X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খুলনা নগরীতে হাঁটুপানি, ডুবে গেছে ১৫শ মৎস্য ঘের

খুলনা প্রতিনিধি
২০ জুন ২০২১, ১৮:১৮আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৬

খুলনায় টানা ছয় ঘণ্টায় ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে তলিয়ে গেছে নগরীর অধিকাংশ সড়ক। বাসাবাড়িতে ঢুকেছে পানি। জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ। পাশাপাশি নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ডুবে গেছে অন্তত ১৫শ মৎস্য ঘের।

খুলনা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, রবিবার (২০ জুন) সকালে টানা ছয় ঘণ্টায় ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত আট দিনে খুলনায় ৩০৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ১৪ জুন থেকে খুলনায় বৃষ্টি শুরু হয়। এতদিন থেমে থেমে হলেও রবিবার ভোর থেকে টানা বৃষ্টি শুরু হয়। সমুদ্রে সৃষ্ট লঘুচাপ কেটে গেলেও তার প্রভাবে বৃষ্টি অব্যাহত রয়েছে। বিরতিহীন এই বৃষ্টি কখনও ভারী, কখনও মাঝারি আবার কখনও হালকা অব্যাহত রয়েছে।

নগরীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায়, অধিকাংশ সড়কেই পানি জমেছে। দৌলতপুরে অধিকাংশ উঁচু-নিচু খানাখন্দ, পুকুর, মাঠ-ঘাট, পতিত জমি, ড্রেন পানিতে ডুবে গেছে। দেখা দিয়েছে জলাবদ্ধতা। পানিবন্দি হয়ে পড়েছে মানুষ। প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হয় না।

খুলনা-যশোর মহাসড়ক, দৌলতপুর খুচরা, পাইকারি ও কাঁচাবাজার ছিল অনেকটাই ফাঁকা। টানা বর্ষণে দুর্ভোগ পোহাতে হয়েছে রিকশা-ভ্যান, ইজিবাইক, সিএনজিচালকসহ ছোট ছোট যানবাহন চালকদের। রাস্তা ছিল যাত্রীশূন্য। বৃষ্টিতে ভিজে অপেক্ষা করলেও যাত্রীর দেখা পাননি রিকশা ও ভ্যানচালকরা।

নগরীর রিকশাচালক মো. মোস্তফা বলেন, প্রতিদিন প্রায় ৩-৪শ’ টাকার মতো উপার্জন হয়। কিন্তু আজ টানা বৃষ্টিতে রাস্তায় লোকজন নেই। ১০০ টাকারও ভাড়া পাইনি।

ইজিবাইকচালক ডালিম বলেন, প্রতিদিন গাড়ি ভাড়া দিয়ে প্রায় ৪শ’ টাকার মতো বাড়ি নিয়ে যেতে পারতাম। কিন্তু বৃষ্টির কারণে আজ গাড়ির ভাড়াও তুলতে পারবো না।

বাসাবাড়িতে ঢুকেছে পানি, জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ

রাজমিস্ত্রি রবিউল বলেন, এমনিতেই করোনার কারণে কাজ নেই। তারপরও জোড়াতালির কাজের জন্য অনেকেই ডাকে। কিন্তু বৃষ্টির কারণে গত কয়েক দিন ধরে তাও বন্ধ।

এদিকে টানা বৃষ্টিতে কয়রা উপজেলার জনজীবন স্থবির হয়ে পড়েছে। ইয়াসের ক্ষত কাটিয়ে না উঠতেই কয়েক দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে অন্তত ১৫শ মৎস্য ঘের। নষ্ট হয়েছে সবজির ফসল। বীজতলা, ফসলের মাঠ, পুকুর ও রাস্তাঘাট তলিয়ে গেছে।

কয়রা উপজেলা মানব কল্যাণ ইউনিটের সভাপতি মো. আল আমিন ফরহাদ বলেন, সঠিক ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় সদরের সড়কগুলো। দুর্ভোগ পোহাতে হয় সবাইকে। টানা বৃষ্টিতে নগরীর বিভিন্ন সড়কে হাঁটুপানি জমেছে। এজন্য রাস্তায় মানুষের চলাচল কম।

বৃষ্টিতে খেটে খাওয়া মানুষ কাজে যেতে না পারায় পরিবার-পরিজন নিয়ে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন। কয়রার ভ্যানচালক আব্দুল হাই বলেন, বৃষ্টির কারণে রাস্তাঘাটে মানুষ নেই। ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করি। কাজ না থাকায় বিপাকে পড়েছি। পরিবার নিয়ে কষ্টে আছি।

তলিয়ে গেছে নগরীর অধিকাংশ সড়ক

খুলনা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আমিরুল আজাদ জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় থাকায় এবং গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টির কারণে টানা বৃষ্টিপাত হচ্ছে। রবিবার ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ২০ জুন সকাল ৬টা পর্যন্ত ৩১ মিলিমিটার, ১৯ জুন সকাল ৬টা পর্যন্ত ৩৩ মিলিমিটার, ১৮ জুন সকাল ৬টা পর্যন্ত ৬১ মিলিমিটার, ১৭ জুন সকাল ৬টা পর্যন্ত ২৩ মিলিমিটার, ১৬ জুন সকাল ৬টা পর্যন্ত ৭০ মিলিমিটার, ১৫ জুন সকাল ৬টা পর্যন্ত ১৩ মিলিমিটার ও ১৪ জুন সকাল ৬টা পর্যন্ত ২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

কয়রা উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম আলাউদ্দিন আহমেদ বলেন, কয়েক দিনের বৃষ্টিতে অন্তত ১৫শ মৎস্য ঘের তলিয়ে গেছে। মৎস্য চাষিদের মাছ আটকে রাখতে বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।

/এএম/
সম্পর্কিত
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
আরও বিস্তৃত হবে তাপপ্রবাহ, তবে সিলেটে হতে পারে বৃষ্টি
মোংলায় নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা