X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ফের আন্দোলনে রাবিতে নিয়োগপ্রাপ্তরা, সিন্ডিকেট সভা স্থগিত

রাবি প্রতিনিধি
২২ জুন ২০২১, ২২:৫৯আপডেট : ২২ জুন ২০২১, ২২:৫৯

আন্দোলন স্থগিতের ২৪ ঘণ্টা ব্যবধানে ফের আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য বিদায়ী উপাচার্যের শেষ কর্মদিবসে নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগ নেতাকর্মীদের একাংশ। মঙ্গলবার (২২ জুন) ৬টার দিকে প্যারিস রোড সংলগ্ন উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন তারা। এদিন সন্ধ্যা ৭টায় উপাচার্যের বাসভবনে সিন্ডিকেট সভা হওয়ার কথা থাকলেও আন্দোলনকারীদের বাধার মুখে তা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে গত শনিবার থেকে কর্মস্থলে পদায়নের দাবিতে প্রশাসন ভবন ও উপচার্যের বাসভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করে আসছিলেন নিয়োগপ্রাপ্তরা। এর ফলে শনিবার ফাইন্যান্স কমিটির (এফসি) সভা স্থগিত হয়ে যায়। গত রবিবার রাতে স্থানীয় আওয়ামী লীগের হস্তক্ষেপে তালা খুলে দেন তারা। পরে সোমবার দুপুরে স্থানীয় সংসদ সদস্য, মহানগর আওয়ামী লীগ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বৈঠক করেন আন্দোলনকারীরা। প্রায় তিন ঘণ্টা আলোচনা শেষে চাকরিপ্রাপ্তরা আন্দোলন স্থগিতের ঘোষণা দেন। এ সময় প্রশাসনিক কার্যক্রমে বাধা দেবেন না বলেও তারা জানান। তবে এর ২৪ ঘণ্টার ব্যবধানে সিন্ডিকেট ঠেকাতে নিয়োগপ্রাপ্তদের একাংশ  সন্ধ্যা ৬টার দিকের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।

সাড়ে ৭টার দিকে সরেজমিন দেখা যায়, উপাচার্যের বাসভবনের সামনে ৩০-৩৫ জন ছাত্রলীগ নেতাকর্মী অবস্থান নিয়েছেন। পাশে অবস্থান করছেন মতিহার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) বেশকিছু পুলিশ ও গোয়েন্দা বাহিনীর সদস্য।

এ সময় উপাচার্যের বাসভবনে সামনে অবস্থান নেওয়া নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগ নেতারা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে তিন দিনের মধ্যে তাদের বিষয় সমাধান করা হবে– এমন আশ্বাসে আন্দোলন স্থগিত করেছিলেন তারা। তাদের আশঙ্কা, আজকে সিন্ডিকেট সভায় নিয়োগ বাতিলের সুপারিশ করা হবে। এ কারণে তারা সিন্ডিকেট সভা করতে দেবেন না।

নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগ নেতা আতিকুর রহমান সুমন বলেন, ‘আমাদের দাবি সুস্পষ্ট। বিশ্ববিদ্যালয়ের সাধারণ কার্যক্রম চলবে। তবে আমাদের বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত এফসি, সিন্ডিকেটসহ গুরুত্বপূর্ণ মিটিং হবে না।’ 

আন্দোলনকারীদের সঙ্গে কয়েক দফা কথা বলেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূর ও প্রক্টর লিয়াকত আলী। তবে আন্দোলনকারীরা তাদের দাবিতে অনড় থাকেন।

রাত সাড়ে ৮টায় রুটিন উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা তার বাসভবনে সাংবাদিকদের জানান, নিয়োগপ্রাপ্তদের বাধার মুখে তিনি সিন্ডিকেট সভা স্থগিত করেছেন।

প্রসঙ্গত, শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে বিদায়ী উপাচার্য আবদুস সোবহান শেষ কর্মদিবসে ১৩৮ জনকে অ্যাডহকে নিয়োগ দেন। এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। ফলে নিয়োগপ্রাপ্তরা এখনও যোগদান করতে পারেননি। কর্মস্থলে যোগদান করানোর দাবিতে তারা গত শনিবার ও রবিবার প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করেন। এতে ফাইন্যান্স কমিটির ও সিন্ডিকেটের সভা স্থগিত করতে বাধ্য হয় প্রশাসন। 

 

/এমএএ/
সম্পর্কিত
রাবির বি ইউনিটের ফল প্রকাশ 
ছাত্রীদের মেসেঞ্জারে অপ্রীতিকর বার্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষককে ৫ বছর অব্যাহতি
রাবির ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, শতকরা ৫৩ জন ফেল
সর্বশেষ খবর
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা গায়েব করা ৩ জন গ্রেফতার
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা গায়েব করা ৩ জন গ্রেফতার
জেসিআই ঢাকা ওয়েস্টের চেইন হস্তান্তর
জেসিআই ঢাকা ওয়েস্টের চেইন হস্তান্তর
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা