X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এবারও কিছু চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা

গোলাম মওলা
২১ জুলাই ২০২১, ২২:৩৬আপডেট : ২১ জুলাই ২০২১, ২২:৪৬

টানা তিন বছরের বিপর্যয় থেকে কাঁচা চামড়ার বাজারকে রক্ষা করার সর্বাত্মক চেষ্টা ছিল এবার। কোরবানির পশুর চামড়া কেনাবেচায় তার ফলও পাওয়া যাচ্ছিল। বিশেষ করে গত দুই বছর কোরবানির পশুর চামড়া নিয়ে যে হযবরল অবস্থার সৃষ্টি হয়েছিল, এবার তার কিছুটা উন্নতি হয়েছে। সরকার গরুর চামড়ার দাম প্রতি বর্গফুটে ৫ টাকা করে বাড়ানোর ফলে বাজারে কাঁচা চামড়ার দাম কিছুটা বেড়েছে।

বুধবার (২১ জুলাই) ঈদুল আজহার দিনে রাজধানীর পোস্তা এলাকার আড়তদারদের সঙ্গে কথা বলে এমন চিত্র পাওয়া গেছে। অবশ্য কিছু সাধারণ ও মৌসুমি ব্যবসায়ী লোকসানের মুখে পড়ছেন বলে অভিযোগ করলেও আড়তদারদের মতে চামড়ার দাম তেমন কমেনি।

তবে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বসানো অস্থায়ী কাঁচা চামড়ার হাটটি উচ্ছেদ করায় চামড়া বেচা-বিক্রিতে সমস্যা তৈরি হয়েছে বলে জানান বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, সরকারের পাশাপাশি সবার প্রচেষ্টায় এবার চামড়ার বাজারে কিছুটা উন্নতি হয়েছে। গত বছরের চেয়ে প্রতি পিসে দেড় থেকে ২০০ টাকা বেশি দিয়ে আমরা চামড়া কিনছি।

কিন্তু কোনও ঘোষণা না দিয়ে হঠাৎ করে সায়েন্সল্যাব এলাকায় বসানো অস্থায়ী কাঁচা চামড়ার হাটটি উচ্ছেদ করায় চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শুনেছি, কিছু মৌসুমি ব্যবসায়ী চামড়া বিক্রি না করে ফেরত নিয়ে গেছে। তিনি উল্লেখ করেন, কোরবানি ঈদের দিন সায়েন্সল্যাব এলাকায় কাঁচা চামড়ার হাট দীর্ঘদিনের রেওয়াজে পরিণত হয়েছে। কোনও নোটিশ ছাড়া এই হাট উচ্ছেদ করায় কাঁচা চামড়া নিয়ে মৌসুমি ব্যবসায়ী, আড়তদার ও ট্যানারি মালিক সবাই কিছুটা ভোগান্তিতে পড়েছে।

উল্লেখ্য, পশু কোরবানি শুরু হওয়ার পর প্রতিটি মহল্লা ও পাড়া থেকে চামড়া সংগ্রহে নেমে পড়েন মৌসুমি ব্যবসায়ী ও ছোট ব্যাপারীরা। তারা কাঁচা চামড়া ২০০ থেকে ৩০০ টাকায়  সংগ্রহ করে সায়েন্সল্যাব এলাকায় বসানো অস্থায়ী কাঁচা চামড়ার হাটে গড়ে ৪০০ টাকা করে বিক্রি করেছেন। কিন্তু বিকালে হাটটি উচ্ছেদের পর সবাইকে যেতে হচ্ছে পোস্তায়।

পোস্তার মৌসুমি ব্যবসায়ীরা বলছেন, তারা প্রতিটি গরুর চামড়া গড়ে ৭০০ টাকা করে কিনছেন। এর সঙ্গে লবণ যোগ করা, শ্রমিকের মজুরি ও ভ্যান ভাড়ায় প্রতিটিতে আরও ৩০০ টাকা করে খরচ হবে। সেই হিসাবে তারা লবণযুক্ত চামড়া এক হাজার টাকায় বিক্রি করতে চান।

এদিকে সায়েন্সল্যাব এলাকায় বসানো অস্থায়ী কাঁচা চামড়ার হাটটি উচ্ছেদ করাকে সাধুবাদ জানিয়েছেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন। তিনি বলেন, মহামারি করোনার সময়ে খোলা ময়দানে কোনও হাট বসা ঠিক না। কাঁচা চামড়ার নির্ধারিত জায়গা পোস্তায় চলে যাবে।

তার মতে, পশু জবাই হওয়ার চার ঘণ্টার মধ্যে চামড়ায় লবণ লাগানোর কথা। কিন্তু ৮ ঘণ্টা পরও মৌসুমি ব্যবসায়ীরা চামড়ায় লবণ লাগায়নি। লবণ না লাগিয়ে ঘণ্টার পর ঘণ্টা রাস্তার উপর স্তূপ করে রেখেছে। এ কারণে এবারও চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা আছে। তিনি বলেন, এবার প্রায় এক কোটি পিস চামড়া পাওয়া যাবে। এরমধ্যে দুই -এক হাজার পিস চামড়া নষ্ট হলে এটাকে তেমন কিছু বলা যাবে না।

আজকের আবহাওয়া ভালো ছিল উল্লেখ করে  তিনি বলেন, আজ সারাদিন যদি রোদ থাকতো, তাহলে সব চামড়াই নষ্ট হয়ে যেত। তিনি উল্লেখ করেন, গতবারের চেয়ে এবার কাঁচা চামড়ার বাজার ভালো।

প্রসঙ্গত, রাস্তা ও ফুটপাত দখলসহ পরিবেশ বিনষ্ট করে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বসানো অস্থায়ী কাঁচা চামড়ার হাটটি উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

এদিকে পোস্তায় কয়েকজন মৌসুমি ব্যবসায়ী ও বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, ২৫–৩০ বর্গফুটের কাঁচা চামড়া গড়ে ৭০০ টাকা করে বিক্রি হচ্ছে। তবে এর নিচের ১৪–২০ বর্গফুটের কাঁচা চামড়া গড়ে ৪০০ টাকা করে বিক্রি হচ্ছে।

প্রসঙ্গত, গত দুই বছর কাঁচা চামড়ার দরে বিপর্যয় নেমেছিল। কোনও কোনও জায়গায় গরুর চামড়ার দাম দেড় শ টাকায় নেমে এসেছিল। দাম না পেয়ে অনেকে কাঁচা চামড়া রাস্তায় ফেলে দিয়েছিলেন, কেউ কেউ মাটিতে পুঁতে ফেলেছিলেন।

/এমএস/
সম্পর্কিত
যাত্রী কল্যাণ সমিতিঈদুল আজহায় ২৭৭ সড়ক দুর্ঘটনায় নিহত ২৯৯, আহত ৫৪৪
পোস্তায় চামড়া বেশি এলেও মেলেনি সরকার নির্ধারিত দাম
রাজধানীর ফাঁকা রাস্তায় যাত্রীদের স্বস্তি
সর্বশেষ খবর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী