X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

বিএডিসিতে অনিয়ম পর্ব-১১

পছন্দের ঠিকাদারকে কাজ দিতে মানা হয় না নীতিমালা!

আপডেট : ১৫ জুলাই ২০২১, ১৩:০০

নানা অনিয়মে চলছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। এ নিয়ে বাংলা ট্রিবিউন-এর ধারাবাহিক প্রতিবেদনের ১১তম পর্ব থাকছে আজ।

বিধিমালার তোয়াক্কা করা হচ্ছে না বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) বিভিন্ন উন্নয়ন কাজে। নিজেদের পকেট ভারী করতে পছন্দের ঠিকাদারের মাধ্যমে করানো হচ্ছে কাজ। উন্মুক্ত দরপত্র বাদ দিয়ে বড় কাজগুলো দেওয়া হচ্ছে লোকাল টেন্ডার মেথড (এলটিএম) পদ্ধতিতে। এতে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে।

পাবলিক প্রকিউরমেন্ট রুলস (পিপিআর) ২০০৮-এর বিধি লঙ্ঘন করে এলটিএম পদ্ধতিতে দরপত্র আহ্বান করে আরসিসি মেইন ক্যানেল নির্মাণ করা হয়েছে। এতে অনিয়ম হয়েছে প্রায় ৪ কোটি ৪৩ লাখ টাকার। সরকারের একটি সংস্থার তদন্তে এ তথ্য বেরিয়ে এসেছে।

অনুসন্ধানে ব্রাহ্মণবাড়িয়া বিএডিসি আশুগঞ্জ-পলাশ অ্যাগ্রো-ইরিগেশন প্রকল্পের ২০১৮-১৯ অর্থবছরের হিসাব, বিভিন্ন ধরনের নির্মাণ কাজের দরপত্র, ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগ সংক্রান্ত নথিপত্র এবং সংশ্লিষ্ট বিল-ভাউচার পর্যালোচনা করা হয়। ২০২০ সালের ২৪ জানুয়ারি হতে ২ ফেব্রুয়ারি পর্যন্ত এই তদন্ত কার্যক্রম পরিচালনা করা হয়।

তদন্তে দেখা যায়, পিপিআর ২০০৮-এর বিধি লঙ্ঘন করে ওপেন টেন্ডার মেথড (ওটিএম) পদ্ধতির পরিবর্তে লোকাল টেন্ডার মেথড (এলটিএম) পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হয়। প্রতিযোগিতামূলক দরপ্রাপ্তি ছাড়াই সম্পন্ন হয় আরসিসি মেইন ক্যানেল নির্মাণকাজ। এতে অনিয়মিত ব্যয় হয়েছে ৪ কোটি ৪৩ লাখ ১৮ হাজার টাকা।

একইভাবে অপর এক প্যাকেজে ২০১৮-১৯ অর্থবছরে আরসিসি মেইন ক্যানেল নির্মাণকাজ এলটিএম পদ্ধতির মাধ্যমে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকায় সম্পন্ন হয়। এতে কাজটিকে ৯ ভাগে ভাগ করে আলাদা দরপত্র আহ্বান করা হয়েছিল। ঠিকাদারদেরকে প্রাক্কলনসহ টেন্ডার ডকুমেন্টও দেওয়া হয়েছিল। যার কারণে প্রতিযোগিতামূলক দর পাওয়া যায়নি। লটারির মাধ্যমে প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে মাত্র।

একইভবে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও সদর উপজেলার ক্ষুদ্রসেচ উন্নয়ন কর্মসূচির ২০১৫-১৮ অর্থবছরে স্থানীয় পদ্ধতিতে প্রায় দেড় কোটি টাকার কাজ সম্পন্ন হয়। এখানেও খাল পুনঃখনন কাজকে ৯ ভাগে ভাগ করে দুটি পৃথক দরপত্র আহ্বান করা হয় ও ঠিকাদারদের প্রাক্কলনসহ টেন্ডার ডকুমেন্ট দেওয়া হয়।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও আখাউড়া উপজেলার ক্ষুদ্রসেচ উন্নয়ন কর্মসূচি ২০১৬-১৯ অর্থবছরে ওয়াটারপাস বা কন্ডুইট নির্মাণ, হাইড্রোলিক স্ট্রাকচার নির্মাণ, ২ কিউসেক এলএলপি স্কিমে সেচনালা নির্মাণ, দশমিক ৫ কিউসেক এলএলপি স্কিমে সেচনালা নির্মাণ, খাস বা মজা পুকুর পুনঃখনন ও খাল পুনঃখননেও এলটিএম পদ্ধতিতে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকার কাজ হয়েছে। এসব কাজেও প্রতিযোগিতামূলক দর পাওয়া যায়নি।

জানা গেছে, পিপিআর ২০০৮-এর বিধিমতে, বিশেষ পরিস্থিতিতে নির্দিষ্ট কোনও ক্ষেত্র ছাড়া সকল ক্ষেত্রে ওটিএম পদ্ধতি অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে। বিধি ৬৩ মতে ‘বিশেষ বৈশিষ্ট্যের কারণে কেবল সীমিতসংখ্যক যোগ্যতাসম্পন্ন ঠিকাদারের কাছ থেকে জরুরি ক্রয়ের ক্ষেত্রে ওটিএম পদ্ধতি বাস্তবসম্মত না হলে এলটিএম পদ্ধতির প্রয়োগ করা যাবে।’ কিন্তু উপরের কোনও কাজই বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন বা জরুরি প্রয়োজনের ছিল না।

এ অবস্থায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বলেছ, বর্ণিত কাজগুলো সম্পাদনের আগে ডিপিপি বা আরডিপিপি অনুসরণ করা হয়েছে। প্রকিউরমেন্ট প্ল্যান প্রস্তুত করে তাতে কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে দরপত্র আহ্বান করা হয়েছে। পিপিআর-২০০৮ মোতাবেক এলটিএম একটি স্বীকৃত পদ্ধতি।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আলোচ্য ক্ষেত্রে বিধি দুটির যথাযথ অনুসরণ করা হয়নি। ঠিকাদারদের প্রাক্কলনসহ টেন্ডার ডকুমেন্ট দেওয়ায় প্রতিযোগিতামূলক দরও পাওয়া যায়নি। দায়ীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া জেলা নির্বাহী প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) নজরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইঞ্জিনিয়াররা কাজের সময় বাস্তবতার পরিপ্রেক্ষিতে যখন যা লাগে তা যুক্ত করেন। প্রথমে একটা অ্যাসেসমেন্ট করেন। যখন বাস্তবায়নে নামেন তখন অনেক কিছু বদলাতে হয়। একটি রাস্তা করতে গেলে প্রতিবন্ধকতা পড়বেই। সেটা কিন্তু ডিপিপিতে ধরা নেই। তখন ব্যয় বাড়তে পারে।’

জানতে চাইলে বিএডিসি’র চেয়ারম্যান ড. অমিতাভ সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়গুলোর জবাব চেয়েছি। এরইমধ্যে সংশ্লিষ্টরা কিছু জবাবও দিয়েছে। এগুলো নিরীক্ষা দলের কাছে পাঠিয়ে দেওয়া হবে।’

/এফএ/
টাইমলাইন: বিএডিসিতে অনিয়ম
১৫ জুলাই ২০২১, ১৩:০০
পছন্দের ঠিকাদারকে কাজ দিতে মানা হয় না নীতিমালা!
১৪ জুলাই ২০২১, ১২:৫৭
১৩ জুলাই ২০২১, ১১:০০
১২ জুলাই ২০২১, ১৫:০০

সম্পর্কিত

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

নদীর দখল রোধে আবার পিলার

নদীর দখল রোধে আবার পিলার

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৯

অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোর নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দের ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এই নির্দেশনা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনায় বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোতে সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি তাদের ব্যবহৃত সাইনবোর্ড, বিভিন্ন ব্যানার, কলেজ প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডসহ বিভিন্ন প্রকাশনায় ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম ব্যবহার করছে। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশন পরিপন্থী।

এই পরিস্থিতিতে আদেশে সংশ্লিষ্ট কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোকে উল্লেখিত কার্যক্রম থেকে বিরত থাকতে নির্দেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আদেশে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের সাইনবোর্ড, পাছি ও অন্যান্য প্রকাশনা থেকে ‘বিশ্ববিদ্যালয় কলেজ' শব্দটি প্রত্যাহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের স্নাতকোত্তর শিক্ষার ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন এবং রেজিস্টারসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন অনার্স-মাস্টার্স স্তরের কলেজের সাইনবোর্ড ব্যানার এবং প্রচারপত্রে কলেজের মূল নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ সংযুক্ত করা হয়। অনেক আগে থেকেই বিষয়টির সমালোচনা করে আসছিলেন সংশ্লিষ্ট মহল।

/এসএমএ/ইউএস/

সম্পর্কিত

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

রাজধানীতে মাদক ব্যবসায়ী সাড়ে ৩ হাজার 

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৫

রাজধানীতে সাড়ে ৩ হাজার মাদক ব্যবসায়ী রয়েছে। সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অনুসন্ধান এবং তালিকা এমন তথ্য উঠে এসেছে। তালিকা অনুযায়ী এই সাড়ে ৩ হাজার ব্যবসায়ীকে আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা মেট্রো উত্তরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা বিভাগের প্রধান ও অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান।

তিনি বলেন, তালিকায় থাকা মাদক ব্যবসায়ীদের মধ্যে কেউ সরাসরি মাদক ব্যবসার সাথে জড়িত, কেউ পৃষ্ঠপোষক, আবার কেউ অর্থলগ্নিকারী। আমরা ঢাকা বিভাগের মাদক কারবারিদের গ্রেফতারে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছি।

সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিভিন্ন অভিযান পরিচালনার জন্য লোকবল ও লজিস্টিক সাপোর্ট কিছুটা বেড়েছে বলেও জানান ফজলুর রহমান।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ফকিরাপুলে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার ৪

ধর্ষণ মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা সবুজের বিরুদ্ধে চার্জশিট

ধর্ষণ মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা সবুজের বিরুদ্ধে চার্জশিট

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬

জাতিসংঘ শান্তিরক্ষায় অসামান্য অবদান ও উঁচুমানের পেশাদারিত্বের স্বীকৃতিস্বরূপ মালির রাজধানী বামাকোতে ইউনাইটেড নেশনস মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি (মিনুসমা) মিশনে কর্মরত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের ১৪০ জন সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত হয়েছেন। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) পুলিশ সদর দফতরের মিডিয়া শাখা এআইজি মো. কামরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মিনুসমা সদর দফতরে গত ২১ সেপ্টেম্বর এ পদক প্রদান করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মিনুসমা পুলিশ কমিশনার জেনারেল বেটিনা পেট্রিসিয়া বুগানি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চিফ অপারেশনস শারফাদিন মার্গিস ছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন দেশের মিলিটারি, পুলিশ ও সিভিলিয়ান সদস্যরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে পুলিশ কমিশনার জেনারেল বেটিনা পেট্রিসিয়া বুগানি তার বক্তব্যে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও নিষ্ঠার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, মিশন ম্যান্ডেট বাস্তবায়নে ব্যানএফপিইউ-১ এর সদস্যরা অত্যন্ত সক্রিয় সহযোগিতা প্রদান করেছেন। তাদের অবদানের স্বীকৃতি হিসেবে এ মেডেল প্রদান করা হয়। 

কমান্ডার (পুলিশ সুপার) বেলাল উদ্দিন বলেন, বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যরা চলমান কোভিড-১৯  মহামারিতেও সংঘাতপূর্ণ এলাকায় বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মধ্য দিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের সম্মান অক্ষুণ্ন রেখেছেন। তিনি এজন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীদের পদক প্রদান করায় তিনি জাতিসংঘ কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কমান্ডার বেলাল উদ্দিন এফপিইউ সদস্যদের মেডেল পরিয়ে দেন।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৮

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ স্বাক্ষরিত পৃথক দু'টি প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

পুলিশ হেডকোয়ার্টার্সের প্রজ্ঞাপনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সাহেদ মিয়া, মো. মনিরুজ্জামান, মো. নাজমুল ইসলাম, মো. শরিফুল আলম, আতিকুর রহমান চৌধুরী ও ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মিনহাজুল ইসলাম চৌধুরী এবং সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার ফাতেমা ইসলামকে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার (টিআর) হিসেবে বদলি করা হয়েছে।

একই দিন পৃথক এক প্রজ্ঞাপনে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেনকে শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে।

/আরটি/ইউএস/

সম্পর্কিত

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

মালিতে ১৪০ পুলিশ সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

কিশোর গ্যাং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ তৈরি করেছে:  আইজিপি

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

এটিএম বুথ লুট করে জুয়া খেলা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

অপরাধ দমনে ডিএমপি’র শ্রেষ্ঠ যারা

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোয় ২০২০ সালের বিএড প্রথম সেমিস্টার পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৪ অক্টোবর থেকে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার সময়সূচি প্রকাশ করে।

সূচি অনুযায়ী আগামী ২৪ অক্টোবর প্রথম দিন অনুষ্ঠিত হবে মাধ্যমিক শিক্ষা বিষয়ের পরীক্ষা। ২৬ অক্টোবর শিখন-শেখানো দক্ষতা ও কৌশল, ২৮ অক্টোবর শিখন ও শিখনযাচাই, ৩১ অক্টোবর শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ২ নভেম্বর বাংলা শিখন, গণিত, ব্যবসায় উদ্যোগ শিখন এবং ইংরেজি শিখন পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৪ নভেম্বর বৃহস্পতিবার পদার্থ বিজ্ঞান শিখন ও হিসাব বিজ্ঞান শিখন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ৬ নভেম্বর রসায়ন শিখন ও ফিন্যান্স শিখন; ৮ নভেম্বর অ্যাডভান্স আইসিটি শিখন; ১০ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা শিখন এবং জীববিজ্ঞান শিখন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১৩ নভেম্বর অর্থনীতি শিখন, ১৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় শিখন ও আরবি শিখন, ১৮ নভেম্বর ভুগোল ও পরিবেশ শিখন, আকাইদ এবং ফিকাহ শিখন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরীক্ষা শুরুর চার-পাঁচ দিন আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nubd.info/admit অথবা www.nu.ac.bd/admit) রোল/রেজিস্ট্রেশন বিবরণী ও ডিজিটাল স্বাক্ষরযুক্ত প্রবেশপত্র পাওয়া যাবে। প্রবেশপত্র মূদ্রণ করে নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি লাগিয়ে তাতে অধ্যক্ষের স্বাক্ষর ও সিল দিয়ে প্রবেশপত্র বিতরণ করতে হবে।

প্রবেশপত্রে কোনও প্রকার ত্রুটি থাকলে পরীক্ষা শুরুর তারিখের আগে অবশ্যই সংশোধন করে নিতে হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রবেশপত্র ছাড়া কোনোভাবেই পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না। পরীক্ষা প্রতি কেন্দ্র ফি ৫০০ টাকার মধ্যে ৭৫ শতাংশ ৩৭৫ টাকা হারে পরীক্ষা শুরু হওয়ার দুই-তিন দিন আগে রোল বিবরণীর প্রিন্টসহ এক কপি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করার জন্য অধ্যক্ষকে অনুরোধ করা হলো।

পরীক্ষায় শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, অনিবার্য কারণে এই সময়সূচি পরিবর্তন করার অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

/এসএমএ/ইউএস/

সম্পর্কিত

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

ক্যাম্পাস দেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

শিল্পকলা একাডেমিতে ‘শরৎ উৎসব’ উদ্বোধন

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫২

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

নদীর দখল রোধে আবার পিলার

নদীর দখল রোধে আবার পিলার

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

বাউবি’র স্থগিত বিএ ও বিএসএস পরীক্ষা  শুক্রবার শুরু

গুলশানে তিন ফার্মেসিকে ৪ লাখ টাকা জরিমানা

গুলশানে তিন ফার্মেসিকে ৪ লাখ টাকা জরিমানা

১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

সরকারি কর্মচারীদের প্রতিবন্ধী সন্তানের জন্য হচ্ছে দিবাযত্ন কেন্দ্র

সরকারি কর্মচারীদের প্রতিবন্ধী সন্তানের জন্য হচ্ছে দিবাযত্ন কেন্দ্র

‘সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়ার ষড়যন্ত্র চলছে’

‘সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়ার ষড়যন্ত্র চলছে’

অনূর্ধ ১০ বছর বয়সী ডেঙ্গু রোগীই প্রায় ২৫ শতাংশ

অনূর্ধ ১০ বছর বয়সী ডেঙ্গু রোগীই প্রায় ২৫ শতাংশ

সর্বশেষ

বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব

বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

অধিভুক্ত কলেজের নাম থেকে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ প্রত্যাহারের নির্দেশ

এটি আমার পঙ্গু হয়ে বিছানায় পড়ে থাকার গান: সুমন

এটি আমার পঙ্গু হয়ে বিছানায় পড়ে থাকার গান: সুমন

অন্যজনের সঙ্গে স্ত্রীর প্রেমের অভিযোগে স্বামীর 'আত্মহত্যা'

অন্যজনের সঙ্গে স্ত্রীর প্রেমের অভিযোগে স্বামীর 'আত্মহত্যা'

ভারতে ৯ মাস ধরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, ২৮ জন আটক

ভারতে ৯ মাস ধরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, ২৮ জন আটক

© 2021 Bangla Tribune