X
শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

সেকশনস

এগিয়ে চলছে শেয়ারবাজার: বিনিয়োগকারীদের আরও ৮ হাজার কোটি টাকা ফিরলো

আপডেট : ১৬ জুলাই ২০২১, ১৯:২৬

শেয়ারবাজারের জন্য নতুন অর্থবছরের শুরুটা ভালোই যাচ্ছে। শুধু ভালোই নয়, তরতর করে এগিয়ে চলছে এই বাজার। আরও একটি স্বস্তির সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার।

মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করায় নতুন অর্থবছরের (২০২১-২২) প্রথম সপ্তাহের মতো দ্বিতীয় সপ্তাহেও সীমিত লেনদেন হয়েছে দেশের শেয়ারবাজারে। বিশ্লেষকেরা বলছেন, লকডাউনের মধ্যে লেনদেন সীমিত হলেও গেল সপ্তাহটি বিনিয়োগকারীদের জন্য বেশ ভালোই গেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড. জায়েদ বখত বলেন, একদিকে করোনার প্রকোপ বাড়ছে, অন্যদিকে কঠোর লকডাউন চলছে। এমন পরিস্থিতির মধ্যেও শেয়ার বাজার ভালো আছে। এটা অর্থনীতির সূচকগুলোর মধ্যে একটি ভালো দিক। তার মতে, তিন বছর আগে এ বাজারের প্রতি মানুষের আস্থা ছিল না, এখন আর সেই অবস্থায় নেই। ধীরে ধীরে এই বাজার আরও ভালো জায়গায় পৌঁছে যাবে বলে মনে করেন তিনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আট হাজার কোটি টাকার ওপরে বেড়েছে। এই নতুন অর্থবছরের প্রথম দুই সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়লো প্রায় ১১ হাজার কোটি টাকা। সেইসঙ্গে বেড়েছে সবক’টি মূল্যসূচক। পাশাপাশি বেড়েছে লেনদেনের গতিও।

বাজারের তথ্য বলছে, ডিএসইতে বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন ৫ লাখ ২৫ হাজার ২৭১ কোটি ৮২ লাখ ১৪ হাজার ২১৮ টাকায় দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহে যা ছিল ১৭ হাজার ১৮২ কোটি ১৮ লাখ ৬৫৯ টাকা। অর্থাৎ গেল সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে আট হাজার কোটি ৮৯ লাখ টাকা। আগের সপ্তাহে বেড়েছিল দুই হাজার ৯০০ কোটি টাকা। এই হিসেবে চলতি অর্থবছরের প্রথম দুই সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১০ হাজার ৯৮৯ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, আলোচিত সপ্তাহে (১২-১৫ জুলাই) তিন দিন উত্থান আর একদিন সূচকের সামান্য পতন হয়েছে। ফলে এই সপ্তাহে সূচক, বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেনও বেড়েছে। 

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে (১২-১৫ জুলাই) ডিএসইতে মোট চার কার্যদিবসে ৬ হাজার ৭০৬ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার ৯০৯ টাকা লেনদেন হয়েছে; যা আগের সপ্তাহের চেয়ে ২৯৫ কোটি ৭৮ লাখ ৫২১ টাকা বেশি। শতাংশের হিসেবে ৪ দশমিক ৬১ শতাংশ বেশি। এর আগের সপ্তাহের চার কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ হাজার ৪১০ কোটি ৭০ লাখ ৭৩ হাজার ৩৮৮ টাকা।

শেষ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬৭টির, কমেছে ৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ২৩০টির, কমেছিল ১৩৬টির, অপরিবর্তিত ছিল ১০টির।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৯৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের সপ্তাহের চেয়ে ২৬ দশমিক ৬৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ২৪৩ কোটি ৪০ লাখ ১২ হাজার ২২২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৮৬ কোটি ৩ লাখ ৭৩ হাজার ৯৪০ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে লেনদেন কমেছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৪টির, কমেছে ৭৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম। এতে সিএসইর প্রধান সূচক ৩১৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

/এমএস/এমএস/

সম্পর্কিত

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

১ আগস্ট থেকে শিল্প-কারখানা খোলা

১ আগস্ট থেকে শিল্প-কারখানা খোলা

পোশাক কারখানা খোলার সিদ্ধান্ত

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

আপডেট : ৩০ জুলাই ২০২১, ২২:৫৮

পূর্বের মতো সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে কারখানা খোলা রাখার জন্য সব সদস্যকে অনুরোধ করেছেন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান। শুক্রবার (৩০ জুলাই) রাতে গার্মেন্টস মালিকদের উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি এই অনুরোধ করেন।

ফারুক হাসান বলেন, ‘আমরা অবগত আছি যে, দেশে করোনা সংক্রমণ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে এবং সরকারি সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত দেশে সর্বাত্মক লকডাউন রাখার নির্দেশনা জারি রয়েছে। আমি বিগত ১৯ জুলাই সম্মানিত সব সদস্যদের জানাই যে “১ অগাস্ট থেকে পোশাক কারখানা পরিচালনার প্রস্তুতি রাখার আশা রাখি”।’

তিনি উল্লেখ করেন, ‘আমি অতি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, পোশাক শিল্পের সার্বিক দিক বিবেচনা করে সরকার আগামী ১ আগস্ট সকাল ৬টা থেকে পোশাক শিল্পসহ সব রপ্তানিমুখী শিল্প কারখানা খোলা রাখার জন্য আজকে একটি নতুন প্রজ্ঞাপন জারি করেছে।’

চিঠিতে তিনি আরও বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কাছে বিশেষভাবে কৃতজ্ঞ যে, এই করোনা ক্রান্তিকালে পোশাক শিল্পের প্রয়োজনীয়তা এবং রপ্তানিমুখী শিল্পসমূহ অর্থনীতির উন্নয়নের স্বার্থে খুলে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছেন। এই সিদ্ধান্তে আমরা শ্রদ্ধাশীল থেকে পূর্বের মতো সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে কারখানা খোলা রাখার জন্য সদস্যগণকে অনুরোধ করছি। তাছাড়া পোশাক শিল্পে কর্মরত সম্মুখ সারির যোদ্ধাদের জন্য করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু করার জন্য আবারও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এবং এই কার্যক্রম ত্বরান্বিত হবে বলে আশাবাদী।’

ফারুক হাসান বলেন, ‘পোশাক শিল্পের সম্মানিত সক সদস্য আমার এবং বর্তমান পর্ষদের ওপর এই ক্রান্তিলগ্নে আস্থা ও ধৈর্য্য নিয়ে সঙ্গে থাকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি।’

 

/জিএম/আইএ/

সম্পর্কিত

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

পুঁজিবাজার বন্ধ থাকবে ১ ও ৪ আগস্ট

পুঁজিবাজার বন্ধ থাকবে ১ ও ৪ আগস্ট

আগামী রবি ও বুধবার ব্যাংক বন্ধ 

আগামী রবি ও বুধবার ব্যাংক বন্ধ 

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

আপডেট : ৩০ জুলাই ২০২১, ২১:৩৩

সরকারি বিধিনিষেধের মধ্যেই আগামী রবিবার (১ আগস্ট) থেকে চালু হচ্ছে দেশের সব রফতানিমুখী শিল্প-কারখানা। তবে বিধিনিষেধের কারণে শ্রমিকদের একটি বড় অংশ এখনও তাদের গ্রামের বাড়িতে রয়েছেন। ফলে সব শ্রমিকের পক্ষে ১ আগস্ট কাজে যোগ দেওয়া সম্ভব হবে না। এ অবস্থায় কারখানার আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে বলে জানিয়েছেন গার্মেন্টস মালিকরা।

গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জানান, আশপাশে বসবাসকারী শ্রমিকদের দিয়েই ১ আগস্ট রফতানিমুখী শিল্প-কারখানার উৎপাদন কার্যক্রম চালু করা হবে। তিনি উল্লেখ করেন, এবার শ্রমিকদের একটা বড় অংশ কারখানার আশপাশেই থেকে গেছে। তবে ঈদে যারা বাড়ি গেছে, তারা বিধিনিষেধ শেষ হলে পর্যায়ক্রমে যোগ দেবে। যেসব শ্রমিক ১ আগস্ট কাজে যোগ দিতে পারবেন না তাদের চাকরি থেকে ছাঁটাই করা হবে না।

বিজিএমইএ সভাপতি আরও জানান, ২৬ জুলাইয়ের পর থেকে এরই মধ্যে অধিকাংশ শ্রমিক গ্রাম থেকে ফিরেছেন। মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ এবং গাজীপুর-এ তিন এলাকায় শ্রমিকরা এখন কারখানার আশপাশে বসবাস করছেন। ১ আগস্ট থেকে কারখানার আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়ে কারখানা চালু করা হবে।

এদিকে রফতানিমুখী সব শিল্প কারখানাকে কঠোর বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নিটওয়্যার মালিকদের সংগঠন বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম। তিনি বলেন, ‘শুরু হবে আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়েই। কারখানা খোলা হলেই বোঝা যাবে কত শ্রমিক এখনও কর্মস্থলে পৌঁছাতে পারেননি।’ তিনি বলেন, ‘এখন কাজের প্রচুর চাপ, আমাদের উৎপাদন দরকার। সুতরাং কারখানা চালু করাটাই প্রধান লক্ষ্য।’

 প্রসঙ্গত, শুক্রবার (৩০ জুলাই)  মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১ আগস্ট থেকে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১ আগস্ট সকাল ৬টা থেকে রফতানিমুখী সব শিল্প-কারখানা বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখা হলো।

 

/জিএম/আইএ/

সম্পর্কিত

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

পুঁজিবাজার বন্ধ থাকবে ১ ও ৪ আগস্ট

পুঁজিবাজার বন্ধ থাকবে ১ ও ৪ আগস্ট

আগামী রবি ও বুধবার ব্যাংক বন্ধ 

আগামী রবি ও বুধবার ব্যাংক বন্ধ 

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

আপডেট : ৩০ জুলাই ২০২১, ১৯:২৪

করোনাভাইরাস থেকে শ্রমিকদের সুরক্ষিত রাখতে টিকা ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট চেয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত এবং যুক্তরাজ্যের ব্র্যান্ড মার্কস অ্যান্ড স্পেনসারের (এমঅ্যান্ডএস) বাংলাদেশ প্রধানকে চিঠি দিয়েছেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন-বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান। গত মঙ্গলবার পৃথকভাবে মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার, ইইউ রাষ্ট্রদূত রেনসে টেরিঙ্ক এবং এমঅ্যান্ডএসের বাংলাদেশ প্রধান স্বপ্না ভৌমিককে চিঠি দেন তিনি।

বিজিএমইএ’র সভাপতি মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারকে বিশেষভাবে লিখেছেন, ইতোমধ্যে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে টিকা উপহার হিসেবে পাঠিয়েছে। নতুন করে যদি আরও টিকা দেওয়ার মতো সুযোগ থাকে, তাহলে পোশাক খাত ও বাংলাদেশ বিশেষভাবে উপকৃত হবে। করোনা শনাক্তের মাধ্যমে আক্রান্ত ব্যক্তিদের আইসোলেশনে রেখে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকারের কাছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটও চেয়ে অনুরোধ করেন তিনি।

এ ছাড়া ইইউ রাষ্ট্রদূত রেনসে টেরিঙ্ককে পোশাক শ্রমিকদের জন্য করোনার টিকাপ্রাপ্তিতে এবং এমঅ্যান্ডএসের বাংলাদেশ প্রধান স্বপ্না ভৌমিককে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট প্রদানে সহযোগী চেয়ে অনুরোধ করেন ফারুক হাসান।

বিজিএমইএ’র সভাপতি লিখেছেন, করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে পোশাক কারখানা চালানোর কারণে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর ক্রেতা প্রতিষ্ঠানগুলো সময়মতো পণ্য পেয়েছে।

তবে শ্রমিকদের সুরক্ষার জন্য টিকার বিকল্প নেই। ইতোমধ্যে নিবন্ধন ছাড়াই পোশাক কারখানার শ্রমিকদের টিকা দেওয়া শুরু হয়েছে। সরকারও বিপুলসংখ্যক পোশাক শ্রমিককে টিকা দেওয়ার বিষয়ে আন্তরিক। তবে সবকিছু নির্ভর করছে টিকার প্রাপ্যতার ওপর। এ কারণে পোশাক কারখানার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে যার যার অবস্থান থেকে টিকা ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট পাঠিয়ে সহায়তা করলে কাজটি সহজ হয়।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গাজীপুরের চারটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের গত ১৮ জুলাই করোনার প্রতিষেধক টিকাদান শুরু হয়। পোশাক শ্রমিকদের দ্রুত টিকার আওতায় আনতে নিবন্ধন ছাড়াই টিকা দেওয়া হচ্ছে।

 

/জিএম/আইএ/

সম্পর্কিত

আগামী লকডাউনেও কারখানা খোলা থাকবে, আশা গার্মেন্ট মালিকদের

আগামী লকডাউনেও কারখানা খোলা থাকবে, আশা গার্মেন্ট মালিকদের

কনটেইনার ও ভেসেল সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ চায় বিজিএমইএ

কনটেইনার ও ভেসেল সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ চায় বিজিএমইএ

বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনবে ওয়াল্ট ডিজনি

বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনবে ওয়াল্ট ডিজনি

কারখানা খোলা রাখা নিয়ে যা বললেন বিজিএমইএ'র সভাপতি

কারখানা খোলা রাখা নিয়ে যা বললেন বিজিএমইএ'র সভাপতি

১ আগস্ট থেকে শিল্প-কারখানা খোলা

আপডেট : ৩০ জুলাই ২০২১, ২০:১৬

আগামী ১ আগস্ট থেকে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

শুক্রবার (৩০ জুলাই) বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১ আগস্ট সকাল ৬টা থেকে রফতানিমুখী সব শিল্প ও কলকারখানা বিধিনিষেধের আওতা-বহির্ভূত রাখা হলো।

উল্লেখ্য, গত ২৩ জুলাই কঠোর বিধিনিষেধ জারি হওয়ার পর থেকে বন্ধ রয়েছে দেশের সব শিল্প-কারখানা। তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্প-কারখানার মালিকরা।

 

/জিএম/এনএইচ/এমওএফ/

সম্পর্কিত

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

নাগালের বাইরে চলে গেছে যেসব পণ্যের দাম

নাগালের বাইরে চলে গেছে যেসব পণ্যের দাম

নাগালের বাইরে চলে গেছে যেসব পণ্যের দাম

আপডেট : ৩০ জুলাই ২০২১, ২১:৫৭

করোনা মহামারির মধ্যে গত এক বছর ধরে মানুষের আয় না বাড়লেও নিত্যপণ্যের দাম ঠিকই বেড়েছে। বিশেষ করে ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন ও হলুদের দাম ক্রেতাদের নাগালের বাইরে চলে গেছে। গত এক বছরে এই পণ্যগুলোর দাম বেড়েছে ৫০ শতাংশেরও বেশি।

এ প্রসঙ্গে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড. জায়েদ বখত বলেন, জিনিসপত্রের দাম বাড়লে সবচেয়ে অসুবিধায় পড়ে সীমিত আয়ের মানুষজন। এজন্য বাজার মনিটরিংয়ের পাশাপাশি  মুনাফাখোরদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান থাকা জরুরি।

ব্যবসায়ীরা বলছেন, গত বছরের এই সময়ে আমদানি করা রসুনের দাম ছিল ৭০ থেকে ৮০ টাকা কেজি। সেই রসুনের দাম এখন প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ১২০ থেকে ১৩০ টাকা কেজি। সরকারি বিপণন সংস্থা টিসিবি বলছে, গত এক বছরে আমদানি করা রসুনের দাম বেড়েছে ৬৬ শতাংশের বেশি। একইভাবে গত বছরের এই সময়ে দেশি হলুদের দাম ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। এখন সেই হলুদ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২৮০ টাকা কেজি দরে। অর্থাৎ এক বছরের ব্যবধানে এই পণ্যটির দাম বেড়েছে  ৫১ শতাংশেরও বেশি।

এছাড়া ২০২০ সালের এই সময়ে ৬৫ থেকে ৭০ টাকায় এক লিটার খোলা পাম অয়েল পাওয়া যেত।  এখন সেই পাম অয়েল বিক্রি হচ্ছে  ১০৫ থেকে ১০৮ টাকা দরে। অর্থাৎ এক বছরে পণ্যটির দাম বেড়েছে ৫৭ শতাংশের বেশি। একইভাবে গত বছরে যে পাম অয়েল সুপারের দাম ছিল ৭০ থেকে ৭৫ টাকা। সেই পাম অয়েল এখন বিক্রি হচ্ছে ১২২ থেকে ১১৬ টাকা লিটার দরে। এই পণ্যটির দাম বেড়েছে ৫৭ শতাংশের বেশি।

এক বছরের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৫৪ শতাংশ। গত বছরের এই সময়ে আমদানি করা পেঁয়াজের দাম ছিল ২৫ টাকা থেকে ৩০ টাকা। এখন সেই পেঁয়াজের দাম ৪০ থেকে ৪৫ টাকা কেজি।

এ প্রসঙ্গে রাজধানীর গোপীবাগ এলাকার বাসিন্দা রাকিবুল ইসলাম বলেন, মানুষের যেভাবে আয় বাড়ার কথা, সেভাবে বাড়েনি। কিন্তু জিনিসপত্রের দাম ঠিকই বেড়েছে। বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ায় সীমিত আয়ের মানুষদের কিছুটা সমস্যা সৃষ্টি হচ্ছে।

এদিকে গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে নতুন করে বেড়েছে চাল, সয়াবিন তেল, আদা, লবঙ্গ, চিনি ও তেজপাতার দাম। তবে গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে কিছুটা দাম কমেছে ব্রয়লার মুরগি ও ডিমের।

এছাড়া সবজির দাম রয়েছে আগের মতোই। শুক্রবার (৩০ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সবজি ও মাছের বাজার প্রায় স্বাভাবিক হয়ে এসেছে। প্রতিটি বাজারেই ব্যবসায়ীর সংখ্যা বাড়ার পাশাপাশি পণ্যের সরবরাহ বেড়েছে। যদিও গত সপ্তাহে বেশিরভাগ দোকান বন্ধ ছিল।

ব্যবসায়ীদের দেওয়া তথ্য অনুযায়ী, আগের মতো এখনও সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে গাজর ও টমেটো। মানভেদে গাজর বিক্রি হচ্ছে ৮০ থেকে ১১০ টাকা কেজি। আর পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকার মধ্যে। এছাড়া ঝিঙে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, করলা ৫০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গা ৩০ থেকে ৪০ টাকা, পটল ২০ থেকে ৩০ টাকা, কাঁচা পেঁপে ২৫ থেকে ৩০ টাকা এবং কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকার মধ্যে।

আগের মতো ঢেঁড়স বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে। বরবটি ৫০ থেকে ৬০ টাকায়। এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি। রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৮০ টাকা কেজি, মৃগেল ২২০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকা আর পাবদা বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৬০০ টাকা কেজিতে।

গরুর মাংস আগের মতোই ৫৮০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯৫০ টাকা কেজিতে। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি, লেয়ার মুরগি ২৩০ থেকে ২৪০ টাকা। আর সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকা কেজিতে।

/এমএস/এমওএফ/

সম্পর্কিত

চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগই কাজে আসেনি

চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগই কাজে আসেনি

চালের বাজার দেখবে কে?

চালের বাজার দেখবে কে?

সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত

সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত

ভোজ্যতেলের দামের লাগাম টানতে নতুন উদ্যোগ

ভোজ্যতেলের দামের লাগাম টানতে নতুন উদ্যোগ

সর্বশেষ

রুশ সমর্থিত আসাদ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ায় নিহত ১৮

রুশ সমর্থিত আসাদ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ায় নিহত ১৮

৫ আগস্টের আগে কারখানায় যোগ দেওয়া বাধ্যতামূলক নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

৫ আগস্টের আগে কারখানায় যোগ দেওয়া বাধ্যতামূলক নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঈদে বিক্রি না হওয়া ‘কালো মানিক’কে নিয়ে বিপাকে খামারি

ঈদে বিক্রি না হওয়া ‘কালো মানিক’কে নিয়ে বিপাকে খামারি

অটোরিকশা থেকে চাঁদা আদায় নিয়ে সংঘর্ষে আহত ১৩

অটোরিকশা থেকে চাঁদা আদায় নিয়ে সংঘর্ষে আহত ১৩

ষষ্ঠ শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন করায় বাবার জরিমানা

ষষ্ঠ শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন করায় বাবার জরিমানা

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্ক

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্ক

খুলনায় বৃষ্টিতে ভেসে গেছে ১০৮ কোটি টাকার মাছ

খুলনায় বৃষ্টিতে ভেসে গেছে ১০৮ কোটি টাকার মাছ

হেফাজতের হরতালে সহিংসতা মামলার আসামি গ্রেফতার

হেফাজতের হরতালে সহিংসতা মামলার আসামি গ্রেফতার

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

মালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

পোশাক কারখানা খোলার সিদ্ধান্তমালিকদের উদ্দেশে যা বললেন বিজিএমইএ সভাপতি

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

আশপাশের শ্রমিক দিয়েই কারখানা চালু হবে

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

করোনার টিকা ও কিট চেয়ে দুই রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির চিঠি

১ আগস্ট থেকে শিল্প-কারখানা খোলা

১ আগস্ট থেকে শিল্প-কারখানা খোলা

নাগালের বাইরে চলে গেছে যেসব পণ্যের দাম

নাগালের বাইরে চলে গেছে যেসব পণ্যের দাম

© 2021 Bangla Tribune