X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভেঙে পড়লো উপহারের ঘরের রান্না ঘর, দেয়াল-ফ্লোরে ফাটল

লক্ষ্মীপুর প্রতিনিধি
০৯ জুলাই ২০২১, ২১:৪৯আপডেট : ০৯ জুলাই ২০২১, ২১:৪৯

আড়াই মাস আগে স্ত্রী-সন্তানসহ প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘরে ওঠেন সিরাজুল ইসলাম। কিন্তু প্রায় তিনমাস আগে নির্মিত সেমিপাকা ঘরটির দেয়াল, কার্নিশসহ বিভিন্ন অংশে ফাটল দেখা দেয়। গত কয়েকদিন আগে ঘরের পেছনের অংশের রান্নাঘর ও টয়লেটটি ভেঙে পড়ে। পরে বিষয়টি তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানালে সেটি মেরামতের কাজ শুরু হয়।

মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য নির্মিত ঘরগুলো লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের দেওয়ানশাহ মাজারের পেছনে অবস্থিত। সিরাজুল ইসলামের ঘরের পাশে সরকারের দেওয়া আরেকটি ঘরে সপরিবারে বসবাস করছেন খোকন নামের একজন। তার ঘরের বিভিন্ন স্থানেও ফাটল ধরেছে। তাই যেকোনও সময় ঘরটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন তিনি। ওই এলাকায় গৃহহীনদের জন্য মোট সাতটি সেমিপাকা ঘর নির্মাণ করেছে সদর উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) তত্ত্বাবধানে ঘর নির্মাণ কাজের দায়িত্ব ছিলেন উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। এছাড়া উপজেলা প্রকৌশলী এবং স্থানীয় ইউপি চেয়ারম্যানও ঘর নির্মাণ প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

আশ্রয়ণ প্রকল্পে থাকা সাতটি ঘরের চারটিতে গিয়েই ফাটলসহ বিভিন্ন ক্রুটি দেখা গেছে। এছাড়া বৃষ্টির সময়ে ঘরের ভেতরে পানি ঢুকে যাওয়ার কথা জানান বসবাসকারীরা।

শুক্রবার (০৯ জুলাই) সকালে গিয়ে দেখা যায়, সিরাজ মিয়ার ঘরের যে অংশটি ভেঙে পড়েছে, ওই অংশে এখন নতুন করে সংস্কার কাজ শুরু করেছে কয়েকজন নির্মাণ শ্রমিক। তারা জানান, যে ঠিকাদার কাজটি করিয়েছেন বুধবার থেকে ওই ঠিকাদার পুনরায় তাদেরকে দিয়ে ভাঙা অংশ মেরামত করাচ্ছেন।

তবে ভেঙে পড়া অংশ মেরামতের কাজ শুরু হলেও ঘরের বিভিন্ন স্থানে যে ফাটলগুলো রয়েছে- সেগুলোর বিষয়ে কোনও ব্যবস্থা নিতে দেখা যায়নি। ফলে যেকোনও সময় পুনরায় ঘরটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন বসবাসকারীরা।

শিউলি আক্তার, বিবি নাছিমাসহ ওই আশ্রয়ণ কেন্দ্রের কয়েকজন বাসিন্দা জানান, দুই মাস না যেতেই তাদের ঘরের ফ্লোর এবং দেওয়ালে ফাটল শুরু হয়েছে। বৃষ্টি হলে রান্নাঘরে পানি ঢোকে। দরজা-জানালা একেবারে নিন্মমানের।

ঘর তৈরিতে ব্যবহৃত নির্মাণ সামগ্রীর মান নিয়ে প্রশ্ন তুলে তারা বলেন, কয়েক দিনেই ঘরের যে অবস্থা তৈরি হয়েছে ভবিষ্যতে এ ঘরে আমরা কীভাবে বসবাস করবো? প্রধানমন্ত্রী আমাদের জমিসহ ঘর উপহার দিয়েছেন, কিন্তু মাঠ পর্যায়ে যারা কাজটি করিয়েছেন তাদের গাফিলতির কারণে ঘরের অবস্থা বেহাল হতে শুরু করেছে। তাই ঘরের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত তারা।

নাম না প্রকাশের শর্তে একজন অভিযোগ করে বলেন, তড়িগড়ি করে কোনওভাবে নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। নির্মাণকাজে নিন্মমানের ভিটে বালু এবং প্রয়োজনের তুলনায় কম সিমেন্ট ব্যবহার করা হয়েছে।

তবে প্রয়োজনের তুলনায় অর্থের বরাদ্দ কম হওয়ায় ঘরের মান খারাপ হয়েছে বলে মনে করেন ওই প্রকল্পের এক সদস্য।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. মোশারফ হোসেন বলেন, ঘরের যে অংশটি ভেঙে পড়েছে, এর নিচে বাঁশঝাড়ের গোড়া ছিলো। সেটি ওঠানোর ফলে যে গর্ত সৃষ্টি হয়েছে তাতে বালু দিয়ে ভরাট করা হয়েছে। বৃষ্টি হওয়ার কারণে বালু নিচের দিকে ধেবে যাওয়ায় এ সমস্যা হয়েছে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ভাঙা অংশটি পুনরায় মেরামতের কাজ শুরু করা হয়েছে। 

অন্যান্য ঘরের ফাটলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাকি ঘরগুলোর অবস্থা ভালো।

এ বিষয়ে জানতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুমের মোবাইল নম্বরে কল দিলে তিনি রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

/এফআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না