X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ড: ব্যবসায়িক প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে হাইকোর্টের অসন্তোষ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ জুলাই ২০২১, ১৪:৫৬আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৫:৫৩

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় দেশের শীর্ষ ব্যবসায়িক সংগঠনগুলোর ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। ওই কারাখানার শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ না করার বিষয়টা নজরে আনার পর বুধবার (১৪ জুলাই) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ অসন্তোষ প্রকাশ করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট জেড আই খান পান্না, ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু।

শুনানির শুরুতে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার পরও বিগত কয়েক মাসের অপরিশোধিত বেতন-ভাতার বিষয়টি আদালতের নজরে আনেন আইনজীবীরা।

শুনানিকালে আদালতে বলেন, বেতন-ভাতার বিষয়টি পত্র-পত্রিকায় দেখেছি। গতকালও অনেকের বেতন পরিশোধ করা হয়েছে। আশা করছি, অন্যান্য বেতন-বাতা পরিশোধ করা হবে।

শুনানির এক পর্যায়ে আদালত শীর্ষ ব্যবাসায়িক সংগঠন এফবিসিসিআইসহ অন্যান্য সংগঠনের বিষয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, এ ধরনের ঘটনায় (সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ড) শীর্ষ ব্যবসায়িক সংগঠনগুলোর যে বক্তব্য বা ভূমিকা রাখা উচিত ছিল তা দেখা যায়নি। তাদের দেখা যায়, কীভাবে তারা সরকারের থেকে প্রণোদনা নেবেন, ব্যাংক ঋণ কীভাবে মওকুফ করা যাবে—এসব বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করেন। কিন্তু এ ধরনের ঘটনার ক্ষেত্রে শ্রমিকদের বিষয়ে কখনোই কোনও পদক্ষেপ নিতে তাদের দেখা যায় না।

 এ সব শিল্প-কারখানা প্রতিষ্ঠানগুলোর তদারকির দায়িত্বপ্রাপ্তদের বিষয়ে আদালত বলেন, সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের যারা এসব জায়গায় পরিদর্শনে যান, তারা অনেককিছু বিবেচনা না করেই সুযোগ করে দিচ্ছেন। ঠিকমতো পরিদর্শন না করে খামের বিনিময়ে অনুমতি দিয়ে দিচ্ছেন।

এরপর আদালত আহতদের চিকিৎসা বিষয়ে কোনও অবহেলা থাকলে তা জানানোর নির্দেশনা দিয়ে মামলার শুনানি মুলতবি করেন।

এর আগে ১১ জুলাই সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকদের মৃতদেহ শনাক্তের পূর্বে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে এখনই হস্তক্ষেপ করবেন না বলে জানিয়েছিলেন হাইকোর্ট। এ সংক্রান্ত রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

প্রসঙ্গত, রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় গত ৮ জুলাই বিকাল সাড়ে ৫টায় আগুনের সূত্রপাত হয়। কারখানার ছয় তলা ভবনটিতে তখন চারশ’র বেশি কর্মী কাজ করছিলেন। কারখানায় প্লাস্টিক, কাগজসহ মোড়কিকরণের প্রচুর সরঞ্জাম থাকায় আগুন মুহূর্তে ছড়িয়ে পড়ে সব ফ্লোরে।

প্রচুর পরিমাণ দাহ্য পদার্থ থাকায় কয়েকটি ফ্লোরের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের ২০ ঘণ্টার বেশি সময় লাগে। গত ৯ জুলাই দুপুরে কারখানার ভেতর থেকে ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর আগে, আগুনে পুড়ে তিন জনের মৃত্যু হয়। সবমিলিয়ে এ পর্যন্ত ৫২ জনের লাশ উদ্ধার হয়েছে। কারখানায় আগুনের ঘটনায় নিখোঁজ রয়েছেন প্রায় অর্ধশতাধিক ব্যক্তি। ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে কমিটি গঠন করা হয়েছে।

এদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারের জন্য ৫ কোটি টাকা করে এবং আহতদের এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন জানানো হয়। রিট আবেদনে সংশ্লিষ্ট বিষয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। পাশাপাশি আপাতত নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ২০ লাখ ও আহতদের জন্য ১০ লাখ টাকা করে দিতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা চাওয়া হয়।

গত ১০ জুলাই কয়েকটি মানবাধিকার ও আইনগত সহায়তাকারী সংগঠন ই-মেইলের মাধ্যমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর রিট আবেদনটি প্রেরণ করেন। সংগঠনগুলো হলো—আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি।

 

/বিআই/আইএ/
টাইমলাইন: নারায়ণগঞ্জে জুস কারখানায় আগুন
১৪ জুলাই ২০২১, ১৪:৫৬
নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ড: ব্যবসায়িক প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে হাইকোর্টের অসন্তোষ
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি