X
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

প্রবাসী মু‌ক্তিযোদ্ধার ‘অসম্পূর্ণ’ তালিকায় ব্রিটিশ-বাংলা‌দেশিদের হতাশা

আপডেট : ২৩ জুন ২০২১, ০৯:০০

একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে প্রবাসে, বি‌শেষ ক‌রে যুক্তরা‌জ্যে থে‌কে বিশ্ব জনমত গঠনে ভূমিকা রাখায় দেশের বিশিষ্ট ১২ ব্যক্তিকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্রিটেনে মুক্তিযু‌দ্ধের স্মৃ‌তি সংরক্ষণ নি‌য়ে দীর্ঘদিন ধ‌রে কাজ কর‌ছেন এমন সংগঠকরা এ তা‌লিকাকে ‘পু‌রোপু‌রি অসম্পূর্ণ’ ম‌নে কর‌ছেন। তারা বলছেন, মুক্তিযুদ্ধের বিলেত প্রবাসীদের সংগঠিত করে যারা বিভিন্ন কর্মসূচি, তহবিল সংগ্রহ, এমনকি স্থানীয় পাকিস্তানিদের হামলা মুখে পড়েছেন, কেউ কেউ কারাবরণও করেছেন তাদের অনেকেই এই তালিকায় স্থান পাননি। স্বাধীনতার দীর্ঘকাল পর এ ধর‌নের ‘খ‌ণ্ডিত’ ও ‘অসম্পূর্ণ’ তা‌লিকা প্রকাশ নিয়ে তাদের কণ্ঠে হতাশা উঠে এসেছে।

স্বাধীনতাযুদ্ধে ভূমিকা রাখা ও মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন সংগঠনে যুক্তদের সঙ্গে কথা বলে জানা গেছে, ১৯৭১ সাল বা তার আগে-পরে বা‌র্মিংহাম,ওল্ডহামে ছ‌ড়ি‌য়ে ছি‌টি‌য়ে‌ থাকা গার্মেন্টস ফ‌্যাক্টরি‌তে কাজ কর‌তেন ক‌য়েক হাজার বাংলা‌দেশি। ১৯৬৯ সালের আগস্ট মাসের শেষ দিকে বার্মিংহামে ‘ইস্ট পাকিস্তান লিবারেশন ফ্রন্ট’ গঠন করা হয়। মার্চের শুরুতে দুইবার লন্ডনে পাকিস্তান হাইকমিশন ঘেরাও করা হয়।  ৭ মার্চ ডাকা সর্বদলীয় সভায় প্রায় ১০ হাজার বাঙালি জড়ো হন। এদিন পাকিস্তান হাইকমিশন ঘেরাও করে বাংলার স্বাধীনতা ঘোষণা করেন। ২৮ মার্চ বা‌র্মিংহা‌মের স্মল‌হিত পা‌র্কে দশ থে‌কে ১৫ হাজার মানুষ জ‌ড়ো হন। ওইদিনই বাংলা‌দে‌শের বাইরে প্রথম পতাকা উত্তোলন করা হ‌য় বার্মিংহা‌মে। ২৮ মার্চ স্মরণ ক‌মি‌টি এখ‌নও প্রতি বছর দিবস‌টি পালন ক‌রে, এতে অবদান রাখা মানুষদের স্বীকৃ‌তি ও সংবর্ধনা দেওয়া। বার্মিংহা‌মের জগলুল পাশা ছি‌লেন মু‌ক্তিযু‌দ্ধের একজন স্বীকৃত সংগঠক। তার ক‌মি‌টির সে‌ক্রেটারির নাম আস‌লেও সভাপ‌তির নাম আসেনি। ট‌নি হক মুল নেতৃ‌ত্বের একজন ছি‌লেন। ট্রাফলগার স্কয়া‌রের সমা‌বে‌শেও ইং‌রে‌জি‌তে বক্তব‌্য দেওয়া একমাত্র বাংলা‌দেশি ছিলেন তিনি।

রজার গা‌য়ে‌নের তোলা ছবিতে একাত্তরে ব্রিটে‌নে বাংলা‌দেশি‌দের পা‌কিস্তান হাইক‌মিশ‌নে পাকিস্তানি পতাকা পুড়া‌নো

তাদের কাছ থেকে আরও জানা গেছে, আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু‌কে মুক্ত কর‌তে যে তহ‌বিল গঠ‌নের ক‌মি‌টি করা হয় সে ক‌মি‌টির কোষাধ্যক্ষ ছিলেন হা‌ফিজ ম‌জির উদ্দীন আহ‌মেদ। এ ক‌মি‌টির মাধ‌্যমে বঙ্গবন্ধু‌কে মুক্ত কর‌তে ব্রিটে‌নের সে সম‌য়ের প্রখ‌্যাত আইনজীবী টমাস উইলিয়াম‌কে আইনজীবি হি‌সে‌বে পা‌কিস্তা‌নে পাঠা‌নো হয়। মু‌ক্তিযুদ্ধেও ইউকে সংগ্রাম ক‌মি‌টির ট্রেজারার ম‌জির উদ্দীনসহ পাচঁ জ‌নের এক‌টি টিম ব্যক্তিগত অর্থ নি‌য়ে ভার‌তের ক‌রিমগঞ্জে যায়। খাবার, অর্থ সাহায‌্য নি‌য়ে শরণার্থীদের পাশাপা‌শি মু‌ক্তিযু‌দ্ধের সর্বা‌ধিনায়ক মরহুম এম এ জি ওসমানীর নি‌র্দেশে ট্রাক ভ‌রে মু‌ক্তি‌যোদ্ধা‌দের জন‌্য বস্ত্র, জুতাসহ অন‌্যান‌্য সামগ্রী সরাস‌রি হস্তান্তর ক‌রে।  

জানা গেছে, ওই সময় বাংলাদেশের জন্য অর্থ তুলতে তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হয়। স্বাধীন বাংলাদেশে প্রথম বৈদেশিক মুদ্রা গিয়েছিল ব্রিটিশ বাংলাদেশিদের তোলা চাঁদার অর্থ। যার পরিমাণ ছিল ৩ লাখ ৯২ হাজার পাউন্ড। শুধু বি‌লে‌তের বাংলা‌দেশিরা নন, রজার গোয়েনের মতো শ্বেতাঙ্গ ব্রিটিশরাও স্বাধীন বাংলাদেশের পক্ষে মিছিল-সমাবেশে অংশ নেন।

 

ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে হতাশা

বা‌র্মিংহা‌মে ২৮ শে মার্চ উদযাপন প‌রিষ‌দের সে‌ক্রেটারি কম‌রেড মসুদ আহ‌মেদ মঙ্গলবার বাংলা ট্রিবিউন‌কে ব‌লেন, এই তালিকায় যাদের নাম রয়েছে তারা ৭১ সালে সবেমাত্র বিলেত এসেছিলেন চাকুরি বা পড়তে। মুক্তিযুদ্ধের সময় বিলেতের বাংলাদেশি কমিউনিটির মানুষ যারা সাত দিন ৪০ ঘণ্টা কাজের পুরো মজুরি মুক্তিযুদ্ধের সহায়তা তহবিলে দিয়েছিলেন তাদের নাম নেই। সুদূর ওল্ডহাম, ম‌্যানচেস্টার থে‌কে বাস ভ‌র্তি ক‌রে হাজারো বাংলা‌দেশি গা‌র্মেন্টসকর্মী শরিক হ‌তেন লন্ড‌নের ট্রাফলগার স্কোয়ারের বি‌ক্ষো‌ভে। কর্মসুচি‌তে অংশগ্রহণের পাশাপাশি কমিউনিটির হাজারো নারী সংসার ও সন্তা‌নের দু‌ধের পয়সা বাঁচিয়ে দিয়েছিলেন সহযোগিতা তহবিলে। বার্মিংহা‌মে মু‌ক্তিযুদ্ধের অন‌্যতম সংগঠক জগলুল পাশার স্ত্রী বদরু‌ন্নেসা অনেক নারীরা সমা‌বেশে নিয়মিত বক্তব‌্য দি‌য়ে‌ছেন, হা‌তে লি‌খে তৈরি ক‌রে‌ছেন ফেস্টুন, ঘরে ঘ‌রে তৈরি ক‌রে‌ছেন স্বাধীন বাংলা‌দেশের পতাকা। সেই পতাকা আর ফেস্টুন নি‌য়ে মি‌ছিল-সমা‌বেশ ক‌রে‌ছেন প্রবাসী বাংলা‌দেশিরা। এদের প্রায় সবার নাম তা‌লিকার বাইরে থে‌কে যাওয়াটা দুঃখজনক। 

মস‌ুদ আহ‌মেদ আরও ব‌লেন, অতীতে আমরা দু’দফায় বাংলা‌দেশ সরকার‌কে স্মারক‌লি‌পি দি‌য়ে‌ছি। কিন্তু আমাদের দাবি ও অনু‌রোধ রাখা হয়নি। সদ‌্যঘো‌ষিত এ তা‌লিকার ব‌্যাপা‌রে বৈঠকে বসে প্রতিবা‌দের পরবর্তী কর্মসুচি ঠিক করা হবে।

রজার গা‌য়ে‌নের তোলা ছবিতে একাত্তরে ব্রিটে‌নে বাংলা‌দেশি‌দের বিক্ষোভ

বা‌র্মিংহা‌মে ২৮ শে মার্চ উদযাপন প‌রিষ‌দের সভা‌পতি সা‌বেক হাইক‌মিশনার তোজা‌ম্মেল হক ট‌নি ব‌লেন, ইতিহা‌সে বার বার স্বীকৃত মহান মু‌ক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক‌দের এ‌ড়ি‌য়ে যাওয়া হ‌য়ে‌ছে প্রবল অব‌হেলায়, নিদারুণ লজ্জাকরভা‌বে। মু‌ক্তিযু‌দ্ধের একজন সংগঠক হি‌সে‌বে আমি আহত, দুঃখিত এবং ক্ষুব্ধ। 

ব্রিটে‌নের বাংলা‌দেশি ক‌মিউনি‌টি‌তে গত ৪০ বছ‌রের বে‌শি সময় ধ‌রে বসবাস কর‌ছেন লেখক ড. রেনু লুৎফা। তিনি ব‌লেন, কবীর চৌধুরী, আতা খান, বার্মিংহা‌মের ট‌নি হক, লুলু বিল‌কিস বানু, আফ‌রোজ মিয়া, খলিলুর রহমান, সবুর চৌধুরী, জম‌সেদ মিয়া, সৈয়দ আবদুর রহমান, ওয়া‌তির আলী মাস্টার, শাহ নুরুল ইসলাম, ক‌ভেন্ট্রির সিতু মিয়ার ম‌তো সংগঠক‌দের নাম এ তা‌লিকায় না দে‌খে বি‌স্মিত ও হতাশ হ‌য়ে‌ছি‌।

ব্রিটেনে বর্ণবাদবি‌রোধী আন্দোল‌নের স‌ক্রিয় সংগঠক লোকমান উদ্দীন ব‌লেন, একাত্তরে বর্বর পাকিস্তানের প্রবাসীরা ব্রিটেন ও আমেরিকায় প্রবাসী বাংলাদেশিদের ওপর হামলা করেছে। কিছু ঘটনা অনেক লেখা‌তেই স‌চেতনভা‌বে বা অব‌চেতনভাবে এ‌ড়ি‌য়ে যাওয়া হ‌য়ে‌ছে। আজ যা‌দের নাম সরকারি তা‌লিকার সূত্রে আলোচনায় এসেছে, তা‌দের প্রায় সমসাম‌য়িক ৯০ শতাংশ মানুষ মু‌ক্তিযু‌দ্ধের প‌ক্ষে সরাস‌রি মা‌ঠে না‌মেন, ভু‌মিকা রা‌খেন।

মু‌ক্তিযু‌দ্ধের সংগঠক আজির উদ্দীন ও র‌শিদ ভুইয়া জানান, ৬৯ থে‌কে ৭১ সা‌লে প্রবাসী বাঙালির মিছিল-সমাবেশ দেখলে পাকিস্তানিরা গালিগালাজ করত, তে‌ড়ে আসত। কয়েকবার সংঘর্ষ হয়েছে পাকিস্তানিদের সঙ্গে। বেশ কয়েকজন বি‌লেত প্রবাসী বাংলাদেশি পা‌কিস্তানি‌দের হামলা ঠেকা‌তে গিয়ে মারামারি করে দফায় দফায় জেলে পর্যন্ত গিয়েছেন।

জগলুল পাশা ও তার স্ত্রী বদরু‌ন্নেসা পাশা

মু‌ক্তিযু‌দ্ধের সংগঠক ফয়জুর রহমান চৌধুরী এম‌বিই ও মোহাম্মদ দ‌বির জানান, সেই সময়কার প্রায় ৯০ ভাগ বি‌লেত প্রবাসীই ছি‌লেন বৃহত্ত‌র সি‌লে‌টের। বি‌লে‌তে মু‌ক্তিযু‌দ্ধের ইতিহাসে যে নামগুলো বার বার ইতিহা‌সে উঠে এদের তা‌দের প্রায় সবার নাম এই তা‌লিকার বাইরে র‌য়ে গে‌ছে। লন্ড‌নে মু‌ক্তিযু‌দ্ধের পর বাংলা‌দেশ হাইক‌মিশন ভবন, হাইক‌মিশনা‌রের বাসভবন কেনা হয় মু‌ক্তিযু‌দ্ধের জন‌্য বি‌লেত প্রবাসী‌দের সহ‌যোগীতা তহ‌বি‌লের অর্থ থে‌কে।

বা‌র্মিংহা‌মের ডাক্তার আব্দুল খা‌লিক ব‌লেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু লন্ডনে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে বলেছিলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের পাতায় লন্ডনে অবস্থানরত সিলেটিদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারীদের সঙ্গে সম্মানের সঙ্গে উচ্চারিত হবে এসব প্রবাসীদের নাম। বঙ্গবন্ধুর কথাগুলো আজও স্মরণে আছে প্রবীণ প্রবাসীদের।

স্বাধীনতার দীর্ঘকাল পর এ ধর‌নের খ‌ণ্ডিত ও অসম্পূর্ণ তা‌লিকা প্রকাশ হতাশাজনক ও দুঃখজনক ব‌লে মন্তব‌্য ক‌রে‌ছেন ইউকে বাংলা প্রেসক্লা‌বের ট্রেজারার সাইদুল ইসলাম ও লেখক সাংবা‌দিক মাহবুব সু‌য়েদ। তারা এ তা‌লিকা সম্পূর্ণ ক‌রে প্রকা‌শের দাবি জানান।

 

/এএ/

সম্পর্কিত

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ

দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ

ব্রিটে‌নে জা‌লিয়া‌তির দা‌য়ে বাংলা‌দেশি সমকামীর কার‌াদণ্ড

ব্রিটে‌নে জা‌লিয়া‌তির দা‌য়ে বাংলা‌দেশি সমকামীর কার‌াদণ্ড

ঈদ বার্তায় এরদোয়ানের ‘ঘুমিয়ে পড়া’র ভিডিও ভাইরাল

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২১:২৬

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের পক্ষ থেকে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির সদস্যদের ঈদুল আজহার শুভেচ্ছা জানানোর ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তবে এই ভাইরাল হওয়ার পেছনে ঈদ বার্তার বক্তব্যের তেমন কোনও অবদান নেই। নেটিজেনদের আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে, শুভেচ্ছা বার্তার বক্তব্য দেওয়ার মাঝখানেই এরদোয়ানের ঝিমুনি।

টুইটারে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, শুভেচ্ছা বার্তা বক্তব্য দেওয়ার মাঝখানে কয়েক সেকেন্ড থেমে যান এবং তার চোখ বুজে যায়। পরে আবার দলের সদস্যদের প্রতি শুভেচ্ছা জানানো অব্যাহত রাখেন।

অনেকেই বলছেন, এরদোয়ানের এই ভিডিওটি লাইভ প্রচার হয়নি। পূর্ব রেকর্ডকৃত বক্তব্য। তাহলে কোনও সম্পাদনার পরও এরদোয়ানের ঝিমুনির অংশটুকু কীভাবে শুভেচ্ছা বার্তায় রয়ে গেলো।

/এএ/

সম্পর্কিত

‘অপ্রতিরোধ্য হামলা’ চালানোর সক্ষমতা রয়েছে রাশিয়ার: পুতিন

‘অপ্রতিরোধ্য হামলা’ চালানোর সক্ষমতা রয়েছে রাশিয়ার: পুতিন

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

সিরিয়ায় হামলায় তুর্কি সেনা নিহত, আঙ্কারার হুঁশিয়ারি

সিরিয়ায় হামলায় তুর্কি সেনা নিহত, আঙ্কারার হুঁশিয়ারি

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট আসবে! আশঙ্কা ফরাসি বিশেষজ্ঞের

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট আসবে! আশঙ্কা ফরাসি বিশেষজ্ঞের

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২১:০৮

সাবেক মার্কিন প্রেসিডেন্ট অ্যারিজোনা অঙ্গরাজ্যে আয়োজিত এক সমাবেশে কথা বলেছেন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদাকে নিয়ে। ‘টার্নিং পয়েন্ট ইউএসএ গ্যাদারিং’ নামের এই সমাবেশে তালেবান নেতার সঙ্গে এক বৈঠকের স্মৃতিচারণ করেন তিনি।

ট্রাম্প বলেন, ‘আমি তালেবান নেতাকে বলি, আমি নেতাদের সঙ্গে কথা বলি’। এসময় আখুন্দজাদার নাম মনে করতে না পারায় থেমে যান ট্রাম্প। পরে বলেন, 'আসুন তাকে মোহাম্মদ নামেই ডাকি'।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, আমি মোহাম্মদকে বলি, আমরা চলে যাচ্ছি।

ভাষণের এক পর্যায়ে আখুন্দজাদাকে নকল করার চেষ্টা করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প ঘোঁৎ ঘোঁৎ করা শুরু করেন। বলেন, ‘তিনি কঠিন প্রকৃতির লোক’। এসময় উপস্থিত মানুষের মধ্যে হাসির রোল পড়ে যায়।

ট্রাম্প আরও বলেন, খুব একটা সামাজিক না... তারা শুধু যুদ্ধ করতে জানে।

গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানের বিভিন্ন এলাকার দখল নিয়েছে তালেবান। মার্কিন ও ন্যাটো ৯৫ শতাংশ সেনা দেশটি ছেড়ে যাওয়ার সুযোগে এই সামরিক অগ্রগতি অর্জন করেছে সশস্ত্র গোষ্ঠীটি। ৩১ আগস্ট মার্কিন সেনা প্রত্যাহার সম্পূর্ণ হবে। সূত্র: হারেৎজ

/এএ/

সম্পর্কিত

বিমান হামলায় ২৬২ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি আফগানিস্তানের

বিমান হামলায় ২৬২ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি আফগানিস্তানের

টিকা নিয়ে উপহাস করা মার্কিনির করোনায় মৃত্যু

টিকা নিয়ে উপহাস করা মার্কিনির করোনায় মৃত্যু

ইরাকের মাটিতে মার্কিন সেনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী আল-খাদিমি

ইরাকের মাটিতে মার্কিন সেনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী আল-খাদিমি

তালেবানের উত্থান, আফগানিস্তানে কারফিউ জারি

তালেবানের উত্থান, আফগানিস্তানে কারফিউ জারি

বিমান হামলায় ২৬২ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি আফগানিস্তানের

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২১:১০

আফগানিস্তানের সেনাবাহিনীর বিমান হামলায় অন্তত ২৬২ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। শনিবার (২৪ জুলাই) আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে একাধিক বিমান হামলা চালানো হয়। এতে তালেবানের একাধিক গাড়ি ও বাঙ্কার গুঁড়িয়ে দেওয়া হয়েছে। তালেবানের পক্ষ থেকে বিমান হামলায় নিহতের সংখ্যা নিয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

টুইটারে দেওয়া আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, শুক্রবার জাওঝান প্রদেশের মুরঘাব ও হাসান তাবিন গ্রামে অবস্থান করে তালেবানরা। শুক্রবার সেখানে বিমান হামলা চালায় আফগান বাহিনী। এতে ১৯ জন তালেবান যোদ্ধার মৃত্যু হয় এবং আহত হয়েছে ১৫ জন।

মার্কিন ও ন্যাটোর বেশিরভাগ সেনা প্রত্যাহারের পর এই এলাকার দখল নিয়েছিল তালেবান। তৈরি করে অনেক বাঙ্কার। এবার এলাকাটিতে আফগান বাহিনীর পাল্টাঘাতের মুখে পড়লো তারা।  

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হেলমান্দ প্রদেশের লস্কর ঘা এলাকায় অভিযান চালায় আফগান বাহিনী। সেখানে দুই বিদেশি তালেবান যোদ্ধা নিহত হয়েছে। এছাড়া নিহত হয়েছে ১২ তালেবান যোদ্ধা। আহত হয়েছে ২ জন।

আফগান বাহিনীর পাল্টা হামলায় তিনটি গাড়ি, ৬টি মোটরসাইকেল, দুটি বাঙ্কার ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। নষ্ট করা হয়েছে বিপুল অস্ত্রও।

সব মিলিয়ে শনিবার দেওয়া তথ্য অনুসারে, গত চব্বিশ ঘণ্টায় বিভিন্ন এলাকায় বিমান হামলায় নিহত তালেবান যোদ্ধার সংখ্যা ২৬২ জন। আহত হয়েছে ১৭৬ জন।

রবিবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় একাধিক টুইটে আরও কয়েকজন তালেবান যোদ্ধা সরকারি বাহিনীর অভিযানে নিহত হয়েছে বলে দাবি করেছে। নাঙ্গারহার, পাকটিকা, লোগার, গজনি, কান্দাহার, হেরাত, বালখ, জউজান, সামাঙ্গান, সার-ই-পল, হেলমান্দ, বাডাখশান, কুন্দুজ ও বাঘলান প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১৭৫ তালেবান যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি করেছে মন্ত্রণালয়।

এদিকে তালেবান হামলা রুখতে আফগানিস্তান জুড়ে নাইট কারফিউ জারি করেছে আফগান প্রশাসন।

 

/এএ/এমওএফ/

সম্পর্কিত

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

ইরাকের মাটিতে মার্কিন সেনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী আল-খাদিমি

ইরাকের মাটিতে মার্কিন সেনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী আল-খাদিমি

তালেবানের উত্থান, আফগানিস্তানে কারফিউ জারি

তালেবানের উত্থান, আফগানিস্তানে কারফিউ জারি

তিন মাসে ২ বার করোনা আক্রান্ত, হতাশায় দম্পতির আত্মহত্যা

তিন মাসে ২ বার করোনা আক্রান্ত, হতাশায় দম্পতির আত্মহত্যা

টিকা নিয়ে উপহাস করা মার্কিনির করোনায় মৃত্যু

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৯:৩১

সামাজিক যোগাযোগমাধ্যমে কোভিড-১৯ টিকা নিয়ে উপহাস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক ব্যক্তির মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। আক্রান্ত হওয়ার পর মৃত্যুর আগ পর্যন্ত প্রায় একমাস অসুস্থ ছিলেন স্টিফেন হারমন নামের ওই ব্যক্তি। বৃহস্পতিবার হিলসং প্রতিষ্ঠাতা ব্রায়ান হউস্টন বৃহস্পতিবার হারমনের মৃত্যু বিষয়টি নিশ্চিত করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

স্টিফেন লস অ্যাঞ্জেলসের হিলসং মেগাচার্চের সদস্য ছিলেন। তিনি করোনা টিকার একজন সরব বিরোধিতাকারী। টিকা না নেওয়ার বিষয়ে তিনি ধারাবাহিক উপহাস করেছেন।

জুন মাসে সাত হাজার ফলোয়ারকে ৩৪ বছর বয়সী হারমন লিখেছিলেন, ৯৯টা সমস্যা রয়েছে। কিন্তু টিকা কোনও সমস্যা নয়।

লস অ্যাঞ্জেলসের বাইরে একটি হাসপাতালে তার নিউমোনিয়া ও করোনার চিকিৎসা চলছিল। বুধবার সেখানে তার মৃত্যু হয়।

মৃত্যুর আগে হারমন হাসপাতালের বিছানায় শুয়ে থাকার ছবি প্রকাশ করে নিজের বেঁচে থাকার লড়াইয়ের প্রমাণ রেখে গেছেন। তিনি লিখেছেন, সবাই আমার জন্য প্রার্থনা করুন। সত্যি সত্যি তারা আমাকে ভেন্টিলেটরে রাখতে চাইছে।

বুধবার শেষ টুইটে তিনি জানান, ইনটিউবেশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। লিখেছেন, জানি না কখন আমি জাগব। আমার জন্য প্রার্থনা করুন।

ভাইরাসে আক্রান্ত হওয়ার পরও হারমন জানিয়েছেন তিনি টিকা নেবেন না। ধর্মীয় বিশ্বাস তাকে রক্ষা করবে।

অসুস্থ হওয়ার আগে তিনি মহামারি ও টিকা নিয়ে উপহাস করেছেন। বিভিন্ন মেমেতে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচির চেয়ে বাইবেলের ওপর তা বিশ্বাস বেশি।  

/এএ/

সম্পর্কিত

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

লকডাউনের বিরোধিতাকারীদের ‘স্বার্থপর’ বললেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

লকডাউনের বিরোধিতাকারীদের ‘স্বার্থপর’ বললেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

ইরাকের মাটিতে মার্কিন সেনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী আল-খাদিমি

ইরাকের মাটিতে মার্কিন সেনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী আল-খাদিমি

লকডাউনের বিরোধিতাকারীদের ‘স্বার্থপর’ বললেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৮:৫২

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি করা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভের নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার রাজনীতিকরা। শনিবার সিডনিতে কয়েক হাজার মানুষ মিছিল করে লকডাউন প্রত্যাহারের দাবি জানান। ছোট আকারের বিক্ষোভ হয়েছে মেলবোর্ন ও ব্রিসবেনে। বিক্ষোভে অংশ নেওয়ার কারণে অন্তত ৫৭ জনের বিরুদ্ধে অভিযোগ ও পাঁচ শতাধিককে জরিমানা করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

রবিবার নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার গ্ল্যাডিস বেরেজিকলিয়ান বলেছেন, বিক্ষোভকারীদের লজ্জিত হওয়া উচিত। রাজ্যের লাখ লাখ মানুষ সঠিক কাজ করছেন। এই বিক্ষোভকারীরা নিজেদের নাগরিকদের অবজ্ঞা করায় আমার মন ভেঙে গেছে।

রাজ্যটিতে রবিবার ১৪১ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। যা এই বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। শনিবারের বিক্ষোভের পর আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে আশঙ্কা করা হচ্ছে।

কর্তৃপক্ষ চলমান লকডাউনের মেয়াদ আরও বাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। চলমান লকডাউনের মেয়াদ শেষ হবে ৩০ জুলাই।

সম্প্রতি ডেল্টা ভ্যারিয়েন্ট মোকবিলায় পুনরায় বিধিনিষেধ জারির পর অস্ট্রেলিয়ার প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ আবারও লকডাউনের আওতায় পড়েছেন।  

দেশটির মাত্র ১৪ শতাংশের কম মানুষ পুরোপুরি টিকা নিয়েছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর তুলনায় অস্ট্রেলিয়ায় টিকাদানের হার অনেক কম।

টিকা কর্মসূচি নিয়ে সমালোচনার মুখে থাকা অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন নর্থ সাউথ ওয়েলসকে আরও ডোজ দেওয়ার অঙ্গীকার করেছেন। কিন্তু তিনি বলেছেন, দেশজুড়ে টিকাদানকে বিঘ্নিত কার যাবে না। আক্রান্তের সংখ্যা কমে গেলেই কেবল লকডাউন প্রত্যাহার করা হবে।

শনিবার বিক্ষোভে অংশগ্রহণকারীদের ‘স্বার্থপর’ এবং ‘নিজেরাই-পরাজিত’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, বিক্ষোভের ফলে লকডাউন আরও দীর্ঘায়িত হওয়ার ঝুঁকি বাড়িয়েছে মাত্র।

রবিবার সিডনি পুলিশ জানায়, বিক্ষোভের সময় পুলিশের ঘোড়াকে আঘাতের জন্য দুই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ৩৩ ও ৩৬ বছর বয়সের এই দুই ব্যক্তির আজ আদালতে হাজির হওয়ার কথা।

/এএ/

সম্পর্কিত

টিকা নিয়ে উপহাস করা মার্কিনির করোনায় মৃত্যু

টিকা নিয়ে উপহাস করা মার্কিনির করোনায় মৃত্যু

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ

দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট আসবে! আশঙ্কা ফরাসি বিশেষজ্ঞের

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট আসবে! আশঙ্কা ফরাসি বিশেষজ্ঞের

সর্বশেষ

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

সরকারের ভুলেই করোনা পরিস্থিতি ভয়াবহ: মির্জা ফখরুল

সরকারের ভুলেই করোনা পরিস্থিতি ভয়াবহ: মির্জা ফখরুল

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও  ব্রুনাইয়ের সুলতানের জন্য আম পাঠালেন প্রধানমন্ত্রী

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও  ব্রুনাইয়ের সুলতানের জন্য আম পাঠালেন প্রধানমন্ত্রী

মসজিদের নামকরণ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে আহত ১২

মসজিদের নামকরণ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে আহত ১২

সাকিবের সঙ্গে ট্রফি জিতে গর্বিত শামীম

সাকিবের সঙ্গে ট্রফি জিতে গর্বিত শামীম

টি-২০ সিরিজ জেতায় রাষ্ট্রপতির অভিনন্দন

টি-২০ সিরিজ জেতায় রাষ্ট্রপতির অভিনন্দন

১৫ আগস্টে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মসূচি

১৫ আগস্টে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মসূচি

মোটরবাইক এখন দূরপাল্লার বাহন!

মোটরবাইক এখন দূরপাল্লার বাহন!

ঈদ বার্তায় এরদোয়ানের ‘ঘুমিয়ে পড়া’র ভিডিও ভাইরাল

ঈদ বার্তায় এরদোয়ানের ‘ঘুমিয়ে পড়া’র ভিডিও ভাইরাল

প্রতিদিন রান্না করা খাবার তুলে দেবো কর্মহীনদের: বিদিশা

প্রতিদিন রান্না করা খাবার তুলে দেবো কর্মহীনদের: বিদিশা

চাঁদপুরে করোনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেন সংকট

চাঁদপুরে করোনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেন সংকট

অলিম্পিক ইতিহাসে একই দিনে সোনা জিতলেন ভাই-বোন

অলিম্পিক ইতিহাসে একই দিনে সোনা জিতলেন ভাই-বোন

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ

দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ

ব্রিটে‌নে জা‌লিয়া‌তির দা‌য়ে বাংলা‌দেশি সমকামীর কার‌াদণ্ড

ব্রিটে‌নে জা‌লিয়া‌তির দা‌য়ে বাংলা‌দেশি সমকামীর কার‌াদণ্ড

ব্রিটেনে কয়েক লাখ শ্রমিক আইসোলেশনে, খাদ্যে ঘাটতির আশঙ্কা

ব্রিটেনে কয়েক লাখ শ্রমিক আইসোলেশনে, খাদ্যে ঘাটতির আশঙ্কা

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ লিভারপুল

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ লিভারপুল

বাংলাদেশের বন্ধু সায়মন ড্রিং মারা গেছেন

বাংলাদেশের বন্ধু সায়মন ড্রিং মারা গেছেন

সংক্রমণ ছড়ানোর জন্য বাংলাদেশি পরিবারকে দায়, সেই প্রধান শিক্ষিকার পদত্যাগ

সংক্রমণ ছড়ানোর জন্য বাংলাদেশি পরিবারকে দায়, সেই প্রধান শিক্ষিকার পদত্যাগ

ব্রিটেনের লকডাউন প্রত্যাহার নিয়ে ১২০০ বিজ্ঞানীর উদ্বেগ

ব্রিটেনের লকডাউন প্রত্যাহার নিয়ে ১২০০ বিজ্ঞানীর উদ্বেগ

আনলক ব্রিটেন, প্রধানমন্ত্রী বরিসের সিদ্ধান্তে বিশেষজ্ঞদের সতর্কবার্তা

আনলক ব্রিটেন, প্রধানমন্ত্রী বরিসের সিদ্ধান্তে বিশেষজ্ঞদের সতর্কবার্তা

© 2021 Bangla Tribune