X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

ঈদে হাজী দানেশের বিদেশি শিক্ষার্থীদের ভিন্নরকম অভিজ্ঞতা

আপডেট : ২৩ জুলাই ২০২১, ২১:৫৩

করোনা ভয়াবহ পরিস্থিতিতে ত্যাগের মহিমায় ভিন্নরকম ঈদ উযযাপন করলো বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের ইসলাম ধর্মাবলম্বীরা। তবে নিজ পরিবার এবং মাতৃভূমি থেকে হাজার কিলোমিটার দূরে বাংলাদেশে পড়তে এসে কিছুটা ভিন্নরকম এক ঈদ উযযাপন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বিদেশি শিক্ষার্থীরা। বন্ধ বিশ্ববিদ্যালয় হয়তো খুলে দেওয়া হবে এই আশায় এবং ঝামেলা এড়াতে নিজ দেশে ফেরেননি হাজী দানেশের এসব শিক্ষার্থী। তাই পরিবার, আত্নীয়-স্বজন ছাড়াই ক্যাম্পাসের বাঙালি বন্ধুদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করেছেন তারা।

ভারত, ভুটান, নেপাল, সোমালিয়া, নাইজেরিয়াসহ ছয়টি দেশ থেকে আসা এসব বিদেশি শিক্ষার্থীরা জানিয়েছেন তাদের ঈদ অনুভূতি। বাংলাদেশে ঈদ কেমন উদযাপন হলো জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ১৭ তম ব্যাচের কৃষি অনুষদের সোমালিয়ার শিক্ষার্থী আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম বলেন, মহামারির সময়ে পরিবার থেকে হাজার হাজার কিলোমিটার দূরে ঈদ উদযাপন করাটা কিছুটা কঠিন ছিল। তবে এই অপূর্ণতা বুঝতে দেয়নি এখানকার বন্ধুরা। আমরা অনেক মজা করার চেষ্টা করেছি এবং মসজিদে ঈদের নামাজ আদায়ের পর এদিক-সেদিক ঘোরাঘুরি করেছি। প্রচুর ছবিও তুলেছি। এর ফাঁকে পরিবারের সঙ্গে ভিডিও কলেও আনন্দ ভাগাভাগি করেছি।

এই জীবনে স্মরণীয় হয়ে থাকবে উল্লেখ করে তিনি বলেন, ঈদ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অনেক বাঙালি বন্ধু তাদের বাসায় আমন্ত্রণ জানিয়েছিল। একটু ভিন্নভাবে ঈদ উদযাপন করার সুযোগ করে দেওয়ায় মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করি।

কম্পিউটার সাইন্স অ্যান্ড  ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদের নেপালি শিক্ষার্থী দিপক শাহ বলেন, প্রথমত আমি অনেক আনন্দিত যে সম্পূর্ণ ভিন্ন রকম এক সংস্কৃতিতে এবারের ঈদ উদযাপন করা দেখলাম। এখানকার বাংলাদেশি বন্ধুরা অনেক বেশি আন্তরিক। আমার রংপুরের বন্ধু আবির রহমান ঈদে তার বাসায় নিমন্ত্রণ জানিয়েছিল। সেখানে গিয়ে আমি তাদের সঙ্গে ঈদ উযযাপন করেছি। তার পরিবার ঈদে আমাকে উপহার হিসেবে নতুন পোশাক এবং নগদ টাকা দিয়েছে।

ঈদের দিন নতুন টাকা পেয়ে কিছুটা বিস্মিত এই শিক্ষার্থী বললেন, নতুন টাকা হাতে পেয়ে কিছুটা বিস্ময় লাগছিল। পরে বন্ধু জানালো ঈদের দিনে এমন রীতি আছে, ঈদ সেলামি হিসেবে এই টাকা দেওয়া হয়। তা ছাড়াও তার পরিবারের সবাই আমার অনেক যত্ন-আত্তি করেছে। বন্ধু আবির রহমান ও তার পরিবারের জন্য অনেক ভালোবাসা রইলো।

কথা হয় নাইজেরিয়ার শিক্ষার্থী আবু বকর সাঈদু-র সঙ্গে। তিনি বলেন, উচ্চশিক্ষার জন্যই হাজার-হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে এখানে এসেছি। এখন পরিবারের বাইরেও আরেকটি পরিবার হয়ে উঠেছে, যার নাম হাবিপ্রবি পরিবার। বাঙালিসহ সকল বিদেশি বন্ধুরা একসাথে ঘোরাঘুরি ও আনন্দ করেছি। আমার ডায়েরির অনেকগুলো পাতায় লিখে নিয়েছি এই ঈদের অভিজ্ঞতা। এই ঈদ আমার জীবনের স্মরণীয় একটি ঘটনা হয়ে থাকবে।

বিশ্ববিদ্যালয়ের ১৮তম ব্যাচের কৃষি অনুষদের ভারতীয় শিক্ষার্থী মোহাম্মদ সফিউল্লাহ জানান, কোভিড-১৯ পরিস্থিতির জন্য প্রায় দেড় বছর ধরে আমাদের বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় হয়তো খুলে দিবে এই আশায় থেকে আর দেশে ফেরা হয়নি। এজন্য আগের মতো ঈদের আনন্দ তেমনভাবে উপভোগ করতে পারিনি। আসলে বন্ধু-পরিবারের সাথে ঈদ উদযাপন করতে পারাটা অনেক মজার। যাইহোক, ঈদে ক্যাম্পাসের কেন্দ্রীয় মসজিদে নামাজ পড়ে বাংলাদেশি বন্ধুরাসহ অন্যান্য দেশের বন্ধুদের সাথে বেশ মজা করেছি এবং প্রচুর ছবি তুলেছি। এসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার মাঝেই ঈদের আনন্দকে খুঁজে পেতে চেষ্টা করেছি। 

কৃষি অনুষদের সোমালিয়ার শিক্ষার্থী লিবান আলী মাহমুদ ঈদের অনুভূতি জানিয়ে বলেন, 'আসলে করোনা পরিস্থিতির জন্য এবছর সোমালিয়ায় গিয়ে ঈদ উযযাপন করতে পারিনি। এজন্য কিছুটা খারাপ লাগছে যদিও। তবে এখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আন্তরিকতায় এই খারাপ লাগা কিছুটা হলেও কমে গিয়েছে। এছাড়াও ঈদে অন্যান্য বাংলাদেশি এবং বিদেশি বন্ধুদের সাথে বেশ ভালোই সময় কাটিয়েছি'।

বিদেশি এসব শিক্ষার্থীকে ঈদে ঘুরে নিয়ে বেড়িয়েছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। তাদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ঈদে বিদেশি শিক্ষার্থীদের সাথে বেশ ভালো সময় কাটিয়েছি। নানা কারণে ঈদে এবার আমারও বাড়ি ফেরা হয়নি। এজন্য বিদেশি এসব বন্ধুদের সাথেই ঈদের আনন্দ ভাগাভাগি করেছি, অনেক আড্ডা দিয়েছি। আড্ডায় তাদের ছোটোবেলার ঈদ স্মৃতিচারণ শুনে বেশ ভালো লেগেছে। বিভিন্ন দেশের বন্ধুরা একসাথে নিজেদের রীতি-রেওয়াজ সম্পর্কে  শুনে অনেক কিছু জেনেছি, শিখেছি। এবারের ঈদে আমার বিদেশি বন্ধুদের একাকিত্ব অনুভব করার সুযোগ দেইনি।

উল্লেখ্য, বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ভারত, ভুটান, নেপাল, সোমালিয়া, নাইজেরিয়াসহ ছয়টি দেশের শিক্ষার্থী পড়াশোনা করছে। ইউজিসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বিদেশি শিক্ষার্থী অধ্যয়নের দিক থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে হাজী দানেশের অবস্থান দ্বিতীয়।

/ইউএস/

সম্পর্কিত

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সেই ‘হতাশার দেয়াল’ আর থাকছে না 

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সেই ‘হতাশার দেয়াল’ আর থাকছে না 

বৃত্তিপ্রাপ্তদের দিতে হবে না ক্রেডিট ফি  

বৃত্তিপ্রাপ্তদের দিতে হবে না ক্রেডিট ফি  

প্রতি সেমিস্টারে ৫ হাজার টাকা গুনতে হয় হাবিপ্রবির শিক্ষার্থীদের 

প্রতি সেমিস্টারে ৫ হাজার টাকা গুনতে হয় হাবিপ্রবির শিক্ষার্থীদের 

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২২:১১

হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে মিছিলটি শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুন্নী সরণীতে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে এটি শেষ হয়।

সমাবেশে শিক্ষার্থীরা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি জানান। সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, ‘উপাচার্য গণমাধ্যমে বলেছেন, ১৫ অক্টোবরের পর হল খুলে দেওয়া হবে। আবার কোথাও শিক্ষার্থীদেরকে ১৫ দিন ধৈর্য ধরতে বলেছেন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের হলগুলো যখন খুলে দিচ্ছে, সেখানে ধৈর্য ধরতে বলা আমরা মেনে নিতে পারি না।’

তিনি আরও বলেন, ‘আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে। না খুললে ১ অক্টোবর তালা ভেঙে হলে ওঠা হবে। এর জন্য কোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হলে তার দায় কর্তৃপক্ষকে নিতে হবে।’

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংস্কৃতিক সম্পাদক ও প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ঋদ্ধ অনিন্দ্যের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন- ছাত্র ফ্রন্ট জাবি শাখার আহ্বায়ক শোভন রহমান, দর্শন বিভাগের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম রিহান ও ইতিহাস বিভাগের শিক্ষার্থী নুরুজ্জামান শুভ। এ সময় দাবি মানা না হলে পরবর্তী সময়ে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

এদিকে, বৃহস্পতিবার সকালে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হকের সঙ্গে দেখা করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম তাদের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেন।

২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে দ্রুত হল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন ফারজানা ইসলাম।

/এফআর/

সম্পর্কিত

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আনু মুহাম্মদের প্রতীকী ক্লাস

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আনু মুহাম্মদের প্রতীকী ক্লাস

ক্যাম্পাস খোলার দাবিতে জাবিতে বিক্ষোভ

ক্যাম্পাস খোলার দাবিতে জাবিতে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাবিতে আবার প্রতীকী ক্লাস

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাবিতে আবার প্রতীকী ক্লাস

সাত কলেজে ভর্তি: অনলাইনে মিলছে প্রবেশপত্র

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের (ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাবির ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আগামী ৩০ অক্টোবর অধিভুক্ত সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হবে। পরবর্তীতে ৫ নভেম্বর বাণিজ্য ইউনিট ও ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

জানা যায়, মেধাস্কোরের ভিত্তিতে নির্ণয় করা মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর সাত দিনের মধ্যে ঢাবির ভর্তি ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রার্থী এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন। 

উল্লেখ্য, এ বছর প্রায় ১ লাখ শিক্ষার্থী অধিভুক্ত সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন। এরমধ্যে সবাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবেন।

 

/টিটি/

সম্পর্কিত

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি খুলছে ১ নভেম্বর

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি খুলছে ১ নভেম্বর

শুক্রবার খুলছে বাকৃবির ছাত্রাবাস

শুক্রবার খুলছে বাকৃবির ছাত্রাবাস

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৩

৩০ সেপ্টেম্বরের মধ্যে ক্যাম্পাস ও হল খোলার দাবিতে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় মশাল মিছিলের ডাক দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একদল শিক্ষার্থী। বুধবার (২২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

সম্মেলনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, আমরা এই প্রশাসনকে দেখেছি নিজেদের স্বার্থে সিন্ডিকেট ডেকে দুই ঘণ্টার মধ্যে হল বন্ধের সিদ্ধান্ত নিতে। এখন অনেক বিশ্ববিদ্যালয় যখন খুলে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে তখন আমাদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা নিয়ে গড়িমসি করছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দর্শন বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম রিহান।

এসময় রিহান বলেন, ‘উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন ১৫ অক্টোবরের পর যেকোনও দিন বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হতে পারে। আমরা তার এই বক্তব্য প্রত্যাখ্যান করছি।’

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় সচল করার অনুকূল পরিবেশ তৈরি হওয়ার পরেও আরও এক মাস কালক্ষেপনের সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য মরার ওপর খাড়ার ঘায়ের মতো। শিক্ষার্থীরা এই অন্যায় সিদ্ধান্ত মানবে না। আমরা চাই ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল খুলে দেওয়া হোক, আমরা ক্লাসে ফিরতে চাই, আমরা নিয়মিত শিক্ষা কার্যক্রমে ফিরতে চাই। 

সংবাদ সম্মেলন শেষে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল খোলার দাবিতে বৃহস্পতিবার সন্ধ্যায় শহীদ মিনার থেকে মশাল মিছিলের ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি ও সাংগঠনিক সম্পাদক তাসবিবুল গণি নিলয় এবং বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহবায়ক শোভন রহমান ও সাধারণ সম্পাদক আবু সাইদসহ প্রমুখ ছাত্রনেতারা।

 

/টিটি/

সম্পর্কিত

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

টিকা সনদ দেখিয়ে হলে উঠতে হবে শেকৃবির শিক্ষার্থীদের 

টিকা সনদ দেখিয়ে হলে উঠতে হবে শেকৃবির শিক্ষার্থীদের 

পূজায় বন্ধ থাকবে জবির পরীক্ষা 

পূজায় বন্ধ থাকবে জবির পরীক্ষা 

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আনু মুহাম্মদের প্রতীকী ক্লাস

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আনু মুহাম্মদের প্রতীকী ক্লাস

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি খুলছে ১ নভেম্বর

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৮

করোনা মহামারিতে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর পর সরকারি বিধিনিষেধ মেনে আগামী ১ নভেম্বর থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শ্রেণি কার্যক্রম শুরু হচ্ছে। তবে ক্যাম্পাস খোলার ৩ দিন আগেই খুলবে হল। 

বুধবার (২২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার কর্তৃক নির্দেশনা পাওয়া সাপেক্ষে ১ নভেম্বর হতে পুনরায় সশরীরে তাত্ত্বিক ও ব্যবহারিক ক্লাসসহ সকল শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। হল খুলবে ক্যাম্পাস খোলার ৩ দিন আগেই।

বিশ্ববিদ্যালয়টির যেসব শিক্ষার্থী এখনও করোনা টিকা নেয়নি, তাদেরকে দ্রুত রেজিস্ট্রেশন করে টিকা গ্রহণের জন্যও বলা হয়েছে। যাতে করে ক্যাম্পাস ও হলে প্রবেশ করার আগেই নিরাপত্তা নিশ্চিত করা যায়।

/এনএইচ/

সম্পর্কিত

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

সাত কলেজে ভর্তি: অনলাইনে মিলছে প্রবেশপত্র

সাত কলেজে ভর্তি: অনলাইনে মিলছে প্রবেশপত্র

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে জাবি শিক্ষার্থীরা, মশাল মিছিলের ডাক

শুক্রবার খুলছে বাকৃবির ছাত্রাবাস

শুক্রবার খুলছে বাকৃবির ছাত্রাবাস

শুক্রবার খুলছে বাকৃবির ছাত্রাবাস

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ২২:৫৩

করোনাভাইরাসের প্রথম ডোজ টিকা গ্রহণ সাপেক্ষে প্রায় দেড় বছর পর শুক্রবার (২৪ সেপ্টেম্বর) খুলে দেওয়া হচ্ছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্রবাসগুলো। তবে শুধু অনার্স শেষ বর্ষ ও মাস্টার্স ফাইনালের শিক্ষার্থীরা ছাত্রাবাসে উঠতে পারবেন।

বুধবার (২২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ছাত্রাবাস খুলে দেওয়ার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাকৃবির ভিসি প্রফেসর ড. লুৎফুল হাসান জানান, ইতোমধ্যে অনার্স শেষ বর্ষ ও মাস্টার্স ফাইনালের শিক্ষার্থীরা করোনাভাইরাসের প্রথম ডোজ টিকা নিয়েছেন। এ কারণে প্রথম ডোজ টিকা নেওয়া শিক্ষার্থীদের আগামী শুক্রবার ছাত্রাবাসে ওঠার জন্য সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, আগামী ২৭ সেপ্টেম্বর থেকে অনার্স শেষ বর্ষ ও মাস্টার্স ফাইনাল শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাকৃবির মেয়েদের নয়টি এবং ছেলেদের চারটি ছাত্রাবাস ও ক্লাসরুম পরিষ্কার-পরিচ্ছন্ন ও সৌন্দর্য বর্ধনের কাজ শেষ করা হয়েছে।

 

/এমএএ/
সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সেই ‘হতাশার দেয়াল’ আর থাকছে না 

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সেই ‘হতাশার দেয়াল’ আর থাকছে না 

বৃত্তিপ্রাপ্তদের দিতে হবে না ক্রেডিট ফি  

বৃত্তিপ্রাপ্তদের দিতে হবে না ক্রেডিট ফি  

প্রতি সেমিস্টারে ৫ হাজার টাকা গুনতে হয় হাবিপ্রবির শিক্ষার্থীদের 

প্রতি সেমিস্টারে ৫ হাজার টাকা গুনতে হয় হাবিপ্রবির শিক্ষার্থীদের 

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

হাবিপ্রবির স্থগিত পরীক্ষা কাল বুধবার থেকে অনলাইনে শুরু

প্রথম দিনেই সেশনজট নিরসনে জোর দিলেন হাবিপ্রবি উপাচার্য

প্রথম দিনেই সেশনজট নিরসনে জোর দিলেন হাবিপ্রবি উপাচার্য

হাজী দানেশে দ্রুত উপাচার্য নিয়োগের আহ্বান

হাজী দানেশে দ্রুত উপাচার্য নিয়োগের আহ্বান

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে হাবিপ্রবিতে শিক্ষকদের মানববন্ধন

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে হাবিপ্রবিতে শিক্ষকদের মানববন্ধন

সর্বশেষ

মধ্যরাতে ঘুম থেকে তুলে যুবককে গুলি করে হত্যা

মধ্যরাতে ঘুম থেকে তুলে যুবককে গুলি করে হত্যা

শিগগিরই ২০ জেলায় উন্মুক্ত হচ্ছে সরকারি প্রকল্পের বিউটি পার্লার

শিগগিরই ২০ জেলায় উন্মুক্ত হচ্ছে সরকারি প্রকল্পের বিউটি পার্লার

৫ স্কুলছাত্রীর করোনা শনাক্ত, ক্লাস বন্ধ

৫ স্কুলছাত্রীর করোনা শনাক্ত, ক্লাস বন্ধ

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত প্রতিমাশিল্পী,  উদযাপনের কিছু শর্ত শিথিল হতে পারে

মাদক মামলার ভয় দেখিয়ে টাকা আদায়, আরএমপির ৬ সদস্য বরখাস্ত

মাদক মামলার ভয় দেখিয়ে টাকা আদায়, আরএমপির ৬ সদস্য বরখাস্ত

© 2021 Bangla Tribune