X
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সেকশনস

কোরবানির হাটে মানতে হবে যেসব শর্ত

আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৮:২২

এবারের ঈদে ঢাকায় ২১টি পশুর হাট বসছে। মহামারি রোধে হাটগুলোতে আরোপ করা হয়েছে ৪৬টি শর্ত। দুই সিটি করপোরেশন জানিয়েছে, ক্রেতা-বিক্রেতা বা ইজারাদারকে এসব শর্ত কঠোরভাবে পালন করতে হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করা হবে। শর্ত ভাঙলেই নেওয়া হবে আইনগত ব্যবস্থা।

শর্তগুলো হচ্ছে-

খোলামেলা জায়গায় হাট বসাতে হবে। হাট বসানোর আগে মাস্ক, সাবান, জীবাণুমুক্তকরণ সামগ্রীর ব্যবস্থা করবেন ইজারাদার। তাকে পানি ও সাবান ব্যবস্থা রাখতে হবে। নিরাপদ বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

হাটের সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারী ও কমিটির সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কমিটির সবার ব্যক্তিগত সুরক্ষা জোরদার করা ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।

হাঁচি, কাশির শিষ্টাচার, শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়ার কথা সার্বক্ষণিক মাইকে প্রচার করতে হবে। হাটে প্রবেশের সময় গ্রাহক চাইলে তাকে বিনামূল্যে মাস্ক দিতে হবে। মাস্ক ছাড়া কাউকে ঢুকতে দেওয়া যাবে না।

পর্যাপ্ত পানি ও ব্লিচিং পাউডার দিয়ে পশুর বর্জ্য দ্রুত পরিষ্কার করতে হবে। কোথাও জলাবদ্ধতা তৈরি করা যাবে না। একটি পশু থেকে আরেকটি পশু এমনভাবে রাখতে হবে যেন ক্রেতাদের মধ্যে তিন ফুট দূরত্ব থাকে।

ভিড় এড়াতে মূল্য পরিশোধ ও হাসিল আদায় কাউন্টারের সংখ্যা বাড়াতে হবে। মূল্য পরিশোধের সময় সারিবদ্ধভাবে লাইন দাঁড়াতে হবে। প্রয়োজনে রেখা টেনে বা গোল চিহ্ন দিয়ে দিতে হবে। হাটের ধারণক্ষমতা অনুযায়ী পশু ঢোকাতে হবে।

প্রতিটি হাটে সিটি করপোরেশনের এক বা একাধিক ভ্রাম্যমাণ আদালত, স্বেচ্ছাসেবী মেডিক্যাল টিম গঠন করে সেবা দেওয়ার ব্যবস্থা করতে হবে। টিমের কাছে শরীরের তাপমাত্রা মাপার ডিজিটাল থার্মোমিটার থাকতে হবে। তাৎক্ষণিকভাবে রোগীকে আলাদা করার জন্য হাটে একটি আইসোলেশন ইউনিট রাখতে হবে।

হাটের ধারণ ক্ষমতা অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক ক্রেতাকে প্রবেশ করতে দিতে হবে। বাকিরা বাইরে নিরাপদ দূরত্ব বজায় রেখে অপেক্ষা করবেন।

একটি পশু কিনতে একসঙ্গে দুজনের বেশি হাটে ঢুকতে পারবে না। হাটে প্রবেশ ও বের হওয়ার গেটের দুই পাশে এবং পশুর হাটের মাঝে পর্যাপ্ত সংখ্যক পানির আধার, বেসিন ও সাবান এবং আলাদা স্থানে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। হাটে ঢোকার আগে ও বের হয়ে ক্রেতাকে হাত ধুতে হবে।

হাটে সব কর্মীকে স্বাস্থ্যবিধির প্রশিক্ষণ দিতে হবে। তাদের মধ্যে মাস্ক ও ফেসশিল্ডের ব্যবহার নিশ্চিত করতে হবে। সর্দি, কাশি, জ্বর বা শ্বাসকষ্ট নিয়ে আসা ক্রেতাকে হাটে ঢুকতে দেওয়া যাবে না। শিশু ও বৃদ্ধদেরও ঢুকতে দেওয়া যাবে না।

মানুষকে সচেতন করা এবং স্বাস্থ্যবিধি পরিপালনে উদ্বুদ্ধ করার কার্যক্রম পরিচালনায় 'বি হ্যাপি’ সংস্থাকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে হবে।

হাট ও ইজারা নিয়ে আরও যত শর্ত

অস্থায়ী কোরবানির পশুর হাট ঈদের দিনসহ মোট পাঁচ দিন চালু থাকবে। এ হাটে বিক্রীত পশুর মূল্যের ওপর ৫ শতাংশ হাসিল আদায় করা যাবে। প্রতিটি হাসিল বুথে ধার্যকৃত হার স্পষ্টভাবে লিখে দৃশ্যমান স্থানে টানিয়ে রাখতে হবে। নির্দিষ্ট নকশা ও তফসিলের সীমানার বাইরে হাট বসানো যাবে না।

হাইকোর্টের নির্দেশনা মতে, রাস্তায় ও খেলার মাঠ বা শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসানো যাবে না। রাস্তায় খুঁটি বসানো যাবে না।

হাটের সুবিধাজনক স্থানে সিটি করপোরেশনের জন্য একটি, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সদস্যদের জন্য একটি, প্রাণিসম্পদ অধিদফতরের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি এবং জালনোট শনাক্তকরণ মেশিন স্থাপনের জন্য একটি অস্থায়ী বুথ বানিয়ে রাখতে হবে। প্রতিটি বুথের ওপর পরিচিতিমূলক ডিজিটাল ব্যানার লাগাতে হবে।

প্রয়োজনীয় সংখ্যক চেয়ার-টেবিল, আলো ও বৈদ্যুতিক পাখার ব্যবস্থা রাখতে হবে। ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে টাকা আদান-প্রদানের সুবিধায় প্রয়োজনীয় সংখ্যক ব্যাংকের বুথ স্থাপন করতে হবে। ক্রেতাদের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে। হাটে উঁচু টাওয়ারের ব্যবস্থা রাখতে হবে।

হাটের যেখানে সেখানে আর্বজনা ফেলে রাখা যাবে না। একটি ছোট স্থানে আর্বজনা স্তূপ করে রাখতে হবে।

অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবস্থা রাখতে হবে। যেকোনও দুর্ঘটনা ঘটলে সেটার দায়িত্ব তাৎক্ষণিকভাবে ইজারাদার গ্রহণ করবেন।

সম্পূর্ণ বিদ্যুৎ বিল পরিশোধ করবেন ইজারাদার। ব্যবসায়ীদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে হাটে পশু প্রবেশ করানো যাবে না। হাটের আশপাশের সড়ক দিয়ে যাওয়া কোনও পশুর ক্রেতার কাছ থেকে জোরপূর্বক হাসিল আদায় করা যাবে না।

সিটি করপোরেশন, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে সমন্বয় করে সব কাজ নিশ্চিত করতে হবে। হাট শেষ হওয়ার দুই দিনের মধ্যে বাঁশ ও খুঁটি অপসারণ না করা হলে ব্যয়কৃত অর্থ জামানতের অর্থ থেকে সমন্বয় করা হবে।

বিক্রি শুরুর দুই দিন আগে হাটে খুঁটি বসানো যাবে না বা পশু হাটে প্রবেশ করানো যাবে না। নিজস্ব ব্যবস্থাপনায় খাবারের ক্যান্টিন বা হোটেল স্থাপনে ভেটেরিনারি মেডিক্যাল টিমের জন্য স্টল বরাদ্দের ব্যবস্থা নিতে হবে।

ঢাকা সিটি করপোরেশনের প্রতিনিধিদের একটি কন্ট্রোল রুম স্থাপনের ব্যবস্থা রাখতে হবে। বিধি ও নিয়মানুযায়ী হাসিল (ফিস) আদায় হয় কিনা তা তদারকির জন্য সিটি করপোরেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীকে হাটে প্রবেশে সহায়তা করতে হবে। ইজারাদার কর্তৃক সংশ্লিষ্ট অঞ্চলের মশক সুপারভাইজারে সঙ্গে যোগাযোগ করে নিজ দায়িত্বে হাটের মধ্যে নিয়মিত এডিস মশার ওষুধ স্প্রে করতে হবে।

শর্তগুলোর কোনও একটিও যদি মানা না হয় তবে ইজারা বাতিলসহ ইজারাদারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উত্তর সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. মোজাম্মেল হক বলেন, ‘ঢাকা উত্তরে একটি স্থায়ী হাটসহ মোট ১০টি হাট বসবে। এগুলো ঈদের চার দিন আগেই বসবে। ঈদের দিনও হাট চলবে। সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডিএসসিসিতে এ বছর একটি স্থায়ীসহ ১১টি অস্থায়ী পশুর হাট বসবে। ৪৬টি শর্ত জুড়ে দিয়েছি। এগুলো মেনে হাট চালাতে হবে।’

/এফএ/এমওএফ/

সম্পর্কিত

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

লোভনীয় অফারে প্রভাবিত না হওয়ার পরামর্শ

লোভনীয় অফারে প্রভাবিত না হওয়ার পরামর্শ

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

পদোন্নতিপ্রাপ্ত ১৫৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৮

বাংলাদেশ পুলিশের পুলিশ ইন্সপেক্টর পদে সদ্য পদোন্নতিপ্রাপ্ত ১৫৭ কর্মকর্তাকে তাদের নিজ নিজ ইউনিট থেকে পুলিশের বিভিন্ন ইউনিটে বদলি করা হয়েছে। 

রবিবার (২৬ সেপ্টেম্বর) পুলিশ হেডকোয়ার্টার্স-এর অ্যাডিশনাল আইজি (এঅ্যান্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত তিনটি ভিন্ন প্রজ্ঞাপনে এ বদলি/পদায়ন করা হয়।

উল্লেখ্য, ৯ সেপ্টেম্বর, ২০২১ তারিখ পুলিশ হেডকোয়ার্টার্সের তিনটি আলাদা প্রজ্ঞাপনে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) থেকে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র), সাব-ইন্সপেক্টর (সশস্ত্র) থেকে পুলিশ পরিদর্শক (সশস্ত্র) ও পুলিশ সার্জেন্ট/টিএসআই থেকে পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) হিসেবে পদোন্নতি প্রদান করা হয়।

 

/এআরআর/এমআর/

সম্পর্কিত

পরীমণির গাড়িসহ জব্দ করা ১৬ আলামত ফেরত দিতে প্রতিবেদন

পরীমণির গাড়িসহ জব্দ করা ১৬ আলামত ফেরত দিতে প্রতিবেদন

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

অতঃপর ২য় বিয়ে, সন্তানের দায় নিতে নারাজ এআইজি ফারুকী

অতঃপর ২য় বিয়ে, সন্তানের দায় নিতে নারাজ এআইজি ফারুকী

তুরস্কের রাষ্ট্রদূতের আইসিডিডিআরবি পরিদর্শন

'করোনার টিকা তৈরিতে কাজ করছে তুরস্ক'

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৩

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান আইসিডিডিআরবি'র জীবন রক্ষাকারী গবেষণাকে অনুপ্রেরণামূলক বলে আখ্যায়িত করেছেন। কোভিড-১৯ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে রাষ্ট্রদূত বলেন, “তুরস্ক বর্তমানে টার্কোভ্যাক নামে কোভিড-১৯ এর একটি টিকা তৈরিতে কাজ করছে। এই কাজ সম্পন্ন হলে আমরা এটিকে অন্যান্য দেশের জন্য সহজপ্রাপ্য করতে চাই এবং কিভাবে এবিষয়ে বাংলাদেশের সাথে সহযোগিতামূলক সম্পর্ক স্থাপন করা যায় তার উপায় অনুসন্ধান করছি।"

তিনি সোমবার (২৭ সেপ্টেম্বর) ঢাকার মহাখালীতে অবস্থিত আইসিডিডিআর,বি পরিদর্শনকালে এসব কথা বলেন। এসময় রাষ্ট্রদূত আইসিডিডিআর,বি এবং এর সাম্প্রতিক কোভিড-১৯ সংক্রান্ত গবেষণা কার্যক্রম সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন।

আইসিডিডিআর,বি জানায়, রাষ্ট্রদূত এবং তুরস্ক দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি গিজেম আইডিন আরডেমকে আইসিডিডিআর,বি-র নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ স্বাগত জানান। ড. আহমেদ তাঁদের উদ্দেশ্যে আইসিডিডিআর,বি সম্পর্কিত একটি সামগ্রিক চিত্র উপস্থাপন করেন এবং কিভাবে এই প্রতিষ্ঠান বৈশ্বিক জনস্বাস্থ্য গবেষণা ও উদ্ভাবনের ক্ষেত্রে অবদান রেখেছে এবং দক্ষিণ বিশ্বে একটি সেন্টার অব এক্সিলেন্সে পরিণত হয়েছে সে সম্পর্কে আলোকপাত করেন। সাধারণ ও বাস্তবায়নমুখী গবেষণাকে কাজে লাগিয়ে এবং এর জ্ঞানকে জনস্বাস্থ্য কার্যক্রমে পরিণত করে আইসিডিডিআর,বি কিভাবে বিশ্বের নিম্ন ও মাঝারি আয়ের দেশগুলো যেসব জটিল সমস্যার সম্মুখীন তা সমাধান করে থাকে তা তিনি ব্যাখ্যা করেন।

রাষ্ট্রদূত আইসিডিডিআর,বি-র মিউকোজাল ইমিউনোলজি অ্যান্ড ভ্যাক্সিনোলজি ল্যাবরেটরি ঘুরে দেখেন। আইসিডিডিআর,বি-র সিনিয়র সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী ল্যাবের অত্যাধুনিক সুযোগ-সুবিধা প্রদর্শন করেন, যা কোভিড-১৯ সংক্রান্ত গবেষণাসহ টিকা গবেষণায় কার্যকর ভূমিকা পালন করে।

প্রতিষ্ঠানটি জানায়, রাষ্ট্রদূত তুরান কেবল আইসিডিডিআর,বি-র গবেষণা কর্মকাণ্ডের বিশাল পরিধি দেখেই মুগ্ধ হননি, বরং তিনি বাংলাদেশ ও বহির্বিশ্বের বিপন্ন মানুষের সেবায় কত সহজে গবেষণাকে কাজে লাগিয়ে স্বল্প খরচের সমাধানে আইসিডিডিআর,বি ভূমিকা রাখে তা দেখেও অভিভূত হন। তিনি আরও গবেষণা, অর্থায়ন ও সহযোগিতামূলক কাজের ওপর গুরুত্ব আরোপ করেন। তাঁর মন্তব্যে তিনি ড. তাহমিদ আহমেদ এবং আইসিডিডিআর,বি-র বিজ্ঞানী ও গবেষকদেরকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, 'আজ আমরা এই সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের কাজ সম্পর্কে সরাসরি তথ্য জানতে পারলাম। প্রতিষ্ঠানটি বাংলাদেশ ও সারা বিশ্বে লাখ লাখ মানুষের জীবন রক্ষা করে চলেছে। আপনারা যা করেন তা সত্যিই অনুপ্রেরণামূলক।

ড. আহমেদ রাষ্ট্রদূতকে জনস্বাস্থ্য গবেষণায় নিয়োজিত তুরস্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা গড়ে তুলতে আইসিডিডিআর,বি-কে সহায়তা করার অনুরোধ জানান। আইসিডিডিআর,বি-র সিনিয়র লিডারশিপ টিমের সদস্যরাও এসময়ে উপস্থিত ছিলেন।

/এসও/এমএস/

সম্পর্কিত

গণটিকার সরঞ্জাম পৌঁছে গেছে সারাদেশে

গণটিকার সরঞ্জাম পৌঁছে গেছে সারাদেশে

রবিবার টিকা দেওয়া হয়েছে সাড়ে ৬ লাখ  

রবিবার টিকা দেওয়া হয়েছে সাড়ে ৬ লাখ  

প্রধানমন্ত্রীর জন্মদিনে আবারও দেশে গণটিকা কর্মসূচি: স্বাস্থ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীর জন্মদিনে আবারও দেশে গণটিকা কর্মসূচি: স্বাস্থ্যমন্ত্রী

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৫৭ লাখ মানুষ 

দ্বিতীয় ডোজের আওতায় ১ কোটি ৫৭ লাখ মানুষ 

অভিবাসী তথ্যকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫২

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো মাইগ্রেন্ট রিসোর্স সেন্টার বা অভিবাসী তথ্যকেন্দ্র। বাংলাদেশের অভিবাসী তথ্যকেন্দ্রগুলো ইউরোপীয় ইউনিয়ন এবং সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে পরিচালিত হচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় এগুলো কাজ করছে। বাংলাদেশে নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে ২০২০ সালের মার্চ থেকে ঢাকা ও কুমিল্লায় অভিবাসী তথ্যকেন্দ্র চালু রয়েছে। সোমবার (২৭ সেপ্টেম্বর) এর উদ্বোধন করেন  জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-এর  মহাপরিচালক শহীদুল আলম।

অভিবাসী তথ্যকেন্দ্রসমূহ বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে অভিবাসীদের পাশাপাশি যারা অন্যান্য কাজের উদ্দেশে এবং উচ্চশিক্ষা লাভের জন্য বিদেশে যাওয়ার কথা বিবেচনা করছে, যারা বিদেশ থেকে প্রত্যাবর্তন করছে, তাদের নিরপেক্ষ, সময়োপযোগী এবং সঠিক তথ্য সরবরাহ করে।

ইমপ্রুভিং মাইগ্রেশন ম্যানেজমেন্ট (আইএমএম) প্রকল্পের আওতায় ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইরাক এবং তাজিকিস্তানে অভিবাসী তথ্যকেন্দ্রসমূহ চালু করছে। অনুষ্ঠানের শুরুতেই অভিবাসী তথ্যকেন্দ্রের কার্যক্রম প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন মাইগ্রেন্ট রিসোর্স সেন্টারের বাংলাদেশের সমন্বয়কারী মাহাবুবুল আলম।

উদ্বোধনী ভাষণে মহাপরিচালক শহীদুল আলম বলেন, অভিবাসী তথ্যকেন্দ্রসমূহ বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে তথ্য সরবরাহের জন্য ঢাকা ও কুমিল্লার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সঙ্গে যৌথভাবে কাজ করছে। এই উদ্যোগগুলোর দ্বারা মানব পাচার এবং অনিয়মিত অভিবাসন হ্রাস পাবে। আমরা আশা করি আইসিএমপিডি বাংলাদেশের অন্যান্য জেলাগুলোতেও আরও অভিবাসী তথ্যকেন্দ্রসমূহ স্থাপন করবে।

বাংলাদেশের পক্ষ থেকে অভিবাসী তথ্যকেন্দ্র উদ্বোধনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের প্রতিনিধি, সম্ভাব্য ও প্রত্যাগত অভিবাসী, দেশি বিদেশি বেসরকারি উন্নয়ন সংস্থা, এমআরসির ক্যাম্পাস অ্যাম্বাসেডর এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব  আবু জাফর রিপন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব  ড. নাশিদ রিজওয়ানা মনির, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি নুরুল কাদের; বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি অনিন্দিত  দত্ত; ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট  (আইসিএমপিডি)-এ সিল্ক রুটের আ লিক সমন্বয়কারী সেডেফ ডিয়ারিং; ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্টের (আইসিএমপিডি) সিনিয়র প্রজেক্ট ম্যানেজার গোল্ডা মিরা রোমা এবং আইসিএমপিডির  কান্ট্রি কো-অর্ডিনেটর ক্যাপ্টেন ইকরাম হোসেন।

/এসও/এমআর/

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪২

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ২১৪ জন। এদের মধ্যে ঢাকায় ১৬৩ জন এবং ঢাকার বাইরে ৫১ জন। ডেঙ্গুতে মোট ৬৩ জনের মৃত্যু হয়েছে, এর মধ্যে ২ জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন। আর এই মাসে হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন মোট ৭ হাজার ২১৫ জন। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।  

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৯৮৯ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ৭৫৮ জন, আর বাকি ২৩১ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ১৭ হাজার ৫৭১ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ১৬ হাজার ৫১৯ জন।

/এসও/এমএস/

সম্পর্কিত

স্বাস্থ্য অধিদফতরের পরিচালকসহ ৩৪ পদে রদবদল

স্বাস্থ্য অধিদফতরের পরিচালকসহ ৩৪ পদে রদবদল

গণটিকার সরঞ্জাম পৌঁছে গেছে সারাদেশে

গণটিকার সরঞ্জাম পৌঁছে গেছে সারাদেশে

ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে রাতে

ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে রাতে

পরীমণির গাড়িসহ জব্দ করা ১৬ আলামত ফেরত দিতে প্রতিবেদন

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪০

ঢাকাই চিত্রনায়িকা শামসুন্নাহার স্মৃতি ওরফে পরীমণির ব্যবহৃত গাড়ি, মোবাইল, ল্যাপটপসহ জব্দ করা ১৬টি আলামত ফেরত দেওয়ার জন্য আদালতে প্রতিবেদন জমা দিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা। 

প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন, ‘যদি পরীমণিকে তার জব্দকৃত আলামত ও মালামাল ফেরত দেওয়া হয় সেক্ষেত্রে তদন্তে কোনও বিঘ্ন ঘটবে না।’

সোমবার (২৭ সেপ্টেম্বর) পরীমণির আইনজীবী নীলাঞ্জনা রিফাত সৌরভী বলেন, ২৬ সেপ্টেম্বর আদালতে মামলার তদন্ত সংস্থা সিআইডি পুলিশ দুটি জব্দ তালিকার মোট ১৬টি আলামত পরীমণিকে দেওয়ার জন্য প্রতিবেদন দাখিল করেন। 

গত ১৫ সেপ্টেম্বর আইনজীবীরা পরীমণির ব্যবহৃত সাদা রঙের একটি গাড়ি ও মোবাইল, ল্যাপটপসহ আরও অন্যান্য প্রয়োজনীয় জব্দকৃত জিনিসপত্র ফেরত চেয়ে আদালতে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তদন্ত কর্মকর্তাকে বিআরটিএ থেকে গাড়ির সঠিক মালিকানা যাচাই করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এর আগে গত ৩১ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ শুনানি শেষে পরীমণির জামিন মঞ্জুর করেন

/এমএইচজে/এমআর/

সম্পর্কিত

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

অতঃপর ২য় বিয়ে, সন্তানের দায় নিতে নারাজ এআইজি ফারুকী

অতঃপর ২য় বিয়ে, সন্তানের দায় নিতে নারাজ এআইজি ফারুকী

মোটরসাইকেলে আগুন দেওয়া চালককে ছেড়ে দিলো পুলিশ

মোটরসাইকেলে আগুন দেওয়া চালককে ছেড়ে দিলো পুলিশ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

‌এনআরবি ব্যাংকের পরিচালক বদিউজ্জামান ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

লোভনীয় অফারে প্রভাবিত না হওয়ার পরামর্শ

লোভনীয় অফারে প্রভাবিত না হওয়ার পরামর্শ

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

চানখার পুলে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

‘মামলা দেয়, তাই গাড়ি আর চালাবো না, পুড়িয়ে দিয়েছি’

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ডিএসসিসির তত্ত্বাবধানে বিশেষ টিকা কার্যক্রম

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ডিএসসিসির তত্ত্বাবধানে বিশেষ টিকা কার্যক্রম

মোটরসাইকেলে আগুন দেওয়া চালককে ছেড়ে দিলো পুলিশ

মোটরসাইকেলে আগুন দেওয়া চালককে ছেড়ে দিলো পুলিশ

প্রাক-প্রাথমিক ক্লাস শুরু কবে?

প্রাক-প্রাথমিক ক্লাস শুরু কবে?

সাংবাদিকরা ইস্যু তুলে ধরেন বলেই আমরা জানতে পারি: হাইকোর্ট

সাংবাদিকরা ইস্যু তুলে ধরেন বলেই আমরা জানতে পারি: হাইকোর্ট

প্রতিপক্ষকে ফাঁসাতে ঢাকায় বাসাভাড়া নিয়ে শ্রমজীবী নারীকে খুন

প্রতিপক্ষকে ফাঁসাতে ঢাকায় বাসাভাড়া নিয়ে শ্রমজীবী নারীকে খুন

এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে দেড় ঘণ্টা

এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে দেড় ঘণ্টা

সর্বশেষ

পদোন্নতিপ্রাপ্ত  ১৫৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

পদোন্নতিপ্রাপ্ত ১৫৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

ওএসএস সার্ভিসে যুক্ত হচ্ছে আরও তিন সেবা

ওএসএস সার্ভিসে যুক্ত হচ্ছে আরও তিন সেবা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

আরডি-এর নতুন ব্র্যান্ড ‘অরা’

আরডি-এর নতুন ব্র্যান্ড ‘অরা’

হুমকির পর বাড়ানো হলো ডাচ প্রধানমন্ত্রীর নিরাপত্তা

হুমকির পর বাড়ানো হলো ডাচ প্রধানমন্ত্রীর নিরাপত্তা

© 2021 Bangla Tribune