X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

এবার পুরো কুড়িগ্রাম পৌর এলাকায় কঠোর বিধিনিষেধ

কুড়িগ্রাম প্রতিনিধি
১৭ জুন ২০২১, ১৮:৩৩আপডেট : ১৭ জুন ২০২১, ১৮:৩৩

করোনা সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ায় কুড়িগ্রাম শহরসহ কুড়িগ্রাম পৌরসভার পুরো এলাকায় কঠোর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী শনিবার (১৯ জুন) বিকাল থেকে পরবর্তী এক সপ্তাহের জন্য এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। এর আগে গত মঙ্গলবার (১৫ জুন) বিকাল থেকে পৌর এলাকার তিনটি ওয়ার্ডে (২, ৩ ও ৭ নং ওয়ার্ড) কঠোর বিধিনিষেধ আরোপ করে প্রশাসন।

সূত্র জানায়, জেলায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে জেলা করোনা সংক্রান্ত কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে সব সদস্যের পরামর্শক্রমে সংক্রমণ নিয়ন্ত্রণে জেলা শহরের পৌর এলাকায় যান চলাচলে বিধিনিষেধ আরোপসহ দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার সময়সীমা বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মিটিংয়ে উপস্থিত কমিটির এক সদস্য জানান, নতুন আরোপিত বিধিনিষেধে পৌর এলাকায় হোটেল-রেস্তোরাঁ খোলা থাকলেও সেখানে ভোক্তারা বসে খাবার খেতে পারবেন না। খাবারের হোটেল ও দোকানগুলো শুধু পার্সেল সার্ভিস চালু রাখতে পারবে। বাজার ও দোকানপাট সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মধ্যে চালু থাকবে। এরপর বন্ধ করতে হবে। এছাড়াও পৌর এলাকায় যান চলাচল ও জনসমাগম নিয়ন্ত্রণের পাশাপাশি অহেতুক আড্ডা দেওয়ার ওপরও বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত হয়েছে। তবে এ ব্যাপারে জেলা প্রশাসন থেকে প্রজ্ঞাপন আকারে বিস্তারিত জানানো হবে।

তিনি আরও জানান, এক সপ্তাহের জন্য এই বিধিনিষেধ জারি হলেও সংক্রমণ নিয়ন্ত্রণ না হলে এর সময় ও পরিধি বাড়ানো হতে পারে।

সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, সংক্রমণ নিয়ন্ত্রণে জেলা শহরসহ পৌর এলাকায় বিধিনিষেধের পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে বিধিনিষেধ জারি করা তিনটি ওয়ার্ডসহ পুরো পৌর এলাকা বিধিনিষেধের আওতায় আনা হচ্ছে। আগামী শনিবার থেকে এটি কার্যকর করা হবে।

সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক বলেন, ‘সংক্রমণ নিয়ন্ত্রণে আমরা পুরো পৌর এলাকা কঠোর বিধিনিষেধের আওতায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। শনিবার বিকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।’

এবারের বিধিনিষেধে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনায় সময়সীমা নির্ধারণ করে দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘সন্ধ্যা ৭টার পর থেকে সকাল ৯টা পর্যন্ত পৌর এলাকার দোকানপাট বন্ধ থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান এই বিধিনিষেধের আওতার বাইরে থাকবে। এছাড়াও পৌর এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।’

এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, ১৬ জুন পর্যন্ত জেলায় এক হাজার ৩৭৫ জন ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন। তবে কয়েক সপ্তাহ থেকে সংক্রমণের মাত্রা বেশি। এর মধ্যে সদর উপজেলায় আক্রান্ত হয়েছেন ৬শ’ ৮২ জন। জেলায় এ পর্যন্ত করোনায় মারা গেছেন ২৭ জন।

স্বাস্থ্য বিভাগ আরও জানায়, চীন সরকারের দেওয়া উপহার সিনোভ্যাক্সের ৮ হাজার ৪শ’ ডোজ ভ্যাকসিন কুড়িগ্রামে পৌঁছেছে। সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে এসব ভ্যাকসিন সংরক্ষণ করা হয়েছে।

তবে কবে থেকে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে সে ব্যাপারে এখনও কোনও নির্দেশনা পাওয়া যায়নি বলে জানায় স্বাস্থ্য বিভাগ।

/এমএএ/
সম্পর্কিত
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
আরও ৩৯ জনের করোনা শনাক্ত
১১ দিন পর করোনায় আবারও মৃত্যু
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫