X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিদেশগামী শিক্ষার্থীরা টিকার রেজিস্ট্রেশন করবেন যেভাবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ জুলাই ২০২১, ২১:০৪আপডেট : ১০ জুলাই ২০২১, ২১:০৪

টিকা স্বল্পতার কারণে বন্ধ হয়ে গিয়েছিল টিকার রেজিস্ট্রেশন ( নিবন্ধন) প্রক্রিয়া। ফাইজার, সিনোফার্ম এবং মডার্নার টিকা আসায় সে সংকট কিছুটা কাটিয়ে ওঠা গেছে।  আবারও দ্বিতীয় দফায় টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। আর এ টিকাদান কর্মসূচিতে প্রথমবারের চেয়ে আওতা বেড়েছে। টিকা নেওয়ার বয়সসীমা শিথিল করে এবারে ৪০ থেকে ৩৫ বছর করা হয়েছে। সেই সঙ্গে নতুন করে বেশকিছু গোষ্ঠী টিকাগ্রহণের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। তাদের মধ্যে অন্যতম বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীরা। এর আগে প্রথমবারে টিকা নেওয়ার তালিকায় এই শিক্ষার্থীরা অন্তর্ভুক্ত ছিল না।

স্বাস্থ্য অধিদফতর বলছে, বিদেশগামী শিক্ষার্থীদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত হয়ে সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে টিকার আওতায় আসতে হবে।

এসএমএস  পেয়েও টিকা নিতে না পারা ব্যক্তিরা অগ্রাধিকার তালিকায়

টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করার পর যারা এসএমএস পেয়েছেন কিন্তু টিকা নিতে পারেননি তাদেরকে এবারে টিকার অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, যাদের আগে এসএমএস পাঠানো হয়েছিল কিন্তু কোনও কারণে টিকা নিতে  পারেননি তাদের অগ্রাধিকার দিয়ে ক্রমান্বয়ে নিবন্ধিত ব্যক্তিদের টিকা প্রদান করতে হবে।

টিকার অগ্রাধিকার তালিকায় যারা

এবারে ৩৫ বছরের ঊর্ধ্বে সকল সাধারণ জনগোষ্ঠীকে রেজিস্ট্রেশনের আওতায় আনতে হবে জানিয়ে কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কর্ফোস কমিটি জানাচ্ছে, রেজিস্ট্রেশনকারীদের মধ্যে বেশি বয়সী জনগোষ্ঠী হতে ক্রমান্বয়ে কম বয়সী জনগোষ্ঠীকে পর্যায়ক্রমে প্রাধিকার অনুযায়ী এসএমএস প্রদানের মাধ্যমে ভ্যাকসিন দেওয়া হবে। অর্থাৎ, ষাটোর্ধ্বরা টিকা নেওয়ার তালিকায় অগ্রাধিকার পাবেন।

এরপর থেকে রয়েছে, বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা, নির্বাচিত জনপ্রতিনিধি, রাষ্ট্র পরিচালনার নিমিত্ত অপরিহার্য কার্যালয় তথা মন্ত্রণালয়, সচিবালয়, বিচারক ও প্রশাসনিক কার্যালয়ের কর্মকর্তা, প্রতিরক্ষাকার্যে নিয়োজিত সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌবাহিনী ও বর্ডার গার্ড,  কোস্ট গার্ড ও প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথা পুলিশ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, ট্রাফিক- পুলিশ, আনসার, ভিডিপি, স্বাস্থ্যকর্মী (চিকিৎসক, সেবিকা ও মিডওয়াইফ, এসএসিএমও, অল্টারনেট মেডিকেল কেয়ার, হোমিওপ্যাথি, ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট, ল্যাবরেটরি এটেনডেন্ট, ওয়ার্ড মাস্টার, ওয়ার্ড বয়/আয়া, ধোপা, টিকেট ক্লার্ক, কুক-মশালচি, পরিচ্ছন্নতা বিষয়ককর্মী, ফিজিওথেরাপিস্ট, অ্যাম্বুলেন্স চালক এবং অন্যান্য সরাসরি সম্পৃক্ত সেবাদানকারী), আইনজীবী (বার কাউন্সিল কর্তৃক অনুমোদিত), গণমাধ্যমকর্মী, জনসেবায় সরাসরি সম্পৃক্ত সিটি করপোরেশন ও পৌরসভার কর্মী, ধর্মীয় প্রতিনিধি, মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তি, জরুরি বিদ্যুৎ, পানি, গ্যাস সরবরাহ ও পয়ঃনিস্কাশন কাজের সাথে জড়িত কর্মকর্তা-কর্মচারী,  নৌ-বন্দর, রেল স্টেশন ও বিমান বন্দরে কর্মরত এবং যারা আগে নিবন্ধন করেছেন কিন্তু এখন পর্যন্ত একটি ডোজ টিকাও পাননি তাদের টিকা প্রদান করতে হবে । এক্ষেত্রে নিদিষ্ট কেন্দ্র থেকে এসএমএস এর মাধ্যমে জানাতে হবে।

এছাড়াও রয়েছেন প্রবাসী শ্রমিকরা। তবে তাদের তালিকা আসতে হবে জনশক্তি উন্নয়ন ব্যুরো থেকে।  সরকারি ও বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি, সরকারি ম্যাটস এবং সরকারি আইএইচটি-এর শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তালিকা অনুযায়ী), বিডা-এর আওতাধীন ও অন্যান্য জাতীয় গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক সরকারি প্রকল্প কর্মকাণ্ডে সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারীরা (যেমন পদ্মা সেতু প্রকল্প, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প, মেট্রো রেল প্রকল্প, এক্সপ্রেস হাইওয়ে প্রকল্প, রূপপুর বিদ্যুৎ প্রকল্প,রামপাল বিদ্যুৎ প্রকল্প ইত্যাদি), ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার পরিচ্ছন্নতাকর্মী, ৫৫ বছরের ঊর্ধ্বে রোহিঙ্গা জনগোষ্ঠী, কৃষক, শ্রমিক।

স্বাস্থ্য অধিদফতর জানায়, প্রবাসী বিশেষত সৌদি আরব ও কুয়েতগামী প্রবাসী শ্রমিকদের ফাইজার বায়োএনটেকের দিতে হবে। তাদের জন্য ঢাকার সাতটি কেন্দ্র সংরক্ষিত রাখা হয়েছে।

সেগুলো হচ্ছে, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ,স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহারাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

তবে এই সাতটি কেন্দ্রে প্রবাসী শ্রমিকরা ছাড়া অন্য কেউ রেজিস্ট্রেশন করে টিকা নিতে পারবেন না। একইসঙ্গে সৌদি আরব ও কুয়েত ছাড়া অন্যান্য দেশের প্রবাসী শ্রমিকরাও এই সাত কেন্দ্রে টিকা নিতে পারবেন না, তাদের অন্য কেন্দ্রে নিবন্ধন করে টিকা নিতে হবে।

 

/জেএ/এমআর/
সম্পর্কিত
করোনা শনাক্তের হার ৮ শতাংশ ছাড়ালো
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ শনাক্ত
দ্রুত করোনার টিকা দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
ব্রাদার্সের জালে মোহামেডানের ৮ গোল, দিয়াবাতের ৫
ব্রাদার্সের জালে মোহামেডানের ৮ গোল, দিয়াবাতের ৫
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া