X
বুধবার, ০৪ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

প্রযুক্তির পথে এগোচ্ছে হাইআতুল উলয়া

আপডেট : ১৮ জুন ২০২১, ২২:৫৭

কওমি অঙ্গনে বয়স্ক আলেমদের মধ্যে প্রযুক্তি নিয়ে অনাগ্রহ ছিল বরাবরই। তবে শিক্ষার্থীদের ফলাফল ও সনদ নিয়ে জটিলতা দেখা দেওয়ায় ডিজিটালাইজেশন ও অটোমেশনের দিকে যেতে বাধ্য হচ্ছে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পরীক্ষার আয়োজক সংস্থা আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ।

দাওরায়ে হাদিস পরীক্ষার্থীদের যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার জন্য সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিচ্ছে সংস্থাটি। এটি চালু হলে, দেশের যেকোনও প্রান্ত থেকে পরীক্ষার্থীরা ফরম পূরণ, প্রবেশপত্র সংগ্রহ, ফলাফল ও সনদপত্র সংক্রান্ত আবেদন অনলাইনেই করতে পারবে। সংস্থাটির কর্তারা বলছেন, এ বছরের মধ্যেই ডিজিটালাইজেশন ও অটোমেশনের কাজ শেষ হবে।

জানা গেছে, ২০১৭ সালের ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান করার কথা ঘোষণা করেন। ওই বছরের ১৩ এপ্রিল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

“আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ”-এর অধীন ‘কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস (তাকমিল)-এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি)-এর সমমান প্রদান বিল ২০১৮’ জাতীয় সংসদে উত্থাপিত হয় ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর। বিলটি পাস হয় ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর। এরপর থেকেই সংস্থাটি দেশের সব মাদ্রাসা দাওরায়ে হাদিস পরীক্ষার আয়োজন করছে।

তবে শিক্ষার্থীদের ফরম পূরণ, প্রবেশপত্র সংগ্রহ নিয়ে বিভিন্ন সময়ে জটিলতা দেখা দেয়। ফল প্রকাশের পদ্ধতি নিয়েও ক্ষোভ রয়েছে শিক্ষার্থীদের। সনদে নামের বানান ভুল হওয়ার অভিযোগ নিয়েও বিপত্তিতে আছে সংস্থাটি।

হাইআতুল উলয়া সূত্রে জানা গেছে, এক্সামিনেশন ম্যানেজমেন্ট সিস্টেম সংক্রান্ত সফটওয়্যার তৈরির কথা ভাবছে সংস্থাটির শীর্ষ ব্যক্তিরা। এজন্য সফটওয়্যার বিষয়ক সাব-কমিটি করা হয়েছে। এ কমিটি চারটি সভা করে বেশ কিছু সুপারিশ করে আল-হাইআতুল উলয়ার স্থায়ী কমিটির কাছে। সুপারিশে বলা হয়েছে, অটোমেশন পদ্ধতি আধুনিক ও উচ্চক্ষমতা সম্পন্ন না হলে সাধারণ শিক্ষা বোর্ডের ফল প্রকাশের দিন অনলাইনে যে ভোগান্তি হয়, সেটাও হতে পারে। অনেক বেশি মানুষ একসঙ্গে কাজ করতে সক্ষম এমন ব্যবস্থা রাখতে হবে।

এক্সামিনেশন ম্যানেজমেন্ট সিস্টেম চালু হলে পরীক্ষার্থীরা অনলাইনে যে কোনও আবেদন করতে পারবে। সফটওয়্যারটি নিজস্ব উদ্যোগে তৈরির সুপারিশও করে কমিটি। তবে নিজস্ব উদ্যোগে সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে সংগ্রহ করা হবে।

সফটওয়্যার বিষয়ক সাব-কমিটির এক সদস্য বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সারা দেশের আনাচে-কানাচে অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে। যাদের পক্ষে সব সময় ঢাকায় এসে পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করা সময় ও ব্যয় সাপেক্ষ। বিষয়টি গুরুত্ব দিয়ে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো আধুনিক ও প্রযুক্তিবান্ধব করা হবে হাইআতুল উলয়াকে। অন্য শিক্ষা প্রতিষ্ঠান কী ধরনের প্রযুক্তি ব্যবহার করছে তা খোঁজ নিচ্ছি।’

কমিটির এই সদস্য আরও বলেন, শিক্ষার্থীরা হাতে লিখে ফরম পূরণ করার কারণে অনেক সময় তাদের নাম, পিতা-মাতার নামসহ অন্যান্য তথ্য ভুল হয়। অনলাইন পদ্ধতি চালু হলে শিক্ষার্থীরা নিজেরাই চেক করে ফরম পূরণ করবে অথবা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান করবে। এতে ভুল কমবে।

সংস্থাটি বলছে, অটোমেশন চালু হলেও সংস্থার অধীন সব মাদ্রাসার বোর্ড, মাদ্রাসা ও শিক্ষার্থীদের তথ্য পৃথকভাবেই হালনাগাদ থাকবে। অন্যদিকে সফটওয়্যারের মাধ্যমে বিশ্লেষণ করে মাদ্রাসা, বোর্ডভিত্তিক ফলাফল ও পরীক্ষা সংক্রান্ত তথ্যের পরিসংখ্যানও বের করা সম্ভব হবে।

এ বিষয়ে আল-হাইআতুল উলয়ার স্থায়ী কমিটির সদস্য ও জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ডের সহ-সভাপতি মাওলানা ইয়াহইয়া মাহমুদ বলেন, স্থায়ী কমিটির সভায় অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সংস্থার যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার বিষয়টিও আলোচনায় এসেছে। সফটওয়্যার বিষয়ক সাব-কমিটিও করা আছে। কমিটির প্রস্তাবনার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

/এফএ/এমওএফ/

সম্পর্কিত

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ০০:৪৮

অটোরিকশার ভাড়া নিয়ে তর্ক-বিতর্ক এরপর কিল-ঘুষি-লাথি  ও এক একপর্যায়ে ব্যাটারিচালিত অটোরিকশা চালক আব্দুল হালিমকে লোহার রড দিয়ে আঘাত করে হত্যা করেন ফজলুল হক নামের এক ব্যক্তি। ফজলুল হককে একমাত্র আসামি করে আশুলিয়া থানায় মামলা দায়ের করেন নিহত আবদুল হালিমের ছোট ভাই মোহাম্মদ ওমর ফারুক। আসামি আদালতে জবানবন্দি দিয়েছেন।

এ বিষয়ে নিহত আব্দুল হালিমের ছোট ভাই ওমর ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, আমার ভাই আব্দুল হালিম শুধু আসামিকে বলেছিল, ‘একজন যাত্রী নিয়ে এতদূর এসেছি আমি। আমার কোনও লাভ হবে না ৫/১০ টাকার জন্য এমন কেন করছেন আপনি।’ একপর্যায়ে ভাড়া নিয়ে দুজনের তর্কবিতর্ক হয়। আসামি ফজলুল হক ভাইকে কিল-ঘুষি দেয়। এরপর ভাইকে লোহার রড দিয়ে কানের নিচে আঘাত করে। ভাইয়ের মাথা থেকে মগজ বের হয়ে যায়। সঙ্গে সঙ্গে আমার ভাইটা চলে যায়।অল্প সময়ে ভাই হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারিনি। ভাইয়ের মৃত্যুতে পরিবারের সবাই ভেঙে পড়েছি। ভাইয়ের দুই ছেলে ও একটি মেয়ে রয়েছে। ছোট দুইটা ছেলে মেয়ে এখনও ছোট কিছুই বোঝে না বারবার বলে বাবা কোথায়? আবার কান্না করে বাবার জন্য।

তিনি আরও বলেন, ভাবির অবস্থা তেমন একটা ভাল না। ভাইকে হারিয়ে তিনি নিঃস্ব। রিকশাচালক হয়েছে এটাই কি তার ভুল ছিল? এর জন্যই কি তার এভাবে চলে যেতে হলো?

ওমর ফারুক আরও বলেন,৫/১০ টাকা ভাড়া নিয়ে রিকশাওয়ালাদের মাঝেমধ্যেই যাত্রীরা এভাবে চড়-থাপ্পড় দিয়ে নির্যাতন করে । এগুলো যদি জনগণ ও সরকারের নজরে আসতো। নির্যাতনকারীদের দি আগে থেকেই আইনের আওতায় এনে তাদের বিচার করতো তাহলে আর এভাবে আমার ভাইকে হারাতে হতো না। আমার ভাইকে নির্মমভাবে হত্যা করার জন্য আমরা আইনের কাছে আসামির সুষ্ঠু বিচার চাই।

এদিকে মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানার এসআই আমিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, প্রাথমিক সত্যতা পাওয়া গেছে যে ভিকটিমকে আসামি ফজলুল হক ভাড়া নিয়ে প্রথমে তর্ক-বিতর্কের পরে চড় থাপ্পড় কিল-ঘুষি দেয়। এক পর্যায়ে আসামি ভিকটিমের রিকশায় থাকা একটি রড নিয়ে তার মাথায় আঘাত করে । যার ফলে তার মাথা থেকে মগজ বের হয়ে যায়। আমরা লাশটিকে ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করেছি। ময়নাতদন্তের রিপোর্ট এলেই আমরা দ্রুত আদালতে চার্জশিট দাখিল করবো।

এর আগে সোমবার ( ২ আগস্ট ) ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব হাসানের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা আমিরুল ইসলাম আসামি ফজলুল হককে হাজির করেন। এসময় আসামি স্বেচ্ছায় জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন। পরে মামলার তদন্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আসামি ফজলুল হকের জবানবন্দি রেকর্ড করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার এজাহারে ভিকটিমের ছোট ভাই ওমর ফারুক উল্লেখ করেন, আব্দুল হালিম(৪০) পেশায় একজন ব্যাটারিচালিত অটোরিকশা চালক। গত ২ আগস্ট ভোর ৫টা ৩০ মিনিটে আব্দুল হালিম অটোরিকশা নিয়ে ভেড়ামারার উদ্দেশে বের হন। এরপর সকাল ৭ টা ৪০ মিনিটে বাগবাড়ি মাদ্রাসা স্ট্যান্ড ধেতে যাত্রী ফজলুল হককে রিক্সায় তুলে ৮টার সময় আশুলিয়া থানাধীন ইউসুফ মার্কেটের তিন রাস্তার মোড় সংলগ্ন মঞ্জুর ইলেকট্রনিক অ্যান্ড হার্ডওয়ার দোকানের সামনে পৌঁছে দেন।  এরপর ফজলুল হক ভাড়ার টাকা নিয়ে ভিকটিমের সঙ্গে তর্ক-বিতর্ক করে। একপর্যায়ে ফজলুল হক ক্ষিপ্ত হয়ে  চালক আব্দুল হালিমকে লাথি মেরে নিচে ফেলে দেয়। এতে রিকশাচালক রাস্তার ওপর পড়ে যান। পরে ফজলুল হক রিকশা থাকায় লোহার রড দিয়ে আব্দুল হালিমকে মাথার ডান পাশে আঘাত করেন। ঘটনাস্থলে মৃত্যুবরণ করেন রিকশাচালক হালিম।

এ ঘটনায় ফজলুল হককে একমাত্র আসামি করে আশুলিয়া থানায় একটি হত্যা মামলা করা হয়।

/এমএইচজে/এমআর/

সম্পর্কিত

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:৫৯

চলমান নিষেধাজ্ঞায় শিক্ষক-স্টাফদের কর্মস্থলে আসতে নির্দেশ দেওয়ার পর পুলিশ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রত্যাহারের অনুরোধ জানায়। পরে পুলিশের অনুরোধে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশন্স উইং‌য়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর ধানমন্ডির একটি খ্যাতনামা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি ই-মেইল বার্তায় উক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও স্টাফকে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থেকে নিয়মিতভাবে তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করা নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, যারা বাড়িতে বসে অনলাইনে অফিস করবেন তাদের বেতন কাটা হবে। তবে যারা সশরীরে কর্মস্থলে হাজির হয়ে অফিস করবেন তাদেরকে পুরো বেতন দেওয়া হবে। এ ধরনের একটি ই-মেইল বার্তা পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের হাতে আসে। সরকারি নির্দেশ অমান্য করে কর্মচারী ও স্টাফদের এ ধরনের বার্তা দিয়ে তাদের ওপর চাপ প্রয়োগ করে কর্মস্থলে আসতে বাধ্য করা আইন বিরোধী। 

মঙ্গলবার (৩ আগস্ট) এই বার্তাটি পাওয়ার পর মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং তা কলাবাগান থানার ওসি পরিতোষ চন্দ্রকে পাঠিয়ে ব্যবস্থা নিতে বলে। ওসি তার একটি টিমসহ কলাবাগানে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের একটি ব্রাঞ্চ পরিদর্শন করে জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ধানমন্ডি থানার অধীনে এবং সেখান থেকেই বিশ্ববিদ্যালয়ের সকল ক্যাম্পাস‌কে নির্দেশটি দেওয়া হয়েছে। এরপর ওসি ধানমন্ডি মো. ইকরাম আলী মিয়াকে বিষয়টি জানিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

ধানমন্ডির ওসি ওই বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস পরিদর্শন করেন এবং তাদের অফিস পাঠানো ইমেইল বার্তার বিষয়ে জানতে চান। পুলিশের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভুল বুঝতে পেরে তাৎক্ষণিকভাবে দুঃখ প্রকাশ করে নতুন একটি ইমেইল বার্তায় পূর্বের আদেশ তুলে নিয়ে সকল স্টাফ, শিক্ষক ও সংশ্লিষ্ট সকলকে সরকারি নির্দেশনা অনুযায়ী তাদের কার্যক্রম চলমান রাখতে অনুরোধ করেন।

/জেইউ/এমআর/

সম্পর্কিত

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৩৬  জনকে জরিমানা

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

রাজধানীতে আজ ৩৫৪ জন গ্রেফতার

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

'রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা জাহাঙ্গীর'

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:২৩

এডিস মশার লার্ভা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত রাজধানীর রেলওয়ে অফিসার্স কোয়ার্টার, জিগাতলা স্টাফ কোয়ার্টারের সভাপতি ও ৩৬টি নির্মাণাধীন ভবনের কর্তৃপক্ষ ও বাসা-বাড়ির মালিককে ৫ লাখ ২৬ হাজার টাকা জরিমানা করেছে।

মঙ্গলবার (৩ অগাস্ট) দক্ষিণ সিটি করপোরেশনের ৬ জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও ৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।  

দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মধ্যে অঞ্চল-১ এর পশ্চিম মালিবাগে মাহফুজুল আলম মাসুম, অঞ্চল-২ এর কমলাপুর রেলওয়ে অফিসার্স কোয়ার্টারে মোহাম্মদ আলমগীর হোসেন, অঞ্চল-৩ এর ইডেন কলেজ স্টাফ কোয়ার্টার ও চাঁদনিঘাটে তৌহিদুজ্জামান পাভেল, অঞ্চল-৫ এর আর এম দাস রোড, লালমোহন দাস রোড ও ঠাকুর দাস রোডে শাহিন রেজা, অঞ্চল-৬ এর পশ্চিম দোলাইড় পাড়ে মুহাম্মদ হাসনাত মোর্শেদ ভূঁইয়া, অঞ্চল-৮ এর পশ্চিম বক্স নগরে কাজী হাফিজুল আমিন এবং অঞ্চল-১০ ও ২ এর উত্তর শাজাহানপুর ও শান্তিনগর এলাকায় বিকাশ বিশ্বাস এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের (আনিক) মধ্যে অঞ্চল-১ এর মেরীনা নাজনীন ধানমন্ডির স্বর্ণপট্টি ও সেন্ট্রাল রোডে, অঞ্চল-৩ আনিক-৩ এর আনিক বাবর আলী মীর জিগাতলা স্টাফ কোয়ার্টারে, অঞ্চল-৪ এর আনিক মো. হায়দর আলী বেচারাম দেউড়ি ও আলী হাজি লেনে, অঞ্চল-৫ এর আনিক টিপু সুলতান রোডে, অঞ্চল-৭ এর আনিক ড. মোহাম্মদ মাহে আলম উত্তর মান্ডায় এবং অঞ্চল-৯ এর আনিক মো. খায়রুল হাসান ভাঙা প্রেস এলাকার আব্দুল গনি ভবনসহ আশপাশের এলাকায় এসব অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলমগীর হোসেন কমলাপুর রেলওয়ে অফিসার্স কোয়ার্টারে মশার লার্ভা পাওয়ায় একটি মামলায় ১০ হাজার টাকা এবং আনিক-৩ বাবর আলী মীর ময়লা-আবর্জনার জঞ্জাল সৃষ্টির মাধ্যমে এডিসের লার্ভা বিস্তার উপযোগী পরিবেশ সৃষ্টি করায় জিগাতলা স্টাফ কোয়ার্টারের সভাপতির বিরুদ্ধে ৫ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করেন।

ভ্রাম্যমাণ আদালতগুলো এ সময় ৬৬৩টি নির্মাণাধীন ভবন, বাসাবাড়ি ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন এবং মশার লার্ভা পাওয়ায় ৩৬টি নির্মাণাধীন ভবন ও বাসাবাড়ির বিরুদ্ধে ৩৬টি মামলায় মোট ৫ লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এছাড়া এ সময় এডিস মশার লার্ভার প্রজনন উপযোগী পরিবেশ বিরাজ করায় মোট ৫১টি বাসার মালিক ও নির্মাণাধীন ভবনের কর্তৃপক্ষকে সতর্ক করা হয়।

এডিসের লার্ভাবিরোধী অভিযানের পাশাপাশি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা অব্যাহত রয়েছে।

 

/এসএস/এপিএইচ/

সম্পর্কিত

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

ভারতের লাভলি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২০:৩২

ভারতের পাঞ্জাব রাজ্যের লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে। লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে ভারতের অন্যতম বৃহৎ বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইমরান ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অশোক মিত্তালের মধ্যে বৈঠকে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই কর্নারকে ধীরে ধীরে একটি সেন্টারে পরিণত করার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজি হয়েছে।

লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী পড়ে। এরমধ্যে প্রায় সাড়ে সাতশ বাংলাদেশিও রয়েছে। ওই কর্নারে বঙ্গবন্ধুর ছবি, ‘অসমাপ্ত জীবনী’ ও অন্যান্য বই রাখা হবে।

/এসএসজেড/এমআর/

সম্পর্কিত

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

পুলিশের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত প্রত্যাহার

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:১১

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় মারা যাওয়া শ্রমিকদের লাশ বুধবার (৪ আগস্ট) সকাল থেকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। প্রথমদিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গ থেকে লাশ হস্তান্তর শুরু হবে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি মৃত শ্রমিকদের ডিএনএ প্রোফাইলিং সম্পন্ন করে লাশের পরিচয় শনাক্ত করেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) সন্ধ্যায় সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রুমানা আক্তার বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ডিএনএ প্রোফাইলিংয়ের মাধ্যমে আমরা ৪৮টি মরদেহের মধ্যে ৪৫ জন শ্রমিকের লাশ শনাক্ত করেছি। আমাদের রিপোর্ট  রূপগঞ্জ থানায় পৌঁছে দেওয়া হয়েছে। রূপগঞ্জ থানা হয়ে রিপোর্টটি আবার সিআইডিতে এসেছে। কারণ, মামলাটি সিআইডি তদন্ত করছে।’

তিনি বলেন, ‘মামলার তদন্ত কর্মকর্তা লাশ হস্তান্তর শুরু করবেন। বাকি তিন জনের লাশ শনাক্তের কাজ চলছে। তাদের স্বজনদের পুনরায় নমুনা সংগ্রহ করা হয়েছে।’

প্রসঙ্গত, রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় গত ৮ জুলাই বিকাল সাড়ে ৫টায় আগুনের সূত্রপাত হয়। কারখানার ছয়তলা ভবনটিতে তখন প্রায় ৪০০-এর বেশি কর্মী কাজ করছিলেন। কারখানায় প্লাস্টিক, কাগজসহ পণ্যের মোড়ক তৈরির প্রচুর সরঞ্জাম থাকায় আগুন মুহূর্তে ছড়িয়ে পড়ে সব ফ্লোরে।

প্রচুর দাহ্য পদার্থ থাকায় কয়েকটি ফ্লোরের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের ২০ ঘণ্টার বেশি সময় লাগে। সব মিলিয়ে এ ঘটনায় ৫২ জনের লাশ উদ্ধার হয়।

এ ঘটনায় দায়ের করা হত্যা মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।

 

/এআরআর/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

সর্বশেষ

মিতু হত্যা মামলা: গায়ত্রী সম্পর্কে পিবিআইকে তথ্য দিয়েছে ইউএনএইচসিআর

মিতু হত্যা মামলা: গায়ত্রী সম্পর্কে পিবিআইকে তথ্য দিয়েছে ইউএনএইচসিআর

স্বামীর ৪ ঘণ্টা পর শ্বাসকষ্টে স্ত্রীরও মৃত্যু

স্বামীর ৪ ঘণ্টা পর শ্বাসকষ্টে স্ত্রীরও মৃত্যু

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

দশ টাকার ভাড়া নিয়ে রিকশাচালককে রডের আঘাতে হত্যা

কাবুলে শক্তিশালী বিস্ফোরণ, গোলাগুলি, নিহত ৩

কাবুলে শক্তিশালী বিস্ফোরণ, গোলাগুলি, নিহত ৩

বৃদ্ধ বাবা-মাকে আশ্রয়হীন করায় ৩ ছেলেকে পুলিশে দিলেন ইউএনও

বৃদ্ধ বাবা-মাকে আশ্রয়হীন করায় ৩ ছেলেকে পুলিশে দিলেন ইউএনও

মার্কিন প্রতিরক্ষা দফতরের বাইরে গোলাগুলি

মার্কিন প্রতিরক্ষা দফতরের বাইরে গোলাগুলি

৩ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেবে আমিরাত

৩ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেবে আমিরাত

স্ত্রীকে অপহরণের অভিযোগে সেনাসদস্য গ্রেফতার

স্ত্রীকে অপহরণের অভিযোগে সেনাসদস্য গ্রেফতার

বঙ্গোপসাগরে বিকল সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

বঙ্গোপসাগরে বিকল সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

আগের দিন থেকেই উত্তেজনায় কাঁপছিলেন নাসুম

আগের দিন থেকেই উত্তেজনায় কাঁপছিলেন নাসুম

তবুও পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহরা

তবুও পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহরা

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণাধীন ৩৬ ভবনকে সোয়া ৫ লাখ টাকা জরিমানা

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

সেজান জুস কারখানা অগ্নিকাণ্ডে মৃতদের লাশ কাল থেকে হস্তান্তর

‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

সাংবাদিক পরিচয়ে এমএলএম ব্যবসা‘বিশ্ব প্রতারক’ রাকিবকে জামিন দেননি হাইকোর্ট

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

অ্যাম্বুলেন্স থেকে রোগীকে হাসপাতালে নেয় না কেউ!

মতিঝিল আইডিয়ালের আতিকুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির তদন্তের নির্দেশ

মতিঝিল আইডিয়ালের আতিকুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির তদন্তের নির্দেশ

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

৭৭৫ জন জনবল চেয়েছে ডিএনসিসির করোনা হাসপাতাল

জালিয়াতির কারণে আরও এক মাদ্রাসার এমপিও স্থগিত

জালিয়াতির কারণে আরও এক মাদ্রাসার এমপিও স্থগিত

জাতীয় বায়োটেকনোলজি কুইজ প্রতিযোগিতায় ঢাবি দল চ্যাম্পিয়ন

জাতীয় বায়োটেকনোলজি কুইজ প্রতিযোগিতায় ঢাবি দল চ্যাম্পিয়ন

© 2021 Bangla Tribune