X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাজধানীর পশুর হাটে ব্যাপারীরাই বেশি করোনায় আক্রান্ত

সাদ্দিফ অভি
২০ জুলাই ২০২১, ২১:৪০আপডেট : ২০ জুলাই ২০২১, ২১:৪১

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৯টি পশুর হাটে চারদিনে ১৮ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এদের মধ্যে গতকাল ও আজ মঙ্গলবার (২০ জুলাই) দুদিনে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ১২ জন। এদের মধ্যে বেশিরভাগই গরুর ব্যাপারী বলে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির ব্যবস্থাপক ডা. মিরানা জামান বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদফতরের সহায়তায় বসানো ব্র্যাকের ‘সুরক্ষা কর্নারে’ র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে এসব ব্যক্তির সংক্রমণ শনাক্ত করা হয়। ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার (১৭ জুলাই) থেকে হাটগুলোতে নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু হয়। প্রথম দিন ৫৬ জনের নমুনা পরীক্ষা করে দু’জন, দ্বিতীয় দিন ৪৮ জনের নমুনা পরীক্ষা করে চারজন, তৃতীয় দিন ৯২ জনের নমুনা পরীক্ষা করে আটজন এবং আজ মঙ্গলবার ২৩টি নমুনা পরীক্ষা করে ৪ জন কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে।

এই চারদিন হাটগুলো থেকে মোট ১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। যাদের নেগেটিভ এসেছে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টে তাদের নমুনা আবার আরটি পিসিআর পরীক্ষা করতে দেওয়া হয়েছে।

ডা. মিরানা জামান বলেন, আমরা প্রথম দুইদিন বয়সের হিসাব করেছি আলাদা করে। পরের দুইদিন আমরা ক্রেতা এবং বিক্রেতা আলাদা করে শনাক্ত করেছি।

টেস্টের ফলাফলগুলো পর্যালোচনা করে দেখা গেছে, গতকাল ও আজ মঙ্গলবার শনাক্ত ১২ জনের মধ্যে সাতজন গরুর ব্যাপারী, আর পাঁচজন ক্রেতা। এদের মধ্যে গাবতলী হাটের তিনজন, ভাটারা পশু হাটের একজন, বাড্ডার পশু হাটের একজন, কাওলার হাটের একজন এবং তুরাগ হাটের একজন ব্যাপারীর করোনা শনাক্ত হয়েছে। যদিও প্রথম দুইদিনে শনাক্তদের এ সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, হাটে যাদের করোনা পজিটিভ পাওয়া যাচ্ছে তাদের বেশিরভাগই গরুর ব্যাপারী। তাদের পজিটিভ শনাক্ত হওয়ার পর আমরা তাদের কাউন্সেলিং করেছি। নিরাপদে থাকতে কোয়ারেন্টিনে যাওয়ার পরামর্শ দিয়ে হাট থেকে বিদায় করে দিয়েছি। তাছাড়া কী করতে হবে না করতে হবে- সে বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে।

গত শনিবার থেকেই হাটগুলোতে অ্যান্টিজেন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ শুরু হলেও এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয় রবিবার সকাল ১১টায়। এই সময়ের মধ্যে হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের মধ্যে যাদের করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা বা শ্বাসকষ্ট দেখা গেছে বা যাদের কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার রেকর্ড আছে, কেবল তাদেরই নমুনা পরীক্ষা করা হয়। অ্যান্টিজেন টেস্টের ফলাফল ৩০ মিনিটের মধ্যেই পাওয়া যায়। অ্যান্টিজেন টেস্টে নেগেটিভ আসলে তার পুনরায় আরটি পিসআর টেস্ট করার বাধ্যবাধকতা আছে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে।

হাটগুলোর ব্যবস্থাপনা ও স্বাস্থ্যবিধির পরিপালনে গাফেলতি নিয়ে উদ্বিগ্ন খোদ ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। সোমবার রাজধানীর গাবতলী হাট পরিদর্শন করে তিনি বলেন, ‘গাবতলী হাটে এসে সার্বিক চিত্র আমার কাছে মোটেও ভালো লাগেনি। এটিই হচ্ছে সত্য কথা। এই চিত্র আপনারাও দেখছেন, আমিও দেখছি এবং জনগণও দেখছে।’ পরে তিনি প্রয়োজনে হাট বন্ধ করারও হুঁশিয়ারি দেন।

তিনি আরও বলেন, এবছরই প্রথম উত্তর সিটি করপোরেশনের ৯টি হাটে ৯টি এন্টিজেন টেস্ট বুথ বসানো হয়েছে। তাতে তিনজনের শরীরে করোনা ধরাও পড়েছে। এরপরও তারা উদাসীন। এটা সিটি করপোরেশনের হাটে হতে পারে না।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নিজেদের এলাকায় এবছর আটটি অস্থায়ী হাটের অনুমতি দেয়। এগুলো হলো - বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ই ব্লকে সেকশন-৩–এর খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদ নগর হাউজিং (আবাসিক) প্রকল্পের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) অস্থায়ী পশুর হাট, মোহাম্মদপুরের বছিলায় ৪০ ফুট সড়কসংলগ্ন রাজধানী হাউজিং, স্বপ্নধরা হাউজিং-বছিলা গার্ডেন সিটির খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল লিমিটেড-যমুনা হাউজিং কোম্পানি- ব্যক্তিমালিকানাধীন খালি জায়গা। এছাড়াও গাবতলীর স্থায়ী পশুর হাটসহ কোরবানির পশু কেনাবেচায় এবার নয়টি হাট বসেছে ঢাকার উত্তরে।

করোনার মহামারির মধ্যে পশুর হাটে যাওয়া নিয়ে আগেই সতর্ক করেছিল স্বাস্থ্য অধিদফতর। যাদের করোনা উপসর্গ, জ্বর, ঠাণ্ডা, কাশি আছে তাদের হাটে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। প্রতিষ্ঠানটির রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. নাজমুল ইসলাম বলেছিলেন, যেখানে জনস্বাস্থ্যের বিষয়টি জড়িয়ে আছে, সেখানে আমাদের উদ্বেগের বিষয়টি বরাবরই বলি। ইতোমধ্যে সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট সবাইকে আমরা স্বাস্থ্যবিধি অনুসরণ করার বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শ দিয়েছি। যেহেতু কোরবানির পশুর হাটগুলো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেখভাল করা হয়, আমরা জানি বিষয়টি নিয়ে তারাও নজরদারিতে আছেন। ক্রেতা-বিক্রেতা সবারই সচেতনতা ও দায়িত্ব বোধের বিষয়টি আমরা গুরুত্বপূর্ণ মনে করি।

/ইউএস/
সম্পর্কিত
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না