় ১ নম্বর খতিয়ানে ৪৩, ৪৫ এবং ৫২ দাগে মোট ১১ একর জমিতে লাগানো বিপুল পরিমাণ আকাশমনি গাছ রাতের আঁধারে একটি সংঘবন্ধ চক্র কেটে নিয়ে যায়। এতে ভারপ্রাপ্ত রেঞ্জারের যোগসাজশের অভিযোগ রয়েছে। এ বছর ২৯ এপ্রিল রাতে উপজেলার ভাদুরিয়া বিটের অধীন দরগার বাগান (কাঠালের চড়া) এলাকায় গাছ চুরির সময় উপকারভোগীরা হাতে নাতে মিলন নামের এক চোরকে আটক করে। ভাদুরিয়া বিট কর্মকর্তা নুরুল হুদা রাতেই মিলনকে রেঞ্জ কার্যালয়ে সোপর্দ করে। পরে রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার ২৫ হাজার টাকার বিনিময়ে তাকে ছেড়ে দেন বলেও অভিযোগ করা হয়।

বিদায়ী ইউএনও নাজমুন নাহার বাংলা ট্রিবিউনকে জানান, তিনি নবাবগঞ্জে যোগদান করার পর নিশিকান্ত মালাকার বিভিন্ন অনৈতিক সুবিধা চাইতেন। তিনি এতে সম্মতি দেননি। সম্প্রতি তিনি নতুন সম্ভাবনার পর্যটন কেন্দ্র আশুড়ার বিল বেষ্টিত জাতীয় উদ্যানে নিশিকান্ত মালাকের ইন্ধনে গাছ চুরির অভিযোগ পান। এটি বন্ধ করতে এবং পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে পুলিশ ব্যারাক নির্মাণের উদ্যোগ নেন। এতে ক্ষিপ্ত হয়ে ওঠেন নিশিকান্ত মালাকার।

খাস জমিতে গাছ কাটার বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন বাংলা ট্রিবিউনকে জানান, সরকারি খাস জমিতে গাছ কাটার বিষয়ে ফরেস্ট প্রশাসনের কাছে কোনও অনুমতি নেওয়া হয়নি।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ সোম দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার সদ্য বিদায়ী ইউএনও কে ‘ঘুষখোর’ ‘দুর্নীতিবাজ’সহ অকথ্য ভাষায় গালিগালাজ, অবৈধভাবে খাস জমির গাছ কর্তন এবং উৎকোচের বিনিময়ে গাছ চোরকে ছেড়ে দেওয়ার অভিযোগে দুটি তদন্ত কমিটি গঠনের সত্যতা বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।

 

/টিটি/
সম্পর্কিত
মোবাইল দেখা নিয়ে কথা-কাটাকাটি, মা-মেয়েকে পিটিয়ে হত্যা
একদিনে হিলি দিয়ে ১১৯৮ টন আলু আমদানি
হিলিতে বিজিবির কাছ থেকে পণ্য ছিনিয়ে নেওয়ার অভিযোগে যুবক গ্রেফতার
সর্বশেষ খবর
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা