X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
আশ্রয়ণ-২ প্রকল্প 

অনিয়মে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় আ.লীগ

পাভেল হায়দার চৌধুরী
০৮ জুলাই ২০২১, ০১:৪০আপডেট : ০৮ জুলাই ২০২১, ০২:০১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশে ভূমি ও গৃহহীন পরিবারগুলোকে জমি ও ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলা হচ্ছে, এ ধরনের প্রকল্প সারাবিশ্বের ইতিহাসেই বিরল দৃষ্টান্ত। ‘প্রধানমন্ত্রীর সযত্নে লালিত এই প্রজেক্টে অনিয়ম অবহেলার অভিযোগ আওয়ামী লীগকে ব্যথিত করে’ উল্লেখ করে এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দলের শীর্ষ নেতারা। তারা বলছেন, এরসঙ্গে জড়িত কোনও অপরাধীকেই ছাড় দেওয়া যাবে না, তাদের উপযুক্ত শাস্তির আওতায় নিয়ে এসে নজির স্থাপন করতে হবে।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চলতি বছরের জানুয়ারি ও জুনে দুই দফায় ভূমি ও গৃহহীন পরিবারকে আনুষ্ঠানিকভাবে সারাদেশে জমিসহ প্রায় ১ লাখ ২৩ হাজার ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও লাখ খানেক ঘর হস্তান্তরের কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপহার পেয়ে দুস্থ, অসহায়, দিনমজুর ও খেটে খাওয়া মানুষগুলো নতুন করে বাঁচার স্বপ্ন দেখতে শুরু করেছেন। জমিসহ পাকা ঘরে হাসি-আনন্দেই বসবাস শুরু করে সমাজের পিছিয়ে পড়া এসব মানুষ।

তবে অনেকক্ষেত্রেই বছর না ঘুরতেই সুফলভোগীদের হাসি-আনন্দ ম্লান হতে শুরু করেছে, এই ঘরই দুর্ভোগের কারণ হয়ে দেখা দিয়েছে। নতুন ঘরে ওঠার কিছুদিন যেতে না যেতেই দেয়াল ভেঙে পড়া, ফাটল ধরতে শুরু করেছে। কিছু অভিযোগের সত্যতা পাওয়ায় দায়িত্বপ্রাপ্ত স্থানীয় প্রশাসনের ৫ কর্মকর্তাকে ইতোমধ্যে ওএসডি করা হয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য বেগম মতিয়া চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, এটা অনাকাঙ্ক্ষিত। এটা বাঞ্ছনীয় নয়। এই ব্যাপারে আইন তার নিজস্ব গতিতে চলবে। এখানে কাউকে প্রোটেকশন দেওয়ার ব্যাপার নাই, কাউকে উৎসাহিত করার ব্যাপার নাই। 

দলটির সভাপতিমণ্ডলির সদস্য ফারুক খান বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার সবসময় দুর্নীতির বিরুদ্ধে, যে কোনও অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে আমরা। আমাদের নির্বাচনে রাজনৈতিক অঙ্গীকার ছিল দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার। এই লক্ষ্যে আপনারা যদি দেখেন বিগত বছরগুলোতে যতদিন আমরা রাষ্ট্র পরিচালনার দায়িত্বে আছি, যখনই কোনও দুর্নীতি হয়েছে সেটা সরকারি কোনও আমলা বা কোনও রাজনৈতিক ব্যক্তি কিংবা আমাদের দলের কোনও নেতাও করে থাকলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। 

তিনি বলেন, এই আশ্রয়ণের ক্ষেত্রে কোনও ধরনের অনিয়ম যদি কেউ করে থাকেন; তিনি সরকারের যে আমলাই হোক না কেন, যত বড়ই হোক না কেন- তার বিরুদ্ধে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা এবং সেই অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। আমরা এই ব্যাপারে সারপ্রাইজড, যে নীতিমালা থাকা সত্ত্বেও সরকারি কোনও কর্মকর্তা যদি ব্যতয় ঘটিয়ে থাকেন সেটা অবশ্যই অন্যায় এবং আগামী দিনে যেন এই ধরনের ঘটনা না ঘটে সেজন্য আমাদের সতর্ক থাকতে হবে। 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, যারা দুর্নীতি করেছে তাদের কারণে এত চমৎকার একটি মানব হিতৈষী, মানবিক কর্মসূচির সুনাম ও গৌরব যেটা বাংলাদেশের প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পাওয়ার কথা; সেটাকে বিতর্কিত করতে এবং জনগণের ভালোবাসার জায়গাটাকে বিতর্কিত করতেই এই অপকর্মগুলো করা হয়েছে। এটার সাথে সরকারের নিম্ন ও মধ্যম সারির কর্মকর্তাসহ এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী জড়িত। যারা যারা জড়িত- এদের কঠোরভাবে মনিটরিংয়ে নিয়ে এসে কঠোর শাস্তি দেওয়া দরকার। 

তিনি বলেন, আরও যদি কেউ জড়িত থাকে তাদেরও কঠোর শাস্তির আওতায় নিয়ে আসা দরকার যাতে ভবিষ্যতে এই ধরনের জনহিতৈষী ও মানবিক কার্যক্রম নিয়ে কোনও প্রশ্ন উঠতে না পারে।

/ইউএস/
সম্পর্কিত
কোথাও যাতে ভোক্তাদের হয়রানি না হয়, নির্দেশ প্রধানমন্ত্রীর
দেশের অর্ধেক জেলা সম্পূর্ণ ভূমিহীন ও গৃহহীনমুক্ত
বিএনপি-জামায়াতের সুমতি হোক, অগ্নিসন্ত্রাস বন্ধ করুক: প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন