X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সৃজনশীল বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইউল্যাব: সপ্তাহব্যাপী নানা আয়োজন

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৬ জুলাই ২০২১, ১৯:৪১আপডেট : ০৬ জুলাই ২০২১, ১৯:৪১

বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বের শীর্ষ ১০০টি সৃজনশীল বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডাব্লউইউআরআই) র‌্যাংকিং-এ জায়গা করে নেয় বিশ্ববিদ্যালয়টি। ৫টি ডাব্লউইউআরআই ক্যাটাগরির মধ্যে ইউল্যাব ক্রাইসিস ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ২৭, এন্ট্রাপ্রেনিউরিয়াল স্পিরিট ক্যাটাগরিতে ২৮ এবং এথিক্যাল ভ্যালু ক্যাটাগরিতে ৩৯তম স্থান লাভ করে। এই গৌরবময় অর্জন উপলক্ষে ইউল্যাব গত ২৬, ২৮ ও ৩০ জুন তিন পর্বের ধারাবাহিক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে।

মঙ্গলবার (৬ জুলাই) প্রতিষ্ঠানের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্রাইসিস ম্যানেজমেন্ট বিভাগে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় ইউল্যাব কেন্দ্রীয় ও বিভাগীয় ই-লার্নিং কমিটি, ছাত্রকল্যাণ ফান্ড গঠন, অনলাইন শিক্ষা পরিবেশ এবং অনলাইন শিক্ষার কার্যকারিতা নিয়ে কাজ করে। সপ্তাহব্যাপী আয়োজনের প্রথম পর্বটি অনুষ্ঠিত হয় গত ২৬ জুন।

সেলিব্রেটিং ডাব্লউইউআরআই র‌্যাংকিং: দ্যা রাইজ অব অনলাইন লার্নিং—শিরোনামে ভার্চুয়াল আয়োজনের এ পর্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসাইন। তিনি বলেন, ‘আমরা শিক্ষার্থীদের মেশিন বানাতে চাই না, আমরা তাদের ভালো মানুষ ও সু-নাগরিক বানাতে চাই। যারা বাংলাদেশের উন্নয়নে বিশ্বাসী হবে, বিশ্বাসী হবে ভিশন-২০৪১ এবং দেশের উজ্জ্বল ভবিষ্যৎ বিনির্মাণে কাজ করবে।’ তিনি আরও যোগ করেন, ‘শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় ইউল্যাব নেতৃত্ব দেবে এবং নিরবচ্ছিন্ন অনলাইন শিক্ষা ও প্রযুক্তি ব্যবহারে প্রয়োজনীয় উপায় উদ্ভাবন করবে।’

ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর শামসাদ মর্তুজা, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ আক্তার হোসেন, ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিস বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক মিসেস আরিফা রহমান এবং ইউল্যাবের সেন্টার ফর এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ের  পরিচালক ড. মোহাম্মদ তারেক রহমান অনুষ্ঠানে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন।

বিল্ডিং রেজিলিয়েন্ট ইউনিভার্সিটি প্রজেক্ট (বিআরইউপি) এর স্বীকৃতিস্বরূপ ইউল্যাব এথিক্যাল ভ্যালু ক্যাটাগরিতে স্থান লাভ করে, যেটি পরিচালনা করে ইউল্যাবের সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটি (সিইএস)। প্রকল্পটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বৈচিত্র্য, সহনশীলতা এবং সংঘবদ্ধতা বিধানের জন্য একটি পাঠ্যক্রম তৈরি করে। বিশ্ববিদ্যালয়ে স্থিতিস্থাপক পরিবেশ গঠন বিষয়ে আলোচনা করতে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বটি প্রচারিত হয় গত ২৮ জুন। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সেন্টার ফর বে অব বেঙ্গল স্টাডিজের পরিচালক, রাষ্ট্রদূত (অব.) তারিক এ করিম। প্রধান অতিথি নৈতিকতা, নৈতিক মূল্যবোধ, শিক্ষাদান, শেখার এবং সামাজিক বিকাশের ওপর গুরুত্বারোপ করেন। তিনি তার আলোচনায় শিক্ষার্থী এবং অন্যদের জন্য সামগ্রিকভাবে মূল্যবোধের উন্নয়ন, নৈতিক মান, অন্তর্নিহিত সম্পর্ক, বহুত্ববাদ, সহিষ্ণুতা বোধ গড়ে তোলার তাগিদ দেন। এ পর্বের শিরোনাম ছিল-সেলিব্রেটিং ডাব্লউইউআরআই র‌্যাংকিং: বিল্ডিং এ রিসিলিয়েন্ট ইউনিভার্সিটি।

অনুষ্ঠানে ইউল্যাবের স্কুল অফ সোশ্যাল সায়েন্সের ডিন প্রফেসর জুড উইলিয়াম আর হেনিলো, সিএইচপিডির নির্বাহী পরিচালক প্রফেসর এম ওমর রহমান এবং ইউল্যাবের ইএমবিএ প্রোগ্রামের সহযোগী অধ্যাপক ও পরিচালক, ইউল্যাবের সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটির পরিচালক সাজিদ অমিত এতে উপস্থিত ছিলেন। ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর শামসাদ মর্তুজা যোগদান করেন।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ কর্তৃক আয়োজিত ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভাল (ডিআইএমএফএফ) এর জন্য এন্ট্রাপ্রেনিউরিয়াল স্পিরিট ক্যাটাগরিতে স্থান লাভ করে ইউল্যাব। ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভালের উদ্দেশ্য ছিল মোবাইল ডিভাইস ব্যবহার করে সীমিত আয়ের জনগোষ্ঠীর ওপর চলচ্চিত্র নির্মানের মাধ্যমে সৃজনশীলতার বিকাশ ঘটানো। এ বিষয়ে সেলিব্রেটিং ডাব্লউইউআরআই র‌্যাংকিং: স্পার্ক ইওর ক্রিয়েটিভিটি শিরোনামের সপ্তাহব্যাপী আয়োজনের তৃতীয় ও শেষ পর্বটির আয়োজন করা হয় গত ৩০ জুন, যেখানে প্রধান অতিথি হিসেব হাফ স্টপ ডাউনের ব্যবস্থাপনা পরিচালক ও ক্রিয়েটিভ প্রযোজক, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী অংশগ্রহণ করেন। তিনি ইউল্যাবের সৃজনশীলমনা শিক্ষার্থীদের প্রশংসা করেন। তিনি বলেন, ‘ইউল্যাব ধারাবাহিকভাবে সৃজনশীল আয়োজনের মাধ্যমে শুরু থেকেই দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশের সম্ভাবনা তৈরি করেছিল।’

অনুষ্ঠানে ইউল্যাবের ইংরেজি ও মানবিক বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ও

ডিআইএমএফ এর উপদেষ্টা মোহাম্মদ সাজ্জাদ হোসাইন এবং একই বিভাগের সহকারী অধ্যাপক ও ডিআইএমএফ এর উপদেষ্টা ড. আবদুল কাবিল খান  উপস্থিত ছিলেন। ইউল্যাবের স্কুল অব সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো অনুষ্ঠানে যোগদান করেন।

গত ১০ জুন সিউলে অনুষ্ঠিত একটি ভার্চুয়াল আয়োজনে ডাব্লউইউআরআই ফাউন্ডেশনের পরিচালক, প্রজেক্ট পরিচালক ও সিওল ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক এমিরেটাস ড. মুন হুই চ্যাং ইউল্যাবের বিশ্ব র‌্যাংকিংয়ের এই অর্জনের বিষয়টি ঘোষণা করেন।

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা