X
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

সেকশনস

রেহানা প্রসঙ্গে বাঁধনকে যা বললেন অনুরাগ কাশ্যপ

আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৭:২৫

অনুরাগ কাশ্যপকে বলা হয় বলিউডের ভার্সেটাইল মেধাবীদের অন্যতম। বলিউড বক্স অফিস থেকে বিশ্ব চলচ্চিত্রে যার দৃপ্ত পদযাত্রা সমানতালে। চলমান কান ফেস্টিভালে গিয়ে সেই অনুরাগের দেখা পেলেন ঢাকার আজমেরী হক বাঁধন। বিপরীতে রেহানা মরিয়ম নূর নামের এক বাংলাদেশি নারীকে খুঁজে পেলেন ‘গ্যাংস অব ওয়াসিপুর’-খ্যাত অনুরাগ।

মঙ্গলবার (১৩ জুলাই) সন্ধ্যার পর অনুরাগ কাশ্যপের সঙ্গে দেখা ও আড্ডা হয় আজমেরী হক বাঁধনের। সঙ্গে ছিলেন ‘রেহানা মরিয়ম নূর’ প্রযোজক জেরেমি চুয়া ও নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু। তারও আগে অনুরাগ কাশ্যপ ছবিটি দেখেন। বাঁধনের সঙ্গে দেখা হওয়ার পর বারবার বললেন ছবিটির প্রতি তার মুগ্ধতার কথা।

কান থেকে বাঁধন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘অনুরাগের সঙ্গে আমাদের প্রযোজকের ছোট্ট একটি বৈঠক ছিল। ইনফ্যাক্ট সিঙ্গাপুরে ‘লাইভ ফ্রম ঢাকা’ প্রদর্শনীর পর থেকে জেরেমির সঙ্গে অনুরাগের ভালো বন্ধুত্ব হয়। যাই হোক, অল্প সময়ের জন্য হলেও সন্ধ্যাটা আমরা অসাধারণ আড্ডার মধ্যে কাটালাম। আমাদের সঙ্গে ছিলেন ভ্যারাইটি পত্রিকার সম্পাদকসহ আরও অনেকে। যারা সবাই আমাকে আসলে রেহানা বলেই সম্বোধন করছিলেন। বারবার সাদ ও ছবিটির প্রশংসা করছিলেন। এ মুগ্ধতার অনুভূতি আসলে বলে বোঝানো সম্ভব নয়।’’

কিন্তু অনুরাগ কী বললেন! বাঁধন ভক্তরা তো সেটি একটু আলাদা করে জানতে চায়। জবাবে রেহানা বললেন, ‘তিনি আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়েছেন। বলতে চাইছিলেন আমার এক্সট্রা অর্ডিনারি অভিনয়ের মাধ্যমে নাকি বাংলাদেশ অফিসিয়ালি কান উৎসবে এন্ট্রি নিলো! এই আড্ডায় সাদ ছিল না। একটু অসুস্থ ফিল করছে সে, তাই আসেনি। তার অনুপস্থিতিতেও অনুরাগ সাদের যে পরিমাণ প্রশংসা করেছেন, সেটা ভাবা যায় না। এবং এই প্রশংসা সাদ ডিজার্ভ করে। অনুরাগ শেষে একটা কথাই বলেছেন, এই ছবি তার কাছে কোয়াইট এক্সট্রা অর্ডিনারি ফিল্ম বলে মনে হয়েছে। ছবির শেষ দৃশ্যটি নিয়ে অসম্ভব মুগ্ধতা প্রকাশ করেছেন। এই তো।’

এই আড্ডাই নয়, কানে যাওয়ার পর থেকে প্রতিনিয়ত উড়ছেন আজমেরী হক বাঁধন। প্রতিনিয়ত নিজের সব আপডেট জানাচ্ছেন সোশ্যাল হ্যান্ডেলে। নিয়মিত ফেসবুক লাইভে এসে জানাচ্ছেন সারাদিনের গল্প ও আগামী দিনের পরিকল্পনা। বাদ যাচ্ছে না তার মর্নিং ওয়াকের দৃশ্যও।

বাঁধন বলেন, ‘আসলে প্রথম শো দেখার আগ পর্যন্ত আমি আমার জীবনের সর্বোচ্চ প্রেসার নিয়েছি। শো শেষ হওয়ার পর সেই যে করতালি শুরু হলো সেটা তো আর থামছে না। কানে বাজছে এখনও। সেই থেকে আমি আসলেই পাখি হয়ে গেলাম। নিজেকে মুক্ত মনে হচ্ছে। এখন যেখানেই যাই, রেহানা বলে মানুষ হাই দিচ্ছে, এগিয়ে আসছে। তারা কে কোন শহরের মানুষ, পরিচয় কি- আমি কিছুই জানি না। এটা যে কী পরিমাণ ভালো লাগার বিষয়, বলে বুঝাতে পারবো না।’

মঙ্গলবার সন্ধ্যায় কান-তীরে বসে অনুরাগের সঙ্গে আড্ডা দিয়ে বাঁধন আরও রিচার্জ হয়েছেন বলে জানান। বললেন, ‘এই মানুষগুলোর সবচেয়ে বড় গুণ এরা মানুষকে এপ্রিসিয়েট করতে জানেন। তারা ভাবেন না এটা কোন দেশের ছবি, কেমন নির্মাতা বা আর্টিস্ট। তারা কাজ দেখে সেটার মূল্যায়ন করেন। আমি অন্তত অনুরাগের কথায়-মেশায় কোনও অভিনয় দেখিনি। একেবারে ন্যাচারাল। এবং তিনি ছবির দৃশ্য ধরে ধরে প্রশংসা করছেন। সারাক্ষণ সাদ, রেহানা, ইমুর (আমার বাচ্চার চরিত্র) প্রশংসা করছিলেন। অসাধারণ ফিল্ম ক্রিটিক বলে মনে হলো।’  

এদিকে যত দিন গড়াচ্ছে কান-আকাশে ওড়া রেহানার হার্টবিট ততই বাড়াচ্ছে। আর মাত্র দু’দিন। ১৭ জুলাই কানের পর্দা নামার আগে ১৬ জুলাই ঘোষণা হচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’-এর পুরস্কার জয় কিংবা পরাজয়ের খবর। আঁ সার্তে রিগায়-বিভাগে লড়াই করা রেহানা পেতে পারে বেস্ট পারফরমার অ্যাওয়ার্ডটি। এ বিভাগে লড়াই করা ছবিটির জন্য এই একটি পুরস্কারই বরাদ্দ রাখছে কান কর্তৃপক্ষ। ফলে, টিম বাঁধনের কপালে দুশ্চিন্তার বলিরেখাটা ক্রমশ স্পষ্ট হচ্ছে। কারণ, এ পর্যন্ত ছবিটি যারা দেখেছেন, তাদের বেশিরভাগই মনে করছেন, পুরস্কারটি পাচ্ছেন আজমেরী ওরফে রেহানা। প্রত্যাশার এই চাপ সামলাচ্ছেন কেমন করে?

বাঁধন বললেন, ‘আমার আর প্রত্যাশা নেই। আজ পর্যন্ত যেটুকু পেয়েছি, সেটাই অনেক। আর পুরস্কার পেলেও সেটার দাবিদার আমি নই। তার পুরোটা নির্মাতা সাদের। আমি শুধু তার আদেশ মান্য করার চেষ্টা করেছি অক্ষরে অক্ষরে।’

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে আমন্ত্রণ পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ নিজেই।   

একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

বিনা আপত্তিতে ছাড়পত্র পেলো ‘রেহানা মরিয়ম নূর’

বিনা আপত্তিতে ছাড়পত্র পেলো ‘রেহানা মরিয়ম নূর’

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

ভরদ্বাজের ‘খুপিয়া’ গল্পে যা থাকছে

ভরদ্বাজের ‘খুপিয়া’ গল্পে যা থাকছে

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ০০:২৪

‘বৈচিত্র্যের আশ্বাসে নন্দিত পদযাত্রা’- স্লোগানে প্রথমবারের মতো আয়োজন হচ্ছে ‌‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’। 

এতে বাংলাদেশি চলচ্চিত্রপ্রেমীরা ফিচার, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রসহ সমসাময়িক আলোচিত ১০টি পোলিশ চলচ্চিত্র দেখতে পারবেন। 

পোলিশ ফিল্ম ইনস্টিটিউটের সহযোগিতায় পাঁচ দিনব্যাপী এই উৎসবের সার্বিক আয়োজনে রয়েছে ওসপিএরাম ফাউন্ডেশন, আন্তর্জাতিক অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া। 

আগামী ২২-২৬ সেপ্টেম্বর অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম মজেকিনোতে (https://mojeekino.pl/en/) এটি চলবে। 

আয়োজকরা জানান, বিনামূল্যে এই আয়োজনটি উপভোগের সুযোগ পাবেন শুধু বাংলাদেশি সিনেপ্রেমীরা।

এর পাশাপাশি থাকছে খ্যাতনামা চলচ্চিত্র বোদ্ধাদের তত্ত্বাবধানে পোলিশ চলচ্চিত্রবিষয়ক মাস্টারক্লাস, লেকচার সেশন ও সিনেটকে অংশগ্রহণের অভূতপূর্ব সুযোগ। অ্যাকাডেমিক সেশনে থাকছে পোলিশ নারী চিত্রগ্রাহক ভোরোনিকা বিয়স্কার মাস্টার ক্লাস। থাকবে ভারতের প্রখ্যাত চলচ্চিত্র তাত্ত্বিক, লেখক ও শিক্ষক অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়ের লেকচারও। একাডেমিক সেশনগুলোও বিনামূল্যে নিবন্ধন করা যাবে। 
 
আন্তর্জাতিক অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার অনার্য মুরশিদ জানান, আগামী ২২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/iafmedu/) উৎসবের উদ্বোধন ঘোষণায় থাকবেন ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার নির্বাহী পরিচালক বিবেশ রায়, পোলেন্ডস্থ ভিস্টুলা পোলিশ ফেস্টিভালের সমন্বয়কারী রোকসানা পিয়াট্রুজানিস এবং ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার চেয়ারপার্সন-চলচ্চিত্র প্রযোজক মির্জা আবদুল খালেক। 

অনুষ্ঠানের বিভিন্ন সেগমেন্ট নিয়ে বিস্তারিত তখনই জানানো হবে।

/এম/এমএম/

সম্পর্কিত

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২৩:৪৯

দিব্যা আগারওয়ালকে বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো ৬ সপ্তাহব্যাপী ভারতীয় জনপ্রিয় রিয়েলিটি শো ‌‘বিগবস ওটিটি’র প্রথম কিস্তি, যা ভূত অ্যাপে সপ্তাহের সাত দিনই প্রচার হতো।

দিব্যা এর আগে ‘এমটিভি স্প্লিটসভিলা’র রানার্সআপ ছিলেন। বিগবস ওটিটির প্রথম রানারআপ হন কোরিওগ্রাফার নিশান্ত ভাট ও দ্বিতীয় রানারআপ বলিউড অভিনেত্রী শমিতা শেঠি।

চ্যাম্পিয়নের ট্রফি ছাড়াও দিব্যা পেয়েছেন ২৫ লাখ টাকা মূল্যের পুরস্কার। গ্র্যান্ড ফিনালেতে বিশেষ অতিথি হিসেবে এসেছিলেন রীতেশ দেশমুখ-জেনেলিয়া ডি সুজা দম্পতি।

বিজয়ী ঘোষণার পর দিব্যা আগারওয়াল বিজয়ী হওয়ার দৌড়ে ছিলেন নিশান্ত ভাট, শমিতা শেঠি, প্রতীক সহজপাল ও রাকেশ বাপাট। তবে ফাইনালের দিন নিজেকে প্রতিযোগিতা থেকে সরিয়ে নেন প্রতীক।

যদিও সাবেক বিগবসজয়ী গওহর খানের টুইটে আগেই ফাঁস হয়ে যায় যে, বিজয়ী দিব্যাই হচ্ছেন। এরপরও দর্শকের আগ্রহের কমতি ছিল না। পুরো সিজনজুড়েই ঠোঁটকাটা আচরণে ‘মুখরা’ উপাধি পেয়েছিলেন দিব্যা। এমনকি করণও তাকে থামাতে পারতেন না। এখন সাল্লু ভাই ও দিব্যার রসায়ন কেমন হতে পারে, তা নিয়ে নেটিজেনদের মধ্যে চলছে জল্পনা।

চূড়ান্ত আসরের প্রতিযোগীরা বিগবসের নিয়মিত উপস্থাপক সালমান নিজের পরবর্তী ছবির কাজে ব্যস্ত থাকায় এবারের আয়োজনটি সঞ্চালনার দায়িত্ব পালন করেছেন নির্মাতা করণ জোহর। তবে পরের সিজন যথারীতি উপস্থাপনা করতে যাচ্ছেন সালমান খানই।

সূত্র: বলিউড হাঙ্গামা

/এমএজে/এফএ/এমএম/

সম্পর্কিত

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২০:০৬

গেলো ক’বছর ধরে স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহাকে গানেও পাওয়া যাচ্ছে নিয়মিত। ইতোমধ্যে দেশের অনেক জনপ্রিয় শিল্পীর সঙ্গে তিনি গান গেয়ে প্রশংসা কুড়িয়েছেন।

এবার তিনি হাজির হচ্ছেন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বিশেষ একটি গান নিয়ে। বাংলাদেশের প্রেক্ষাপটে এত বিগ বাজেটে পূজার গান এটাই প্রথম—দাবি বিপ্লব সাহার। 

গানের শিরোনাম ‘জয় জয় দুর্গা মায়ের জয়’। এতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি মূল ভাবনা, সার্বিক তত্ত্বাবধান, শিল্পী নির্বাচন ও প্রযোজনাও করেছেন বিপ্লব নিজেই। এতে বিপ্লব সাহার সঙ্গে আরও কণ্ঠ দিয়েছেন হৈমন্তী রক্ষিত দাস, কর্ণিয়া ও স্বপ্নীল সজীব। 

গানটি লিখেছেন সঞ্জীবন চক্রবর্তী ও উজ্জ্বল সিনহা এবং সুর-সংগীতায়োজন করেছেন উজ্জ্বল সিনহা। গানটির ভিডিও নির্মাণ করছেন কল্পলোকের ব্যানারে উজ্জ্বল রহমান। মিউজিক ভিডিওর কোরিওগ্রাফি করছেন ঢাকা ললিত কলা একাডেমির সাইফুল ইসলাম। গানে গহনা স্পন্সর করেছে অ্যারাবিয়ান জুয়েলার্স। আর ভিডিওতে অংশগ্রহণ করছেন নানা ক্ষেত্রের শতাধিক শিল্পী।

গানটি তৈরির প্রেক্ষাপট প্রসঙ্গে বিপ্লব সাহা বলেন, ‘ছোটবেলা থেকে শারদীয় দুর্গোৎসব মানে কলকাতার দিকে চেয়ে থাকতাম। সেটা গান হোক আর ফ্যাশন হোক। কারণ, আমাদের এখানে এ বিষয়টি তেমন গুরুত্ব পেতো না। এটা আমার কাছে অনেক আক্ষেপের একটা বিষয় ছিল। সেই আক্ষেপ থেকেই বড় ক্যানভাসের এই গানের উদ্যোগ।’ 

গানটি প্রসঙ্গে এই ফ্যাশন ডিজাইনার বলেন, ‘পূজার যে আনন্দ, এ গানে সেটি খুঁজে পাবেন শ্রোতা-দর্শক। উজ্জ্বল সিনহা দারুণ সুর করেছেন। হৈমন্তী, কর্ণিয়া ও স্বপ্নীল যথেষ্ট আন্তরিকতা নিয়ে গেয়েছেন। খুব কঠিন একটি গান আমরা উজ্জ্বলদার সহযোগিতায় সহজে গাইতে পেরেছি। তাই এটি নিয়ে ভীষণ আশাবাদী আমি।’ 

গানটির অন্যতম শিল্পী হৈমন্তী বলেন, ‘এর আগেও বিপ্লব দাদার পরিকল্পনায় জামাইষষ্ঠীর গান গেয়েছি। এবার গাইলাম পূজার গান। দারুণ কাজ হয়েছে এটি। আশা করছি গানটি সবাই বেশ উপভোগ করবেন।’ 

এদিকে কর্ণিয়া বলেন, ‘প্রথম গান গাইলাম দাদার সঙ্গে। একটা চমৎকার গান হয়েছে।’ অন্য শিল্পী স্বপ্নীল সজীব বলেন, ‘বিপ্লব দাদার বিশেষ কিছু কাজ সিগনেচার হয়ে থাকে। আমার বিশ্বাস এ কাজটিও  সিগনেচার হয়েই রবে।’ 

বিপ্লব সাহা জানিয়েছেন, মাত্র রেকর্ডিং শেষ হলো। বড় পরিসরে গানটির ভিডিওর শুটিং হবে শতাধিক শিল্পী নিয়ে। গানটি দুর্গাপূজা উপলক্ষে ফ্যাশন হাউজ বিশ্বরঙের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে শিগগিরই।

/এমএম/এমওএফ/

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২১:৪১

জ্যাঁ কুয়ে ও পিআই বিমান ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) একটি বিমান ছিনতাই করে ফরাসি এক তরুণ। নাম জ্যাঁ কুয়ে। 

প্রায় ৫০ বছর আগে পাকিস্তানের সেই বিমান ছিনতাই করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বন্ধুতে পরিণত হন কুয়ে। বিমানটি ছিনতাই করার একটাই উদ্দেশ্য ছিল, পূর্ব পাকিস্তানের স্বাধীনতাকামী মানুষের জন্যে ২০ টন ওষুধ ওই বিমানে তুলে দিতে হবে, তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। কারণ, পূর্ব পাকিস্তানের যুদ্ধাহত মানুষদের বাঁচাতে চিকিৎসা সেবা প্রয়োজন।

এমন একজন স্বাধীনতাকামী মানুষের সত্যি ঘটনাটা অবলম্বনে সিনেমা নির্মাণের ঘোষণা আগেই দিয়েছেন বাংলাদেশে ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ নির্মাতা ফাখরুল আরেফীন খান। নাম রেখেছেন ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’। এবার সেটির নির্মাণকাজ শুরু হওয়ার খবর দিলেন এ নির্মাতা। 

১৮ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গের পৈলান স্টুডিওতে সেট ফেলে ছবির দৃশ্যধারণ শুরু হয়েছে। ছবির প্রথম দিনের দৃশ্যধারণে অংশ নেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি। 

বিমান কনট্রোল রুমে ছবিটির একটি দৃশ্য নির্মাতা সূত্রে জানা গেছে, সেখানেই টানা ১৫ দিন ছবিটির চিত্রায়ণ হবে। ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও অভিনয় করছেন সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

আরও জানা গেছে, ছবির দৃশ্যধারণ শুরুর আগে বেশ কয়েক দিন টানা মহড়ায় অংশ নেন ছবির কলাকুশলীরা। কলকাতা থেকে মুঠোফোনে ফাখরুল আরেফীন খান বলেন, ‘১৯৭১ সালের ১৩ ডিসেম্বর প্যারিসের আর্লি বিমানবন্দরে বাংলাদেশের জন্য জ্যাঁ কুয়ে পাকিস্তানের পিআইএ-৭১১ বিমানটি যাত্রীসহ ছিনতাই করেছিলেন। সেদিন কুয়ে কেমন করে কোন ভাবনা থেকে বিমানটি ছিনতাই করলেন, কী ঘটেছিল বিমানের ভেতরে, পুরো বিষয়টি আমরা পর্দায় তুলে আনতে চাই। আর সেই লক্ষ্যে কাজটি শুরু করেছি।’

ফাখরুল আরেফীন খান আরও বলেন, ‘এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ। মুক্তিযুদ্ধের সময় দেশের বিপদে পড়া মানুষদের সাহায্য করার জন্যই জ্যাঁ কুয়ে বিমান ছিনতাই করেছিলেন। যদিও অফিসারদের চালাকির কারণে তিনি আটকা পড়েছিলেন সেদিন। কিন্তু ঠিকই তার শর্ত ধরে ২০ টন ওষুধ বাংলাদেশে এসেছিল। আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমার কাজ ভালোভাবেই শেষ করতে পারবো।’ দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন নির্মাতা ফাখরুল (কালো টি-শার্ট)

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৫

প্রায় এক বছর এক ছাদের তলায় থাকেন না টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি ও তার স্বামী রোশান সিং। তাই মানসিক দূরত্ব অনেক আগেই হয়েছিল। এবার কাগজে কলমে তিন নম্বর বিয়ের পাঠ চুকিয়ে ফেলতে চান অভিনেত্রী। 

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, কলকাতার আলিপুর আদালতে বিয়ে বিচ্ছেদের মামলা দায়ের করেছেন ‘শিকারি’-খ্যাত এ তারকা।

এর আগে তার স্বামী ‘বৈবাহিক অধিকারের পুনঃপ্রতিষ্ঠা’ ধারায় মামলা দায়ের করেছিলেন। তারই জবাবে এবার বিবাহ বিচ্ছেদের উল্টো মামলা করলেন শ্রাবন্তী। 

কলকাতার একাধিক পত্রিকা জানাচ্ছে, কোনোভাবেই আর রোশানের সঙ্গে থাকতে চান না এই নায়িকা। তাই গত জুনে স্বামীর করা মামলার পর অনেকটা গুছিয়ে এবার আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। 

গত জুন মাসে আইনিভাবে রোশান চেষ্টা করেন শ্রাবন্তীর সঙ্গে ফের সংসার করার। কিন্তু ততদিনে যা হওয়ার হয়ে গেছে। বেড়েছে দূরত্ব, শ্রাবন্তীও নাকি জড়িয়েছেন নতুন প্রেমে। গত ১৬ সেপ্টেম্বর রোশানের সেই মামলার শুনানি ছিল। এদিন রোশন সিংয়ের আইনজীবীর কাছে নতুন করে পৌঁছেছে শ্রাবন্তীর জবাব। সেখানেই তার বিরুদ্ধে আলিপুর আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করার কথা জানিয়েছেন নায়িকা।

উল্লেখ্য, ২০১৯ সালের শুরুর দিকে রোশন-শ্রাবন্তীর প্রেম পর্ব নিয়ে কানাঘুষা শোনা গিয়েছিল। ‘গুগলি’ ছবির প্রিমিয়ারে প্রথমবার একসঙ্গে দেখা মেলে দুজনের। বিয়ে সারেন পঞ্জাবে। কিন্তু বছর খানেকের মধ্যেই মনোমালিন্য শুরু হয় তাদের। 

শ্রাবন্তীর আরবানার ফ্ল্যাট ছেড়ে চলে যান রোশন। সংবাদমাধ্যমের কাছে সেই খবর ফাঁস হতে বেশি সময় লাগেনি। আস্তে আস্তে তাদের দাম্পত্যের নানা ঘটনা খবরের শিরোনাম হতে থাকে। সেটিই এবার আনুষ্ঠানিকভাবে সমাপ্তি চাইলেন শ্রাবন্তী।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

শুরু হচ্ছে ‘পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

‘বিগবস ওটিটি’ জয় করলেন দিব্যা আগারওয়াল

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

বিনা আপত্তিতে ছাড়পত্র পেলো ‘রেহানা মরিয়ম নূর’

বিনা আপত্তিতে ছাড়পত্র পেলো ‘রেহানা মরিয়ম নূর’

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

ভরদ্বাজের ‘খুপিয়া’ গল্পে যা থাকছে

ভরদ্বাজের ‘খুপিয়া’ গল্পে যা থাকছে

এবার বাঁধনের দরজায় কড়া নাড়লেন বলিউডের বিশাল ভরদ্বাজ 

এবার বাঁধনের দরজায় কড়া নাড়লেন বলিউডের বিশাল ভরদ্বাজ 

আবারও চলচ্চিত্র উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’ 

আবারও চলচ্চিত্র উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’ 

অন্তর্জালে ছড়িয়ে পড়লো ‘রেহানা মরিয়ম নূর’, নেওয়া হলো আইনি ব্যবস্থা

অন্তর্জালে ছড়িয়ে পড়লো ‘রেহানা মরিয়ম নূর’, নেওয়া হলো আইনি ব্যবস্থা

সৃজিতের নির্মাণে আড়াই মিনিটের রহস্যময় বাঁধন (ভিডিও)

সৃজিতের নির্মাণে আড়াই মিনিটের রহস্যময় বাঁধন (ভিডিও)

সর্বশেষ

চলছে ১৬০ ইউপির নির্বাচন, কেন্দ্রে নারী ভোটার বেশি

চলছে ১৬০ ইউপির নির্বাচন, কেন্দ্রে নারী ভোটার বেশি

সিনহা হত্যা মামলা: তৃতীয় দফা সাক্ষ্যগ্রহণ শুরু

সিনহা হত্যা মামলা: তৃতীয় দফা সাক্ষ্যগ্রহণ শুরু

‘মেট্রোরেলের ভাড়ার প্রস্তাব দেওয়া হয়নি, ভুল তথ্য ছড়াচ্ছে’

‘মেট্রোরেলের ভাড়ার প্রস্তাব দেওয়া হয়নি, ভুল তথ্য ছড়াচ্ছে’

সাকিবদের ‘ভয়ঙ্কর’ কলকাতা মাঠে নামছে আজ

সাকিবদের ‘ভয়ঙ্কর’ কলকাতা মাঠে নামছে আজ

জালালাবাদে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

জালালাবাদে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

© 2021 Bangla Tribune