X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সরকারের ১৪টি পাটকল লিজ নিতে ৫১টি আবেদন

শফিকুল ইসলাম
১৮ জুন ২০২১, ১৪:০০আপডেট : ১৮ জুন ২০২১, ১৮:৪৬

সরকারি ১৪টি পাটকল লিজ নিতে ৫১টি আবেদন জমা পড়েছে। বাংলাদেশ জুটমিলস করপোরেশনের (বিএজএমসি) হাতে থাকা মোট ২২টি পাটকলের মধ্যে সরকার লিজ দিতে চেয়েছিল ১৭টি, কিন্তু বাকি তিনটির জন্য কোনও আবেদনপত্রই জমা পড়েনি। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের মধ্যেই পাটকলগুলো যোগ্য আবেদনকারী প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে হস্তান্তর করা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর অনুশাসনের ওপর ভিত্তি করে পাটকল শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত রেখে সরকারি পাটকলগুলো বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার উদ্যোগ নেয় তারা। ১৭টি পাটকল লিজ দেওয়ার জন্য আগ্রহীদের কাছ থেকে ২৭ এপ্রিল আন্তর্জাতিক দরখাস্ত আহ্বান করে বিজেএমসি। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১৭ জুন পর্যন্ত ১৪টি জুটমিলের জন্য ৫১টি আবেদনপত্র জমা পড়ে। আপাতত এই ১৪টি পাটকল লিজ দেওয়ার পরবর্তী প্রক্রিয়া শুরু করতে চায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

যে ১৪টি পাটকলের জন্য লিজ আবেদন জমা পড়েছে সেগুলো হলো, নরসিংদীর বাংলাদেশ জুটমিলস, চট্টগ্রামের কেএফডি, যশোরের কার্পেটিং জুটমিলস, নরসিংদীর ইউএমসি জুটমিলস, যশোর জুট ইন্ডাস্ট্রিজ, রাজশাহী জুটমিলস, খুলনার ইস্টার্ন জুটমিলস, সিরাজগঞ্জের জাতীয় জুটমিলস, খুলনার ক্রিসেন্ট জুটমিলস, চট্টগ্রামের গুল আহমদ জুটমিলস, চট্টগ্রামের হাফিজ জুটমিলস, চট্টগ্রামের এমএম জুটমিলস, খুলনার দৌলতপুর জুটমিলস এবং চট্টগ্রামের আর আর জুটমিলস।

যে তিনটি পাটকল লিজ নিতে কোনও আবেদনপত্র জমা পড়েনি তার সবগুলো খুলনার। মিলগুলো হচ্ছে- প্লাটিনাম জুবিলী জুটমিলস, খালিশপুর জুটমিলস ও স্টার জুট মিলস। আর যে ৫টি পাটকল সরকার শুরু থেকেই নিজেদের হাতে রাখতে চেয়েছে সেগুলো হচ্ছে, চট্টগ্রামের বাগদাদ-ঢাকা-কার্পেট ফ্যাক্টরি, ডেমরার করিম জুটমিলস, ডেমরার লতিফ বাওয়ানী জুটমিলস, খুলনার আলীম জুটমিলস ও চট্টগ্রামের আমিন জুটমিলস।  

এই ৫টি পাটকলের মধ্যে রাজধানী ঢাকার অদূরে ডেমরায় অবস্থিত করিম জুটমিল, লতিফ বাওয়ানি জুটমিল ও চট্টগ্রামের আমিন জুটমিল শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত হওয়ায় সেখানকার জমির দাম অন্য মিলগুলোর জমির তুলনায় অনেক বেশি। তাই জমির গুরুত্ব বিবেচনায় নিয়ে এই তিনটি মিল লিজ না দিয়ে সরকার নিজে থেকে কিছু করতে পারে কিনা তা নিয়ে ভাবা হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা। চট্টগ্রামের নর্থ কাট্টলীতে অবস্থিত বাগদাদ-ঢাকা-কার্পেট ফ্যাক্টরি লিমিটেড নিয়ে আদালতে মামলা রয়েছে। তাই এটির বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে খুলনার অটরা শিল্প এলাকায় অবস্থিত আলীম জুটমিলসকে কেন লিজ দেওয়ার তালিকায় রাখা হয়নি, তা জানা যায়নি।

লিজ প্রসঙ্গে জানতে চাইলে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম জানান, বিজেএমসির একজন পরিচালকের নেতৃত্বে ওপেনিং কমিটির কাজ শেষ হয়েছে। এরপর বিজেএমসির অপর একজন পরিচালকের নেতৃত্বে গঠিত মূল্যায়ন কমিটি আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করবে। কমিটি একই সঙ্গে দেখবে সরকারি পাটকলগুলো লিজ দেওয়ার ক্ষেত্রে সরকারের টার্মস অব রেফারেন্স (টিওআর) অনুযায়ী আবেদনপত্রগুলো ঠিক আছে কিনা। সবকিছু ঠিক থাকলে আবেদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দেওয়ার জন্য সুনির্দিষ্ট প্রস্তাব চাওয়া হবে। এরপর প্রস্তাবগুলো বিবেচনায় নিয়ে পর্যালোচনা শেষে সরকারের পছন্দ হলে সরকারি পাটকলগুলো আবেদনকারী প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে বুঝিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ জুটমিল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান মো. আব্দুর রউফ জানিয়েছেন, প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী আমরা অতি দ্রুত এসব সরকারি পাটকল বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার জন্য প্রাণপণ চেষ্টা করছি। আপাতত প্রথম কাজ ইওআই (ইনভাইটেশন ফর এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট) পর্বটি শেষ করলাম। পরের ধাপের কাজ মূল্যায়ন কমিটির। আশা করছি চলতি ২০২১ সালের মধ্যে প্রক্রিয়াটি চূড়ান্ত করে পাটকলগুলো লিজ গ্রহীতাদের কাছে হস্তান্তর করতে পারবো।

 

 

/এমকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!