X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কাঁচা চামড়ায় মন্দা কাটবে এবার?

গোলাম মওলা
২১ জুলাই ২০২১, ১২:০০আপডেট : ২১ জুলাই ২০২১, ১৮:৪৮

গত তিন বছর কোরবানির ঈদে চামড়া কিনে বেশ লোকসান গুনেছিলেন চামড়া ব্যবসায়ীরা। ২০১৮ সালে হুট করে দাম পড়ে যায়। ২০১৯ সালে হয় ভয়াবহ দরপতন। ২০২০ সালে করোনা এসে অব্যাহত রাখে সেই ধারা। ব্যবসা না থাকায় ট্যানারি মালিকরাও চামড়া নিতে আগ্রহ দেখাননি। লাখ লাখ টাকার চামড়া রাস্তায় ফেলে দিতে বাধ্য হন মৌসুমি ব্যবসায়ীরা।

তথ্য বলছে, ২০১৭ সালে যে কাঁচা চামড়ার দাম ছিল ১৭০০ টাকা, ২০১৮ সালে‌ তা হয় ১২০০ টাকা এবং ২০১৯ সালে বিক্রি হয় ৪০০ টাকায়। ২০২০ সালে একই মাপের চামড়ার দাম ঠেকে ২০০-৩০০ টাকায়।

গতবছর মৌসুমি কাঁচা চামড়া ব্যবসায়ীরা আড়তে নিয়ে গরুর চামড়া গড়ে ১০০ টাকা ও ছাগলের চামড়া ১০ টাকায়ও বিক্রি করেছেন। অনেকে দাম শুনে রাগ করে সড়কের ওপরই চামড়া ফেলে গিয়েছিলেন। পরে সরকার কাঁচা চামড়া রফতানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

ট্যানারি মালিকরা বলছেন, এবার সরকারের বেঁধে দেওয়া দামে চামড়া কিনলে মৌসুমি ব্যবসায়ীরা ঝুঁকিতে পড়বেন না। অবশ্য আগের তিন বছর দাম পড়ে যাওয়ার জন্য আন্তর্জাতিক বাজারকেই দায়ী করেন তারা।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, আন্তর্জাতিক বাজারে ২০১৭ সাল থেকেই চামড়ার দাম কমছে। তবে এবার যাতে ফড়িয়া ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত না হন, সেজন্য মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া দামেই তাদের চামড়া কেনার পরামর্শ দেন তিনি।

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ বলেন, ‘মৌসুমি ব্যবসায়ীরা যেন সরকারের বেঁধে দেওয়া দামেই কেনেন এবং রাত ১১টার আগেই চামড়া বিক্রি করে দেন।’

এদিকে মৌসুমি ব্যবসায়ীরা বলছেন, গতবছরগুলোর অভিজ্ঞতা এবার তারা কাজে লাগাবেন। পাড়া-মহল্লা থেকে ‘অল্প’ দামেই চামড়া সংগ্রহ করবেন তারা।

এ প্রসঙ্গে রাজধানীর মানিকনগর এলাকার শহিদুল ইসলাম লিটন বলেন, ‘মহল্লার চামড়া বেশি দামে কিনে তিন বছর লস করেছি। এবার অভিজ্ঞতা কাজে লাগাবো।’ তিনি জানান, গতবছর সবচেয়ে ভালো ও বড় মাপের চামড়া ৩০০ থেকে ৪০০ টাকায় কিনেছিলেন। মাঝারি সাইজেরটা ছিল ২০০-২৫০ টাকা। ছোট গরুর চামড়া কিনেছিলেন ১৫০ থেকে ২০০ টাকায়।

সংগ্রহ করা চামড়া আড়তে নিয়ে আসছেন মৌসুমি ব্যবসায়ীরা। ফাইল ছবি

এবার লবণজাত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৪০-৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা নির্ধারণ করেছে সরকার। গতবছর যা ৩৫-৪০ টাকা এবং ২৮-৩২ টাকা ছিল।

গত ১৫ জুলাই বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি চামড়ার দাম নির্ধারণ করে দেন। এদিন প্রতি বর্গফুট খাসির চামড়া সারাদেশে ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা নির্ধারণ করা হয়।

আগের বছর লবণযুক্ত প্রতি বর্গফুট খাসির চামড়া ১৩-১৫ টাকা এবং বকরির চামড়া ১০-১২ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছিল।

এবারের ঈদে নির্ধারিত দামে চামড়া কেনার আহ্বান জানিয়ে ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আপনারা প্রমাণ করে দেন বাজারের চাহিদা ও জোগানে দামও বাড়তে পারে। একবার অন্তত দেখান, বেঁধে দেওয়া দামের চেয়েও পশুর চামড়া বেশি দরে বিক্রি হচ্ছে।’

চামড়া ব্যবসায়ীরা বলছেন, গতবারের চেয়ে চামড়ার দাম না বাড়লেও, এবার অন্তত কমবে না। কারণ, করোনার টিকা আসার পর চামড়া রফতানির বাজারও বাড়তে শুরু করেছে।

ইপিবি'র তথ্য অনুযায়ী চামড়াজাত পণ্য রফতানিও বেড়েছে। অর্থাৎ এবার কাঁচা চামড়ার দাম ‍তুলনামূলক বেড়ে যাওয়ারই কথা।

প্রসঙ্গত, কোরবানির ঈদকে কেন্দ্র করে সারাদেশে কয়েক লাখ মৌসুমি ব্যবসায়ী চামড়া কেনার সঙ্গে জড়িত। তারা অল্প কিছু লাভ রেখে আড়তদারের কাছে বিক্রি করে। ট্যানারিতে যাওয়ার আগপর্যন্ত চামড়া আড়তদারের কাছেই সংরক্ষিত থাকে। আড়তদার কিছু লাভ রেখে সেটা ট্যানারিতে পৌঁছে দেন। ট্যানারির মালিকরা সেটা প্রক্রিয়াজাত করে বিভিন্ন পণ্য বানান। যা পরে রফতানিও করা হয়।

/এফএ/
সম্পর্কিত
পোস্তায় চামড়া বেশি এলেও মেলেনি সরকার নির্ধারিত দাম
তিন লাখ ১৯ হাজার চামড়া বিক্রির জন্য প্রস্তুত চট্টগ্রামের আড়তদাররা
দেশ থেকে চামড়া পাচারের সুযোগ নেই: বাণিজ্য সচিব
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’