X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের মধ্যেই ক্যালিফোর্নিয়ায় এবার ডেল্টা প্লাস শনাক্ত

বিদেশ ডেস্ক
০৮ জুলাই ২০২১, ০৪:০৬আপডেট : ০৮ জুলাই ২০২১, ০৬:৩১

করোনার অধিক সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট এরইমধ্যে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শখানেক দেশে ছড়িয়ে পড়েছে। ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি বেড়েছে ডেল্টার প্রাদুর্ভাব। এর মধ্যেই সেখানে নতুন করে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্টের নতুন সংস্করণ ডেল্টা প্লাস।

বিষয়টি নিয়ে এ ধরনের মিউটেশন সম্পর্কে পড়াশোনা করেন এমন সংক্রামক রোগ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন এবিসি নিউজের প্রতিবেদক লুজ পেনা। তার শঙ্কা, ডেল্টা প্লাস শনাক্ত হওয়া ব্যক্তিদের ভ্যাকসিনের একটি বুস্টার শট প্রয়োজন হতে পারে।

ক্যালিফোর্নিয়ায় জুন মাসে শনাক্ত হওয়া করোনা রোগী প্রায় ৩৬ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। এই ডেল্টা ভ্যারিয়েন্টের পরিবর্তিত রূপ হচ্ছে ডেল্টা প্লাস। এটি আগের ভ্যারিয়েন্টগুলোর চেয়ে সহজে ছড়ায়, ফুসফুসের কোষের সঙ্গে অপেক্ষাকৃত সহজে যুক্ত হয়। এমনটি এটি কোভিড ভ্যাকসিন যে মূলনীতি অনুসারে তৈরি করা হয় - 'মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি' - তার বিরুদ্ধে কার্যকর।

এই মিউটেশন নিয়ে কাজ করছেন ইউসিএসএফের ডা. নেভান ক্রোগান এবং তার টিম ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ফ্রান্সিসকো-র কোয়ান্টেটিভেটিভ বায়োসায়েন্সেস ইনস্টিটিউট।

এবিসি নিউজের প্রতিবেদক লুজ পেনা-র প্রশ্ন ছিল, ডেল্টা এবং ডেল্টা প্লাসের মধ্যে তফাৎ কী? উত্তরে ডা. নেভান ক্রোগান বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টে ১৮টি ভিন্ন মিউটেশন বা রূপান্তর রয়েছে এবং এর মধ্যে সাতটি স্পাইক প্রোটিনে রয়েছে। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের স্পাইকে বাড়তি মিউটেশন রয়েছে, যেখানে কিছু লোক বলছে এর সংক্রমণ ক্ষমতা বেশি।

ডেল্টা ভ্যারিয়েন্ট কিভাবে বদলাচ্ছে এবং তা ডেল্টা প্লাসের মতো নতুন স্ট্রেইনে রূপ নিচ্ছে সেটি বুঝতে গত সপ্তাহে নিউইয়র্ক সিটির প্রায় অর্ধশত বিজ্ঞানীর সঙ্গে সাক্ষাত করেন ডা. নেভান ক্রোগান।

এই চিকিৎসক বলেন, ‘অন্যান্য ভাইরাসের সঙ্গে তুলনা করলে এটি অবিশ্বাস্য রকমের দ্রুত গতিতে পরিবর্তিত হচ্ছে। আমি মনে করি এর একটি বড় কারণ হলো এখানে উল্লেখযোগ্য হারে মানুষ সংক্রমিত হচ্ছে এবং তাদের কোনও উপসর্গ নেই। ফলে বিশ্ব সত্যিই একটি বিশাল পেট্রি ডিশ।’

সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. মনিকা গান্ধী বলেন, বিশ্বব্যাপী টিকা দেওয়ার পরিকল্পনার প্রয়োজনীয়তার একটি গুরুত্বপূর্ণ উদাহরণ ডেল্টা প্লাস। ডেল্টা ভ্যারিয়েন্টটি প্রথমে ভারতে শনাক্ত হয়েছিল। পরে এটি ডেল্টা প্লাসে রূপান্তরিত হয়েছিল এবং এখন এটি মার্কিন যুক্তরাষ্ট্রে।

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টটি যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যে শনাক্ত হয়েছিল বলেও উল্লেখ করেন ডা. মনিকা গান্ধী। তবে নতুন মিউটেশনের পরও ভ্যাকসিনগুলো এই ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে নিজেদের কার্যকরিতা প্রমাণ করেছে।

ডা. মনিকা গান্ধী বলেন, এটা সত্য যে ভাইরাস তার রূপ বদল করছে। তবে রোগ প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে একটি বিষয় মনে রাখবেন, ভ্যাকসিন থেকে সুরক্ষা পাওয়ার সময় স্পাইক প্রোটিনের ৮৫টি অংশে টি-কোষ তৈরি হয়। স্পাইক প্রোটিনে ১১ থেকে ১৩টি স্থান হারালেও আপনার এখনও ভ্যাকসিন থেকে খুব শক্তিশালী টি-সেল ইমিউনিটি রয়েছে।

প্রতিবেদক লুজ পেনা-র প্রশ্ন ছিল, ডেল্টা এবং ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের কারণে কোনও বুস্টার শটের দরকার পড়ার কি সুযোগ রয়েছে? উত্তরে ডা. মনিকা গান্ধী বলেন, বয়স্ক ব্যক্তিদের মতো এরও একটি সম্ভাবনা রয়েছে। আমি মনে করি এটি যুক্তরাজ্য ও ইসরায়েলকে অনুকরণ করে যুক্তরাষ্ট্রে এমন কোনও সিদ্ধান্ত হতে চলেছে, যেখানে বয়স্ক ব্যক্তি এবং ইমিউনোসপ্রেসড রোগীদের তৃতীয় শট লাগবে।

ডা. ক্রোগান বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে এই ডেল্টা প্লাসটি আরও অধিক সংক্রমণযোগ্য কিনা সেটি নিশ্চিত হতে আরও ডাটা সংগ্রহ করা দরকার।

ডেল্টা প্লাস কি রূপ বদল করে ডেল্টা প্লাস প্লাসে পরিণত হতে পারে? প্রতিবেদক লুজ পেনার এমন প্রশ্নের উত্তরে ডা. ক্রোগান বলেন, হ্যাঁ, সুযোগ পেলে সব ভাইরাসই তার রূপ বদল করতে পারে। এই মিউটেশনে বেশিরভাগ ক্ষেত্রেই ভাইরাসটির ওপর কোনও প্রভাব পড়বে না। তবে কিছু রূপান্তর ভাইরাসটিকে অন্যদের সংক্রামিত করতে এবং আরও ভালো প্রতিরূপ তৈরিতে সহায়তা করবে। সূত্র: এবিসি৭ নিউজ।

/এমপি/
সম্পর্কিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা
হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
তামিমের ফেরা প্রসঙ্গে শান্ত, ‘সবার আগে উনার চাইতে হবে’
তামিমের ফেরা প্রসঙ্গে শান্ত, ‘সবার আগে উনার চাইতে হবে’
পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি সেটেলাররা
পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি সেটেলাররা
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা