X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হাতি দুটি বনে ফেরাতে লাগলো ৪ দিন

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
২৯ জুন ২০২১, ২১:৪৭আপডেট : ২৯ জুন ২০২১, ২১:৪৭

অবশেষে চার দিনের মাথায় মিয়ানমার থেকে আসা বুনো হাতি দুটিকে সাগর থেকে কক্সবাজারের টেকনাফের বনাঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার (২৯ জুন) সকাল থেকে হাতি দুটিকে সাগর থেকে টেকনাফ মেরিন ড্রাইভ সমুদ্র সৈকতে নিয়ে আসে। সেখান থেকে রশিতে বেঁধে বনাঞ্চলের ভেতরে ঢুকিয়ে দেওয়ার কথা ছিলো।

তবে দুপুরে একটি হাতি সাগর থেকে উঠে টেকনাফের নয়াপাড়া গ্রামে লোকালয়ে ঢুকে পড়েছিলো। এরপর সেটিকে উদ্ধার করে অভুক্ত হাতি দুটিকে খাইয়ে বনাঞ্চলের দিকে নেওয়া হচ্ছে। রাত ১০টার মধ্যে হাতি দুটিকে পাহাড়ি বনাঞ্চলে ঢোকানো সম্ভব হবে বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ পারভেজ চৌধুরী।

তিনি বলেন, চার দিনের মাথায় অবশেষে বুনো হাতি দুটি সাগর থেকে ট্রলারের সহায়তায় নিয়ে এসে টেকনাফ মেরিন ড্রাইভের সমুদ্র সৈকত দিয়ে বনাঞ্চলে নিয়ে যাওয়া হচ্ছে। রাত সাড়ে ৮টা পর্যন্ত হাতি দুটি বেঁধে সাবরাং মুন্ডার ডেইল মেরিন ড্রাইভের বিজিবি চেকপোস্টে পৌঁছেছে। রাতের ভেতর হাতি দুটি পাহাড়ি বনাঞ্চলে পৌঁছাবে।

এর আগে গতকাল সোমবার বিকেল পর্যন্ত হাতি দুটি নাফ নদের শাহপরীর দ্বীপ ঘোলারচরে অবস্থান করছিলো। এদিকে গত তিন দিন ধরে হাতি দুটি বনাঞ্চলে ফেরত পাঠাতে ব্যর্থ হওয়ার পর মঙ্গলবার সকাল থেকে এলিফ্যান্ট রেসপন্স টিম এবং বন বিভাগসহ উপজেলা প্রশাসনের যৌথ একটি টিম সাগরে নেমে যাওয়া হাতি দুটি বনাঞ্চলে ফেরত পাঠাতে কাজ শুরু করে। এ টিমে নেতৃত্বে দেয় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবুল মনসুর।

তিনি বলেন, দীর্ঘ ছয় ঘণ্টার পর স্থানীয় জেলেদের সহায়তায় সাগর থেকে ট্রলারে ঘিরে শাহপরীর দ্বীপ পশ্চিম পাড়ার মেরিন ড্রাইভে আনতে সক্ষম হয়। এরপর কিছু খাবার দেওয়া হয়। পরে হাতি দুটি বেঁধে সমুদ্রে সৈকত থেকে টেনে বনাঞ্চলে দিকে নিয়ে যাওয়া হচ্ছে। আজকে রাতের মধ্য পাহাড়ে নিরাপদ আশ্রয়স্থলে পাঠানো হবে।

স্থানীয় বাসিন্দা ফয়সাল মাহমুদ বলেন, গত শনিবার নাফ নদে দুটি হাতি দেখতে পাই। দ্বিতীয় দিন হাতি দুটি নদের স্রোতে ভেসে শাহপরীর দ্বীপ ঘোলার চর এলাকায় চলে আসে। তৃতীয় দিনে দক্ষিণে সাঁতরে বঙ্গোপসাগরে চলে যায়। তিন ধরে চেষ্টা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হাতি দুটি বনে ফেরাতে ব্যর্থ হয়। অবশেষে শাহপরীর দ্বীপের স্থানীয় বাসিন্দা ও জেলেদের সহযোগিতায় হাতি দুটি অন্তত সাগর থেকে উদ্ধার হয়। গত চার দিনে হাতি দুটি খাবারের অভাবে অনেকটা রোগাক্রান্ত হয়ে গেছে।

স্থানীয় কলেজ ছাত্র জসিম উদ্দীন অভিযোগ করে বলেন, দুটি হাতি চার দিন সাগরে ভাসলেও বিভিন্ন বেসরকারি সংস্থার লোকজনকে শুধু ছবি তুলতে ব্যস্ত দেখেছি। বিশেষ করে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনসারভেশন অব বাংলাদেশের এলিফ্যান্ট রেসপন্স টিম হাতি দুটি উদ্ধারের ক্ষেত্রে কোনও ভূমিকাই রাখেনি। তারা শুরু থেকে চেষ্টা করলে টেকনাফ পাহাড়ের কাছাকাছি অবস্থান করার সময় প্রথম দিনেই হাতি দুটি উদ্ধার করতে পারতো। এখনও স্থানীয় বাসিন্দা ও জেলেদের প্রাণবাজি রেখে উত্তাল সাগরে নেমে বনবিভাগকে সহযোগিতা না করলে হাতি দুটি উদ্ধার করা অনেক কঠিন হয়ে পড়তো।

গত শনিবার দুপুরে মিয়ানমারের সীমান্ত পেরিয়ে নাফ নদী সাঁতরে বাংলাদেশের সীমানায় ঢুকে পড়ে এ বুনো হাতি দুটি। সেদিন সন্ধ্যায় পাঁচ ঘণ্টা চেষ্টার পর টেকনাফ জালিয়াপাড়া প্যারাবন থেকে হাতি দুটিকে বনাঞ্চলে ঢুকিয়ে দেয় দক্ষিণ বন বিভাগ টেকনাফ ও এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্যরা। তবে রোববার সকালে আবার নাফ নদে নেমে আসে হাতি দুটি।

/এফআর/
সম্পর্কিত
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
সর্বশেষ খবর
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা