X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ঈদ বিশেষ

‘অন্যরা ভাবতেই পারেননি বাংলাদেশের কেউ এ পরিশ্রম করতে পারেন’

আরিফিন শুভ, চিত্রনায়ক
২১ জুলাই ২০২১, ১৫:২২আপডেট : ২২ জুলাই ২০২১, ১২:৪৮

কোরবানি শুধুই কি একদিনের পশু কোরবানি? তা হয়তো নয়। জীবনের অনেক মুহূর্তেই আমাদের অনেক কিছু কোরবান বা স্যাক্রিফাইস করতে হয়। যেগুলোর অনেকটাই জানেন না অন্যজন। তারকাদের জীবনেও এমন অনেক ঘটনা ধীরে ধীরে এক সফল সেলিব্রেটি অথবা সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তোলে। এই কোরবানির ঈদে এমন সব গল্প শুনিয়েছেন তারা। যেমন ঢালিউডের তুমুল আলোচিত নায়ক আরিফিন শুভ মন খুলে বলেছেন নিজের জীবনের নানা কোরবানের কথা-

জীবনে কোরবানের কথাটা বিস্তর করে বলাটা আসলেই কঠিন। যদি কয়েকটি ভাগে একজন আরিফিন শুভকে ফেলি, তাহলে হয়তো কিছুটা বলা সম্ভব।
সেই যে মফস্বলের ছেলে বন্ধুবান্ধবদের ফেলে ঢাকায় ছুটে এলো, এক তরুণের জন্য সেই আবেগ কি কোরবান নয়? পরিবার, বন্ধু, স্বজনদের ফেলে বেছে নিলাম সমুদ্দুরসম অনিশ্চিত এক সংগ্রামযাত্রা। এরপর নানাভাবে নিজেকে ভেঙেছি। আবেগকে  প্রশ্রয় দিইনি। 

আজ সারাটা দিন (২০ জুলাই) বিছানা থেকে উঠতে পারিনি। পুরো দিন এভাবেই আছি। কারণ, আমার পায়ের ইনজুরিটা আবারও জেগে উঠেছে। চলচ্চিত্রের জন্য বডি ট্রান্সফরমেশন করেছিলাম। সে সময় যে ব্যথা পেয়েছিলাম, ওটাই আবারও মাথাচাড়া দিয়েছে। 
দেশ-বিদেশের চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করলাম; কাজ হচ্ছে না। এমআরআই করতে হবে। তাহলে হয়তো আসল বিষয়টি বোঝা যাবে। 

এই যে ট্রান্সফরমেশনটা, এটা কি সহজেই সম্ভব হয়েছে? এই ভিডিও দেখার পরে, বিদেশের অনেকেই যারা চলচ্চিত্রের দিক থেকে বাংলাদেশকে সেভাবে দেখতেন না, তারাও আশ্চর্য যে, অন্য দেশের অ্যাক্টরের মতো এ দেশেও কেউ এগুলো করতে পারেন! অন্যরা অনেকে ভাবতেই পারেননি বাংলাদেশের কেউ এভাবে পরিশ্রম করতে পারেন! আমি মনে করি, এটা গ্রেট অ্যাচিভমেন্ট।

অ্যাবসের ব্যায়াম করছেন শুভ

কী কী স্যাক্রিফাইস করেছি, এটা বলা কঠিন। একজন সাধারণ মানুষ তার চোখে আমার সাফল্য দেখতে পান। আমার পেছনের নিরবচ্ছিন্ন যে পরিশ্রম, সেটা দেখতে পান না। এটাও তো কোরবান।

এবার যদি বন্ধুদের কথা বলি, আমার বন্ধুবান্ধব খুবই লিমিটেড; ছয়-সাত জন। এরমধ্যে তিন-চার জন আমাকে বয়কট করে ফেলেছে। কারণটা আমি তাদের সময় দিতে পারি না। তাদের মতো সময় বের করতে পারি না। তাদের সঙ্গে সময় কাটাতে পারি না। গল্প করতে পারি না। নিজের পথে, সাধনায় থাকতে হয়।

আবার পরিবারের অনেক অনুষ্ঠানেই আমি অনুপস্থিত থাকি। বিয়ে-শাদি থেকে শুরু করে যেকোনও পারিবারিক অনুষ্ঠানে যেতে পারি না। পরিবারের মানুষগুলোও আমার জন্য ত্যাগ করেছেন। 

পৃথিবীতে যত সফল মানুষ আছেন, তারা সহজে কোনও কিছু পাননি। গ্রেট কোনও কিছু সহজে আসে না। মিডিওকর বা সাধারণ মানুষ এই নৈর্ব্যক্তিকতাকে আলিঙ্গন করতে পারেন না। এটাও চাই, ওটাও চাই- এভাবে হয় না। যেকোনও একটি বেছে নিতে হয়। আরিফিন শুভ

আমি ইচ্ছেমতো খাওয়া-দাওয়া করলাম, আড্ডা দিলাম, নিয়ম ছাড়া চললাম- এভাবে একভাবে হয়তো জীবন উপভোগ করা যাবে; কিন্তু এটা করে আমি যদি বলি আমি গ্রেট কিছু অ্যাচিভ করবো তাহলে কিন্তু হবে না। আমাকে আত্মনিমগ্ন থাকতে হবে। এই নিমগ্ন থাকাটাই আমার জন্য বড় কোরবান।

শ্রুতিলিখন: ওয়ালিউল বিশ্বাস

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা