X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাজনীতির স্বাদ- বিস্বাদ!

তুষার আবদুল্লাহ
০৩ জুলাই ২০২১, ১৬:০৮আপডেট : ০৩ জুলাই ২০২১, ১৬:০৮

তুষার আবদুল্লাহ স্বাদ কমে গেছে। ভাবলাম বলা হচ্ছে আমের কথা। কোনও এক প্রজাতির আমে আগের স্বাদ পাচ্ছেন না। একবার মনে হলো তিনি বলছেন– হাওরের মাছের কথা। পুরনো স্বাদ পাচ্ছেন না মাছে। যিনি ফোন করেছিলেন, তিনি হাওর এলাকার মানুষ। তাঁর সঙ্গে খাবারের স্বাদ নিয়ে প্রায়ই কথা হয়।

প্রজাতন্ত্রের পদস্থ কর্মকর্তা। দেশের নানা প্রান্তে কাজ করেছেন। সকালে ফোন দিয়ে বললেন– রাজনীতির যে কোনও স্বাদ পাই না ভাই। বিস্বাদ ঠেকে। কেমন বিস্বাদ?

একটা গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ তিনি সামনে নিয়ে এলেন। এক সময় বাঙালির ঘরে- বাইরে সকল আড্ডার জ্বালানি ছিল রাজনীতি। আড্ডাকে উষ্ণ করতে রাজনীতির বিকল্প ছিল না। যুক্তি-তর্কে কিছু সময়ের জন্য বন্ধু, পরিবারের সদস্যরা বিভক্ত হয়ে পড়তেন। আড্ডাতেই কোনও রাজনৈতিক দলের পতন হতো, কোনও রাজনৈতিক দলকে মসনদে বসানো হতো।

ব্যবচ্ছেদ ঘটতো একেক জন রাজনৈতিক নেতার। এখন আড্ডাতে রাজনীতি নেই। আছে কে কত টাকা সরালো। কার টাকা কোথায় উড়ে গেলো? কে কীভাবে সোনার কাঠি রূপার কাঠির পরশে বড় নেতা বা মন্ত্রী হয়ে গেলেন। উল্টো ধারার রাজনীতি করে, ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত থেকে পদ পদবী পেয়ে দুর্নীতির ডাইনোসারে রূপ নিলো। এখন ঘরে-বাইরে শুধু ভোগ সংলাপ।

তিনিই বললেন, রাজনীতিবিদ হয়ে ওঠা একটি প্রক্রিয়া ছিল। বাম রাজনীতির কাঠামো বাইরে রেখে যদি বলি, ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগেও নের্তৃত্বে পৌঁছাতে হতো ধাপে ধাপে। সাধারণ সদস্য হওয়ার মধ্য দিয়ে যাত্রা করতে হতো উপরপানে। মূলদল, অঙ্গ সংগঠন, সকল পর্যায়েই শূন্য থেকে শুরু হতো। আদর্শের কষ্ঠি পাথরে শুদ্ধ হয়ে সিঁড়ির একেক ধাপ পেরিয়ে যেতেন। ততদিনে অভিজ্ঞতা ও প্রজ্ঞার সৌন্দর্য্য তাদের রাজনৈতিক ব্যক্তিত্বে লাবণ্য ঢেলে দিতো। কিন্তু রাজনীতির আঁতুড় ঘরের বাইরে জন্ম নেওয়া রাজনৈতিক সংগঠন, সেই প্রক্রিয়াকে প্রভাবিত করতে থাকে। কোনও আদর্শিক প্রক্রিয়া ছাড়াই সরাসরি নেতা এমনকি মন্ত্রী হওয়ার ‘ভেলকি’ দেখাতে থাকে ওই দলগুলো। মুক্তিযুদ্ধ পরবর্তী সময় থেকেই তরুণ ও প্রবীণ উভয় দিকেই আদর্শগত বিভক্তি তৈরি হয়। লাভ-লোকসান হিসাবের খাতা খুলতে থাকে রাজনীতির সঙ্গে যুক্ত থাকা মানুষেরা। তবে তখনও লাভ-লোকসান হিসাবে তারা চট জলদি মুনাফা খুঁজতেন না। এভাবেও বলা যেতে পারে যে, সবাই একরাত্রিতে লাভের কলসির মালিক হতে চাইতেন না।

কিন্তু রাজনীতির পট পরিবর্তনে আমরা দেখেছি রাজনীতিবিদরা কীভাবে নিলামে উঠেছেন নানা অবৈধতাকে বৈধতা দিতে। নতুন আত্মপ্রকাশ হওয়া রাজনৈতিক দলের বড় নেতা হতে ঘাম ঝরাতে হয়নি। সামরিক, বেসামরিক আমলারাও বড় বা শীর্ষ রাজনীতিবিদ হতে পেরেছেন। আদর্শ জাদুঘরের মহাফেজখানায় জমা রেখে প্রবীণ অনেক নেতাও নয়া দলে নাম লিখিয়েছেন। তারপরও বিএনপি’র মতো দলেরও ছাত্র সংগঠন, আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের আদলে খানিকটা নেতৃত্ব তৈরির কাজ শুরু করেছিল। কিন্তু শেষ পর্যন্ত দুই সংগঠনই ব্যক্তি নেতৃত্ব নির্ভর হয়ে পড়ে।

আদর্শের চাইতে ব্যক্তির পাঞ্জাবির খুঁট ধরে চলাটাই লাভজনক হয়ে ওঠে। এই ব্যক্তিরাই অঙ্গসংগঠন ও মূলদলে বহিরাগতদের অনুপ্রবেশ ঘটাতে থাকেন। অবৈধ রোজগারে টাকার ‘হাঙর’ হওয়াদের কাছে পদ বিক্রি করতে থাকেন। সংসদে, মন্ত্রণালয়েও এদের জায়গা হয়ে যায়। বেশ কায়দা করেই তারা আদর্শ রাজনীতিবিদদের নানা লোভের বড়শিতে আটকাতে থাকেন। এবং তাদের নির্বাসন ঘটতে থাকে রাজনীতি থেকে।

কায়দা করে রাজনীতিতে ঢুকে পড়ার দল জানে, রাজনীতি তাদের নিরাপদ চারণভূমি নয়। এখান থেকে তাদের বিতাড়িত হতে হবেই। ইতিহাসে বারবার ফিরে এসেছে শুদ্ধ, আদর্শিক রাজনীতি। তাই কতক্ষণ সময় পাওয়া যায়, ততক্ষণ সব চেটেপুটে খেয়ে নিচ্ছে তারা। তাদের এই ভোগ উৎসবের দানাপানি এদিক-ওদিক পড়ছে।

সুতরাং সমাজ এই উৎসবের বাইরে থাকতে পারেনি। যাদের বরাতে দানাপানি জুটছে, তারা হিসেব মিলাচ্ছে, ফন্দি করছে আরো পাওয়ার। বাকিরা পুড়ছে না পাওয়ার হিংসায়, আফসোসে। এটাই এখনকার রাজনীতির বাস্তবতা। তাই যাদের জিভে এখনও পুরনো রাজনীতির স্বাদ লেগে আছে, তাদের কাছে বিস্বাদ লাগবেই। আমার পরিচিত পদস্থ কর্মকর্তার জিভ তেমনটাই। তবে তিনি আশা ছাড়েননি। বিশ্বাস- পুরনো স্বাদে রাজনীতি ফিরবেই। ফিরতে হবেই।

লেখক: গণমাধ্যম কর্মী

/এসএএস/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বশেষসর্বাধিক

লাইভ