X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ফারাক্কা বাঁধ চালু হবে না

সাদ্দিফ অভি
১৮ জুলাই ২০২১, ০৮:০০আপডেট : ১৮ জুলাই ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৮ জুলাইয়ের ঘটনা।)

ফারাক্কা বাঁধ নিয়ে নয়াদিল্লিতে মন্ত্রীপর্যায়ে আলোচনার পর ঢাকায় ফিরে পানি, বিদ্যুৎ ও বন্যা নিয়ন্ত্রণ দফতরের মন্ত্রী খন্দকার মোশতাক আহমদ বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, গঙ্গার পানি বণ্টনের প্রশ্নে ভারত-বাংলাদেশ একটি গ্রহণযোগ্য সমাধানে না পৌঁছানো পর্যন্ত বাঁধ চালু হবে না। খন্দকার মোশতাক বলেন, পরস্পরের নিকট গ্রহণযোগ্য সমাধান বের করার উদ্দেশ্যে দুই দেশের মধ্যে আলোচনা বহাল থাকবে।

দিল্লিতে যৌথ নদী কমিশনের বৈঠক

এদিন নয়াদিল্লিতে ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের বৈঠক শুরু হয়। যৌথ নদী কমিশন চেয়ারম্যান বি এম আব্বাস বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব করবেন।

বন্যায় ৮০ কোটি টাকার ফসলের ক্ষতি

চলতি বছর দেশে বন্যায় প্রায় ৮০ কোটি টাকার ফসল বিনষ্ট হয়েছে। এনার খবরে বলা হয়- মে ও জুনে ১৪টি জেলার বিভিন্ন এলাকা বন্যাকবলিত হয়। এতে প্রায় অর্ধ কোটি লোক ক্ষতিগ্রস্ত হয়।

সরকারি সূত্রে জানা যায়, বন্যাকবলিত এলাকায় প্রায় ৩০ হাজার বাড়ি সম্পূর্ণ বা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বছর মে-জুনের বন্যায় ক্ষতিগ্রস্ত ১৪টি জেলার ১৩০ থানায় ক্ষেতের ফসল ও ঘরবাড়ির মারাত্মক ক্ষতি হয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, পাবনা ও সিলেট।

ফারাক্কা বাঁধ চালু হবে না উদ্বিগ্ন ছাত্র, অভিভাবক ও সরকার

বেসরকারি মাধ্যমিক স্কুল ও কলেজগুলোতে ধর্মঘটরত শিক্ষকদের দাবি-দাওয়া সম্পর্কে শিক্ষা মন্ত্রণালয় এদিন ঢাকায় নিম্নলিখিত প্রেসনোট প্রকাশ করেছে।

এদিনে প্রকাশিত খবরে আরও জানা যায়, বিভিন্ন দাবিতে বাংলাদেশের অধিকাংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যে ধর্মঘট চলছে তাতে দেশের ছাত্র-অভিভাবক ও সমাজের সর্বস্তরের মানুষসহ সরকার বিশেষভাবে উদ্বিগ্ন। ধর্মঘট চলতে থাকলে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের শিক্ষাব্যবস্থা পুনর্গঠনের জন্য সরকার যেসব পদক্ষেপ নিয়েছে ও নিতে যাচ্ছে তা বহুলাংশে ব্যর্থ হবে।

সংবিধান অনুযায়ী সরকার দেশে গণমুখী এবং সর্বজনীন শিক্ষা প্রবর্তনের দায়িত্ব নিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বৈষম্যের যথাসাধ্য অবসান সরকারের অন্যতম লক্ষ্য।

এখন এ বৈষম্য শুধু বেতন-ভাতায় সীমাবদ্ধ নয়। ছাত্র-শিক্ষক অনুপাত, গবেষণাগার পাঠাগার সহ-শিক্ষার উপকরণেও তা দেখা যায়। এই বৈষম্য অল্প দিনের উপনিবেশিক সামন্ততান্ত্রিক ব্যবস্থার ফল বলে জানানো হয়।

দেশের সমগ্র শিক্ষা ব্যবস্থাকে পর্যায়ক্রমে জাতীয়করণ করা হবে বলেও খবরে প্রকাশ হয়। জাতীয়করণের পূর্বশর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- শিক্ষা প্রতিষ্ঠানের একটি ন্যূনতম মান নিশ্চিত করা। এট না করে শুধু বেতন-ভাতায় সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানের সমতা বিধান করাকেই সরকার সমাধান বলে মনে করে না।

তবু সরকারে কথা মনে করে অতীতে কলেজের শিক্ষকদের বিশেষ সরকারি ভাতা প্রদানের ক্ষেত্রে যে বৈষম্যমূলক পদ্ধতি অনুসরণ হয়েছে তার নিরসন হওয়া উচিত। সেই উদ্দেশ্যে চলতি আর্থিক বছরের শুরুতেই বেসরকারি কলেজসমূহের ডেমোনেস্ট্রেটর, শরীরচর্চা শিক্ষক ও গ্রন্থগারিকসহ সকল শিক্ষক ও কর্মচারীদের একটি উপযুক্ত হারে ভাতা প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে সরকার।

নবঘোষিত বেতন হার মেনে নিন: তাজউদ্দীন

অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ বলেছেন, ঘোষিত বেতনের হার সব পক্ষকে মেনে নিতে হবে। এর কোনও বিরোধিতা সহ্য করা হবে না, কারণ এটি একটি জাতীয় স্কেল। তিনি বলেন, জনগণের ন্যূনতম চাহিদা পূরণের পরই কর্মচারীদের দক্ষতার মর্যাদা দেওয়ার কথা বিবেচনা করবে সরকার। অগ্রণী ব্যাংক অফিসার সমিতির নবনির্বাচিত নির্বাহী সংসদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে অর্থমন্ত্রী এই অভিমত ব্যক্ত করেন।

/এফএএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা