X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বিদেশ থেকে উপহারের ফোনসেট আনা যাবে কতবার?

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ জুলাই ২০২১, ১৬:৪৫আপডেট : ০২ জুলাই ২০২১, ০০:১৭

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম চালুর পরে ব্যক্তি পর্যায়ে বিদেশ থেকে উপহার হিসেবে পাওয়া বা কিনে আনা মোবাইল ফোনসেট দেশে আনা যাবে এবং তা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে নিবন্ধন করা যাবে। কিন্তু একজন ব্যক্তি উপহার হিসেবে কতবার ফোনসেট আনতে পারবেন সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। 

বৃহস্পতিবার (১ জুলাই) ভার্চুয়াল এনইআইআর-এর পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে বিটিআরসি কর্তৃপক্ষ এ তথ্য জানান।

প্রসঙ্গত, বিদ্যমান ব্যাগেজ রুলস অনুযায়ী একজন ব্যক্তি বিদেশ থেকে শুল্কবিহীন সর্বোচ্চ দু’টি এবং শুল্ক পরিশোধ সাপেক্ষে আরও ছয়টি মোবাইল ফোন সেট আনতে পারেন।

প্রশ্ন ছিল, বিদেশ থেকে একজন ব্যক্তি উপহার হিসেবে কতটি হ্যান্ডসেট আনতে পারবেন।  কোনও সংখ্যা নির্ধারণ করা না থাকলে বিদেশ থেকে একজন ব্যক্তি বারবার উপহার হিসেবে মোবাইল ফোন আনার সুযোগ থাকবে। এই ‍সুযোগের অপব্যবহারও হতে পারে। এটা বন্ধে বিটিআরসি কী উদ্যোগ গ্রহণ করবে?

এ প্রসঙ্গে বিটিআরসি কর্তৃপক্ষ বলেন, এটা পরীক্ষামূলক কার্যক্রম। তিন মাসের জন্য এটি চালু করা হচ্ছে। তিন মাসের মধ্যে যেসব সমস্যার উদ্ভব হবে সেসবের সমাধান করা হবে।  একজন কত সংখ্যক সেট উপহার হিসেবে আনতে পারবেন সে বিষয়ে এখন সিদ্ধান্ত না হলেও এ বিষয়ে কোনও একটি পদ্ধতি বা কৌশল নির্ধারণ করা হবে বলে জানানো হয়।

বিটিআরসির স্পেক্ট্রাম ম্যানেজমেন্ট বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বলেন, বিদেশ থেকে উপহার হিসেবে ফোন আনার সুযোগকে কেউ যাতে অপব্যবহার করতে না পারে সে বিষয়ে আমরা উদ্যোগী হব। এখন একবারে দুটি মোবাইল ফোন  ‍শুল্কবিহীনভাবে আনার সুযোগ আছে।  কেউ বিদেশ থেকে কতটি ফোন আনছেন তা কিন্তু তার এনআইডির (জাতীয় পরিচয়পত্র) বিপরীতে নিবন্ধিত থাকবে। ফলে সেই তালিকা দেখে আমরা বুঝতে পারবো বিষয়টি স্বাভাবিক নাকি অস্বাভাবিক।  এটার অপব্যবহার হচ্ছে কিনা সেটা বোঝা যাবে।  তিনি আরও বলেন, এ বিষয়ে কোনও ধরনের ব্যাত্যয় হলে সেটা দেখা হবে বলে তিনি জানান।

বিদেশ থেকে কেনা বা উপহার পাওয়া ফোনসেট নিবন্ধন করা যাবে যেভাবে

বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে কেনা বা উপহার পাওয়া মোবাইল ফোন সেট দেশে এনে চালু করলে স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সচল হবে। তবে ফোন সচল হওয়ার ১০ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করলে সেটটি বৈধ হিসেবে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন করা না হলে সেটি বৈধ হিসেবে বিবেচিত হবে না। এ বিষয়ে গ্রাহককে মোবাইল এসএমএস’র মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এবং পরীক্ষাকালের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরীক্ষামূলক সময় (৩ মাস) শেষ হলে হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। মোবাইল ফোন সেট নিবন্ধনের জন্য প্রথমে ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিগত অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে। তারপর পোর্টালের স্পেশাল রেজিস্ট্রেশন সেকশনে গিয়ে মোবাইল সেটের আইএমইআই নম্বরটি দিতে হবে। ওয়েবসাইটে প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন ভিসা, ইমিগ্রেশন, কেনার রশিদ ইত্যাদির ছবি বা স্ক্যান কপি আপলোড করে সাবমিট করতে হবে। ফোনসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। সেটটি বৈধ না হলে এসএমএস’র মাধ্যমে গ্রাহককে জানিয়ে পরীক্ষাকালে নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরীক্ষামূলক সময় পার হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও এই সেবা গ্রহণ করা যাবে।

/এইচএএইচ/এমসএস/
সম্পর্কিত
অপপ্রচার বন্ধে ফেসবুকের সহায়তা চাইলেন বিটিআরসি’র চেয়ারম্যান
কেন চালু হচ্ছে না ফাইভ-জি?
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে যোগ দিয়েছেন বিটিআরসি চেয়ারম্যান
সর্বশেষ খবর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’