X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

দুটি এনজিও’র বিরুদ্ধে হিন্দু সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুন ২০২১, ১৩:৪৪আপডেট : ১৯ জুন ২০২১, ১৩:৪৪

‘মানুষের জন্য ফাউন্ডেশন’ ও ‘বাঁচতে শেখা’ নামের দুটি এনজিও বিভিন্ন স্থানে সেমিনার করে হিন্দু সম্প্রদায়ের মধ্যে বিভেদ ও বিদ্বেষ ছড়াচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। শনিবার (১৯ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে জোটের নেতারা এ অভিযোগ তোলেন।

বক্তারা বলেন, আমরা দীর্ঘ দিন ধরে লক্ষ করছি, মানুষের জন্য ফাউন্ডেশন ও বাঁচতে শেখা এনজিও দুটি হিন্দু সম্প্রদায়ের বিধি বিধান পরিবর্তনের জন্য নানা অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা হিন্দু সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। তাদের এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি। অন্যথায় যেকোনও অপ্রীতিকর ঘটনার জন্য হিন্দু সমাজ দায়ী থাকবে না।

তারা বলেন, হিন্দু উত্তরাধিকার আইনের কোনও ধরনের পরিবর্তন হিন্দু সমাজ সহ্য করবে না। ধর্মীয় বিধি বিধান রক্ষা করতে হিন্দু সমাজ সারাদেশে ব্যাপক আন্দোলনের জন্য প্রস্তুতি গ্রহণ করছে এবং হিন্দু বিধি বিধান রক্ষা করতে যেকোনও ধরনের ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছে।

বক্তারা আরও বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, কথিত সুরক্ষা আইন হিন্দু সমাজের কোনও কাজে আসবে না। সংখ্যালঘু সমস্যার একমাত্র সমাধান জাতীয় সংসদে সংরক্ষিত আসন, পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা এবং একটি সংখ্যালঘু মন্ত্রণালয় সৃষ্টি করা, যেখানে একজন মন্ত্রী থাকবেন। একইসঙ্গে ২০২১-২২ অর্থবছরে হিন্দু সম্প্রদায়ের জন্য জনসংখ্যা অনুপাতে ২ হাজার ২৫৮ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ করতে হবে এবং অতিরিক্ত ৫ হাজার কোটি টাকার থোক বরাদ্দ দিতে হবে; যা দিয়ে প্রতিটি উপজেলায় একটি করে মডেল মন্দির নির্মাণ করতে হবে। রথযাত্রায় একদিনের সরকারি ছুটি ঘোষণা করতে হবে। হিন্দু ধর্মের বিধি বিধানের কোনও ধরনের পরিবর্তন করা যাবে না, করতে দেওয়া হবেও না। একইসঙ্গে মানুষের জন্য ফাউন্ডেশন ও বাঁচতে শেখা নামক হিন্দু ধর্মবিরোধী ও সমাজবিরোধী এনজিওর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে জাতীয় সংসদে ৬০টি সংরক্ষিত আসন রাখতে  হবে।

অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন হিন্দু মহাজোটের মহাসচিব গোবিন্দ চন্দ্ৰ প্রামাণিক। এ সময় আরও উপস্থিত ছিলেন মহাজোটের সপ্তর্ষি মণ্ডলের সদস্য রূপানুগ গৌর দাস ব্রহ্মচারী, হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায়, সিনিয়র সহ-সভাপতি প্রদীপ চন্দ্র, প্রদীপ কুমার সরকার, জগদীশ চন্দ্র রায় প্রমুখ।

 

/বিআই/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার