X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
১৯৯০ থেকে ২০২১

সারাকা থেকে সজীব : শ্রমিকের পোড়া লাশের দায় কার?

উদিসা ইসলাম
১৫ জুলাই ২০২১, ০৯:০০আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৪

১৯৯০ সালে সারাকা গার্মেন্টসে অগ্নিকাণ্ডের মাধ্যমে শুরু হয় দেশের পোশাক শিল্পের বড় বড় দুর্ঘটনা, ধস ও অগ্নিকাণ্ডের ঘটনা। এরপর কেটেছে তিন দশক। একটি ঘটনাতেও মেলেনি বিচার। ক্ষতিপূরণের দাবি নিয়ে আন্দোলন হলেও কে টাকা পাবে, কত টাকা পাবে তার যৌক্তিক সুরাহা হয়নি। এমনকি দুর্ঘটনার সময় কোন কারখানায় কত শ্রমিক ছিলেন সেটার হিসাবও পাওয়া যায় না। বরং ঘটনা ঘটলেই দায় এড়ানো নানা বক্তব্য পাওয়া যায় মালিকপক্ষ থেকে। প্রতিটি ঘটনাতেই বেঁচে যাওয়া শ্রমিকরা দাবি করেছেন, আগুন লাগার পরপরই কারখানার ফটকে মেরে দেওয়া হয় তালা।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তথ্যমতে, ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে দেশের বিভিন্ন কারখানায় ৪ হাজার ৯৬৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরমধ্যে কতটি ঘটনায় মামলা হয়েছে বা সেগুলোর অগ্রগতি কী জানতে চাইলে তেমন কোনও তথ্য পাওয়া যায়নি। শুধু বড় ও আলোচিত কয়েকটি ঘটনায় হওয়া মামলার খবর রাষ্ট্রপক্ষের আইনজীবীদের কাছ থেকে পাওয়া যায়।

সারাকার বিচার হয়নি
১৯৯০ সালের ২৭ ডিসেম্বর পোশাক কারখানা সারাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে প্রাথমিকভাবে ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। সেসময় গণমাধ্যম বা শ্রমিক সংগঠনগুলো এখনকার মতো সক্রিয় না থাকায় পরে কী ঘটলো তার বেশিরভাগ খবরই পাওয়া যায়নি।

দিনটিকে সারাকা দিবস হিসেবে স্মরণ করে কিছু শ্রমিক সংগঠন। তারা বলছে, ওই ঘটনায় দায়ীদের শাস্তি নিশ্চিত করা গেলে পরে তাজরীন ফ্যাশনস, রানা প্লাজা, স্মার্ট, গরিব অ্যান্ড গরিবসহ অন্যান্য কারখানায় হয়তো প্রাণহানির ঘটনা ঘটতো না।

গরিব অ্যান্ড গরিব-এর দৈন্যতা
২০১০-এর ফেব্রুয়ারিতে গাজীপুরের সোয়েটার কারখানা ‘গরিব অ্যান্ড গরিব' এ হঠাৎ লাগা আগুনে ঝরে যায় ২১টি প্রাণ। টিভি, পত্রিকায় হইচই পড়ে যায়। ওই ঘটনায়ও তদন্ত কমিটি হয়। কিন্তু হত্যা মামলা হয়েছিল কিনা সে তথ্য কেউ দিতে পারেনি। সেবারই প্রথম কারখানায় অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখার জন্য মালিকদের ওপর সরকারের পক্ষ থেকে চাপ প্রয়োগ করা হয়।

তাজরীন গার্মেন্টের আগুন নেভেনি
তাজরীন ফ্যাশনসের অগ্নিকাণ্ডের ঘটনার আট বছর পরও বিচার হয়নি। ওই ঘটনায় নাগরিকদের যুক্ত হয়ে মামলা, রিট করার মতো সক্রিয়তা দেখানোর পরও বিচার পায়নি শ্রমিকরা।

২০১২ সালের এদিন আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ১১১ জন পোশাক শ্রমিক পুড়ে মারা যান। আগুন লাগার পরপরই কারখানার তৃতীয় তলার ফটকে তালা মেরে দেওয়া হয়েছিল বলে জানা যায়।

সেই ঘটনায় হত্যা মামলার আসামি তাজরীনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ দেলোয়ার হোসেন এখনও জামিনে আছেন। তাজরীনের ঘটনার পরের বছর সিআইডি অভিযোগপত্র দেয়। অভিযুক্ত ১৩ জনই জামিনে আছেন।

ছয় বছর ধরে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে ঝুলে আছে মামলাটি। তাজরীনের ঘটনায় জোরেশোরে ক্ষতিপূরণের কথা ওঠে এবং মৃত্যু সংখ্যা বেশি হওয়ায় সেসময় ‘ক্ষতিপূরণ’-এর নামে থোক বরাদ্দ দেওয়া হয়।

স্মার্ট ফ্যাশনের কয়জন মৃত?
২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে কেবল গার্মেন্টস নয়, অনেক কারখানায় অনেকগুলো অগ্নিকাণ্ডের খবর পাওয়া যায়। এর অনেকগুলো ঘটনায় কেউ মারা যায়নি বলে সেগুলোর কথা খবরে আসেনি।

কয়েকটি ঘটনায় ‍মৃত্যুর সংখ্যা কম ছিল বলে আলোচিত হয়নি। ২০১৩ সালের ২৬ জানুয়ারি ঢাকার স্মার্ট ফ্যাশন নামের একটি তৈরি পোশাক কারখানায় আগুন লেগে অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া যায়। প্রত্যক্ষদর্শীরা জানান, যখন আগুন লাগে তখন কারখানাটির ফটক তালাবদ্ধ ছিল এবং ভেতরে শ্রমিকরা আটকে পড়েছিল।

রানা প্লাজার ৪১ আসামির মাত্র একজন কারাগারে
২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে সাভার বাসস্ট্যান্ডের কাছে ৯ তলা রানা প্লাজা ধসে পড়ে। তৃতীয় তলা থেকে নবম তলা পর্যন্ত ছিল পাঁচটি পোশাক কারখানা। এতে প্রায় চার হাজার পোশাক শ্রমিক কাজ করতেন।

ধ্বংসস্তূপের ভেতর থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়, যাদের বেশিরভাগই পঙ্গুত্ব বরণ করে। ভয়াবহতম এই ট্রাজেডিতে মারা যান এক হাজার ১৩৬ জন।

এ ঘটনায় মোট তিনটি মামলা হয়। এর মধ্যে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে হত্যা মামলা করে পুলিশ। ইমারত নির্মাণ আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগে অপর মামলাটি করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ভবন নির্মাণ সংক্রান্ত দুর্নীতি নিয়ে আরেকটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আদালত সূত্র বলছে, রানা প্লাজা ধস হত্যা মামলায় ৪১ আসামির মধ্যে বর্তমানে কারাগারে আছেন একজন। তিনি হলেন ভবন মালিক সোহেল রানা। জামিনে আছেন ৩২ আসামি। পলাতক ছয়জন। সোহেল রানার বাবা আবদুল খালেকসহ মারা গেছেন দুই আসামি।

ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড
টঙ্গীর বিসিক শিল্প এলাকায় ট্যাম্পাকো ফয়েলস লিমিটেডের একটি প্যাকেজিং কারখানায় ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪১ শ্রমিক নিহত হন। বিচার না পাওয়া পর্যন্ত এই ‘কমপক্ষে’ শব্দটি যাবে না বলে উল্লেখ করেন শ্রমিক নেতারা।

তারা বলছেন, ডাটাবেজ না থাকায় আসলে কতজন শ্রমিক ছিলেন, বা পরে আর কোনও শ্রমিক মারা গেছেন কিনা তার হিসাব থাকে না।

ওই ঘটনায় পুলিশ ট্যাম্পাকোর মালিক সৈয়দ মকবুল হোসেনসহ সাতজনের বিরুদ্ধে এবং আগুনে নিহত এক শ্রমিকের বাবা বাদি হয়ে দুটি মামলা করেন। একটি মামলায় অভিযোগপত্র দায়ের করা হলেও বিচার সম্পন্ন হয়নি এখনও।

স্পেকট্রামের রুল-এর কী হলো?
২০০৫ সালের ১১ এপ্রিল সাভারের স্পেকট্রাম সোয়েটার কারখানার ভবন ধসে ৬২ জন শ্রমিক মারা যান। ওই ঘটনার পর ভবন মালিককে গ্রেফতার করা হলেও পরে জামিনে বেরিয়ে আসেন তিনি। ভবন ধসের পর মানবাধিকার সংগঠন অধিকার, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)সহ বিভিন্ন সংগঠন রিট আবেদন করে।

রানা প্লাজার ঘটনার পরে আবারও আলোচনায় আসে ওই ধস। ২০১৩ সালের ১৭ জুন বিচারপতি মির্জা হোসেন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশিদ আলম সরকারের বেঞ্চ স্পেকট্রাম কারখানা ধসে ক্ষতিগ্রস্ত কাকে বলা হয়েছে, কী পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হয়েছে, এসব প্রতিবেদন আকারে দুই সপ্তাহের মধ্যে আদালতে দাখিল করতে বলেন।

বিচার না হওয়ার বিষয়ে জানতে চাইলে শ্রমিক নেতা শহীদুল ইসলাম বলেন, তৈরি পোশাক শিল্পে নব্বইয়ের দশক থেকে মালিকদের গাফিলতিতে অগ্নিকাণ্ড ও ভবন ধসের ঘটনায় শ্রমিক মারা গেছেন। একটি ঘটনারও বিচার হয়নি। তাই কেউ সতর্ক হয়নি। তাজরীনের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘এমন হত্যাকাণ্ডের কোনও সাক্ষী পাওয়া যাবে না এটা বিশ্বাসযোগ্য? বছরের পর বছর সাক্ষী না পাওয়ার কথা বলে বিচার ঝুলে থাকে। আগুন লাগলে শ্রমিককে তালাবদ্ধ করে দেওয়ার দায় মালিককেই নিতে হবে।’

ডাটাবেজ কেন দরকার?
কোন কারখানায় কত শ্রমিক কাজ করে এর একটি ডাটাবেজ সম্প্রতি করা হলেও সেখানে সব কারখানা যুক্ত হয়নি বলে দাবি শ্রমিক সংগঠনগুলোর। যদিও এ প্রসঙ্গে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, গার্মেন্টস শ্রমিকদের নিয়ে আমরা একটি ডাটাবেজ করেছি। এটা করতে বেশ কিছুদিন সময় লেগেছে। এখন নিয়মিত আপডেট করা হচ্ছে। তিনি বলেন, ডাটাবেজে সবার এন্ট্রি নিশ্চিত করার কাজ চলছে।

/এফএ/
সম্পর্কিত
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
আগুনে পুড়লো তেলসহ ট্যাংকলরি, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন