X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

৩০ টাকার ভর্তি ফি ১০০ নেওয়ায় প্রতিবাদ, দুই ভাইকে মারধর

রংপুর প্রতিনিধি
১২ জুন ২০২১, ১৯:৫৩আপডেট : ১২ জুন ২০২১, ২০:৫১
image

কিডনি রোগে আক্রান্ত মুমূর্ষু মাকে চিকিৎসার জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যান বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই ভাই। সেখানে নির্ধারিত ভর্তি ফি ৩০ টাকার পরিবর্তে তাদের কাছ থেকে জোর করে ১০০ টাকা আদায় করা হয়। এর প্রতিবাদ করায় অসুস্থ মায়ের সামনেই দুই ভাই রেয়াজুল ও রাশেদ করিমকে মারধর করে গুরুতর আহত করেছেন জরুরি বিভাগের কর্মচারীরা।

আহত অবস্থায় দুইজনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (১১ জুন) রাতে হাসপাতালটিতে অমানবিক এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা স্বীকার করে তদন্ত কমিটি গঠনের মাধ্যমে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় কথা জানিয়েছেন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. রেজাউল ইসলাম।

আহত দুই শিক্ষার্থী জানান, তাদের বাড়ি গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার কিশামত শেরপুর গ্রামে। দুই ভাইয়ের মধ্যে বড় ভাই রেয়াজুল রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং রাশেদ করিম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তাদের মা রহিমা বেগম কিডনি রোগী। সপ্তাহে তিনদিন তাকে হাসপাতালে ডায়ালাইসিস করতে হয়। কিন্তু হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার সন্ধ্যায় বাসা থেকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসে।

তারা জানান, এরপর ভর্তির জন্য জরুরি বিভাগে টিকিট নিতে গেলে কর্তব্যরত কর্মচারীকে ১০০ টাকা দিলে তিনি বাকি টাকা (৭০) ফেরত না দিয়ে বলেন, ‘১০০-ই লাগবে’। এ সময় দুই ভাই বলেন, ‘রোগী ভর্তির জন্য টিকিটের মূল্য ৩০ টাকা, ১০০ কেন নিচ্ছেন। ১০০ টাকা নিলে রসিদ দেন’। এ কথা বলার সঙ্গে সঙ্গে কর্মচারী রাশেদের গালে কয়েকটি থাপ্পড় মারেন। এ সময় জরুরি বিভাগে থাকা অন্যান্য কর্মচারীরা রাশেদকে এলোপাতাড়ি কিল-ঘুষি ও লাথি মারতে থাকেন। এ অবস্থায় বড় ভাই রেয়াজুল এগিয়ে এলে দুই ভাইকে বেধড়ক মেরে আহত করা হয়। এরপর জরুরি বিভাগের একটি কক্ষে নিয়ে তাদের নির্যাতন করা হয়। আহত অবস্থায় তাদেরকে হাসপাতালের ১৫ নম্বর সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন আছেন তারা।

আহত রাশেদ জানান, তার হাত সম্ভবত ভেঙে গেছে। মাথাসহ সারা শরীরে প্রচণ্ড ব্যথা। নির্মমভাবে ১০/১৫ জন মিলে অমানুষিক নির্যাতন করেছে। তিনি এর বিচার দাবি করেছেন।

অন্যদিকে রেয়াজুল জানান, তার ভাইকে মারধর করার সময় বাঁচাতে গেলে তাকেও কিল-ঘুষি ও লাথি মেরে আহত করা হয়।

এ দুই ভাই জানান, তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন। কেননা হাসপাতালের কর্মচারীরা এসে তাদের ‘হুমকি’ দিচ্ছেন।

এদিকে আহত দুই শিক্ষার্থীর মা রহিমা বেগম হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি আছেন। কাঁদতে কাঁদতে বলেন, ওরা আমার সামনেই যেভাবে নির্যাতন করেছে, এর বিচার দাবি করছি আমি।

ঘটনাস্থলে রংপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নওশাদ হোসেনের ছেলে উদয়ও ছিলেন বলে অভিযোগ ওঠে। এ বিষয়ে নওশাদ হোসেন বলেন, আমার ছেলে উদয় হাসপাতালের জরুরি বিভাগে চাকরি করে। ঘটনার সময় একটু দূরে ছিল সে। দুই শিক্ষার্থী ভর্তি ফি বেশি নেওয়ার অভিযোগ করে তর্ক করার সময় আমার ছেলে সেখানে গিয়ে বিষয়টি জানতে চাইলে তারা (দুই ভাই) থাপ্পড় মারেন। এটা দেখে অন্যান্য কর্মচারীরা দুই ছাত্রকে মারধর করেছে।

তিনি আরও জানান, এ ঘটনা জানার পর রাত ১টার দিকে জরুরি বিভাগে গিয়ে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে বৈঠক করেন তিনি। ঘটনার জন্য তার ছেলের পক্ষে অনুতপ্ত বলে মাফ চেয়েছেন। এছাড়াও তাদের সু-চিকিৎসার যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান।

এ বিষয়ে জরুরি বিভাগের কর্তব্যরত কর্মচারীরা জানান, তারা মারামারি দেখেছেন। তবে কারা করছেন, তা জানেন না বলে দাবি করেন।

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. রেজাউল ইসলাম জানান, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আহত শিক্ষার্থীদের চিকিৎসা ভালোভাবে করার জন্য বিভাগীয় প্রধানকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

তবে পুলিশ এখন পর্যন্ত কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছেন আহত শিক্ষার্থীরা। এ বিষয়ে কোতোয়ালী থানায় যোগাযোগ করা হলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ জানান, লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

/এফআর/
সম্পর্কিত
বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসটির ফিটনেস ছিল না
গাছে ধাক্কা লেগে উড়ে গেলো বাসের ছাদ, একজন নিহত
বেতনের দাবিতে ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক অবরোধ, শ্রমিক-পুলিশ সংঘর্ষ
সর্বশেষ খবর
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক