X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রামপালে কয়লা আসছে কোল ইয়ার্ডের জন্য, বিদ্যুতের জন্য নয়

সঞ্চিতা সীতু
০৩ জুলাই ২০২১, ১৪:০৫আপডেট : ০৩ জুলাই ২০২১, ১৪:০৫

বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে কোল ইয়ার্ডের মেঝে তৈরির জন্য ভারত থেকে কয়লা আমদানি করা হচ্ছে। চলতি সপ্তাহের যেকোনও দিন এই কয়লা বাংলাদেশে এসে পৌঁছাবে। ইতোমধ্যে কোলকাতা বন্দর থেকে মোংলার উদ্দেশে কয়লা বোঝাই জাহাজ ছেড়েছে। ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দু ‘এই কয়লাকে বিদ্যুৎ উৎপাদনের জন্য পাঠানো হচ্ছে’—এমন খবর ছাপালে বিভ্রান্তি সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (বিআইএফসিএল) বিষয়টি পরিষ্কার করেছে। তারা বলছে, এটি মূলত কোল ইয়ার্ডের মেঝে তৈরির কাজে ব্যবহার হবে।

বিআইএফসিএল’র একজন কর্মকর্তা জানান, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা আসছে ঠিকই, কিন্তু তা বিদ্যুৎ উৎপাদনের জন্য নয়, কোল ইয়ার্ড তৈরির জন্য। প্রাথমিকভাবে ৪ হাজার মেট্রিক টনের কয়লা আসবে একটি কাভার্ড বার্জে করে। এই কয়লা চলতি সপ্তাহের মধ্যে মোংলা বন্দরে পৌঁছাতে পারে বলে জানিয়েছেন তিনি।

জানা যায়, বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদেশ থেকে কয়লা আমদানি করে যেখানে রাখা হবে সেই জায়গাটিকে কোল ইয়ার্ড বলা হয়। সেই কোল ইয়ার্ড তৈরির জন্য ভারত থেকে এই কয়লা আমদানি করা হচ্ছে। এটি  নিম্নমানের কয়লা। এই কয়লাকে মূলত কার্পেট কয়লা বলে। কার্পেটিং না করলে বিদ্যুতের জন্য যে কয়লা কেনা হবে তা নষ্ট হওয়ার শঙ্কা থাকে।

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতীয় কোম্পানি ভারত হেভি ইলেকট্রিক কোম্পানি (ভেল) এর সঙ্গে যে ইপিসি চুক্তি হয়েছে, তাতে এভাবেই কোল ইয়ার্ড তৈরির কথা বলা আছে। ভেল দেশটির ধানবাদ থেকে এই কয়লা আনছে। মোট ৪টি ইয়ার্ডের মেঝের জন্য প্রায় ৪৫ হাজার মেট্রিক টনের মতো কয়লার প্রয়োজন হবে। এই কয়লার মান অনেক নিম্ন হলেও বিদ্যুৎ উৎপাদনের জন্য যে কয়লা আনা হবে তা ভালো মানের হবে।

এদিকে, রামপালের বিদ্যুৎ উৎপাদনের জন্য যে কয়লা ব্যবহার করা হবে তার দরপত্র করেছে বিআইএফপিসিএল। সেখান প্রায় ৭ দশমিক ২ মিলিয়ন মেট্রিক টন কয়লার কথা বলা হয়েছে। আগামী ৭ জুলাই দরপ্রস্তাব জমা দেওয়ার শেষ সময় ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে এখনও কেউ দরপ্রস্তাব জমা দেননি। ইতোমধ্যে কোম্পানিটি সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। দরপত্র অনুযায়ী অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া অথবা সাউথ আফ্রিকা থেকেই এই কয়লা আনতে হবে। অক্টোবরের শেষে অথবা নভেম্বরের শুরতেই এই কয়লা আসার কথা। 

বিআইএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কাজী আবসার উদ্দিন আহম্মেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিদ্যুৎকেন্দ্রের জন্য নয়, আমরা কোল ইয়ার্ডের জন্য কয়লা আমদানি করছি। এর পরিমাণ খুবই কম এবং নিম্নমানের।’ তিনি বলেন,‘ কাভার্ড বার্জে করে অল্প অল্প করে এই কয়লা আনা হবে। ফলে নদীতে পড়ে দূষণের কোনও শঙ্কা নেই। প্রাথমিকভাবে মাত্র ৪ হাজার মেট্রিক টন কয়লা আসছে।’

প্রসঙ্গত, বাগেরহাটে নির্মাণাধীন রামপাল বিদ্যুৎকেন্দ্রে ব্যবহারের জন্য কলকাতা বন্দর থেকে ভারতীয় কয়লাবাহী একটি জাহাজ মোংলা বন্দরের উদ্দেশে রওনা হয়েছে। শুক্রবার (২ জুলাই) কলকাতার শ্যামা প্রসাদ মুখার্জি বন্দরের (এসএমপি) নেতাজী সুভাষ ডক (এনএসডি) থেকে প্রায় চার হাজার মেট্রিক টন কয়লা বাংলাদেশে পাঠানো হয়েছে বলে খবর দিয়েছে ভারতের পত্রিকা দ্য হিন্দু।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, ‘ভারতের ধানবাদ থেকে ইতোমধ্যে কয়লার প্রথম চালানটি এসেছে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে জাহাজে উঠবে কয়লা। কলকাতা বন্দর থেকে জাহাজ যাবে বাংলাদেশের মোংলা বন্দরে। এই কয়লা রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য ব্যবহার হবে। প্রথম দফায় কলকাতা বন্দর থেকে ৩ হাজার ৮০০ টন কয়লা যাচ্ছে মোংলা বন্দরে।’

দ্য হিন্দুতে বাংলাদেশে কয়লা রফতানি সংক্রান্ত প্রকাশিত দ্বিতীয় প্রতিবেদনে বলা হয়, ‘কয়লার এ চালান কলকাতা বন্দরে খালাসের পর বিদ্যুৎকেন্দ্রের জন্য নির্ধারিত ক্যাপটিভ জেটিতে নিয়ে যাওয়া হয়। জেডএস লজিস্টিকসের মাধ্যমে গোদাবরি কমোডিটিজ এই কয়লার রফতানিকারক।’

ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এসএমপি কলকাতা থেকে প্রতি মাসে ২০ হাজার মেট্রিক টন ভারতীয় কয়লা বাংলাদেশে যাবে বলে আমরা আশা করছি। ’

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া