X
শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

সেকশনস

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের দ্বিতীয় পর্যায়ের অনুদান পেলেন যারা

আপডেট : ১৯ জুলাই ২০২১, ১০:১২

সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে বিদায়ী ২০২০-২১ অর্থবছরে দ্বিতীয় কিস্তিতে দেশের ২১ জেলার ১৪৯ জন সাংবাদিক বা তার পরিবারকে ১ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে। রবিবার (১৮ জুলাই) বিকালে প্রেস ইনস্টিটিউট হলে দ্বিতীয় পর্যায়ের আর্থিক সহায়তার চেক বিতরণ করেন ট্রাস্টের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এর মধ্যে ঢাকার ৫৬ জন, চট্টগ্রামের ৪৬ জন এবং অন্য ১৯ জেলার ৪৭ জনকে এ অনুদান প্রদান করা হয়। গেলবারের মতো এবারও চিকিৎসা, মৃত্যুবরণকারী সাংবাদিকদের পরিবার ও অসচ্ছল সাংবাদিকদের এ অনুদান দেওয়া হয়। এই সাংবাদিকদের ৫০ হাজার থেকে শুরু করে ৩ লাখ টাকা পর্যন্ত আর্থিক অনুদান দেওয়া হয়েছে।

এর আগে এ বছর মে মাসের শুরুর দিকে প্রথম কিস্তিতে ২০০ জন সাংবাদিক ও মৃত্যুবরণকারী সাংবাদিকদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। ওই সময়ে দুই কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০০ জনের মধ্যে ঢাকা থেকে ১০০ এবং দেশের অন্যান্য অঞ্চল থেকে ১০০ সাংবাদিক অনুদান পান।

ঢাকা থেকে যেসব সাংবাদিক বা তাদের পরিবার কল্যাণ ট্রাস্টের অনুদান পেয়েছেন তারা হলেন-
সারাক্ষণের সহকারী সম্পাদক ওনাসিস-এ-খোদা, ইত্তেফাকের প্রধান প্রতিবেদক মরহুম সৈয়দ শাহজাহানের স্ত্রী সৈয়দা বিলকিস জাহান আরা, আরটিভির সিনিয়র রিপোর্টার ছেরাজুল মুজতাহেদীন (মাসুম), এফএনএস২৪.কমের সোহেলী চৌধুরী লিন্ডা, অর্থনৈতিক খবরের বিশেষ প্রতিনিধি নরেন্দু চৌধুরী, ঢাকা নিউজডটকমের রওশন ঝুনু, দৈনিক চৌকসের বিশেষ প্রতিনিধি আ. আউয়াল মিয়া, যুগান্তরের সম্পাদনা সহকারী তাপসী চক্রবর্তী, দৈনিক আমার বার্তার নিত্যগোপাল তুতু, সমকালের সিনিয়র সম্পাদনা সহকারী মোহাম্মদ মাজেদ হোসেন, বিএসএস'র আশরাফুল হক, যুগান্তরের সিনিয়র সম্পাদনা সহকারী সাইদুর রহমান, নব চেতনার বার্তা সম্পাদক মোশাররফ হোসেন, সিনিয়র সাংবাদিক মাহবুবুল বাসেত, দেশ টিভির ক্যামেরাম্যান শওকত হোসেন, জনকন্ঠের সম্পাদনা বিভাগের প্রধান বিজন কুমার চক্রবর্তী, এশিয়ান টিভির ক্যামেরাম্যান আব্দুল লতিফ চৌধুরী, দৈনিক আমার কাগজের বিশেষ সংবাদদাতা বেলায়েত হোসেন, মো. আবুল হোসেন (প্রতিষ্ঠানের নাম পরিচয় দেওয়া নাই), আরটিভির নিউজরুম এডিটর আহমাদ আলী, জণকণ্ঠের সহ সম্পাদক খন্দকার হাফিজুর রহমান, করোতোয়া ক্রীড়া সম্পাদক আমিনুল হক মল্লিক, বৈশাখী টিভির ক্যামেরাম্যান মিজানুর রহমান, সমকালের সম্পাদনা সহকারী সেলিম রেজা, দিনকালের যুগ্ম সম্পাদক আবদুস সেলিম, সমকালের সম্পাদনার সহকারী সুখেন চন্দ্র সূত্রধর, মানবজমিনের প্রধান ফটোগ্রাফার শাহিন কাওছার, আলোর মিছিলের ভারপ্রাপ্ত সম্পাদক মরহুম খন্দকার আতাউল হকের স্ত্রী রশিদা বানু, রাশেদুজ্জামান (প্রতিষ্ঠানের নাম পরিচয় দেওয়া নাই), ইত্তেফাকের শিফট ইনচার্জ প্রশান্ত কুমার ঘোষাল, বৈশাখী টিভির চিত্রগ্রাহক আমির হামজা, মরহুম সাংবাদিক নুর উদ্দিন ভূঁইয়ার স্ত্রী মমতাজ খানম, মাসিক উত্তরণ ও uttorbarta.com এর বার্তা সম্পাদক আনিস আহমেদ, জনকন্ঠের সহ-সম্পাদক সব্যসাচী দাস, ইনডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট শাহনাজ পারভীন এলিস, ডেইলি অবজারভারের জীবন ইসলাম, দৈনিক আমাদের নতুন সময়ের বিশেষ প্রতিনিধি পান্না বেগম, একই প্রতিষ্ঠানের বিশেষ প্রতিনিধি সুজিত নন্দী,  অবজারভারের স্টাফ রিপোর্টার মসিউর আহমেদ মাসুম, যায়যায়দিনের সম্পাদনা সহকারী ডলি গাইন, কালবেলার সি. সাব-এডিটর তাহমিনা আক্তার, সচিত্র পত্রিকার নিজস্ব প্রতিবেদক মোহাম্মদ মনিরুজ্জামান, ডেসটিনির সহকারী সম্পাদক খাজা খন্দকার, ইত্তেফাকের প্রধান সম্পাদনা সরকারী আয়েশা কালাম, ইনডিপেনডেন্ট টেলিভিশনের সহকারী বার্তা সম্পাদক কংকন নাগ, নাগরিক টেলিভিশনের নিউজরুম এডিটর ফিরোজ হোসেন, সংবাদের সাব-এডিটর শামীম মাশরেকী, যুগান্তরের সিনিয়র সম্পাদনা সহকারী আব্দুল জলিল, মাছরাঙ্গা টেলিভিশনের প্রধান ক্যামেরাম্যান মোহাম্মদ কামরুজ্জামান, আজকালের খবরের শাহজাহান মিয়া, আলোকিত বাংলাদেশের সহকারী সম্পাদক এএইচএম আলিমুজ্জামান, আরটিভির সিনিয়র রিপোর্টার সুরাইয়া মুন্নী, যুগান্তরের সিনিয়র সাব-এডিটর শামসুন্নাহার, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র রিপোর্টার ইকরাম-উদ-দ্দৌলা, সংবাদের সিনিয়র কার্টুনিস্ট মো. আব্দুল কুদ্দুস এবং ৭১ টিভির ক্যামেরাম্যান মাহফুজ আহমেদ।

চট্টগ্রাম থেকে যেসব সাংবাদিক বা তাদের পরিবার কল্যাণ ট্রাস্টের অনুদান পেয়েছেন তারা হলেন-
ডেইলি লাইফের বার্তা সম্পাদক আক্কু চৌধুরী, পূর্বকোণের সহ-সম্পাদক মেহের নিগার খান, মরহুম সাংবাদিক আবদুস শুক্কুরের স্ত্রী নুরজাহান বেগম, নিউজ-২৪.কমের ক্যামেরাম্যান শামসুল আলম, বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার আবু তাহের, আজকের সূর্যোদয়ের ব্যুরো প্রধান জুবায়ের সিদ্দিকী, পূর্বদেশের সিনিয়র রিপোর্টার তুষার কান্তি দেব, নিউজ বাংলার স্টাফ রিপোর্টার সিফাত উল্লাহ, বৈশাখী টিভির সিনিয়র প্রযোজক রুপম প্রসাদ চক্রবর্তী, দেশ রূপান্তরের রিপোর্টার নয়ন চক্রবর্তী, সুপ্রভাত বাংলাদেশের সহ-সম্পাদক হাফিজ রশিদ খান, দৈনিক আজাদীর আর্টিস্ট সাজ্জাদুল ইসলাম, পূর্বদেশের সম্পাদনা সহকারী নীল রতন বড়ুয়া, পূর্বকোণের সহ সম্পাদক মো. মিজানুর রহমান, আলোকিত বাংলাদেশের নিপুল কুমার দে, দৈনিক দেশ'র জেলা প্রতিনিধি হরহুম হোসাইন, পূর্বকোণের সিনিয়র সাব-এডিটর শাহীন আরা বেগম, দৈনিক পূর্বদেশের সহ-সম্পাদক জীবক কুমার বড়ুয়া, ইন্ডিপেন্ডেন্টের চট্টগ্রাম ব্যুরোর এস এম মিজানুর রহমান ইউসুফ, দৈনিক সুপ্রভাত বাংলাদেশের দেবজ্যোতি চক্রবর্তী, সুপ্রভাত বাংলাদেশের ফটোসাংবাদিক হেলাল উদ্দিন সিকদার, পূর্বকোণের স্টাফ রিপোর্টার নাজিম উদ্দিন, দৈনিক আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার মহিউদ্দিন, cplusbd.net এর প্রধান প্রতিবেদক খোরশেদুল আলম চৌধুরী, সুপ্রভাত বাংলাদেশের সম্পাদনা সহকারী অপর্ণা খাস্তসীর, সুপ্রভাত বাংলাদেশের সিনিয়র রিপোর্টার আবু জাফর মো. হায়দার, দৈনিক বাংলাদেশ অবজারভার ফটোগ্রাফার দেব প্রসাদ দাশ, সুপ্রভাত বাংলাদেশের সহযোগী সম্পাদক সুভাষ চন্দ্র দে, বাংলা নিউজ ডটকমের সিনিয়র ফটোগ্রাফার উজ্জ্বল কান্তি ধর, দৈনিক পূর্বকোণের সম্পাদনা সহকারী রোকসারুল ইসলাম, দৈনিক পূর্বকোণের সম্পাদনা শিবাশীষ বড়ুয়া, cvoice24.com এর সম্পাদক এম নাসিরুল হক, দৈনিক আজাদীর তপন দাস বর্মন, পূর্বকোণের সম্পাদনা সহকারী রনজিত কুমার দে, ডেইলি কমার্শিয়াল টাইমসের ফটোসাংবাদিক শিশির বড়ুয়া, ইত্তেফাকের স্টাফ রিপোর্টার জাকির হোসেন লুলু, দৈনিক পূর্বকোণের প্রভাত বড়ুয়া, joynewsbd.com এর সহ-সম্পাদক বিশু রায় চৌধুরী, আজকের সূর্যোদয়ের স্টাফ রিপোর্টার গোলাম ছারোয়ার, দৈনিক ইনকিলাবের শফিউল আলম, দৈনিক আমার কাগজের প্রধান প্রতিবেদক বদিউল আলম, দৈনিক চট্টগ্রাম পাতার সম্পাদক জামাল উদ্দিন, দৈনিক পূর্বকোণের ক্রীড়া প্রতিবেদক হুমায়ুন কবীর কিরণ এবং সারাক্ষণের সিনিয়র রিপোর্টার মো. রুবেল খান।

বিভিন্ন জেলা থেকে যেসব সাংবাদিক বা তাদের পরিবার কল্যাণ ট্রাস্টের অনুদান পেয়েছেন তারা হলেন-
নারায়ণগঞ্জ জেলা থেকে জনকণ্ঠের স্টাফ রিপোর্টার খলিলুর রহমান, যুগের চিন্তার বিশেষ প্রতিনিধি শহিদুল হক খান ও  মানবজমিনের উপজেলা প্রতিনিধি সাইফুর রহমান।

ময়মনসিংহ থেকে যায়যায়দিনের জেলা প্রতিনিধি আবু সালেহ মোহাম্মদ মুসা, ভোরের কাগজের স্টাফ রিপোর্টার জাহাঙ্গীর আলম এবং মরহুম সাংবাদিক কামরুজ্জামান খান গেনুর স্ত্রী নাসরিন সুলতানা।

লক্ষ্মীপুর থেকে দৈনিক আমার সংবাদের উপজেলা সংবাদদাতা মো. ফয়েজ, দ্য বাংলাদেশ টু'ডের উপজেলা সংবাদদাতা ওয়াজিউল্লাহ ও যুগান্তরের উপজেলা প্রতিনিধি আবু ছায়েদ মোহন।

খুলনা থেকে জন্মভূমির স্টাফ রিপোর্টার আমজাদ আলী লিটিল ও দৈনিক ইন্ডাস্ট্রির ব্যুরো চিফ শেখ লিয়াকত হোসেন।

যশোরের দৈনিক কল্যাণ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আবদুল ওয়াহাব মুকুল ও মিজানুর রহমান তোতা (প্রতিষ্ঠানের নাম পরিচয় দেওয়া নেই)। গোপালগঞ্জ থেকে দৈনিক বর্তমানের উপজেলা প্রতিনিধি জেসমিন বেগম। সাতক্ষীরা থেকে ভোরের কাগজের দেবহাটা প্রতিনিধি রিয়াজুল ইসলাম।

মাগুরা থেকে সমকালের নিজস্ব প্রতিনিধি অলক কুমার বসু ও দেশটিভির মাগুরা প্রতিনিধি শেখ ইলিয়াস।

নেত্রকোনা থেকে মানবজমিনের জেলা প্রতিনিধি মো. কবীর হোসেন চাঁদ মিয়া ও দৈনিক জনতার জেলা প্রতিনিধি আব্দুস সালাম।

বরিশাল থেকে একাত্তর টিভির ক্যামেরাম্যান জসিম উদ্দীন, আজকের বার্তা বার্তা সম্পাদক আল আমিন হোসেন রুবেল, একুশে টিভির জেলা প্রতিনিধি সুখেন্দ্র এদবর ও আরটিভির ক্যামেরাম্যান মোহাম্মদ লিটন মোল্লা।

নড়াইল থেকে কালেরকণ্ঠের লোহাগাড়া প্রতিনিধি শেখ মোহাম্মদ ইকবাল হাসান, দৈনিক আমার সংবাদের লোহাগড়া প্রতিনিধি সরদার উদ্দিন টিপু ও বিটিভির জেলা প্রতিদিনি এনামুল কবীর টুকু।

শেরপুর থেকে ডিবিসির জেলা প্রতিনিধি এসএম জুবায়ের ও ডেইলি ইন্ডিপেন্ডেন্টের জেলা প্রতিনিধি মোহাম্মদ আনিসুর রহমান আকন্দ।

জামালপুর থেকে ইনডিপেনডেন্ট টেলিভিশনের জেলা প্রতিনিধি দুলাল হোসাইন ও একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি নিরুন্নাহার।

নীলফামারী থেকে দৈনিক আলোর প্রতিদিনের জেলা প্রতিনিধি বাসুদেব রায়। কুমিল্লা থেকে বিটিভির জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম রতন। টাঙ্গাইল থেকে দৈনিক মফস্বল সম্পাদক মো. আব্দুর রকীব।

ঝিনাইদহ থেকে সাপ্তাহিক চলন্তিকার সম্পাদক শেখ মিজানুর রহমান, দৈনিক নবচিত্রের প্রধান সম্পাদক. মো. শহিদুল ইসলাম এবং একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি এম রায়হান।

নাটোর থেকে বাংলাদেশের খবরের জেলা প্রতিনিধি মোহাম্মদ আলী, একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি খন্দকার নবীউর রহমান পিপলু, চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি দেবাশীষ কুমার সরকার ও যুগান্তরের স্টাফ রিপোর্টার বেগম হোসনে আরা।

কক্সবাজার থেকে দৈনিক মানবকণ্ঠের জেলা প্রতিনিধি মো. ফরহাদ ইকবাল, আজকের দেশ বিদেশের বার্তা সম্পাদক দীপক শর্মা দিপু, চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি নুরুল আলম নুপা ও এসএ টিভির জেলা প্রতিনিধি আহসান সুমন।

চাঁদপুর থেকে দৈনিক মানবজমিনের চাঁদপুর প্রতিনিধি রাবেয়া বেগম ও চাঁদপুর বার্তা সাবেক সম্পাদক মো. খালেক।

রাঙামাটি থেকে অনুদান পেয়েছেন বাংলাদেশ টুডে উপজেলা প্রতিনিধি ওমর ফারুক (মুছা)।

/ইএইচএস/ইউএস/

সম্পর্কিত

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

হেলেনা জাহাঙ্গীর ৩ দিনের রিমান্ডে

হেলেনা জাহাঙ্গীর ৩ দিনের রিমান্ডে

হেলেনা জাহাঙ্গীরের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

হেলেনা জাহাঙ্গীরের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে দুই মামলা

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে দুই মামলা

করোনা রোগীর চাপ ঢাকা মেডিক্যালে

আপডেট : ৩১ জুলাই ২০২১, ০০:১৯

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে অন্যান্য দিনের মতো বৃহস্পতিবারও করোনা রোগীর চাপ লক্ষ্য করা গেছে। বেশির ভাগ রোগীই আসছেন বিভিন্ন জেলা থেকে। তাদের অধিকাংশই রেফার্ড রোগী। বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ৫৭ জন রোগী ভর্তি হয়েছেন এই হাসপাতালের করোনা ইউনিটে। রোগীদের মধ্যে যাদের অবস্থা গুরুতর তাদেরই কেবল ভর্তি নেওয়া হচ্ছে। যে সব রোগীর অবস্থা মোটামুটি ভালো, অক্সিজেন লাগছে না, তাদের ব্যবস্থাপত্র দিয়ে ছেড়ে দিচ্ছেন চিকিৎসকরা। বাসায় রেখে চিকিৎসা নেওয়ার পরামর্শ দিচ্ছেন। সিট ফাঁকা না থাকলে বাধ্য হয়ে অনেককে অন্য হাসপাতালে রেফার করা হচ্ছে।

এ বিষয়ে ঢামেক হাসপাতালের ভারপ্রাপ্ত উপপরিচালক আশরাফুল আলম বলেন, ‘আমাদের এখানে সিট ফাঁকা হলেই রোগী ভর্তি দেওয়া হয়। আমরা চাই না কোনও রোগী অন্যত্র চলে যাক। বিভিন্ন জেলা থেকে বেশির ভাগ রোগীকে ঢামেক হাসপাতালে রেফার করা হয়। আমাদের এখানে কোনও রকম ব্যবস্থা করতে পারলে তাই করে থাকি। সিটের বাইরেও অনেক রোগী ভর্তি নিয়েছি।’

করোনা ইউনিটে ডিউটিরত একজন নার্স জানিয়েছেন, রোগী ছুটি হয় সকাল থেকে দুপুরের মধ্যে। সেই সিটের বিপরীতে বাকি সময়ে রোগী ভর্তি দেন জরুরি বিভাগের চিকিৎসকরা।

ঢাকা মেডিক্যালে করোনা রোগী

কুমিল্লা জেলার হোমনা উপজেলার রোগী মায়া বেগম (৫০)। তার ছেলে মাহমুদুল বলেন, আমার মায়ের ডায়াবেটিস আছে। তার মধ্যে ঈদের পর থেকেই জ্বরে ভুগছেন। সঙ্গে কাশি আছে। প্রথমে স্থানীয় চিকিৎসকের পরামর্শে চিকিৎসা করাচ্ছিলাম। এখন তিনি খুবই দুর্বল হয়ে গেছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করে দেয়। তাই নিয়ে আসি। চিকিৎসকরা পরীক্ষা নিরীক্ষার পর কাগজ-পত্র দেখে ভর্তি দিয়েছেন।’

ঢামেক হাসপাতালের একজন সিনিয়র স্টাফ নার্স বলেন, ‘৩-৪ দিন ধরে আমি অসুস্থ বোধ করছিলেন। বুধবার করোনা টেস্ট করাতে দেই। আজ রিপোর্ট পেয়েছি পজিটিভ। তাই ভর্তি হতে এসেছি।’

নরসিংদী সদর উপজেলার বাসিন্দা হেলাল উদ্দিন (৫০)। তিনি সৌদি প্রবাসী। হেলাল উদ্দিনের শ্যালক আরিফুল ইসলাম বলেন, ‘আমার ভগ্নিপতি ছুটিতে দেশে এসেছেন। সেখান থেকে এক ডোজ টিকাও নিয়েছেন। কয়েক দিন ধরে জ্বর, শ্বাসকষ্ট হচ্ছে। আমরা নরসিংদী সদর উপজেলাসহ দুটি হাসপাতালে নিয়েছি। সেখানে নাকি সিট নেই। তারাই ঢাকায় নিয়ে আসতে বলেছে। তাই অক্সিজেন লাগিয়ে অ্যাম্বুলেন্সে নিয়ে আসেছি। জানি না এখন ভর্তি করাতে পারি কিনা। অপেক্ষায় রয়েছি।’

 

/আইএ/

সম্পর্কিত

শনি ও বুধবার আসছে অ্যাস্ট্রাজেনেকার আরও ১৩ লাখ ডোজ টিকা

শনি ও বুধবার আসছে অ্যাস্ট্রাজেনেকার আরও ১৩ লাখ ডোজ টিকা

রাজধানীর ৯ সরকারি হাসপাতালে ফাঁকা নেই আইসিইউ বেড

রাজধানীর ৯ সরকারি হাসপাতালে ফাঁকা নেই আইসিইউ বেড

ঢাকায় একদিনে রেকর্ড ডেঙ্গু রোগী

ঢাকায় একদিনে রেকর্ড ডেঙ্গু রোগী

অনুমোদন পেলো বুয়েট উদ্ভাবিত অক্সিজেট

অনুমোদন পেলো বুয়েট উদ্ভাবিত অক্সিজেট

প্রতি শনিবার ১০ মিনিট সময় চান মেয়র আতিক

আপডেট : ৩১ জুলাই ২০২১, ০০:০৯

ডেঙ্গু প্রতিরোধে প্রতি শনিবার সকাল ১০টা থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত ১০ মিনিট সময় চান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তারই অংশ হিসেবে এদিন তিনি নগরবাসীকে সচেতন করতে নিজ বাসা নিজ হাতে পরিষ্কার করবেন।

বিষয়টি তার ভেরিফায়েড ফেসবুক অডিয়েন্স ইসির ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানকে সামনে রেখে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

 

/এসএস/এনএইচ/

সম্পর্কিত

ডেঙ্গু প্রতিরোধে মাঠে স্বেচ্ছাসেবী সংগঠন ‘মাঞ্জা’

ডেঙ্গু প্রতিরোধে মাঠে স্বেচ্ছাসেবী সংগঠন ‘মাঞ্জা’

লকডাউন অমান্য করায় শুক্রবার রাজধানীতে ৩৮১ জন গ্রেফতার

লকডাউন অমান্য করায় শুক্রবার রাজধানীতে ৩৮১ জন গ্রেফতার

জয়যাত্রা টেলিভিশন ঘিরে ছিল হেলেনা জাহাঙ্গীরের চাঁদাবাজি

জয়যাত্রা টেলিভিশন ঘিরে ছিল হেলেনা জাহাঙ্গীরের চাঁদাবাজি

করোনা কোথায়? (ফটোস্টোরি)

করোনা কোথায়? (ফটোস্টোরি)

করোনায় প্রথম র‌্যাবের নারী সদস্যের মৃত্যু, মহাপরিচালকের শোক

আপডেট : ৩১ জুলাই ২০২১, ০০:০৪

করোনায় আক্রান্ত হয়ে রাশেদা ফেরদৌস নামে একজন নারী র‌্যাব সদস্য মারা গেছেন। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে রাজধানীর ইমপালস হাসপাতালে মারা যান তিনি। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। শুক্রবার (৩০ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় এ তথ্য জানানো হয়।

শোক বার্তায় বলা হয়, রাশেদা ফেরদৌস র‌্যাব-৩ এ প্রেষণে কর্মরত ছিলেন। করোনা সংক্রমণের শুরু থেকেই চলমান সব অপারেশন কর্মকাণ্ডে সম্মুখ যোদ্ধা হিসেবে সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। এই নারী সদস্যের অকাল মৃত্যুতে আমরা মর্মাহত। করোনায় র‌্যাবে এই প্রথম কোনও নারী সদস্য জীবন উৎসর্গ করলেন। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় শোক বার্তায়।

মরহুমার গ্রামের বাড়ি সিলেটের গোপালগঞ্জ উপজেলা। সেখানেই তাকে দাফন করা হয়েছে। তার পরিবার-পরিজন যেন এই অপরিমেয় শোক সহ্য করতে পারেন সে জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেন র‌্যাব মহাপরিচালক। 

রাশেদা ফেরদৌস ২০২১ সালের ৫ মার্চ হতে র‌্যাবে কর্মরত। তিনি গাজীপুরের সফিপুরের মহিলা আনসার ব্যাটালিয়ন থেকে র‌্যাবে যোগদান করেন। 

 

/আরটি/আইএ/

সম্পর্কিত

হেলেনা জাহাঙ্গীরের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

হেলেনা জাহাঙ্গীরের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

রাশিয়া সফর শেষে দেশে ফিরলেন নৌবাহিনী প্রধান

রাশিয়া সফর শেষে দেশে ফিরলেন নৌবাহিনী প্রধান

‘মানবপাচার মামলার প্রসিকিউশনে ত্রুটিগুলোর দিকে লক্ষ্য রাখতে হবে’

‘মানবপাচার মামলার প্রসিকিউশনে ত্রুটিগুলোর দিকে লক্ষ্য রাখতে হবে’

সৌদি আরব থেকে ফেরত পাঠালে হজ-ওমরাহ ছাড়া প্রবেশ করা যাবে না

সৌদি আরব থেকে ফেরত পাঠালে হজ-ওমরাহ ছাড়া প্রবেশ করা যাবে না

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটানোর অভিযোগে একজন গ্রেফতার

আপডেট : ৩১ জুলাই ২০২১, ০০:০০

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে রাষ্ট্রবিরোধী ও ধর্মীয় উস্কানিমূলক গুজব রটিয়ে আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

গ্রেফতারকৃতের নাম মো. শফিকুল ইসলাম ওরফে শাফী।

বুধবার (২৮ জুলাই) ১২টা ৫ মিনিটে ঝালকাঠি সদরে অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করে সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ইন্টারনেট রেফারেল টিম।

প্রযুক্তির সহায়তায় উক্ত পেজ ও চ্যানেল পরিচালনাকারী শফিকুল ইসলামকে শনাক্ত করে ঝালকাঠি সদর এলাকা হতে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ ‘শান্তির আহ্বান’ লগড ইন অবস্থায় একটি মোবাইল উদ্ধার করা হয়। উক্ত ইউটিউব চ্যানেলে সংশ্লিষ্ট ভিডিওসহ একই রকম প্রায় পাঁচ শতাধিক ভিডিও পাওয়া যায়।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ সূত্রে জানা যায়, বেশ কিছু দিন থেকে ‘শান্তির আহবান’ নামক একটি ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ থেকে হাদিস অস্বীকার ও অপব্যাখ্যা করে ধর্ম অবমাননাকর ভিডিও শেয়ার করা হচ্ছে বলে সাইবার পেট্রোলিং’র মাধ্যমে জানা যায়। তা ছাড়াও উক্ত চ্যানেলে প্রধানমন্ত্রীর জাতীয় সংসদে প্রদত্ত বক্তব্যের খণ্ডচিত্র বিকৃতভাবে উপস্থাপনের মাধ্যমে ধর্মীয় উস্কানি প্রদান করা হয়। সাম্প্রতিক সময়ের বিভিন্ন আলোচিত ঘটনাকে কেন্দ্র করে, বিভিন্ন মিথ্যা বক্তব্যের ভিডিও ও ছবি যুক্ত করে নতুন ভিডিও প্রস্তুত করে এ ইউটিউব চ্যানেলটিতে আপলোড করা হয়। এসকল ভিডিওতে ধর্ম, রাষ্ট্র, সরকার বিরোধী নানা প্রকার আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর ও ধর্মীয় উস্কানীমূলক গুজব রটিয়ে দেশের আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে সূত্র জানায়, গ্রেফতারকৃত শফিকুল ‘শান্তির আহ্বান’ নামক ইউটিউব চ্যানেলের মাধ্যমে অর্থ আয়ের উদ্দেশ্যে উক্ত মনগড়া ও উস্কানীমূলক গুজব রটানোর ভিডিও গুলো ধারণ, সম্পাদনা ও প্রচার করতো।

গ্রেফতারকৃতের বিরুদ্ধে রমনা মডেল থানার মামলায় রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়। আদালত তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

 

/আরটি/এনএইচ/

সম্পর্কিত

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

হেলেনার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় প্রতিবেদন ১২ সেপ্টেম্বর

হেলেনার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় প্রতিবেদন ১২ সেপ্টেম্বর

‘দলের ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা’

‘দলের ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা’

মানবপাচার প্রতিরোধ আইনের বিষয়ে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান

মানবপাচার প্রতিরোধ আইনের বিষয়ে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

আপডেট : ৩১ জুলাই ২০২১, ০০:৩৩

সাধারণ শিক্ষার্থীরা অনলাইনে যেভাবে ক্লাস করেন সেভাবেই বোমা তৈরির একটি স্কুল গড়ে তুলেছিল এক তরুণ। এই অনলাইন স্কুলে অংশ নিতো নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্যরা। এতে প্রশিক্ষক হিসেবে জঙ্গি সদস্যদের প্রশিক্ষণ দিতো নব্য জেএমবির এক বোমা তৈরির কারিগর। তার নাম জাহিদ হাসান ওরফে রাজু ওরফে ইসমাইল ওরফে ফোরকান। সম্প্রতি অনলাইনে এমন একটি বোমা তৈরির স্কুলের সন্ধান পেয়ে নড়েচড়ে বসেছে পুলিশের জঙ্গি প্রতিরোধে বিশেষায়িত ইউনিট-কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। বোমা তৈরির ওই প্রশিক্ষককে গ্রেফতারে শুরু হয়েছে অভিযান।

সিটিটিসির কর্মকর্তারা বলছেন, ধারাবাহিক অভিযানে কোণঠাসা নব্য জেএমবি আবার নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে। তুরস্ক থেকে মাহাদী হাসান জন ওরফে আবুল আব্বাস আল বাঙ্গালি পরিচয়ে এক জঙ্গি আমীর হিসেবে নব্য জেএমবিকে সংগটিত করছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টার্গেট করে তারা এখন সংগঠনের সব সদস্যদের বোমা তৈরির প্রশিক্ষণ দিচ্ছে। এরই ধারাবাহিকতায় সাংগঠনিক সিদ্ধান্তে জাহিদ ওরফে ফোরকান গোপনে একটি অনলাইন স্কুল তৈরি করেছে। সংগঠনের সামরিক শাখার সদস্যদের সেখানে বোমা তৈরির প্রশিক্ষণ দেওয়া হতো।

সিটিটিসির অতিরিক্ত উপ-কমিশনার রহমত উল্লাহ চৌধুরী সুমন বলেন, ‘অনলাইনে বোমা তৈরির স্কুল পরিচালনা করছে জঙ্গিরা, এমন তথ্যের ভিত্তিতে নজরদারি শুরু করা হয়। প্রযুক্তিগত তথ্য ও আগে গ্রেফতার হওয়া জঙ্গিদের দেওয়া তথ্যের ভিত্তিতে তারা বোমা তৈরির অনলাইন স্কুলের সত্যতা পান। পরে এই স্কুলের প্রশিক্ষককে গ্রেফতারের জন্য তার বিস্তারিত নাম-পরিচয় সংগ্রহ শুরু করেন।’

সিটিটিসি সূত্র জানায়, অনলাইনে বোমা তৈরির স্কুল পরিচালনাকারী জাহিদ হাসান ওরফে ফোরকান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় থেকেই সে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে। বিস্ফোরকের নানা উপকরণ নিয়ে পড়াশুনা করে এবং অনলাইনে প্রশিক্ষণ নিয়ে নিজেই বোমা তৈরির দক্ষ কারিগর হয়ে ওঠে। এরপর সাংগঠনিক সিদ্ধান্তে সে নিজেই বোমা তৈরির স্কুল পরিচালনা শুরু করে।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, জাহিদ ওরফে ফোরকান এনক্রিপ্টেড বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সংগঠনের সহযোগী সদস্যদের কাছে প্রথমে বোমা তৈরির ম্যানুয়াল পাঠিয়ে দিতো। তারপর সপ্তাহের একটি নির্দিষ্ট সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ভিডিও কলে হাতে-কলমে শেখাতো। তার তৈরি করা বোমা বা আইইডি (ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস) সম্প্রতি নারায়ণগঞ্জের একটি পুলিশ বক্স থেকে উদ্ধার করা হয়।

সূত্র জানায়, গত ১২ জুলাই নারায়ণগঞ্জের আড়াইহাজার ও বন্দর থানাধীন দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে একাধিক আইইডি উদ্ধারের পর তা নিস্ক্রিয় করা হয়। এ ঘটনায় আব্দুল্লাহ আল মামুন ও কাউসার হোসেন ওরফে মেজর উসামা নামে দুই জঙ্গিকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে তারা বোমা তৈরির অনলাইন স্কুলের মাধ্যমে প্রশিক্ষণ নেওয়ার কথা স্বীকার করে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রশিক্ষক জাহিদ ওরফে ফোরকানের বিষয়ে তথ্য সংগ্রহ শুরু করা হয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, তারা ইতোমধ্যে জাহিদ ওরফে ফোরকানের বিস্তারিত পরিচয় সংগ্রহ করেছেন। ফোরকান বোমা তৈরিতে দক্ষতা অর্জনের পাশাপাশি মার্শাল আর্টের প্রশিক্ষণও নিয়েছে। বান্দরবানে গিয়ে নিজে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়ে সে একাধিকবার কথিত হিজরতের জন্য দেশের বাইরে যাওয়ার চেষ্টাও করেছিল।

সিটিটিসির দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, জঙ্গিরা শুরু থেকেই আগ্নেয়াস্ত্র ব্যবহারের চাইতে আইইডি বা বোমা ব্যবহার করতো বেশি। আত্মঘাতী হামলা বা বিস্ফোরণের মাধ্যমে বেশি লোকজনকে হতাহত করে আলোচনায় আসা তাদের টার্গেট। এ জন্য আগে পার্শ্ববর্তী দেশ থেকে বিস্ফোরকের উপাদান ও ডেটোনেটর সংগ্রহ করা হতো। কিন্তু এখন পার্শ্ববর্তী দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সতর্ক অবস্থানে থাকায় দেশীয় বাজার থেকে সহজেই সংগ্রহ করা যায় এমন রাসায়নিক উপাদান এনে বোমা তৈরি করছে তারা। এমনকি জঙ্গিরা বোমা তৈরির ডেটোনেটরও নিজেরা তৈরি করছে।

সিটিটিসির ওই কর্মকর্তা জানান, জঙ্গিরা এখন অনেক বেশি অনলাইনকেন্দ্রিক হয়ে আছে। তারা সদস্য সংগ্রহ থেকে শুরু করে যোগাযোগ, প্রশিক্ষণ, অর্থ সংগ্রহ ও প্রোপাগান্ডা প্রচার বা ভ্রান্ত মতাদর্শ প্রচারণার সবকিছুই করছে অনলাইনে। এ কারণে আইনশৃঙ্খলা বাহিনীও অনলাইনে কড়া নজরদারি করছে।

 

/আইএ/ 

সম্পর্কিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটানোর অভিযোগে একজন গ্রেফতার

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটানোর অভিযোগে একজন গ্রেফতার

হেলেনার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় প্রতিবেদন ১২ সেপ্টেম্বর

হেলেনার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় প্রতিবেদন ১২ সেপ্টেম্বর

‘দলের ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা’

‘দলের ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন হেলেনা’

মানবপাচার প্রতিরোধ আইনের বিষয়ে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান

মানবপাচার প্রতিরোধ আইনের বিষয়ে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান

সর্বশেষ

সিনহা হত্যা: সাক্ষ্যগ্রহণে থেমে আছে বিচারকাজ

সিনহা হত্যা: সাক্ষ্যগ্রহণে থেমে আছে বিচারকাজ

ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা বাড়লো

ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা বাড়লো

রুশ সমর্থিত আসাদ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ায় নিহত ১৮

রুশ সমর্থিত আসাদ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ায় নিহত ১৮

৫ আগস্টের আগে কারখানায় যোগ দেওয়া বাধ্যতামূলক নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

৫ আগস্টের আগে কারখানায় যোগ দেওয়া বাধ্যতামূলক নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঈদে বিক্রি না হওয়া ‘কালো মানিক’কে নিয়ে বিপাকে খামারি

ঈদে বিক্রি না হওয়া ‘কালো মানিক’কে নিয়ে বিপাকে খামারি

অটোরিকশা থেকে চাঁদা আদায় নিয়ে সংঘর্ষে আহত ১৩

অটোরিকশা থেকে চাঁদা আদায় নিয়ে সংঘর্ষে আহত ১৩

ষষ্ঠ শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন করায় বাবার জরিমানা

ষষ্ঠ শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন করায় বাবার জরিমানা

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্ক

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্ক

খুলনায় বৃষ্টিতে ভেসে গেছে ১০৮ কোটি টাকার মাছ

খুলনায় বৃষ্টিতে ভেসে গেছে ১০৮ কোটি টাকার মাছ

হেফাজতের হরতালে সহিংসতা মামলার আসামি গ্রেফতার

হেফাজতের হরতালে সহিংসতা মামলার আসামি গ্রেফতার

করোনা রোগীর চাপ ঢাকা মেডিক্যালে

করোনা রোগীর চাপ ঢাকা মেডিক্যালে

প্রতি শনিবার ১০ মিনিট সময় চান মেয়র আতিক

প্রতি শনিবার ১০ মিনিট সময় চান মেয়র আতিক

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

অনলাইনে বোমা তৈরির স্কুল চালাতো জঙ্গি ফোরকান

হেলেনা জাহাঙ্গীর ৩ দিনের রিমান্ডে

হেলেনা জাহাঙ্গীর ৩ দিনের রিমান্ডে

হেলেনা জাহাঙ্গীরের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

হেলেনা জাহাঙ্গীরের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে দুই মামলা

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে দুই মামলা

হেলেনা জাহাঙ্গীরের বাসা থেকে যা উদ্ধার হলো (ফটোস্টোরি)

হেলেনা জাহাঙ্গীরের বাসা থেকে যা উদ্ধার হলো (ফটোস্টোরি)

যেসব মামলা হতে পারে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে

যেসব মামলা হতে পারে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে

‘গেলো ৫ বছরের তুলনায়  সড়কে এবার ঈদে দুর্ঘটনা ও প্রাণহানি বেড়েছে’

‘গেলো ৫ বছরের তুলনায় সড়কে এবার ঈদে দুর্ঘটনা ও প্রাণহানি বেড়েছে’

বনবিড়াল পিটিয়ে হত্যাকারী সেই ব্যক্তি আটক

বনবিড়াল পিটিয়ে হত্যাকারী সেই ব্যক্তি আটক

কারবারিরা লেনদেন করছে ভার্চুয়াল মুদ্রায়

মাদক ভয়ংকর-৫কারবারিরা লেনদেন করছে ভার্চুয়াল মুদ্রায়

একাধিক মামলা হচ্ছে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে

একাধিক মামলা হচ্ছে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে

© 2021 Bangla Tribune