X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
ঈদ বিশেষ

‘আমার জীবনে কোরবানের ঘটনা খুঁজে পাই না’

হাবিব ওয়াহিদ, সংগীতশিল্পী
২২ জুলাই ২০২১, ১৪:০৫আপডেট : ২২ জুলাই ২০২১, ১৮:২৪

কোরবানি শুধুই কি একদিনের পশু কোরবানি? তা হয়তো নয়। জীবনের অনেক মুহূর্তেই আমাদের অনেক কিছু কোরবান বা স্যাক্রিফাইস করতে হয়। যেগুলোর অনেকটাই জানেন না অন্যজন। তারকাদের জীবনেও এমন অনেক ঘটনা ধীরে ধীরে এক সফল সেলিব্রেটি অথবা সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তোলে। এই কোরবানির ঈদে এমন সব গল্প শুনিয়েছেন তারা। যেমন সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ নিজের গল্পগুলো চেপে গেলেও মন খুলে বলেছেন মানুষের জীবনের নানা কোরবানের কথা—

আমার পারসোনাল মতামত, মানুষের জীবনের অটোমেটিক ঘটনা বা দুর্ঘটনা কখনোই কোরবান হতে পারে না। সেটা আম পাড়তে গিয়ে হাত ভাঙা বা প্রেম-বিয়ে ভেঙে যাওয়া বা এ ধরনের ঘটনাগুলো কোরবান হতেই পারে না। যদিও অনেকে কথার কথা এসব বলে। আমার কাছে মনে হয়, এগুলো মানুষের জীবনে অটোমেটিক ঘটে যাওয়া ঘটনা।

আমার মতে কোরবান হচ্ছে সেই জিনিস, যেটা হলো আমার সবকিছু ঠিকঠাক চলছে, সবই আমার কনট্রোলে, আমি চাইলেই নিজের সুখ বা ভোগের জন্য পারি এই কাজটা করতে, কিন্তু আমি করছি না। সেটা হলো কোরবান। হাবিব

এখন বলি এমন কোরবানি কী কী টাইপের হতে পারে? যেমন মানুষ তার টাকা-পয়সা দান করে দিতে পারে। এটা কোরবান। কারণ, এই টাকা-পয়সা রাখলে সে আরও ভোগ-বিলাস করতে পারবে। মানে বিদেশ ঘুরতে পারতো, দামি গাড়ি কিনতে পারতো, গার্লফ্রেন্ড, বাবা-মা বা বৌ-বাচ্চা নিয়ে দামি রেস্টুরেন্টে খেতে পারতো। কিন্তু সেটা না করে সে অন্যদের জন্য নিজের টাকা-সম্পদ দান করে দিলো। এটা হলো সত্যিকারের কোরবান।

আবার কিছু আছে, মানুষের ব্যাড হ্যাবিট কোরবান করা। যেমন উদাহরণ দিতে পারি ড্রাগস নিয়ে। কেউ আছেন ড্রাগস বা মাদক সেবন করে খুব আনন্দ পায়। এগুলা বাদ দিলাম। আরও সহজ উদাহরণে আসি। দেশে অসংখ্য মানুষ আছেন যারা প্রচুর পান খায়। সিগারেট আর পান-জর্দার মধ্যে কিন্তু পার্থক্য নাই। দুইটাই সমান ক্ষতিকর। একটা ধোঁয়া আরেকটা চিবিয়ে খাওয়া। যাহোক, এটাও একটা নেশা। যেটা তারা এনজয় করে বলেই খায়। তো একজন মানুষ যদি পান খাওয়া ছেড়ে দেয় ক্ষতিকর ভেবে, সেটাও বড় স্যাক্রিফাইস। তারপর মনে করেন এন্টারটেইনমেন্ট। এখানেও কোরবান বা স্যাক্রিফাইসের বিষয় আছে। একটা সহজ উদাহরণ দিচ্ছি, ধরেন একটা ছেলে মনে করলো আমি এখন প্লে স্টেশন ফাইভ কিনবো। দাম এক লাখ টাকার মতো। যেখানে অসাধারণ সব গেম আছে। চাইলে সে কিনতেও পারে। কিন্তু সে হঠাৎ চিন্তা করলো, না কিনবো না। কারণ, অনেক ছেলেমেয়ে আছে যারা এত দামি প্লেয়ার কিনতে পারে না। তাই আমিও কিনবো না। এটাও ওই ছেলেটার জীবনে বড় একটা পজিটিভ স্যাক্রিফাইস। এটা হলো তার জন্য কোরবান। প্রেম করে ছ্যাঁকা খাওয়াটা কোরবান না।    

আনফরচুনেটলি, আমার জীবনে এমন কোনও কোরবানের কথা মনে পড়ছে না। এখন যদি বলেন, লন্ডন থেকে আমি ঢাকা চলে এসেছি মিউজিকের জন্য, এটাও কোরবান। না, তা নয়। ঢাকায় এসেছি আমি দেশের টানে, আমার মিউজিক লাইফটাকে আরও এনজয় করার জন্য। এখানে স্যাক্রিফাইস নেই। হ্যাঁ, এটা বলতে পারেন লন্ডনে থাকলে হয়তো আরও বেটার লাইফ পেতাম। বাট সেই লাইফটাকে ফেলে দেশে আসার কারণ কিন্তু নিজের আনন্দটাকে বাঁচানোর লোভে। এখানে কোরবানের ‘ক’-ও নেই।

তবে, এই বিষয়ে কথা বলতে গিয়ে একটা বিষয় এখন আমার মাথায় এলো। সেটা হলো ফজরের নামাজ। অনেক সময় রাত ১টার দিকে ঘুম এলেও ৪টা পর্যন্ত কষ্ট করে জেগে থাকি। উদ্দেশ্য, নামাজ পড়ে শোয়া। আবার শীতকালে যখন রাত আরও দীর্ঘ হয়, তখন এই অপেক্ষা বা জেগে থাকাটা আরও কষ্ট হয়ে যায়। তবু নামাজ পড়ে শোয়ার চেষ্টা করি। এখানে আমি ঘুমটাকে স্যাক্রিফাইস করছি। আবার এটাও ঠিক, নামাজ তো ফরজ। ফলে নামাজের জন্য জেগে থাকাটাও স্যাক্রিফাইসের মধ্যে ঠিক পড়ে না। আমি আসলে আমার জীবনের সঠিক কোনও কোরবানের ঘটনা খুঁজে পাই না।

আর আমরা যে কথায় কথায় বলি কোরবান হয়ে গেলাম। কত গানেই তো আছে- তোমার জন্য আমি কোরবান হয়ে গেলাম। কিন্তু এই কোরবান তো আর আল্লাহর জন্য নয়।

শ্রুতিলিখন: মাহমুদ মানজুর

/এমএম/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…