X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
স্মরণে দিলীপ কুমার

বলিউড ট্র্যাজেডি বাদশাহর যত অজানা

ফয়সল আবদুল্লাহ
০৭ জুলাই ২০২১, ১৭:১৮আপডেট : ০৭ জুলাই ২০২১, ১৭:২৩

শক্তিমান অভিনেতা দিলীপ কুমার যে কতবড় ‘পাওয়ারহাউস’ ছিলেন সেটা প্রমাণ হয় তার কাজ, কথা ও অর্জনে। এমনই কিছু অজানা জানা যাক এবার-

সিক্রেট মিশন

কোনও সিনেমায় নয়, ভারত সরকারের অনুরোধে সত্যিই পাকিস্তানে দু’বার গিয়েছিলেন সিক্রেট মিশনে। অবশ্য গোয়েন্দাগিরি করতে যাননি, গিয়েছিলেন কূটনৈতিক আলাপ করতে। একবার গিয়েছিলেন পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জিয়া-উল-হকের আমলে, আরেকবার কথা বলেছিলেন নওয়াজ শরিফের সঙ্গে। আর এ তথ্য জানা গেছে পাকিস্তানেরই এক সাবেক পররাষ্ট্রমন্ত্রীর লেখা একটি বইতে। দিলীপের স্ত্রী সায়রা বানু তাকে জানিয়েছিলেন এ তথ্য। দু’বারই গিয়েছিলেন ভারতের বিশেষ ফ্লাইটে।

মেথড অ্যাক্টর

ভারতে মেথড অ্যাক্টিং-এর জনক বলা হয় দিলীপ কুমারকে। মানে চরিত্রের ভেতরে ঢুকে নিজেকে প্রকাশ করার জন্য বারবার রিহার্সাল ও প্রশিক্ষণ নিয়ে অভিনয় করতেন তিনি। আজ থেকে বহুদিন আগে দিলীপের প্রশংসা করতে গিয়ে সত্যজিৎ রায় বলেছেন, দিলীপ কুমার হলেন ‘আলটিমেট মেথড অ্যাক্টর’। বলা হয় দিলীপ কুমারের অভিনয় কৌশল থেকেই অনুপ্রেরণা নিয়েছেন শাহরুখ খানসহ আরও অনেকে।

১২৫০ রুপি

প্রথম সিনেমা ‘জোয়ার-ভাটা’র জন্য বম্বে টকিজের প্রযোজক ও অভিনেত্রী দেবিকা রানির সঙ্গে দিলীপকে পরিচয় করিয়ে দেন তার এক বন্ধু। দিলীপের কিছু অডিশন ও কাজের নমুনা দেখে তিনি তাকে ১২৫০ রুপি বেতনে অভিনয়ের প্রস্তাব দেন। দিলীপ ভেবেছিলেন ওটা বুঝি বাৎসরিক বেতন। পরে জানতে পারেন, দিলীপের ভেতর সম্ভাবনা দেখেছিলেন দেবিকা, এ কারণে ওটা ছিল মাসিক বেতন। ১৯৪৪ সালে ওই ১২৫০ রুপিই কিন্তু আজকের লাখ টাকার সমান।

বিনয়ী দিলীপ

ভারতের সবচেয়ে নামকরা সিনেমাগুলোর একটি ‘মাদার ইন্ডিয়া’। এ ছবিতে নারগিসের ছেলের ভূমিকায় দিলীপকে চেয়েছিলেন প্রযোজক-পরিচালকরা। কিন্তু দিলীপ বিনয়ের সঙ্গে ফিরিয়ে দেন। কারণ হিসেবে বলেন, ‘মেলা’ (১৯৪৮) ও ‘বাবুল’ (১৯৫০) সিনেমায় তিনি ছিলেন নারগিসের নায়ক। এখন এত বড় ক্যানভাসের একটি চিত্রনাট্যে তাকে দর্শকরা নার্গিসের সন্তানের ভূমিকায় ঠিক মেনে নিতে পারবে না।

ইউসুফ খান

দিলীপের নামের শেষেও কিন্তু খান আছে! তার জন্ম পাকিস্তানের (তৎকালীন ভারতবর্ষ) এক মুসলিম পরিবারে। শুরুতে নাম ছিল ইউসুফ খান। বলিউডে আসার পর নাম বদলান তিনি। অবশ্য তার শৈশব ও স্কুলজীবন কেটেছিল ভারতের মহারাষ্ট্রে।

কিং অব ট্রাজেডির নেপথ্যে

দিলীপকে বলা হতো কিং অব ট্রাজেডি। বেশিরভাগ ছবিতেই তার করুণ পরিণতি চাইতেন চিত্রনাট্যকাররা। দিলীপের বয়স যখন ২২-২৩, তখন থেকেই এ ধরনের চরিত্রে অভিনয় করে চলেছিলেন তিনি। এত অল্প বয়সে ট্র্যাজিক চরিত্রে কাজ করতে গিয়ে তার মাথায় রীতিমতো ঝড় বয়ে যায়। ফিল্মফেয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে দিলীপ বলেন, ‘ওই সময়কার নামকরা ট্র্যাজেডিয়ান যেমন- স্যার জন গিলগাড ও লরেন্স অলিভিয়ারা ট্র্যাজিক চরিত্রে অভিনয় করেছিলেন ত্রিশের পর। কিন্তু আমি ঢের কম বয়সে ট্রাজেডি করেছি। এটা আমার ব্যক্তিত্বে বড় একটা প্রভাব ফেলে। শুধু ‘দেবদাস’-এ নয়, পরের ছবিগুলোতেও দেখা যাচ্ছে ওই প্রভাব থেকে যাচ্ছে। আমি আমার চেহারা থেকে মরা মরা ভাবটা দূর করতে মরিয়া ছিলাম। এর জন্য ইংল্যান্ডের এক কোচের পরামর্শও নিই। তিনি বলেছিলেন, আমি যেন টুকটাক কমেডিও করতে থাকি।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএম/
সম্পর্কিত
ভক্তকে বিয়ে করেছিলেন তারা
ভক্তকে বিয়ে করেছিলেন তারা
ফল বিক্রেতার ছেলে থেকে সুপারস্টার হয়ে ওঠা!
স্মরণে দিলীপ কুমারফল বিক্রেতার ছেলে থেকে সুপারস্টার হয়ে ওঠা!
দিলীপ কুমারের মৃত্যুতে রাজনীতিকদের শোক
দিলীপ কুমারের মৃত্যুতে রাজনীতিকদের শোক
নেই কোনও উত্তরসূরি, ছিল না আফসোসও...
স্মরণে দিলীপ কুমারনেই কোনও উত্তরসূরি, ছিল না আফসোসও...
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার